কম্পিউটার

Firefox পিন করা ট্যাবগুলির চেহারা ও অনুভূতি পরিবর্তন করুন

এখানে আপনার জন্য একটি কৌতূহলী কর্নার কেস আছে. প্রায় এক বছর আগে, ফায়ারফক্স কোয়ান্টাম এটি কীভাবে কাজ করে এবং আচরণ করে তাতে আমূল পরিবর্তনের একটি সম্পূর্ণ গুচ্ছ প্রবর্তন করেছিল, যার মধ্যে সবচেয়ে বড়টি হল ওয়েবএক্সটেনশনে স্যুইচ। এই পদক্ষেপটি অনেকগুলি বন্ধুত্বপূর্ণ, শক্তিশালী এক্সটেনশানগুলিকে আর কাজ করে না, ট্যাব পরিচালনার অ্যাডঅনগুলির একটি পরিসর সহ। উল্টোদিকে, ফায়ারফক্স সমন্বিত ট্যাব পিনিং বৈশিষ্ট্যও নিয়ে এসেছে। এটা সুন্দরভাবে কাজ করে। কিন্তু।

পিন করা ট্যাবগুলি ট্যাব বার থেকে বিচ্ছিন্ন হবে এবং নিজেদেরকে বাম দিকে অবস্থান করবে, কিছুটা একটি সাধারণ ডেস্কটপ কুইকলঞ্চ আইকন এলাকার মতো। এখন পর্যন্ত এত ভালো, কিন্তু কোণার কেস এখানে থাকুক! যেহেতু এটি ঘটে, পিন করা ট্যাবগুলি তুলনামূলকভাবে সংকীর্ণ, যার অর্থ দ্রুত ছুরিকাঘাত 'এন' ওপেন অ্যাকশন পুরোপুরি সম্ভব নয়। আপনাকে আপনার মাউস কার্সারকে সঠিক অবস্থানে রাখতে হবে এবং এটি আপনাকে ধীর করে দিতে পারে। পিন করা ট্যাবগুলির প্রস্থ পরিবর্তন করার জন্য একটি তুচ্ছ বিকল্প বলে মনে হচ্ছে না। তাই এই নির্দেশিকা।

Firefox পিন করা ট্যাবগুলির চেহারা ও অনুভূতি পরিবর্তন করুন

পিন করা ট্যাবগুলিকে আরও প্রশস্ত করুন

কিছুক্ষণ আগে ফায়ারফক্স UI কাস্টমাইজেশনের সাথে আমার প্রথম দেখা হয়েছিল যখন আমরা লিনাক্স প্লাজমা ডেস্কটপ এইচডি স্কেলিং নিয়ে আনন্দের সাথে এবং পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করেছি। আমি UI এর আকার বাড়ানোর জন্য বেশ কয়েকটি ম্যানুয়াল ওভাররাইড ব্যবহার করেছি, কারণ এটি ডেস্কটপ পরিবেশে নেটিভ সমাধানগুলি ব্যবহার করে সম্ভব ছিল না, বা বরং সম্ভব কিন্তু সুন্দর নয়। এখন আমরা আমাদের পিন করা ট্যাবগুলিকে আরও সুন্দর করতে একই পদ্ধতি ব্যবহার করব৷

Firefox UI ওভাররাইডগুলি আপনার Firefox প্রোফাইল ডিরেক্টরিতে userChrome.css ফাইলের মাধ্যমে উপলব্ধ। এই ফাইলটিতে CSS ঘোষণা রয়েছে যা ব্রাউজারটিকে দেখতে অনেকটা যেকোন ওয়েব পেজের মতোই নির্দেশ করে। আপনি হরফ, রং, সীমানা, মার্জিন, প্যাডিং, যেকোনো কিছু পরিবর্তন করতে পারেন। অবশ্যই, আপনার সিনট্যাক্স সম্পর্কে কিছু বোঝার প্রয়োজন, এবং ফায়ারফক্স তার ইন্টারফেসের জন্য যে বিভিন্ন ক্লাস ব্যবহার করে সে সম্পর্কেও সচেতন থাকুন। একটি সাধারণ উইন্ডোজ পাথ হবে:

C:\Users\(আপনার ব্যবহারকারীর নাম)\AppData\Roaming\Mozilla\Firefox\Profiles\
(প্রোফাইল)\chrome\userChrome.css

এবং একটি সাধারণ লিনাক্স পাথ হবে:

~/.mozilla/firefox/(profile)/chrome/userChrome.css

Firefox পিন করা ট্যাবগুলির চেহারা ও অনুভূতি পরিবর্তন করুন

পিন করা ট্যাবগুলির সাথে, আমরা এটি যোগ করতে যাচ্ছি:

/* ট্যাব */
. ট্যাবব্রোজার-ট্যাব[পিন করা] {
প্যাডিং-বাম:20px;
প্যাডিং-ডান:20px;
}

উপরের কোডটি পিন করা "আইকন" এর বাম এবং ডানদিকে প্যাডিং যুক্ত করবে, পিন করা ট্যাবগুলিকে আরও প্রশস্ত এবং আরও অ্যাক্সেসযোগ্য করে তুলবে - কেন্দ্রীভূত এবং প্রতিসম - 20 পিক্সেল। আপনি শুধু ট্যাবগুলির প্রস্থ বাড়াতে পারেন, কিন্তু তারপরে, আইকনগুলি বাম দিকে সারিবদ্ধ হবে, এবং আপনার ডানদিকে অনেক খালি জায়গা থাকবে, যা ভুল দেখাচ্ছে৷ এটি আপনার ওসিডি পিক্সিগুলিকে বিস্ফোরিত করবে। ইউনিফর্ম বাম এবং ডান প্যাডিং ব্যবহার করে একটি সুন্দর, মার্জিত সমাধান করা হয়।

Firefox পিন করা ট্যাবগুলির চেহারা ও অনুভূতি পরিবর্তন করুন

এবং একটি উপায়, যে এটা. বব তোমার মামা!

উপসংহার

এবং আমরা সেখানে. OCD প্রয়োজনীয়তা পূরণ এবং সন্তুষ্ট. ফায়ারফক্স কোয়ান্টাম এখনও কাস্টমাইজেশনের একটি ন্যায্য মাত্রা ধরে রেখেছে, যদিও এটি সাধারণ ব্যবহারকারীদের কাছে কম অ্যাক্সেসযোগ্য। আমি আশা করি কার্যকারিতা বজায় থাকবে, কারণ এটি একটি স্বতন্ত্র সুবিধা যা ফায়ারফক্সের অন্যান্য ব্রাউজারগুলির তুলনায় রয়েছে। WebExtensions-এ সরে যাওয়ার সাথে বেশ কিছুটা হারিয়ে গেছে, এটি একটি নমনীয়, মডুলার ব্রাউজারকে একটি স্থির, নিষ্প্রাণ শেলে পরিণত হওয়া লজ্জাজনক হবে যা তার প্রতিযোগীদের উপর কোন প্রান্ত দেয় না৷

আপনি যদি ফায়ারফক্স পিন করা ট্যাবগুলি ব্যবহার করতে চান তবে আপনার কাছে এখন একটি উন্নত অ্যাক্সেসিবিলিটি বিকল্প রয়েছে। ট্যাবগুলিকে আরও প্রশস্ত করা এগুলিকে আরও সামঞ্জস্যপূর্ণ এবং আপনার ট্যাব বারের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তোলে, এছাড়াও দ্রুত মাউস অ্যাকশন দিয়ে আঘাত করা সহজ। তাছাড়া, userChrome.css ওভাররাইড ব্যবহার করে, আপনি ব্রাউজার UI লেআউটে আরও উন্নতি করতে পারেন। উল্লম্ব ব্যবধান বা প্যাডিং বাড়ান, উদাহরণস্বরূপ। যাইহোক, আশা করি আপনি এই সামান্য গাইড দরকারী পাবেন. আশেপাশে দেখা হবে।

চিয়ার্স।


  1. Firefox সম্পর্কে

  2. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার