কম্পিউটার

উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

জাভা উবুন্টুতে ডিফল্টরূপে ইনস্টল করা হয় না, তবে আপনার কম্পিউটারে Minecraft-এর মতো জাভা অ্যাপ্লিকেশন চালানোর প্রয়োজন হয়। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে উবুন্টুতে জাভা রানটাইম ইনস্টল করতে হয়।

জাভা রানটাইম কি?

জাভা একটি "ব্যাখ্যা করা" ভাষা, যার মানে কোডটি একটি প্রস্তুত-টু-রান এক্সিকিউটেবলে কম্পাইল করা হয় না। জাভা অ্যাপ্লিকেশানগুলি চালানোর জন্য, আপনার একটি অনুবাদক থাকতে হবে, যা "রানটাইম" নামে পরিচিত। এই রানটাইম প্রোগ্রামের কোডকে রিয়েল টাইমে অনুবাদ করে নির্দেশনা দেয় যাতে আমাদের কম্পিউটার বুঝতে পারে, আমাদের এটি চালানোর অনুমতি দেয়।

জাভা চেক করুন

আপনি ইতিমধ্যে জাভা ইনস্টল করেছেন কিনা তা পরীক্ষা করতে, ব্যবহার করুন:

java -version
উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

আউটপুট আপনাকে বলবে যে আপনার কম্পিউটারে ইতিমধ্যে জাভা আছে কিনা এবং যদি না থাকে তবে কোন সংস্করণগুলি ইনস্টল করার জন্য উপলব্ধ। সেগুলিকে নোট করে রাখুন, কারণ পরে আপনার প্রয়োজন হতে পারে৷

ডিফল্ট সংস্করণ ইনস্টল করুন

জাভার উপলব্ধ সমস্ত সংস্করণগুলির মধ্যে, একটিকে আপনার বিতরণের জন্য "ডিফল্ট" হিসাবে গণ্য করা হবে। এটি একটি ব্লিডিং-এজ সংস্করণ নাও হতে পারে, তবে এটি সাধারণত সর্বশেষ সংস্করণ যা স্থিতিশীল, নিরাপদ এবং সাধারণত বেশিরভাগ ব্যবহারের জন্য "সেরা" বলে বিবেচিত হয়৷

এটি ইনস্টল করতে, ব্যবহার করুন:

sudo apt install default-jre
উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

কিছুক্ষণ পরে, এবং কিছু অতিরিক্ত নির্ভরতার ইনস্টলেশন, জাভা আপনার কম্পিউটারে ইনস্টল করা হবে।

উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

java -version ব্যবহার করুন কোন সংস্করণ ইনস্টল করা হয়েছে তা পরীক্ষা করার জন্য আবার কমান্ড করুন৷

উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

দুর্ভাগ্যবশত, যদিও, জাভার একটি নির্দিষ্ট সংস্করণের জন্য তৈরি করা কিছু প্রোগ্রাম বিভিন্ন ব্যবহার করার সময় সমস্যায় পড়তে পারে। সৌভাগ্যক্রমে, এই ধরনের সমস্যার সমাধান আছে।

JRE এবং JDK

জাভা কোড চালানোর জন্য, আপনার জাভা রানটাইম প্রয়োজন। বিরল ক্ষেত্রে, যদিও, কিছু সম্পর্কিত অতিরিক্ত প্রয়োজন হতে পারে। এগুলি পূর্ণাঙ্গ জাভা ডেভেলপমেন্ট কিটে পাওয়া যাবে।

এটি ইনস্টল করতে, আপনার টার্মিনালে প্রবেশ করুন:

sudo apt install default-jdk
উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

পুরনো সংস্করণ ইনস্টল করুন (এবং স্যুইচ করুন)

আপনি যা চালানোর চেষ্টা করছেন তা যদি এখনও ব্যর্থ হয়, তবে ডিফল্ট রানটাইমের জন্য যেমনটি করেছিলেন জাভা এর একটি পুরানো সংস্করণ ইনস্টল করুন। উদাহরণস্বরূপ, উবুন্টু 20.04 এর জন্য এই সময়ে উপলব্ধ সবচেয়ে পুরানো সংস্করণ ইনস্টল করতে, আমরা ব্যবহার করেছি:

sudo apt install openjdk-8-jre
উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

আপনাকে ইতিমধ্যে ইনস্টল করা জাভা সংস্করণটি আনইনস্টল করতে হবে না। অনেক সংস্করণ সমান্তরালভাবে সহাবস্থান করতে পারে। যদিও তাদের মধ্যে শুধুমাত্র একটি যেকোন সময়ে সক্রিয় থাকে। এমনকি যদি আপনি একটি পুরানো সংস্করণ ইনস্টল করেন, তবে এটি সেই জার ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে চালাতে সক্ষম না হওয়ার সমস্যার সমাধান করবে না। আপনাকে প্রথমে পুরানো সংস্করণে স্যুইচ করতে হবে। এটি করতে, ব্যবহার করুন:

sudo update-alternatives --config Java
উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

উপলব্ধ সংস্করণগুলির একটি সংখ্যাযুক্ত তালিকা আপনার টার্মিনালে উপস্থিত হবে৷ সংখ্যার আগে একটি তারকাচিহ্ন সক্রিয়টিকে চিহ্নিত করবে। আপনার কীবোর্ডে এন্টার টিপুন একটি সক্রিয় একটি বা নম্বর যা একটি ভিন্ন সংস্করণের সাথে সঙ্গতিপূর্ণ এবং তারপরে এটিতে স্যুইচ করতে এন্টার টিপুন৷

উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

ওরাকল জাভা ইনস্টল করুন

একগুঁয়ে প্রোগ্রামগুলি ওরাকলের সংস্করণের দাবি করে জাভা-এর যেকোনো খোলা সংস্করণের সাথে কাজ করতে অস্বীকার করতে পারে। দুর্ভাগ্যবশত, ওরাকলের জাভা ইনস্টল করা একটু বেশি জটিল। আপনাকে প্রথমে ওরাকলের অফিসিয়াল জাভা পৃষ্ঠা থেকে ম্যানুয়ালি ডাউনলোড করতে হবে।

উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

ফাইলটি কোথাও সংরক্ষণ করুন, একটি টার্মিনাল ফায়ার করুন এবং একই ডিরেক্টরিতে যান। dpkg আনলিশ করুন এর সাথে ডাউনলোড করা ফাইলে:

sudo dpkg -i DOWNLOADED_JDK_FILENAME

আসলে JDK ইনস্টল করার জন্য আমরা আগে দেখেছি "আপডেট-অল্টারনেটিভস" কমান্ডটি ব্যবহার করুন:

sudo update-alternatives --install /usr/bin/java java /usr/lib/jvm/jdk-14.0.1/bin/java 1
sudo update-alternatives --install /usr/bin/javac javac /usr/lib/jvm/jdk-14.0.1/bin/javac 1

আপনি যে জাভা ইন্সটল করছেন তার জন্য উদাহরণের পাথ আপডেট করতে ভুলবেন না। এছাড়াও মনে রাখবেন যে আপনি জাভা এর "ওপেন" এবং ওরাকলের সংস্করণের মধ্যে পরিবর্তন করতে পারেন যেমন আমরা আগে দেখেছি।

জাভা ইন্সটল করার সাথে সাথে আপনি উবুন্টুতে মাইনক্রাফ্ট ইন্সটল এবং খেলতে পারবেন।


  1. উবুন্টুতে কীভাবে সাবলাইম টেক্সট ইনস্টল করবেন

  2. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

  3. ম্যাকওএস-এ কীভাবে লিগ্যাসি জাভা এসই 6 রানটাইম ইনস্টল করবেন

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন