কম্পিউটার

FEBE, CLEO এবং MozBackup দিয়ে আপনার Firefox ব্যাকআপ করুন

ফায়ারফক্স একটি দুর্দান্ত ব্রাউজার। এবং সময়ের সাথে সাথে, আপনি এটিকে অনেক থিম, এক্সটেনশন, প্লাগইন এবং যা কিছু না দিয়ে উন্নত করবেন। এছাড়াও আপনার প্রচুর বুকমার্ক থাকবে। এগুলো হারানো কষ্ট হতে পারে। অতএব, ঘন ঘন ব্যাকআপ গুরুত্বপূর্ণ।

এই নিবন্ধটি আপনাকে চারটি ভিন্ন উপায় শেখাবে কিভাবে আপনি সমস্ত সেটিংস, বুকমার্ক এবং ডেটার অন্যান্য গুরুত্বপূর্ণ বিট সহ আপনার ফায়ারফক্স প্রোফাইল ব্যাকআপ করতে পারেন। এখানে দেওয়া টিপসগুলি লিনাক্স এবং উইন্ডোজ (এবং এমনকি ম্যাক) উভয়ের জন্যই বৈধ, চতুর্থ পদ্ধতির জন্য সংরক্ষণ করুন, যা উইন্ডোজের মধ্যে সীমাবদ্ধ।

1. ফায়ারফক্স প্রোফাইল ম্যানুয়ালি ব্যাকআপ করুন

অনেকেই জানেন না যে ফায়ারফক্স ব্যবহারকারীর ডেটা প্রোফাইলে সাজিয়ে রাখে। এই প্রোফাইলগুলিতে ব্যবহারকারীর ডেটার সম্পূর্ণ সেট রয়েছে, যার মধ্যে ব্যবহারকারীর দ্বারা তৈরি করা কাস্টম লেআউট বা কনফিগারেশন, থিম, এক্সটেনশন, প্লাগইন এবং অন্যান্য সেটিংস রয়েছে।

আপনি যদি একটি ব্যাকআপ অবস্থানে প্রোফাইলটি অনুলিপি করেন, আপনি ব্যাকআপের তারিখের জন্য বৈধ একটি সময়ের স্ন্যাপশটে আপনার সমস্ত ব্যক্তিগতকৃত সেটিংস সংরক্ষণ করবেন৷ পরবর্তীতে, যদি আপনি এই প্রোফাইলটিকে একটি বিদ্যমান ফায়ারফক্স প্রোফাইলে পুনরুদ্ধার করেন, তাহলে আপনি বিদ্যমান সেটআপটিকে ওভাররাইড করে ফেলবেন - বা ব্যাকআপের পর থেকে কোনো পরিবর্তন হারিয়ে ফেলবেন, যদি এটি একই প্রোফাইল হয়। ম্যানুয়ালি প্রোফাইল কপি করতে খুব কম প্রচেষ্টা লাগে। শুধু ঘন ঘন এটা করতে মনে রাখবেন.

আপনি ব্যাকআপের আগে লিন্ট কাটতে বিল্ট-ইন ফাংশন ক্লিয়ার প্রাইভেট ডেটা ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন।

এখন, আপনার প্রোফাইল সনাক্ত করুন এবং এটি অনুলিপি করুন.

উইন্ডোজ

উইন্ডোজে, প্রোফাইলগুলি এখানে সংরক্ষণ করা হয়:

C:\নথিপত্র এবং সেটিংস\আপনার-ব্যবহারকারী-নাম\অ্যাপ্লিকেশন ডেটা\Mozilla\Firefox\Profiles

অনুগ্রহ করে মনে রাখবেন যে অ্যাপ্লিকেশন ডেটা ডিফল্টরূপে একটি লুকানো ফোল্ডার, তাই আপনাকে উইন্ডোজ এক্সপ্লোরার বিকল্পগুলিতে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখার অনুমতি দিতে হবে। আপনি যদি নিশ্চিত না হন যে এটি কীভাবে করবেন, অনুগ্রহ করে আরও বিশদ বিবরণের জন্য এই নিবন্ধটি পড়ুন:মেল নিরাপত্তা - আপনার ইনবক্স নিরাপদ রাখুন৷

লিনাক্স

আপনার ফায়ারফক্স প্রোফাইল এখানে থাকে:

/home/your-user-name/.mozilla/firefox

শুধু এটি অনুলিপি করুন (ফায়ারফক্স বন্ধ থাকাকালীন) এবং আপনি সফলভাবে একটি ব্যাকআপ তৈরি করতে পারবেন।

2. FEBE এর সাথে Firefox প্রোফাইল ব্যাকআপ করুন

FEBE এর অর্থ হল ফায়ারফক্স এনভায়রনমেন্ট ব্যাকআপ এক্সটেনশন। এই টুলটি আপনাকে আপনার ফায়ারফক্স প্রোফাইলের সম্পূর্ণ (সম্পূর্ণ) বা নির্বাচনী ব্যাকআপ তৈরি করতে, ব্যাকআপের সময়সূচী, অবৈধ এক্সটেনশনগুলি ঠিক করতে এবং আরও কিছু কৌশলী কৌশল তৈরি করতে দেয়।

FEBE, CLEO এবং MozBackup দিয়ে আপনার Firefox ব্যাকআপ করুন

FEBE, CLEO এবং MozBackup দিয়ে আপনার Firefox ব্যাকআপ করুন

এটি আপনার জন্য সবকিছু করবে, কিছু ভুলে যাওয়ার চিন্তা না করে। আপনি ফায়ারফক্স অ্যাড-অন সংগ্রহস্থল থেকে FEBE ডাউনলোড করতে পারেন।

3. CLEO

এর সাথে ফায়ারফক্স এক্সটেনশন ব্যাকআপ করুন

আপনি যদি ফায়ারফক্স এক্সটেনশন ব্যবহার করেন (তাদের একটি সংখ্যা), আপনি তাদের ব্যাক আপ নিতে চাইতে পারেন। কিন্তু আপনি লক্ষ্য করেছেন যে তারা বেশ কিছুদিন আপডেট হয়। এক্সটেনশন ট্র্যাক রাখা কঠিন হতে পারে. সুতরাং, .xpi ইনস্টলার ফাইলগুলির স্থানীয় কপি সংরক্ষণ করা সর্বোত্তম সমাধান নয়।

তারপর, আপনি যদি অন্য কোথাও Firefox ইনস্টল করেন এবং সেই মেশিনে আপনার সমস্ত এক্সটেনশন ব্যবহার করতে চান, তাহলে আপনাকে সেগুলি ম্যানুয়ালি ইনস্টল করতে হবে, একে একে।

CLEO (কম্প্যাক্ট লাইব্রেরি এক্সটেনশন অর্গানাইজার) আপনাকে এই সমস্যাটি সহজেই কাটিয়ে উঠতে সাহায্য করে। এটি আপনাকে আপনার সমস্ত বা কিছু ইনস্টল করা এক্সটেনশনকে একটি একক, ইনস্টলযোগ্য .xpi ফাইলে প্যাকেজ করতে দেয়৷ বব আপনার মামা, তারা বলে.

FEBE, CLEO এবং MozBackup দিয়ে আপনার Firefox ব্যাকআপ করুন

সর্বোপরি, CLEO FEBE এর সাথে কাজ করে। উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র FEBE এর সাথে এক্সটেনশনগুলি ব্যাকআপ করতে পারেন এবং তারপরে এক্সটেনশনগুলি প্যাকেজ করতে CLEO ব্যবহার করতে পারেন৷ আপনি ফায়ারফক্স অ্যাড-অন সংগ্রহস্থল থেকে CLEO ডাউনলোড করতে পারেন।

4. MozBackup ব্যবহার করুন

আপনি FEBE এবং CLEO এর সাথে সন্তুষ্ট না হলে, আপনি MozBackup চেষ্টা করতে চাইতে পারেন। এবং এমনকি যদি আপনি হন, MozBackup কাজে আসতে পারে।

MozBackup শুধুমাত্র Windows এর জন্য উপলব্ধ। তবুও, এটি একটি সহজ অ্যাপ্লিকেশন। আপনি এটি আপনার মেশিনে ইনস্টল করতে পারেন বা অ-ইনস্টলযোগ্য সংস্করণ ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি পোর্টেবল ডিভাইস থেকে ফায়ারফক্স ব্যবহার করেন এবং আপনার বাড়ির বাইরে ব্যাকআপ নিতে হতে পারে তাহলে এটি খুবই উপযোগী।

একটি খুব আকর্ষণীয় বৈশিষ্ট্য হল আপনার ব্যাকআপগুলিকে পাসওয়ার্ড-সুরক্ষা করার ক্ষমতা, যা গুরুত্বপূর্ণ যদি আপনি সেগুলিকে একটি বহিরাগত, বহনযোগ্য ডিভাইসে রাখেন৷

আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে MozBackup ডাউনলোড করতে পারেন।

উপসংহার

আজ, আপনি চারটি ভিন্ন পদ্ধতি/টুল সম্পর্কে শিখেছেন যা আপনাকে আপনার ফায়ারফক্স ডেটা নিরাপদ রাখতে দেয়। আজকের বিশ্বে, যখন ব্রাউজার আমাদের অনলাইন জীবনের আরও গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, তখন ব্রাউজার ডেটার অখণ্ডতা বজায় রাখা গুরুত্বপূর্ণ৷

FEBE, CLEO এবং MozBackup হল আপনার থিম, এক্সটেনশন, বুকমার্ক বা সম্পূর্ণ প্রোফাইল নিরাপদে এবং ঘন ঘন ব্যাক আপ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য সব বৈধ বিকল্প। আপনি এগুলি একসাথে ব্যবহার করতে পারেন, যেহেতু তারা সুন্দরভাবে একে অপরের পরিপূরক।

আপনার অস্ত্রাগারে এই সরঞ্জামগুলির সাথে, আপনার ব্রাউজার নিরাপদ হওয়া উচিত। সুতরাং, দ্বিধা করবেন না এবং এখনই সেই ব্যাকআপটি তৈরি করুন।

চিয়ার্স।


  1. আপনার ফ্ল্যাশ প্লেয়ার কনফিগার করুন সর্বাধিক গোপনীয়তা এবং নিরাপত্তা

  2. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  3. ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

  4. দৃষ্টিকোণ সহ Firefox এ নিরাপদে ব্রাউজ করুন