কম্পিউটার

উবুন্টুতে অ্যাপাচি মাভেন কীভাবে ইনস্টল করবেন


Apache Maven হল একটি সফটওয়্যার প্রজেক্ট ম্যানেজমেন্ট এবং কম্প্রিহেনশন টুল। একটি প্রকল্প অবজেক্ট মডেল (POM) ধারণার উপর ভিত্তি করে, Maven একটি কেন্দ্রীয় তথ্য থেকে একটি প্রকল্পের নির্মাণ, প্রতিবেদন এবং ডকুমেন্টেশন পরিচালনা করতে পারে। এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে উবুন্টুতে অ্যাপাচি ম্যাভেন ইনস্টল করতে হয়।

অ্যাপাচি ম্যাভেন ইনস্টল করার জন্য, এটি উবুন্টুতে প্রি-ইনস্টল করা জাভা প্রয়োজন। জাভা সংস্করণ যাচাই করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন –

$ java-version

নমুনা আউটপুট এই মত হওয়া উচিত –

openjdk সংস্করণ "1.8.0_111"ওপেনজেডিকে রানটাইম এনভায়রনমেন্ট (বিল্ড 1.8.0_111-8u111-b14-2ubuntu0.16.04.2-b14) OpenJDK 64-বিট সার্ভার VM (বিল্ড 11b> 25 মিলি) 

আপনি যদি উবুন্টুতে জাভা ইনস্টল করতে চান তবে এই নিবন্ধটি পড়ুন

ম্যাভেন ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন –

$ sudo apt-get install maven

নমুনা আউটপুট এই মত হওয়া উচিত –

প্যাকেজ তালিকা পড়া হচ্ছে... DoneBuilding নির্ভরতা ট্রি রিডিং স্টেট ইনফরমেশন... Done নিচের প্যাকেজগুলো স্বয়ংক্রিয়ভাবে ইন্সটল হয়েছে এবং আর প্রয়োজন নেই:libterm-readkey-perl linux-headers-4.4.0-31 linux-headers-4.4.0 -31-generic linux-image-4.4.0-31-generic linux-image-extra-4.4.0-31-generic linux-signed-image-4.4.0-31-generic এগুলি সরাতে 'sudo apt autoremove' ব্যবহার করুন৷ নিম্নলিখিত অতিরিক্ত প্যাকেজগুলি ইনস্টল করা হবে:ant ant-optional junit junit4 libaopalliance-java libapache-pom-java libasm4-java libatinject-jsr330-api-java libbsh-java libcdi-api-java libcglib3-java libclassbcommons- java libcommons-codec-java libcommons-httpclient-java libcommons-io-java libcommons-lang-java libcommons-lang3-java libcommons-logging-java libcommons-net-java libcommons-net2-java libcommons-libcommons-libcommons-libcommons-libcommons4 -core-java libeasymock-java libeclipse-aether-java libgeronimo-interceptor-3.0-spec-java libguava-java libguice-java libham crest-java libhttpclient-java libhttpcore-java libjaxen-java libjaxp1.3-java libjdom1-java libjetty-java libjsch-java libjsoup-java...................... ..................................................... .....

ম্যাভেন সংস্করণ যাচাই করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন –

$ mvn -version

নমুনা আউটপুট এই মত হওয়া উচিত –

Apache Maven 3.3.9Maven home:/usr/share/mavenJava সংস্করণ:1.8.0_111, বিক্রেতা:Oracle CorporationJava home:/usr/lib/jvm/java-8-openjdk-amd64/jreDefault লোকেল:en_IN, প্ল্যাটফর্ম এনকোডিং :UTF-8OS নাম:"linux", সংস্করণ:"4.4.0-57-generic", arch:"amd64", পরিবার:"unix"

এই পোস্টে, আমরা কিছু খুব দরকারী তথ্য শিখেছি – “কীভাবে উবুন্টুতে অ্যাপাচি মাভেন ইনস্টল করবেন”। আমাদের পরবর্তী নিবন্ধগুলিতে, আমরা আরও লিনাক্স ভিত্তিক কৌশল এবং টিপস নিয়ে আসব। পড়তে থাকুন!


  1. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

  2. উবুন্টুতে কীভাবে সাবলাইম টেক্সট ইনস্টল করবেন

  3. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন