কম্পিউটার

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

ওয়েব স্ক্র্যাপিং বা স্বয়ংক্রিয় ডেটা নিষ্কাশন, ব্যক্তি এবং ব্যবসার জন্য একইভাবে একটি অবিশ্বাস্যভাবে মূল্যবান হাতিয়ার হতে পারে। যদিও ওয়েব স্ক্র্যাপিং ম্যানুয়ালি করা যেতে পারে, এটি দ্রুত একটি অবিশ্বাস্যভাবে ক্লান্তিকর কাজে পরিণত হতে পারে। প্রক্রিয়াটিকে দ্রুততর করার জন্য, ব্যবহারকারীদের পরিবর্তে একটি ওয়েব স্ক্র্যাপিং টুলে যাওয়ার সুপারিশ করা হয়, যেমন অক্টোপার্স দ্বারা অফার করা একটি। সংস্থাটি সম্প্রতি তার সফ্টওয়্যারটির একটি নতুন সংস্করণ (8.4) চালু করেছে, যা অনেকগুলি উন্নতি নিয়ে আসে। এই প্রবন্ধে, আমরা অক্টোপার্স 8.4 টেবিলে কী নিয়ে আসে তা ঘনিষ্ঠভাবে দেখি।

দ্রষ্টব্য:এটি একটি স্পনসর করা নিবন্ধ এবং অক্টোপার্স দ্বারা সম্ভব হয়েছে। প্রকৃত বিষয়বস্তু এবং মতামত হল লেখকের একমাত্র মতামত যিনি সম্পাদকীয় স্বাধীনতা বজায় রাখেন এমনকি যখন একটি পোস্ট স্পনসর করা হয়।

অক্টোপার্স 8.4 সম্পর্কে জানা

Octoparse হল একটি সহজ ব্যবহারযোগ্য ওয়েব স্ক্র্যাপিং টুল যা বৈশিষ্ট্য সমৃদ্ধ। এটি সুবিধাজনক টেমপ্লেটগুলির একটি সিরিজের সাথে আসে যা ব্যবহারকারীদের খুব বেশি প্রচেষ্টা ছাড়াই অবিলম্বে ওয়েব স্ক্র্যাপিং শুরু করতে দেয়। যেহেতু অক্টোপার্সের কোন কোডিং জ্ঞানের প্রয়োজন নেই, তাই যে কেউ এগিয়ে যেতে এবং ডেটা মাইনিং সফ্টওয়্যার ব্যবহার করতে পারে।

যাইহোক, আপনি যদি এই প্রোগ্রামটিকে এর ক্ষমতার সম্পূর্ণরূপে ব্যবহার করতে চান তবে বিবেচনা করার জন্য একটি সামঞ্জস্যপূর্ণ শেখার বক্ররেখা রয়েছে। সৌভাগ্যবশত, Octoparse আপনার হাতে টিউটোরিয়ালের একটি বিস্তৃত লাইব্রেরি রাখে যাতে আপনি কীভাবে অল্প সময়ের মধ্যে বিভিন্ন কাজ সম্পাদন করতে পারেন সে সম্পর্কে শিক্ষিত হতে পারেন।

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

অফিসিয়াল ওয়েবসাইটে Windows (7, 8, 10) বা macOS (10.10 এবং তার বেশি) ব্যবহারকারীদের জন্য Octoparse 8.4 উপলব্ধ। আপনি যদি Windows XP বা x32 সিস্টেমে থাকেন, তাহলে আপনাকে পুরানো Octoparse 7.3.0 সংস্করণ ডাউনলোড করতে হবে।

অক্টোপার্স 8.4 দিয়ে আপনি কী করতে পারেন?

Octoparse-এর মাধ্যমে, আপনি Amazon, eBay, Target, Walmart এবং আরও অনেক কিছুর মতো প্রধান ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য ডেটা সহ সমস্ত ধরণের ডেটা বের করতে পারেন৷ এছাড়াও, এই টুলটি পোস্ট, মন্তব্য, ছবি এবং আরও অনেক কিছু পেতে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব ইত্যাদির মতো প্রধান সামাজিক মিডিয়া ওয়েবসাইটগুলিকে লক্ষ্য করতে পারে৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

আপনি Octoparse 8.4 খুললেই আপনি এই ওয়েবসাইটগুলিকে লক্ষ্য করে একটি সিরিজ টেমপ্লেট পাবেন। উদাহরণস্বরূপ, ফেসবুক টেমপ্লেটটি ফেসবুক অ্যাকাউন্ট পৃষ্ঠা থেকে প্রতিটি পোস্টের জন্য মন্তব্যগুলিকে স্ক্র্যাপ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি চালু করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীল "এটি চেষ্টা করুন" বোতামটি টিপুন৷

তাছাড়া, Octoparse আপনাকে বুকিং বা TripAdvisor-এর মতো ওয়েবসাইটগুলিতে হোটেলের দাম, রেটিং এবং পর্যালোচনাগুলি ট্র্যাক করতে বা ইয়েলো পেজ, ইয়েলপ, ক্রাঞ্চবেস এবং আরও অনেক কিছুর মতো ওয়েবসাইটগুলি থেকে তথ্য স্ক্র্যাপ করে একটি নির্দিষ্ট ডেটাবেস তৈরি করতে সহায়তা করতে পারে৷

ওয়েব স্ক্র্যাপিং প্রক্রিয়া সম্পন্ন হলে, অক্টোপার্স ব্যবহারকারীরা এক্সেল, এইচটিএমএল, টিএক্সটি, সিভিএস বা ডেটাবেস যেমন মাইএসকিউএল, এসকিউএল সার্ভার এবং ওরাকল সহ বিভিন্ন ফর্ম্যাটে ফলাফল রপ্তানি করতে পারে।

উন্নত মোডের সাথে কাজ করা

টেমপ্লেটগুলি একপাশে রেখে, অক্টোপার্স আপনাকে যেকোনো ওয়েবসাইট থেকে ডেটা স্ক্র্যাপ করতে দেয়। একটি অপারেশন সেট আপ করা বেশ সহজ। নতুন সংস্করণে একটি নতুন বিন্যাস রয়েছে যা কর্মপ্রবাহকে বাম থেকে ডানে স্যুইচ করে। কোণায় বসে একটি উন্নত সেটিং এরিয়াও রয়েছে, যা ব্যবহারকারীদের জন্য কাঙ্ক্ষিত অ্যাকশন সংজ্ঞায়িত করা সহজ করে তোলে।

সামগ্রিকভাবে, ইন্টারফেসটি প্রশস্ত এবং মনে হচ্ছে আপনার শ্বাস নেওয়ার জন্য প্রচুর জায়গা রয়েছে। তবুও, অক্টোপার্সে কাজ করার সময় আমরা একটি বড় মনিটর ব্যবহার করার পরামর্শ দিই। আপডেট হওয়া সত্ত্বেও, একটি স্ট্যান্ডার্ড ল্যাপটপে অভিজ্ঞতাটি এখনও কিছুটা সঙ্কুচিত।

উন্নত মোডে, আপনাকে অ্যাপ্লিকেশনটিতে একটি প্রাসঙ্গিক URL পেস্ট করতে হবে।

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

এর পরে, প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে পৃষ্ঠাটি লোড করবে এবং এটি প্রাসঙ্গিক তথ্য হিসাবে বিবেচিত হবে। ফলাফলগুলি প্রদর্শনের নীচের অংশে প্রদর্শিত হয়। আপনি যে ক্ষেত্রগুলিতে আগ্রহী নন সেগুলি সরিয়ে ফেলতে পারেন, শুধুমাত্র তিনটি বিন্দুতে ক্লিক করে, তারপর "মুছুন" বিকল্পটি নির্বাচন করে৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

সর্বশেষ সংস্করণটি ব্রাউজারের অভ্যন্তরে ওয়েবভিউ কৌশলের সুবিধা নেয়, যা চমৎকার অ্যান্টিফ্রিজ ক্ষমতা প্রদান করে। আমাদের পরীক্ষায় কোনো বিরক্তিকর পৃষ্ঠা-জমা সংক্রান্ত সমস্যা দেখা দেয়নি।

টিপসের দিকে আপনার চোখ রাখুন

উপরের নির্দেশাবলী অনুসরণ করে, Octoparse শুধুমাত্র বর্তমান পৃষ্ঠা থেকে ডেটা বের করবে, কিন্তু আপনি যদি প্রোগ্রামটিকে সমস্ত পৃষ্ঠা থেকে ডেটা মাইন করতে চান, তাহলে আপনাকে একটি পৃষ্ঠাকরণ লুপ তৈরি করতে হবে। এটি করার দিকে প্রথম ধাপ হল একটি কর্মপ্রবাহ তৈরি করা। শুরু করতে বোতামে ক্লিক করুন৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

সাজেশন বক্সটি এখন অনেকগুলো অপশন নিয়ে আসবে। "একটি লোড আরও বোতামে ক্লিক করুন" নির্বাচন করুন, তারপর পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি "পরবর্তী পৃষ্ঠা" বোতাম বা অনুরূপ কিছু খুঁজে পান। এটিতে ক্লিক করুন এবং "নিশ্চিত করুন" বোতাম টিপুন৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

Octoparse মূলত যা তুলেছিল তার চেয়ে আপনার যদি আরও বেশি ডেটার প্রয়োজন হয়, তাহলে আপনি একটি দ্বিতীয় উপাদান তৈরি করতে পারেন যা তালিকার প্রতিটি আইটেমকে বেছে নেবে এবং আপনার পছন্দের ডেটা দখল করবে।

শুরু করতে, তালিকার একটি আইটেমে যান এবং এটিতে ক্লিক করুন, তারপর টিপস মেনু থেকে "ক্লিক URL" বিকল্পটি নির্বাচন করুন৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

আইটেমটির উত্সর্গীকৃত পৃষ্ঠাটি এখন লোড হবে। প্রাসঙ্গিক ক্ষেত্রগুলিতে ক্লিক করুন এবং সেগুলি নীচে দেখাবে৷ আপনি যদি চান তাদের সম্পাদনা করতে পারেন.

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

টাস্ক চালান

আপনার তৈরি করা টাস্কের রূপরেখা নিয়ে আপনি শেষ পর্যন্ত সন্তুষ্ট হলে, এটি আপনার ডিভাইসে চালানোর বা এটি (স্থানীয়) সময়সূচী করার সময়। এটি ক্লাউডে চালানোও সম্ভব, তবে এটি এমন একটি বিকল্প যা শুধুমাত্র একটি পরিকল্পনায় থাকা ব্যক্তিদের জন্য উপলব্ধ৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

সবকিছু স্ক্র্যাপ করার প্রক্রিয়াটি খুব বেশি সময় নেয় না এবং এটি হয়ে গেলে, আপনি অবিলম্বে "ডেটা রপ্তানি করুন" বোতামে ক্লিক করতে পারেন এবং সেখান থেকে আপনার পছন্দের বিন্যাসটি বেছে নিতে পারেন৷

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

Octoparse বেশ জটিল এবং আপনি এটি দিয়ে সহজ কাজগুলি সেট আপ করার চেয়ে আরও বেশি কিছু অর্জন করতে পারেন৷ উদাহরণস্বরূপ:আপনার নিষ্কাশন করা ডেটা পরিশোধন করা। টুল বক্সে RegEx টুল দিয়ে, আপনি ডেটা পরিষ্কার করতে পারেন, যেমন টেক্সট প্রতিস্থাপন করা।

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

হ্যালো, জাপিয়ার!

আমাদের এও মনে রাখা উচিত যে সংস্করণ 8.4 এর সাথে, অক্টোপার্স জ্যাপিয়ারের সাথে বাহিনীতে যোগদান করেছে এবং এই একীকরণের অর্থ হল ব্যবহারকারীরা এখন হাজার হাজার অ্যাপ যেমন গুগল ড্রাইভ, গুগল শীট, স্ল্যাক এবং অন্যান্যগুলির সাথে একত্রে ওয়েব স্ক্র্যাপিং পরিষেবা ব্যবহার করতে পারে। পি>

ওয়ার্কফ্লো একত্রিত করা শুরু করতে, আপনাকে আপনার ডিভাইসে Zapier অ্যাক্সেস করতে হবে। তারপর ডিসপ্লের ডান পাশে “Create Zap” বোতামে ক্লিক করুন। আমরা একটি Zap সেট আপ করতে চেয়েছিলাম যা অক্টোপার্সে প্রক্রিয়া করা নতুন নথিগুলির সাথে Google ড্রাইভ ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে পারে৷

একটি ট্রিগার সেট আপ করতে, আপনাকে অক্টোপার্স খুঁজে পেতে এবং নির্বাচন করতে অনুসন্ধান বার ব্যবহার করতে হবে। আপনার অক্টোপার্স অ্যাকাউন্টের সাথে সংযোগ করুন এবং ট্রিগার সেট আপ করা শুরু করুন। টার্গেট অক্টোপার্স টাস্ক বেছে নিন, যা আপনি আইডি দ্বারা অনুসন্ধান করতে পারেন, তারপর আপনার আদর্শ টাস্ক স্ট্যাটাস সেট করুন। আপনি যখন প্রথমবার এটি করছেন তখন টাস্ক আইডি খুঁজে পাওয়া কিছুটা কঠিন। সৌভাগ্যবশত, ডকুমেন্টেশন আপনাকে কভার করেছে, তাই আপনি দ্রুত এটি বের করতে পারেন। (টিপ:আপনাকে ক্লাউডে কাজটি চালাতে হবে।)

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

পরবর্তীতে, আপনাকে অ্যাকশন অ্যাপ নির্বাচন করতে হবে, যা এই উদাহরণে Google ডক্স।

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

এই বিভাগে আপনাকে বেশ কয়েকটি পরামিতি সংজ্ঞায়িত করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল অ্যাকশন ইভেন্ট, তাই নিশ্চিত করুন যে আপনি একটি উপযুক্ত বিকল্প বেছে নিন। এর পরে, আপনাকে "সেট আপ অ্যাকশন" ক্ষেত্রগুলিতে অ্যাকশন সম্পর্কিত আরও বিশদ উল্লেখ করতে হবে।

অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

পরের বার যখন আমরা একটি নতুন জ্যাপ তৈরি করার চেষ্টা করি তখন প্রক্রিয়াটি বেশ বিরামহীন প্রমাণিত হয়েছিল। এটা শুধু অভ্যস্ত হচ্ছে একটু বিট লাগে. এটি আপনাকে কিছুটা পড়ার প্রয়োজন হতে পারে। সৌভাগ্যবশত, Zapier এবং Octoparse উভয়েই তাদের নিজস্ব টিউটোরিয়ালের লাইব্রেরি অফার করে, তাই আপনাকে গবেষণায় বেশি সময় বিনিয়োগ করতে বাধ্য করা হবে না।

এখনই অক্টোপার্স পান

আপনি বিনামূল্যে অক্টোপার্স ব্যবহার করে দেখতে পারেন, যা তাদের জন্য উপযুক্ত যারা কয়েকটি সহজ প্রকল্প গ্রহণ করতে চান। শুরু করতে একটি অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করুন. যাইহোক, বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ সেটে অ্যাক্সেস পেতে আপনাকে তিনটি অর্থপ্রদানের পরিকল্পনাগুলির মধ্যে একটিতে আপগ্রেড করতে হবে:

  • স্ট্যান্ডার্ড প্ল্যান:$75/মাস
  • পেশাগত পরিকল্পনা:$209/মাস
  • এন্টারপ্রাইজ প্ল্যান:চাহিদা অনুযায়ী কাস্টমাইজড বৈশিষ্ট্য উপলব্ধ
অক্টোপার্স রিভিউ:ওয়েব স্ক্র্যাপিং সহজ করা হয়েছে

যদিও আপনি বিনামূল্যে সংস্করণে অনেক কিছু করতে পারেন, অর্থপ্রদানের সংস্করণগুলি উন্নত বিকল্প নিয়ে আসে। এর মধ্যে রয়েছে বৃহত্তর সংখ্যক ক্রলারের অ্যাক্সেস, নির্ধারিত নিষ্কাশন, সমবর্তী ক্লাউড নিষ্কাশন, স্বয়ংক্রিয় আইপি ঘূর্ণন, API অ্যাক্সেস, ইমেল সমর্থন এবং আরও অনেক কিছু।

আপনি যদি অক্টোপার্স সম্পর্কে আগ্রহী হন, তাহলে আপনি প্রথমে বিনামূল্যের স্তরটি পেতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনার প্রয়োজনগুলি কতটা ভালোভাবে পূরণ করে। সর্বশেষ সংস্করণটি এখনই অফিসিয়াল ওয়েবসাইটে ডাউনলোডের জন্য উপলব্ধ৷


  1. WebSatchel পর্যালোচনা – পরবর্তী ব্যবহারের জন্য ওয়েব পেজ সংরক্ষণ করুন

  2. 31 সেরা ওয়েব স্ক্র্যাপিং টুল

  3. এক্সেলে কে পরিবর্তন করেছে তা কিভাবে দেখতে হয় (6 সহজ পদ্ধতি)

  4. ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে