কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

সুতরাং আপনি আপনার উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এ উবুন্টু লিনাক্স ইনস্টল করতে চান? চিন্তা করবেন না, আপনি সঠিক জায়গায় আছেন।

আপনি জেনে অবাক হতে পারেন, কিন্তু আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে উবুন্টু ইনস্টল এবং চালানোর কোনো একক, সর্বজনীন উপায় নেই। আসলে, এই পোস্টে আমরা তিনটি পন্থা তুলে ধরব। আপনি লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে উবুন্টু চালাতে পারেন (উইন্ডোজে লিনাক্স কমান্ড চালানোর একটি উপায়; নীচে আরও বিশদে ব্যাখ্যা করা হয়েছে), এটি সরাসরি একটি ইউএসবি স্টিক থেকে চালাতে পারেন, বা-আমার ব্যক্তিগত পছন্দগুলির মধ্যে একটি - এটি একটি ভার্চুয়াল মেশিন থেকে চালাতে পারেন ( সফ্টওয়্যার আপনার পিসির ভিতরে একটি ভার্চুয়াল পরিবেশ তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে।

এই নিবন্ধে, আমরা সরল ইংরেজিতে উল্লিখিত সমস্ত বিভিন্ন পদ্ধতি কভার করার চেষ্টা করেছি। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন ডুব দেওয়া যাক।

1. Windows 10 বা Windows 11-এ উবুন্টু ইনস্টল করুন লিনাক্সের জন্য Windows সাবসিস্টেম (WSL)

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম, সংক্ষেপে WSL হল, উইন্ডোজ অপারেটিং সিস্টেমের উপরে তৈরি একটি পরিবেশ যা ব্যবহারকারীদের তাদের Windows 10 বা Windows 11-এ Linux এনভায়রনমেন্ট চালাতে সাহায্য করে। এতে কমান্ড লাইন টুল, ইউটিলিটি এবং অন্যান্য অ্যাপ্লিকেশানের মতো জিনিস রয়েছে। যাইহোক, মনে রাখবেন যে আপনি ডিফল্ট GNOME GUI পাবেন না যা Windows 10 এ উবুন্টু ইনস্টল করার অন্যান্য পদ্ধতিতে আসে।

অর্থাৎ এই পদ্ধতিতে আপনি শুধুমাত্র টার্মিনালের মাধ্যমে উবুন্টু চালাতে পারবেন। এছাড়াও, WSL চালানোর জন্য, আপনাকে আপনার Windows 10-এ কিছু ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। সেগুলি হল:

  1. এটি একটি 64-বিট অপারেটিং সিস্টেম হওয়া উচিত।
  2. আপনার একটি Windows 10 বিল্ড 14393 বা পরবর্তী সংস্করণ চালানো উচিত৷

আপনি যদি উপরের ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন, তাহলে আপনার পিসিতে কোনো অসুবিধা ছাড়াই উবুন্টু চালাতে সক্ষম হওয়া উচিত। এখানে কিভাবে:

আপনার Windows 10 এ, স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'উইন্ডোজ বৈশিষ্ট্য' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। উইন্ডোজ বৈশিষ্ট্য চালু করা হবে. এটিতে, Windows বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন নির্বাচন করুন৷ বৈশিষ্ট্য সেখান থেকে, লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে স্ক্রোল করুন , চেকবক্স নির্বাচন করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

উইন্ডোজ WSL ফাইলগুলি ইনস্টল করা শুরু করবে, তাই এটিকে কয়েক মিনিট সময় দিন। ইনস্টলেশন সমাপ্ত হওয়ার পরে, আপনার পিসি রিবুট করুন বা আপনার কাছে বিকল্প থাকলে এটি নিজে থেকেই রিবুট করুন।

রিবুট করার পরে, কমান্ড প্রম্পট চালু করুন . স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। কমান্ড প্রম্পটে, bash টাইপ করুন এবং Enter চাপুন .

এখন আপনাকে আপনার উইন্ডোজে উবুন্টু পরিবেশ ইনস্টল করতে হবে, তাই https://aka.ms/wslstore-এ যান . আপনি অ্যাড্রেস বারে ওয়েবসাইটের ইউআরএল প্রবেশ করার সাথে সাথে আপনার পিসিতে মাইক্রোসফ্ট স্টোর চালু হবে। সেখানে, আপনি বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনের একটি হোস্ট দেখতে পাবেন যা আপনি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পাশাপাশি চালানোর জন্য বিনামূল্যে। উবুন্টু-এ ক্লিক করুন .

সেখান থেকে, পান এ ক্লিক করুন . অবশেষে, ইনস্টল করুন এ ক্লিক করুন . আপনার পিসিতে উবুন্টু পরিবেশ ইনস্টলেশন শুরু হবে। ইনস্টলেশন সমাপ্ত হলে, লঞ্চ করুন এ ক্লিক করুন৷ .

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

একটি নতুন উইন্ডো চালু হবে এবং আপনার WSL এ উবুন্টু ইনস্টলেশন শুরু হবে। আপনার ইন্টারনেট গতির উপর নির্ভর করে ইনস্টলেশনটি সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় লাগতে পারে। তাই একটু সময় লাগলে চিন্তা করবেন না।

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

উবুন্টু ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনাকে একটি ব্যবহারকারীর নাম সেট করতে বলা হবে। একটি প্রাসঙ্গিক নাম টাইপ করুন এবং এন্টার টিপুন . এর পরে, আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। কর এটা. একবার আপনি সমস্ত শংসাপত্রের সাথে সম্পন্ন হলে, উবুন্টু সব সেট আপ হয়ে যাবে।

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

সবকিছু সেট এবং সম্পন্ন করার পরে, আপনার উবুন্টুর জন্য একটি দ্রুত আপডেট করা একটি ভাল ধারণা। নিম্নলিখিত কমান্ডটি চালান এবং এন্টার টিপুন :

# sudo apt update

আপডেট সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং আপনার কাজ শেষ হওয়ার পর, উবুন্টু আপনার পিসিতে সফলভাবে চালু হবে। এখন আপনি যখনই চান, আপনার Windows 10 থেকে উবুন্টু কমান্ড লাইন অ্যাক্সেস করতে পারেন।

2. একটি USB স্টিক থেকে উবুন্টু ইনস্টল করুন এবং চালান

উপরের পদ্ধতির মাধ্যমে আপনার উইন্ডোজে উবুন্টু ইনস্টল করা কাজ করে। কিন্তু, এটি সত্যিই আপনাকে উবুন্টু অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ অনুভূতি দেয় না, যা আজকাল একটি GNOME GUI এর সাথে আসে।

আমাদের তালিকার দ্বিতীয় পদ্ধতিটি শুধুমাত্র এই সমস্যাটি পেতে ডিজাইন করা হয়েছে। আপনি কোনো অসুবিধা ছাড়াই একটি USB স্টিক থেকে আপনার পিসিতে উবুন্টু চালাতে পারেন। আপনার ইউএসবি স্টিককে বুটযোগ্য করে তুলতে এবং স্টিকের উপরে ISO ফাইল লিখতে আপনার যা দরকার তা হল উবুন্টু আইএসও ইনস্টলেশন মিডিয়া, একটি ইউএসবি ড্রাইভ এবং একটি সফ্টওয়্যার৷

অনলাইনে অনেক অ্যাপ রয়েছে যা আপনার USB বুটযোগ্য করে তুলতে সাহায্য করতে পারে। এই উদাহরণের জন্য, আমরা রুফাস বেছে নিয়েছি। আপনি যেটা পছন্দ করতে পারেন।

প্রথমে উবুন্টু আইএসও ফাইলটি ডাউনলোড করা যাক। অফিসিয়াল উবুন্টু ডাউনলোড পৃষ্ঠায় যান এবং সেখান থেকে ফাইলটি পান। বর্তমানে, সর্বশেষ এলটিএস সংস্করণ হল উবুন্টু 20.04.3, তাই আমরা এটি ডাউনলোড করব।

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

আপনি প্রাসঙ্গিক ফাইলটি ডাউনলোড করার পরে, আপনাকে এখন অফিসিয়াল ওয়েবসাইট থেকে Rufus অ্যাপটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড সম্পূর্ণ হলে, অ্যাপ্লিকেশনটি চালান এবং তারপর এটি বুটযোগ্য করতে আপনার USB স্টিক ঢোকান৷

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

Rufus এর প্রধান মেনুতে, নির্বাচন করুন এ ক্লিক করুন , এবং আপনি সবেমাত্র ডাউনলোড করেছেন এমন ISO ফাইলটি বেছে নিন। পার্টিশন স্কিম সেট করুন MBR-এ এবং টার্গেট সিস্টেম BIOS বা UEFI এ . ফর্ম্যাট বিকল্পের অধীনে বিভাগ, ডিফল্ট হিসাবে সবকিছু ছেড়ে দিন। তারপর START-এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

আপনি একটি ডায়ালগ বক্স পেতে পারেন যা আপনাকে কিছু অতিরিক্ত ফাইল ডাউনলোড করতে বলছে। হ্যাঁ-এ ক্লিক করুন এবং ফাইলগুলি ডাউনলোড করা হবে, এর পরে, ISO কপি করার প্রক্রিয়াও শুরু হবে। পরবর্তী ডায়ালগ বক্সে, ISO ইমেজ মোডে লিখুন (প্রস্তাবিত) নির্বাচন করুন। radiobox, এবং ঠিক আছে এ ক্লিক করুন .

কপি করা কয়েক সেকেন্ডের মধ্যে সম্পন্ন হবে এবং সবকিছু হয়ে গেলে, ক্লোজ এ ক্লিক করুন .

এখন যখনই আপনার পিসিতে উবুন্টু চালানোর প্রয়োজন হয়, আপনার পিসি চালু করার আগে কেবল USB প্লাগ ইন করুন এবং কম্পিউটারটি আপনার USB ড্রাইভ থেকে বুট হয়ে যাবে। তারপরে আপনাকে উবুন্টু ইনস্টলেশন মেনুতে নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে, কেবল উবুন্টু ব্যবহার করে দেখুন নির্বাচন করুন .

এটাই! আপনি এখন আপনার Windows 10 বা Windows 11-এ উবুন্টু চালাতে পারবেন যখনই আপনি চান৷

3. ভার্চুয়াল মেশিন (VM)

থেকে উইন্ডোজে উবুন্টু ইনস্টল করুন

একটি ভার্চুয়াল মেশিন, বা সংক্ষেপে শুধু VM হল একটি ভার্চুয়াল পরিবেশ যা আপনাকে আপনার কম্পিউটারের মধ্যে একটি কম্পিউটার চালাতে সাহায্য করে। এটিকে একটি নির্দিষ্ট VM অ্যাপের মধ্যে একটি অপারেটিং সিস্টেম চালানোর মতো মনে করুন৷

আপনি কীভাবে ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 11 ইনস্টল করতে পারেন তা আমরা ইতিমধ্যেই কভার করেছি, তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে তৃতীয় পদ্ধতিতে, আমরা একটি ভার্চুয়াল মেশিনের সাথে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11-এ উবুন্টু ইনস্টল করব। আমরা এখানে ভার্চুয়াল বক্স ব্যবহার করব, ওরাকল দ্বারা তৈরি একটি ওপেন-সোর্স ভার্চুয়াল মেশিন৷

শুরু করতে, অফিসিয়াল ভার্চুয়াল বক্স ওয়েবসাইটে যান এবং সেখান থেকে অ্যাপটি ডাউনলোড করুন; তারপর ডাউনলোড শেষ হলে অ্যাপটি ইনস্টল করুন।

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

এখন, আমাদের আবার একটি উবুন্টু আইএসও ফাইল দরকার। আপনি এটিকে অফিসিয়াল উবুন্টু ডাউনলোড পৃষ্ঠা থেকে ডাউনলোড করতে পারেন যেমনটি আমরা উপরের ধাপে করেছি। ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, ভার্চুয়ালবক্স চালু করুন এবং নতুন নির্বাচন করুন উপরের টাস্কবার থেকে।

নতুন ডায়ালগ বক্সে, আপনার নতুন ভার্চুয়াল মেশিনের একটি নির্দিষ্ট নাম দিন (আমি নামটি উবুন্টু হিসাবে সেট করব ), ধরনটিকে Linux হিসাবে সেট করুন , সংস্করণ নির্বাচন করুন উবুন্টু হিসাবে এবং পরবর্তী এ ক্লিক করুন . তারপর একটি নির্দিষ্ট পরিমাণ RAM স্থির করুন, যা আপনি আপনার ভার্চুয়াল মেশিনে বরাদ্দ করতে চান এবং পরবর্তী এ ক্লিক করুন। .

অবশেষে, এখনই একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন রেডিও বক্স এবং তৈরি করুন নির্বাচন করুন .

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

পরবর্তী ডায়ালগ বক্সে, VDI (ভার্চুয়ালবক্স ডিস্ক চিত্র) নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . পরবর্তী মেনুতে, গতিশীলভাবে বরাদ্দ বেছে নিন এবং পরবর্তী এ ক্লিক করুন . অবশেষে, আপনার ভার্চুয়াল হার্ড ড্রাইভের জন্য আকার সেট করুন এবং তৈরি করুন এ ক্লিক করুন৷

আপনি যদি আপনার ভার্চুয়ালবক্স ম্যানেজারের বাম দিকে তাকান তবে আপনি আপনার ভার্চুয়াল মেশিনের নাম দেখতে পাবেন। এটি চালু করতে এবং চালানোর জন্য, কেবল স্টার্ট এ ক্লিক করুন এবং আপনার VM চালু হবে।

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

এখন আমাদের উবুন্টু আইএসও ফাইলটি বেছে নিতে হবে যা আপনি আগে ডাউনলোড করেছেন। যোগ করুন এ ক্লিক করুন , উবুন্টু ইমেজ নির্বাচন করুন, এবং খুলুন নির্বাচন করুন . তারপর চয়ন> শুরু এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

আপনার ভার্চুয়াল মেশিনে উবুন্টু চালু হবে। সেখান থেকে, আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন, এবং আপনি আবার দুটি বিকল্প দেখতে পাবেন:আপনি হয় উবুন্টু 'চেষ্টা' করতে পারেন অথবা আপনি এটি ইনস্টল করতে পারেন। আপনার পছন্দের একটি বাছুন, অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, এবং আপনি এখন থেকে VM-এর মাধ্যমে আপনার Windows-এ উবুন্টুতে চালাতে পারবেন।

উবুন্টু ইনস্টল করুন Windows 10 বা Windows 11 এ

এবং যে এটা, লোকেরা. আপনার উইন্ডোজ পিসিতে উবুন্টু ইনস্টল এবং চালানোর এই কয়েকটি সহজ উপায়। আশা করি, আপনি এমন একটি পদ্ধতি খুঁজে পেয়েছেন যা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করেছে এবং কোনো প্রকার বাধা ছাড়াই উবুন্টু ওএস চালাতে সক্ষম হয়েছেন।


  1. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন