কম্পিউটার

উবুন্টুতে পাইথন কীভাবে ইনস্টল করবেন

প্রায় প্রতিটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ডিফল্ট সিস্টেম প্যাকেজে অন্তর্ভুক্ত পাইথনের একটি সংস্করণ নিয়ে আসে। কিন্তু মাঝে মাঝে, কিছু কারণে, আপনি উবুন্টু সিস্টেমে পাইথন ইনস্টল নাও পেতে পারেন।

আসুন পাইথন প্যাকেজ আপডেট করার জন্য একটি সংক্ষিপ্ত নির্দেশিকা সহ আপনি কীভাবে উবুন্টুতে পাইথন ইনস্টল করতে পারেন তা আরও ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

আপনার সিস্টেমে পাইথন ইনস্টল করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

পাইথন একটি শক্তিশালী, উচ্চ-স্তরের স্ক্রিপ্টিং ভাষা যা সারা বিশ্বের অনেক বিকাশকারীরা ব্যবহার করে। ভাষাটি ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব স্ক্র্যাপিং এবং পেনিট্রেশন টেস্টিং সহ বিভিন্ন বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশনের জন্য আদর্শ। এমনকি আপনি পাইথন ব্যবহার করে একটি টেলিগ্রাম বট তৈরি করতে পারেন।

আপনার সিস্টেমে পাইথন ইনস্টল করা আছে কি না তা পরীক্ষা করতে, Ctrl + Alt + T টিপে আপনার টার্মিনাল খুলুন। . "পাইথন" টাইপ করুন এবং এন্টার টিপুন

আপনি যদি আপনার টার্মিনালে নিম্নলিখিত আউটপুট দেখতে পান, তাহলে আপনার কম্পিউটারে পাইথন ইনস্টল করা আছে।

Python 3.9.1 (default, Dec 13 2020, 11:55:53) 
[GCC 10.2.0] on linux
Type "help", "copyright", "credits" or "license" for more information.
>>>

এই আউটপুটটি বর্তমান তারিখ এবং সময়ের সাথে আপনার সিস্টেম চলমান পাইথনের সংস্করণের তথ্য প্রদান করে৷

অন্যদিকে, আপনি যদি এমন একটি ত্রুটি দেখতে পান যা বলে যে "bash:python:command not found", তাহলে দুঃখের বিষয় আপনার উবুন্টু সিস্টেমে Python ইনস্টল করা নেই।

এছাড়াও আপনি আপনার টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে পাইথন সংস্করণটি পরীক্ষা করতে পারেন।

python --version

আউটপুট আপনাকে আপনার কম্পিউটারে পাইথনের কোন সংস্করণ ইনস্টল করা আছে তার বিশদ বিবরণ দেবে।

কিভাবে উবুন্টুতে পাইথন ইনস্টল করবেন

একটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমে পাইথন ইনস্টল করা সহজ। আপনি একাধিক উত্স থেকে আপনার উবুন্টু মেশিনে পাইথনের সর্বশেষ সংস্করণ পেতে পারেন। এখানে একই কাজ করার কিছু প্রস্তাবিত উপায় রয়েছে।

Apt ব্যবহার করে পাইথন ইনস্টল করুন

Apt, বা অ্যাডভান্সড প্যাকেজ টুল হল ডিফল্ট প্যাকেজ ম্যানেজার যা আপনি উবুন্টুতে পাবেন। আপনি অফিসিয়াল উবুন্টু সংগ্রহস্থল থেকে পাইথন প্যাকেজ ডাউনলোড করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. Ctrl + Alt + T টিপে আপনার টার্মিনাল খুলুন .
  2. নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে আপনার স্থানীয় সিস্টেমের সংগ্রহস্থলের তালিকা আপডেট করুন:
    sudo apt-get update
  3. পাইথনের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন:
    sudo apt-get install python
  4. Apt স্বয়ংক্রিয়ভাবে প্যাকেজটি খুঁজে পাবে এবং এটি আপনার কম্পিউটারে ইনস্টল করবে।

উবুন্টুতে পাইথন 3 ইনস্টল করতে Deadsnakes PPA ব্যবহার করুন

যদি কোনো কারণে, আপনি অফিসিয়াল উবুন্টু সংগ্রহস্থল থেকে পাইথন প্যাকেজ ডাউনলোড করতে অক্ষম হন, আপনি আপনার সিস্টেমের সংগ্রহস্থলের তালিকায় Deadsnakes PPA যোগ করার চেষ্টা করতে পারেন। PPAs বা ব্যক্তিগত প্যাকেজ আর্কাইভগুলি হল সংগ্রহস্থল যা বিশেষভাবে উবুন্টু ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে৷

ডিফল্টরূপে, আপনি আপনার সিস্টেমের প্যাকেজ তালিকায় PPA যোগ করতে পারবেন না। "সফ্টওয়্যার-প্রপার্টি-সাধারণ" প্যাকেজ আপনাকে আপনার সিস্টেমে পিপিএগুলি পরিচালনা এবং যোগ করার একটি কার্যকর উপায় প্রদান করে৷

  1. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে আপনার সিস্টেমে উপরে উল্লিখিত প্যাকেজটি ইনস্টল করুন:
    sudo apt-get install software-properties-common
  2. আপনার সিস্টেমের সংগ্রহস্থলের তালিকায় অফিসিয়াল Deadsnakes PPA লিঙ্ক যোগ করুন:
    sudo add-apt-repository ppa:deadsnakes/ppa
  3. আপনার সিস্টেমের প্যাকেজ তালিকা আপডেট করুন:
    sudo apt-get update
  4. যোগ করা PPA থেকে পাইথনের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন:
    sudo apt-get install python3

যেহেতু Deadsnakes PPA এর ডাটাবেসে পাইথনের প্রায় প্রতিটি সংস্করণ রয়েছে, আপনি পাইথনের পুরানো সংস্করণগুলিও ইনস্টল করতে পারেন। আপনি আপনার কম্পিউটারে পাইথনের যে সংস্করণটি ইনস্টল করতে চান তার সাথে প্যাকেজের নামটি প্রতিস্থাপন করুন৷

sudo apt-get install python3.2
sudo apt-get install python3.3
sudo apt-get install python3.8

উবুন্টু থেকে সোর্স কোডে পাইথন 3 ইনস্টল করুন

আপনি অফিসিয়াল পাইথন ওয়েবসাইট থেকে পাইথনের সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং তৈরি করতে পারেন। যদিও সোর্স কোড কম্পাইল করা আপনার কাছে প্রথমে কিছুটা কঠিন মনে হতে পারে, আপনি প্রক্রিয়াটি জানলে এটি আরও সহজ হয়ে যাবে।

  1. আপনার সিস্টেমের স্থানীয় সংগ্রহস্থলের তালিকা আপডেট করুন:
    sudo apt-get update
  2. Apt:
    sudo apt-get install build-essential zlib1g-dev libncurses5-dev libgdbm-dev libnss3-dev libssl-dev libreadline-dev libffi-dev wget
  3. পাইথন সোর্স ফাইলগুলি সংরক্ষণ করার জন্য একটি নতুন ডিরেক্টরি তৈরি করুন:
    mkdir /python && cd /python
  4. অফিসিয়াল FTP সার্ভার থেকে পাইথন সোর্স কোড ডাউনলোড করুন:
    wget https://www.python.org/ftp/python/3.9.1/Python-3.9.1.tgz
  5. আপনি এইমাত্র ডাউনলোড করা TGZ ফাইলটি বের করুন:
    tar –xf Python-3.9.1.tgz
  6. পাইথন ইনস্টল করার আগে আপনাকে পরীক্ষা এবং অপ্টিমাইজেশন করতে হবে। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার কোডের এক্সিকিউশনকে 10-20 শতাংশ বাড়িয়ে দেয়:
    cd python-3.9.1
    ./configure --enable-optimizations
  7. ডিরেক্টরিতে উপস্থিত MakeFile ব্যবহার করে প্যাকেজটি তৈরি করুন:
    sudo make install

আপনি এই পদক্ষেপগুলি বাস্তবায়ন করার পরে, python --version টাইপ করে আপনার কম্পিউটারে পাইথন ইনস্টল করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন আপনার টার্মিনালে।

উল্লেখ্য যে পাইথন মডিউলগুলি PIP এর মাধ্যমে পরিচালিত হয়। PIP হল একটি প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম যা পাইথন প্যাকেজ ইনডেক্স থেকে লাইব্রেরি ডাউনলোড এবং যোগ করতে ব্যবহৃত হয়। আপনি যদি আপনার Python প্রকল্পে মডিউল ব্যবহার করতে চান তাহলে আপনার সিস্টেমে Python PIP ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷

পাইথনকে সর্বশেষ সংস্করণে আপডেট করা হচ্ছে

প্রথমত, নিশ্চিত করুন যে আপনার সিস্টেমে পাইথনের একটি পুরানো সংস্করণ ইনস্টল করা আছে। আপনি python --version এ প্রবেশ করে এটি করতে পারেন আপনার টার্মিনালে। সংস্করণের বিশদ বিবরণ নোট করুন।

আপনি ইন্টারনেটে অনুসন্ধান করে উপলব্ধ সর্বশেষ সংস্করণ খুঁজে পেতে পারেন. "পাইথন সর্বশেষ সংস্করণ" এ একটি দ্রুত গুগল অনুসন্ধান যথেষ্ট হবে। যদি দুটি সংস্করণ সংখ্যা মেলে না, তাহলে আপনি সম্ভবত একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন৷

উবুন্টুর অ্যাডভান্সড প্যাকেজ টুলের সাহায্যে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করা সহজ। আপনি Apt বা Deadsnakes PPA ব্যবহার করে আপনার সিস্টেমে Python ইনস্টল করে থাকলে, Python এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

sudo apt-get install python

আপনি --only-upgradeও ব্যবহার করতে পারেন৷ আপনার প্যাকেজ আপডেট করতে পতাকা।

sudo apt-get --only-upgrade install python

যারা নিজেরাই সোর্স কোড কম্পাইল করেছেন, আপনি Python FTP-এ যেতে পারেন এবং সর্বশেষ সংস্করণের একটি অনুলিপি নিতে পারেন। যাইহোক, আপনাকে আবারও ধাপগুলি অনুসরণ করতে হবে৷

উবুন্টুতে পাইথন চালানো

পাইথন প্রায় প্রতিটি লিনাক্স সিস্টেমে আগে থেকে ইনস্টল করা হয় এবং অফিসিয়াল ডিস্ট্রিবিউশন রিপোজিটরিতেও পাওয়া যায়। আপনি যদি এখনও আপনার কম্পিউটারে পাইথন ইনস্টল না করে থাকেন, তাহলে আপনি সহজেই উবুন্টুর প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে এটি ডাউনলোড করতে পারেন।

পাইথন ভাষাটি বিভিন্ন সেক্টরে ব্যবহৃত হয় এবং এর প্রয়োগগুলি এটি কতটা শক্তিশালী তা প্রদর্শন করার জন্য যথেষ্ট। সারা ইন্ডাস্ট্রিতে ডেভেলপারদের ক্রমবর্ধমান চাহিদার কারণে প্রোগ্রামিং ভাষা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।


  1. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন

  2. উবুন্টুতে কীভাবে সাবলাইম টেক্সট ইনস্টল করবেন

  3. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন

  4. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন