কম্পিউটার

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

আপনি কেবল ক্লাউডে ডেটা সঞ্চয় করতে চান বা যেকোনো ধরনের অনলাইন প্রকল্প চালাতে চান, একটি ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (ভিপিএস) বীট করা যাবে না। আপনার বাজেটের উপর নির্ভর করে, একটি VPS সমাধান আপনাকে আপনার RAM, CPU, স্টোরেজ, এবং ব্যাকআপ সীমাবদ্ধতাগুলিকে প্রতি ঘন্টায় বিলিং পরিষেবাতে সামঞ্জস্য করতে দেয়। Clouding.io হল একটি EU-ভিত্তিক ইনফ্রাস্ট্রাকচার-এ-সার্ভিস (IaaS) প্লেয়ার যা স্পেনে তার ডেটাসেন্টারগুলির সাথে একটি স্ব-পরিচালিত VPS হোস্টিং সমাধান প্রদান করে।

এটি অন্য কোনো হোস্টিং প্রদানকারীর চেয়ে বেশি স্টোরেজ অফার করে। এটি ব্যান্ডউইথ-নিবিড় অ্যাপ্লিকেশনগুলির একটি সম্পূর্ণ স্বরলিপি কভার করা উচিত:ডাটাবেস সার্ভার, উইন্ডোজ আরডিপি সার্ভার এবং অবশ্যই, ওয়েবসাইটগুলি যে কোনও পরিমাণে ট্র্যাফিক স্কেল করতে পারে। নিম্নলিখিত পর্যালোচনাতে, আমরা একটি VPS হোস্টিং প্রদানকারী হিসাবে Clouding.io-এর প্রধান সুবিধা এবং অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করি৷

VPS হোস্টিং কি?

একটি ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (ভিপিএস) হল একটি ক্লাউড-হোস্টেড মেশিন যা একটি লিনাক্স বা উইন্ডোজ-ভিত্তিক অপারেটিং সিস্টেমের নিজস্ব অনুলিপি চালায় এবং অতিথিদের "সম্পদ" তৈরি, প্রকাশ এবং পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। একটি ভিপিএস হল একটি শেয়ার্ড হোস্টিং প্ল্যান থেকে একটি বিশাল পদক্ষেপ, কারণ আপনি, ব্যবহারকারী, সিস্টেম সংস্থানগুলির বৃহত্তর নিয়ন্ত্রণে রয়েছেন। সাধারণত একজন ব্যবহারকারী হিসাবে, আপনার একটি মেশিনে একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেমের উদাহরণে অ্যাক্সেস থাকে। একটি VPS-এর একমাত্র সীমা হল RAM, CPU, স্টোরেজ স্পেস এবং আপনার নিজস্ব স্ব-পরিচালিত বিধিনিষেধ।

Clouding.io তার ওয়েবসাইটে নিজেকে একটি "সুপারচার্জড ভিপিএস সার্ভার" হিসাবে বর্ণনা করে যার লক্ষ্য VPS, ডেডিকেটেড এবং ক্লাউডকে একটি একক পরিষেবাতে একত্রিত করা। সার্ভারগুলি 99.99% আপটাইম প্রতিশ্রুতি সহ ত্রুটি-সহনশীল SSD এন্টারপ্রাইজ মেশিন এবং Intel Xeon কোরে পরিচালিত হয়। আপনি ডকার, ওয়ার্ডপ্রেস এবং ম্যাজেন্টো সহ তাদের ইমেজের উপর ভিত্তি করে প্রচুর সংখ্যক কাস্টমাইজড অ্যাপ্লিকেশন চালাতে পারেন এবং আপনার পছন্দসই যেকোনো অনলাইন পরিষেবা তৈরি করতে একটি শক্তিশালী পরিকাঠামোর সুবিধা নিতে পারেন।

অ্যাকাউন্ট সক্রিয়করণ

Clouding.io-এ অ্যাকাউন্ট সক্রিয় করা এর ওয়েবসাইট থেকে খুব সহজ। এর জন্য, আপনাকে আপনার অ্যাকাউন্ট যাচাই করতে হবে, যার জন্য একটি ই-মেইল অ্যাকাউন্ট, একটি ফোন নম্বর এবং 3D সিকিউর সহ একটি ক্রেডিট কার্ড নিশ্চিত করতে হবে৷ আপনি বিশদ বিবরণ প্রদান করার সাথে সাথে আপনাকে একটি ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে যেখানে সমস্ত সার্ভার-সম্পর্কিত কার্যক্রম দ্রুত সম্পন্ন করা যাবে।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

আপনার প্রথম সার্ভার তৈরি করা হচ্ছে

আপনার প্রথম সার্ভার তৈরি করতে, আপনাকে প্যানেলের "সার্ভার" এ ক্লিক করতে হবে। নীল বোতামে যান এবং "আপনার প্রথম সার্ভার তৈরি করতে এখানে ক্লিক করুন।"

ক্লিক করুন Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

এটি এখন একটি নতুন উইন্ডোতে নিয়ে যাবে যেখানে আপনাকে বেশ কিছু বিশদ প্রদান করতে হবে, যেমন সার্ভারের নাম এবং নির্বাচন করা ছবি, যা Windows বা Linux হতে পারে। লিনাক্সের একটি পুল-ডাউন মেনু থেকে, আপনি সেন্টোস, উবুন্টু বা ডেবিয়ান নির্বাচন করতে পারেন এবং সার্ভার চালানো থেকে আপনি যে উপযুক্ত সংস্করণটি চান তার সাথে যেতে পারেন।

অ্যাপস বিকল্পে আপনি ওয়ার্ডপ্রেস বা ম্যাজেন্টোর মতো অনেক উন্নত ছবি পাবেন, যা সেই অ্যাপগুলির উপর ভিত্তি করে একটি ওয়েবসাইটের জন্য একটি উপযুক্ত সার্ভার তৈরি করবে।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

পরবর্তী ধাপে, RAM, CPU, এবং SSD ডিস্কের সংস্থানগুলি আপনার দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে। মনে রাখবেন, সার্ভার তৈরি হওয়ার পরেও এগুলি যে কোনও সময় বাড়ানো বা হ্রাস করা যেতে পারে। আপনি একটি ফায়ারওয়াল বা SSH কী সেট আপ করতে বেছে নিতে পারেন (অথবা ডিফল্ট হিসাবে সেট করা একটি ব্যবহার করুন)। সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ব্যাকআপ, যা দৈনিক থেকে সপ্তাহে একবার পর্যন্ত হতে পারে।

এই সমস্ত কনফিগারেশনের দামগুলি সহজেই গণনা করা মোট সারাংশে দেখা যায়। আপনি "জমা দিন" এ ক্লিক করার সাথে সাথে সার্ভারটি চালু হয়৷

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

সার্ভার চালু হোক বা বন্ধ হোক আপনার খরচ একই। এর কারণ হল সার্ভার বন্ধ থাকলেও, ক্লায়েন্ট যে সংস্থানগুলি বেছে নেয় তা তাদের জন্য সংরক্ষিত থাকে। ক্লায়েন্টরা যদি অফলাইন মোডে সংরক্ষণ করতে চান, তবে তাদের সার্ভার সংরক্ষণাগার করতে ভুলবেন না। সংরক্ষণাগার মোডে, শুধুমাত্র SSD ডিস্ক চার্জ করা হয় এবং RAM বা CPU নয়।

সার্ভারের জন্য প্রায় 50 সেকেন্ড সময় লাগে নিজেকে প্রভিশন করতে এবং সক্রিয় হতে। সার্ভার সক্রিয় হয়ে গেলে আপনাকে ইমেলের মাধ্যমে সতর্ক করা হবে।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

ইমেলে, আপনি তৈরি সার্ভারের জন্য ব্যবহারকারীর আইপি ঠিকানা এবং পাসওয়ার্ড খুঁজে পেতে পারেন। আপনি যেকোনো SSH ক্লায়েন্টের সাথে আপনার ক্লাউড সার্ভার অ্যাক্সেস করতে পারেন। সার্ভারটি প্রস্তুত হয়ে গেলে, নিয়ন্ত্রণ প্যানেলে যে কোনো সময় এটিকে মুছে ফেলা/পুনঃনামকরণ, পুনরায় আকার দেওয়া এবং সংরক্ষণাগারভুক্ত করা যেতে পারে৷

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

সুবিধা ও অসুবিধা

Clouding.io সমস্ত সার্ভারের তথ্যের একটি একক ড্যাশবোর্ড ভিউ দেয়। আপনি এই সার্ভারের সাথে সাথেই বেশ কিছু জিনিস করতে পারেন:স্ন্যাপশট তৈরি করা খুব সহজ, যেমন SSH কীগুলি অ্যাক্সেস করা এবং যেকোনো সার্ভারের হোস্টের নাম, পাবলিক আইপি এবং অন্যান্য বিবরণ সম্পর্কে শেখা। এছাড়াও আপনি সার্ভারটিকে "আর্কাইভ" করতে পারেন, যার মানে RAM এবং CPU আর চার্জ করা হয় না এবং শুধুমাত্র SSD স্পেস থাকে৷

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

সার্ভার ক্লোনিং বা রিসাইজ করা খুবই সহজ। আপনি একাধিক ওয়েবসাইট বা অনলাইন পরিষেবা চালাতে পারেন যা একই রকম এবং একই পরিমাণ সম্পদ ব্যবহার করে৷

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

Clouding.io-এর সর্বোত্তম অংশ হল ওয়ার্ডপ্রেস, ডকার, এলএএমপি, ম্যাজেন্টো, ওডু এবং অন্যান্য কনফিগারেশনের মতো প্রচুর সংখ্যক প্রি-ইনস্টল করা ছবির সমর্থন। সমস্ত সার্ভার সংস্থান এই পূর্ব-ইন্সটল করা, আপডেট করা চিত্রগুলির সাথে আপনার নিষ্পত্তিতে রয়েছে৷

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

আপনার অ্যাক্সেস সংক্রান্ত কোনো সমস্যা থাকলে, সার্ভার ব্যবহার করতে আপনাকে সাহায্য করার জন্য একটি জরুরি কনসোল রয়েছে।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

গ্রাহক সহায়তা 24/7 এবং ইমেলের মাধ্যমে আপনার প্রশ্নের একটি অতি দ্রুত প্রতিক্রিয়া রয়েছে৷ এছাড়াও আপনি EU ব্যবসার সময় অনুযায়ী সোমবার থেকে শুক্রবার ফোনের মাধ্যমে তাদের অ্যাক্সেস করতে পারেন। যাইহোক, আমি একটি লাইভ চ্যাটের সুবিধা মিস করেছি, যা অন্যান্য VPS প্রদানকারীদের সাথে খুবই সাধারণ।

ইমেলের মাধ্যমে আপনার প্রশ্নের সমাধান করা আমার প্রথম পছন্দ নয়, তবে আমি গ্রাহকের চাহিদার প্রতি ব্যক্তিগতকৃত মনোযোগের প্রশংসা করতে পারি। সাপোর্ট স্টাফরা সব ধরনের সমস্যা সম্পর্কে জ্ঞানী বলে মনে হয়। Clouding.io-এর আরও তথ্যের জন্য স্ক্রিনশট সহ একটি নলেজবেস রয়েছে।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

একটি অসুবিধা ছিল একটি সার্ভার টাইমআউট বৈশিষ্ট্য যা খুব তাড়াতাড়ি। ক্যাপচা একটু বিরক্তিকর হতে পারে। যদি আমি একবার লগ ইন করে থাকি, আমি হয়তো খুব বেশি সাইন আউট হতে চাই না।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

মূল্য

Clouding.io-এর স্ব-পরিচালিত পরিকল্পনার বিভিন্ন পরিসর রয়েছে, 1 GB RAM এবং 5 GB SSD-এর জন্য প্রতি মাসে €3 থেকে শুরু করে, যা একটি ছোট ব্যক্তিগত সাইট চালানোর জন্য যথেষ্ট। আপনার কতটা RAM প্রয়োজন তার উপর নির্ভর করে (আরও ট্র্যাফিকের জন্য দ্রুত ওয়েবসাইট প্রতিক্রিয়া), দামগুলি যুক্তিসঙ্গত, তবে কিছু প্রতিযোগী VPS প্রদানকারী রয়েছে যেগুলি কিছুটা সস্তা হার সরবরাহ করে। পূর্ববর্তী বিভাগে শেয়ার করা নির্দেশাবলী অনুযায়ী প্রতি ঘন্টার ভিত্তিতে বিলিং করা হয়।

Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

চূড়ান্ত রায়

ভিপিএস সমাধান প্রদানকারীরা সামঞ্জস্যযোগ্য CPU, ডোমেন এবং স্টোরেজ সংস্থান সহ একটি পরিষেবা পরিচালনা করার একটি দুর্দান্ত উপায়। এমন কোনো অনলাইন পরিষেবা নেই যা আপনি এত বিপুল পরিমাণ ডেটা ব্যান্ডউইথ সমর্থিত দিয়ে চালাতে পারবেন না। একবার আপনি সর্বোচ্চ সঞ্চয়স্থান সীমায় পৌঁছে গেলে (প্রতি সার্ভারে 2 TB), দাম ধীরে ধীরে €0.02/GB বৃদ্ধি পায়, এইভাবে আপনার ওয়েবসাইট স্কেল অসীম মান হতে দেয়। সংক্ষেপে, Clouding.io এর হোস্টিং পরিকল্পনাগুলির পরিপ্রেক্ষিতে একটি শক্ত ভিত্তি রয়েছে যা এটি সমর্থন করে। আপনি যদি আপনার অনলাইন পরিষেবাগুলি সম্পর্কে উচ্চাভিলাষী হন, Clouding.io-এর মতো একটি কাস্টমাইজযোগ্য VPS প্ল্যাটফর্ম অবশ্যই আপনার প্রয়োজনগুলি পূরণ করবে৷

এটি একটি স্পনসর করা নিবন্ধ এবং এটি Clouding.io দ্বারা সম্ভব হয়েছে৷ প্রকৃত বিষয়বস্তু এবং মতামত হল লেখকের একমাত্র মতামত যিনি সম্পাদকীয় স্বাধীনতা বজায় রাখেন, এমনকি যখন একটি পোস্ট স্পনসর করা হয়।


  1. নভোরেসুমে

  2. ইনভিডিও অনলাইন ভিডিও এডিটরের মাধ্যমে সামাজিক ভিডিও সম্পদ সহজ করা হয়েছে

  3. এই সেরা অ্যান্ড্রয়েড গেম কন্ট্রোলারগুলির সাথে মোবাইল গেমিং সহজ করা হয়েছে

  4. ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে