কম্পিউটার

উবুন্টুতে ওরাকল জাভা কীভাবে ইনস্টল করবেন

আপনি হয়তো জানেন বা জানেন না, গত কয়েক বছরে, লিনাক্স সম্প্রদায়টি মূলত ওরাকল জাভা থেকে ওপেনজেডিকে-তে স্যুইচ করেছে। এর মানে হল আপনি এখনও আপনার সিস্টেমে এবং আপনার ব্রাউজারে জাভা অ্যাপলেট চালাতে এবং চালাতে পারেন, কিন্তু ওরাকলের প্লাগইন ব্যবহার না করে।

যাইহোক, কিছু সাইট, বিশেষ করে গেম পোর্টালের জন্য ওরাকল জাভা ব্যবহার করা প্রয়োজন, যা আপনাকে লিনাক্স ব্যবহারকারী হিসাবে একটি সমস্যার সাথে উপস্থাপন করে। প্রকৃতপক্ষে, আমি কিছুক্ষণ আগে এই সামান্য বাধার সম্মুখীন হয়েছিলাম, এবং আমি একটি টিউটোরিয়াল লেখার সিদ্ধান্ত নিয়েছিলাম, ব্যাখ্যা করে যে আপনি কীভাবে লিনাক্সের আধুনিক সংস্করণগুলিতে ওরাকল জাভা ইনস্টল করতে পারেন, এই ক্ষেত্রে ডিফল্ট অফারটির পাশাপাশি জুবুন্টু। আমাকে অনুসরণ কর.

হাতে টাস্ক

ঠিক আছে, শুরু করা যাক. আপনাকে একটি অতিরিক্ত PPA যোগ করতে হবে, বিশেষ করে WebUpd8 দ্বারা রক্ষণাবেক্ষণ করা। সাধারণভাবে, এই সাইটটি এবং এর রেপো উবুন্টু সম্পর্কিত দরকারী তথ্যের একটি ভাল উৎস। নতুন উৎস যোগ করুন এবং বিষয়বস্তু রিফ্রেশ করুন:

sudo apt-get install python-software-properties
sudo add-apt-repository ppa:webupd8team/java
sudo apt-gt update

তারপর, ওরাকল জাভা ইনস্টল করুন - সর্বশেষ সংস্করণটি জাভা 8:

sudo apt-get install oracle-java8-installer

এই ধাপটি সম্পূর্ণ হলে, জাভা ইনস্টল করা হয়। ডিফল্ট সংস্করণ নির্বাচন করতে জাভা কনফিগারেশন টুলটি চালানোর জন্য আপনি যা করতে চাইতে পারেন। আপনার কাছে OpenJDK এবং Oracle Java এর মধ্যে বেছে নেওয়ার বিকল্প থাকবে। ইনস্টলার নতুন সফ্টওয়্যারটিকে ডিফল্ট হিসাবে চিহ্নিত করবে।

sudo update-alternatives --config java

এর পরে, আপনার ব্রাউজার(গুলি) খুলুন এবং চেক করুন। আপনি যদি জাভা প্লাগইন খুঁজে পেতে পারেন, তাহলে সব ঠিক আছে। আপনি প্রকৃতপক্ষে সংস্করণ নম্বর দ্বারা এটি সনাক্ত করতে পারেন, কিন্তু যদি এটি একটু জটিল হয়, আপনি আরও বিশদ বিবরণের জন্য সম্পর্কে:প্লাগইন পৃষ্ঠাটি খুলতে পারেন। কাজ শেষ - Orc কৃষক ভয়েস শৈলী.

উপসংহার

এটি একটি খুব সহজ টিউটোরিয়াল. বেশিরভাগ লোকের কখনই বিরক্ত করার প্রয়োজন হবে না, তবে কখনও কখনও গেমস, ব্যাঙ্ক সাইট, সরকারী পোর্টাল, অন্যান্য অফিসিয়াল সত্তা এবং এখানে একটি বিজোড় সাইট এবং সেখানে আপনাকে ওরাকল জাভা ব্যবহার করতে বাধ্য করতে পারে, ঠিক যেমন কিছু পিডিএফ ডকুমেন্ট শুধুমাত্র অ্যাডোব রিডারের জন্য ডিজাইন করা হয়েছে। যদি এটি হয়, তাহলে আপনার কাছে প্রয়োজনীয় সফ্টওয়্যার পাওয়ার উপায় রয়েছে।

আমরা অতিরিক্ত সফ্টওয়্যার উত্সগুলি কনফিগার করতে, নতুন প্রোগ্রাম ইনস্টল করতে, ডিফল্ট জাভা সংস্করণটি টুইক করতে এবং ব্রাউজারে আমাদের প্লাগইনগুলির স্থিতি কীভাবে পরীক্ষা করতে হয় তা শিখেছি। সব মিলিয়ে, সম্ভবত এটি আপনার বিকেলের পড়ার সেশনে 10 মিনিটের অপচয় ছিল না। আশেপাশে দেখা হবে।

চিয়ার্স।


  1. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

  3. উবুন্টুতে কীভাবে সাবলাইম টেক্সট ইনস্টল করবেন

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন