কম্পিউটার

গুগলের নতুন ক্রোম এক্সটেনশন অনিরাপদ পাসওয়ার্ডের জন্য একটি সতর্কতা দেয়

গুগলের নতুন পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন কি?

Google তার নতুন এক্সটেনশন চালু করছে যা আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডকে আপস করতে দেবে না। এটি একটি পাসওয়ার্ড চেকআপ টুল যা যেকোনো ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে অরক্ষিত পাসওয়ার্ড এবং চুরি হওয়া শংসাপত্র সম্পর্কে চাপ কমায়৷

যেহেতু ব্যবহারকারীরা একই শংসাপত্র ব্যবহার করছেন এমন ক্ষেত্রে এক দশক পরেও ডেটা লঙ্ঘন শিকারদের জন্য সত্যিই মারাত্মক হতে পারে। সুতরাং, নতুন Chrome এক্সটেনশন ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখার একটি দুর্দান্ত উপায়৷ প্রকৃতপক্ষে, নতুন পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্ক্যান করার ক্ষমতা রাখে যে তাদের পাসওয়ার্ড ডেটা লঙ্ঘনের দ্বারা প্রভাবিত হয়েছে কিনা।

এটি কীভাবে অনিরাপদ অ্যাকাউন্টগুলি খুঁজে পেতে পারে?

নতুন এক্সটেনশনটি বর্তমান পাসওয়ার্ড ব্যবহার করার জন্য নিরাপদ কিনা তা খুঁজে বের করার জন্য Chrome এর মাধ্যমে অ্যাক্সেস করা সমস্ত অনলাইন অ্যাকাউন্টগুলি সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে৷

তদুপরি, নতুন প্রোগ্রামগুলি ব্যবহারকারীর পাসওয়ার্ডের জন্য একটি স্ক্যান চালায় যা Google-এর বিশাল ডাটাবেসের বিপরীতে পাসওয়ার্ডটি কোনও ডেটা লঙ্ঘনের সাথে অন্তর্ভুক্ত রয়েছে কিনা তা পরীক্ষা করে।

যদি, পাসওয়ার্ডটি সংবেদনশীল হিসাবে হাইলাইট করা হয়, তাহলে এটি আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য একটি বিজ্ঞপ্তি পাঠায়। পাসওয়ার্ড পরিবর্তন করা বা বিজ্ঞপ্তি উপেক্ষা করা আপনার উপর নির্ভর করে। সর্বোপরি, আপনি যদি একাধিক অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করেন, তাহলে নতুন Chrome এক্সটেনশন আপনাকে সেই অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ডও পরিবর্তন করতে বলবে।

Google এর পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন সম্পর্কে কী বলে?

গুগলের মতে, ক্রোম ব্যবহারকারীদের গোপনীয়তা নিশ্চিত করার লক্ষ্যে এক্সটেনশনটি তৈরি করা হয়েছে। সুতরাং, আপনার চিন্তা করার দরকার নেই যে Chrome আপনার তথ্য Google-এর সাথে রিপোর্ট করতে পারে। তাছাড়া, ডিভাইসটি আপনার অ্যাকাউন্ট শনাক্ত করতে Google সক্রিয় করবে।

অন্য কথায়, এই নতুন পদ্ধতিটি Google এবং ডেটা লঙ্ঘনের ডেটাবেস সংরক্ষণ করতে আপনার শংসাপত্রগুলি ভাগ বা সংরক্ষণ করবে না। Google তার ডাটাবেস বজায় রাখার জন্য পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম এনক্রিপ্টেড আকারে রাখে।

ঠিক আছে, দেখে মনে হচ্ছে গুগল তার ব্যবহারকারীর গোপনীয়তা এবং সুরক্ষা সম্পর্কে আরও সতর্ক। Google-এর বিশেষ কৌশলটি Blinding নামে পরিচিত যা কার্যকরভাবে Google এর ডাটাবেসের ডাটাবেসের সাথে আপনার প্রমাণপত্রের সাথে মেলে এবং আপনার নিরাপত্তা নিশ্চিত করে।


  1. Google Chrome:নতুন বৈশিষ্ট্য আবিষ্কার করা হয়েছে

  2. লেখকদের জন্য সেরা ৭টি Google Chrome এক্সটেনশন

  3. পাসওয়ার্ড পরিচালনার জন্য 6টি Chrome এক্সটেনশন

  4. কিভাবে Google Chrome-এ সঞ্চিত পাসওয়ার্ড সিঙ্ক করবেন