কম্পিউটার

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

বেশ কয়েক সপ্তাহ আগে, আমি নিজেকে একটি অ্যান্ড্রয়েড ফোন কিনেছিলাম - একটি বরং সুন্দর Moto G6। এই কেনাকাটার প্রাথমিক উদ্দেশ্য ছিল উইন্ডো ফোনের দুর্ভাগ্যজনক এবং আপাতদৃষ্টিতে অনিবার্য মৃত্যুর বিকল্প হিসাবে দৈনন্দিন প্রয়োজনে অ্যান্ড্রয়েড ব্যবহার করার সম্ভাব্যতা পরীক্ষা করা, যেমন আমার অতি-ভয়ঙ্কর লুমিয়া 950, যেটি সবচেয়ে আকর্ষণীয় এবং মার্জিতভাবে ডিজাইন করা মোবাইল। অপারেটিং সিস্টেম, শালীন গোপনীয়তা অন্তর্ভুক্ত।

অ্যান্ড্রয়েডে স্যুইচটি গোপনীয়তার চারপাশে অনেক প্রশ্ন নিয়ে আসে। যদিও আমি পুরো বড় ভাইয়ের বাজে কথায় খুব বেশি বিরক্ত নই, আমি এই বিষয়ের চারপাশে ফোকাস বুঝতে পারি। প্রায় প্রতিদিনই, এই বা সেই গোপনীয়তা লঙ্ঘন বা ব্যবহারকারীর ডেটা কীভাবে সম্মতি ছাড়াই শেয়ার করা হয়, বা অনুরূপ একটি নিবন্ধ রয়েছে। তাই আমি এই সুযোগটি নিতে চেয়েছিলাম এবং ব্যবহারযোগ্যতার সাথে খুব বেশি আপস না করে বা শীর্ষে না গিয়ে একটি গোপনীয়তা-ভিত্তিক অ্যান্ড্রয়েড সেটআপে আমার দৃষ্টিভঙ্গি শেয়ার করতে চেয়েছিলাম। রাস্তার একটি বুদ্ধিমান মাঝখানে জিনিস. আমাকে অনুসরণ করুন।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

অস্বীকৃতি

এখন, আমি কয়েকটি বিষয় স্পষ্ট করতে চাই। প্রথমত, আপনি যদি একটি পণ্য বিশ্বাস না করেন, তাহলে এটি ব্যবহার করবেন না। দ্বিতীয়ত, আমি আপনাকে নেটে বেনামী হওয়ার কিছু সুপার-প্যারানয়েড সমাধান দেওয়ার চেষ্টা করছি না এবং কী না। এটি একসাথে চারটি ভিপিএন ব্যবহার করার বিষয়ে নয় এবং নিজেকে অদৃশ্য করার জন্য অদ্ভুত, অস্পষ্ট পরিষেবাগুলি। তৃতীয়ত, আমার টুইক এবং কনফিগারেশন একটি স্টক, আনরুটড ফোনে করা হয়। চতুর্থত, এটি ব্যক্তিগত চাহিদার বিষয়ে।

এই কারণেই আমি আপনাকে বলতে যাচ্ছি না যে আপনাকে কী করতে হবে - কারণ আপনার আমার থেকে ভিন্ন ব্যবহারের ধরণ থাকতে পারে। আমি যা করেছি তা আমি আপনাকে দেখাব, এবং তারপর আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একই জিনিস চেষ্টা করতে চান কিনা, জেনে নিতে পারেন যে আমার পদ্ধতির সুবিধা এবং অসুবিধা উভয়ই আছে।

অবশেষে, এটি ব্যক্তিগতভাবে নেবেন না। পাবলিকলি ট্রেড করা কোম্পানিগুলি তাদের বটম লাইনের উন্নতি এবং শেয়ারহোল্ডারদের খুশি করার বিষয়ে। তাই তারা স্বাভাবিকভাবেই সেই কারণটিকে আরও এগিয়ে নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবে। আপনি একজন ব্যক্তি হিসাবে গণনা করবেন না, যদিও আপনার ডেটা দরকারী হতে পারে। এটাই খেলার নাম। এর মধ্যে সহজাতভাবে বিশেষ বা ষড়যন্ত্রমূলক কিছু নেই। এখন, আসুন রোল করি।

অ্যাকাউন্ট সেটআপ

আমি কিভাবে ফোন কনফিগার এবং টুইকিং সম্পর্কে গিয়েছিলাম তার একটি রৈখিক প্রবাহ দেখাতে যাচ্ছি। এই প্রক্রিয়ার প্রথম ধাপটি ছিল ফোনে অ্যাকাউন্ট সেটআপ। আপনি হয় একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন বা একটি বিদ্যমান একটি ব্যবহার করতে পারেন, এই ক্ষেত্রে, পরিচিতি, সেটিংস, ফটো এবং একইভাবে আপনার ডেটা আমদানি করা হবে৷ আমি একটি একেবারে নতুন অ্যাকাউন্ট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি, সম্পূর্ণরূপে সচেতন যে আমার কাছে কোনো ডেটা উপলব্ধ থাকবে না৷

যদিও এটি কষ্টকর হতে পারে, এটি আমাকে নিয়ন্ত্রণ করতে দেয় যে আমি কীভাবে ফোনটি কনফিগার করতে এবং ব্যবহার করতে চাই। আপনি এখনও পরে পরিচিতি এবং বিশদ যোগ করতে পারেন, তবে এটি একটি সম্পূর্ণ অ্যাকাউন্ট আমদানি করার পরিবর্তে একটি দানাদার কার্যকলাপ হতে পারে৷

একটি নতুন অ্যাকাউন্ট কনফিগারেশন উইজার্ডে, আপনাকে বেশ কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে - এমনকি যদি আপনি সেটআপের মাধ্যমে তাড়াহুড়ো করেন বা একটি ভুল বিকল্প নির্বাচন করেন, তবে আপনার কাজ করা Android সেটআপে পরে এগুলি পরিবর্তন করার ক্ষমতা থাকবে৷ যথা, এর মধ্যে রয়েছে ওয়েব ও অ্যাপের ইতিহাস, অবস্থানের ইতিহাস, বিজ্ঞাপনের আইডি এবং ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন। আমি স্ক্রিনশট সহ এইগুলিকে একটু পরে স্পর্শ করব। যাইহোক, আমি এগুলিকে বন্ধ/অক্ষম করার জন্য নির্বাচন করেছি৷

অ্যাপ্লিকেশন অনুমতি এবং ডেটা ব্যবহার

এটি একটি ক্লান্তিকর কাজ। প্রতিটি একক ইনস্টল করা অ্যাপ্লিকেশনের জন্য, আপনাকে তাদের কী করার অনুমতি দেওয়া হয়েছে তা পরীক্ষা করতে হবে, বিশেষত অনুমতি এবং ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার। এর মধ্যে রয়েছে আপনার আদর্শ অ্যাপ্লিকেশনের পাশাপাশি বিশেষ অ্যাপ্লিকেশনগুলি৷

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

অ্যাপ তথ্য

আপনি অ্যাপ তথ্য (অ্যাপ্লিকেশন কেন্দ্রিক) বা অ্যাপ অনুমতি (অনুমতি কেন্দ্রিক) মাধ্যমে তালিকাটি অ্যাক্সেস করতে পারেন এবং সেই অনুযায়ী পরিবর্তন করতে পারেন। আপনাকে আসলে উভয়ই করতে হবে, কারণ কিছু বিকল্প শুধুমাত্র পরেরটির মাধ্যমে উপলব্ধ। আমি অ্যাপস দিয়ে শুরু করেছি। প্রকৃতপক্ষে, আমি শীর্ষ থেকে নীচে গিয়েছিলাম, তালিকার মধ্য দিয়ে যাচ্ছে, এক এক করে। প্রতিটি এন্ট্রির জন্য সাব-মেনুতে, আমি নিম্নলিখিতটি করেছি:

  • অনুমতি - অনুমতিগুলি সরান যদি না সেগুলি একেবারে প্রয়োজন হয়৷ একটি জিনিস যা আপনি পরিবর্তন করতে পারবেন না তা হল নেটওয়ার্ক সংযোগ, যা সত্যিই সাহায্য করবে। এটির জন্য, আপনার (বা বরং আমার) একটি ফায়ারওয়াল অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে, তবে এটি পরে আলোচনা করার মতো বিষয়।
  • ডেটা ব্যবহার - ব্যাকগ্রাউন্ড ব্যবহার এবং সীমাহীন ব্যবহার সীমাবদ্ধ করুন। আমি অল্প সংখ্যক অ্যাপ্লিকেশনের জন্য ব্যাকগ্রাউন্ড ডেটা রেখেছি (যেমন মানচিত্র), যাতে তারা কাজ চালিয়ে যেতে এবং রুট আপডেট করতে পারে। কিন্তু বেশিরভাগ প্রোগ্রামের আসলেই ব্যাকগ্রাউন্ড ডেটার প্রয়োজন হয় না। ডেস্কটপ চিন্তা করুন। আপনি যখন সেগুলি ব্যবহার করছেন না তখন কি সফ্টওয়্যার সংযোগ করতে সক্ষম হওয়া দরকার? আসলেই না।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

অ্যাপ অনুমতি

আমি পরের অনুমতি বিভাগ চেক. এই সাব-মেনু আপনাকে বডি সেন্সর, ক্যামেরা, পরিচিতি, অবস্থান, মাইক্রোফোন, ফোন এবং আরও অনেক কিছুর অনুমতি পরিবর্তন করতে দেয়। আমি অ্যাপ কার্যকারিতার জন্য প্রয়োজনীয় নূন্যতম যা বিশ্বাস করি, যেমন মানচিত্র এবং Here WeGo-এর অবস্থান, ফোন অ্যাপের জন্য পরিচিতি ইত্যাদি ছাড়া আমি প্রায় সবকিছুই অক্ষম করে দিয়েছি।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

বিশেষ অ্যাপ অ্যাক্সেস

মুষ্টিমেয় এন্ট্রি সহ এটি একটি বরং দীর্ঘ সাব-মেনু। এটিতে প্রচুর সংখ্যক কার্যকরী বিভাগ রয়েছে এবং আপনাকে প্রতিটির জন্য সেটিংস পরীক্ষা করতে হবে। এর মধ্যে কিছু আপনার সেটআপে প্রযোজ্য নাও হতে পারে, যেমন ভিআর বা প্রিমিয়াম এসএমএস। আমি বিশ্বাস করি সবচেয়ে গুরুত্বপূর্ণ হল:

  • ডিভাইস অ্যাডমিন অ্যাপস - আমি আমার ডিভাইস খুঁজুন এবং Google Pay ছেড়েছি, কিন্তু Outlook অক্ষম করেছি।
  • সিস্টেম সেটিংস পরিবর্তন করুন - আমি শুধুমাত্র Google এবং Moto কোর পরিষেবা ছেড়েছি। আমার যদি এমন একটি কার্যকারিতার প্রয়োজন হয় যা অনুমোদিত নয়, আমি প্রতিটি অ্যাপকে সিস্টেম সেটিংস পরিবর্তন করার অনুমতি দেওয়ার পরিবর্তে নিজে নিজে পরিবর্তন করব।
  • অনিয়ন্ত্রিত ডেটা অ্যাক্সেস - আমি শুধুমাত্র Google Play এবং একটি বা দুটি অন্যান্য মূল পরিষেবা ছেড়েছি৷
  • ব্যবহার অ্যাক্সেস - আমি সবগুলি নিষ্ক্রিয় করেছি, কারণ আমার ব্যবহার জানার জন্য কোনও পরিষেবার জন্য সত্যিই কোনও কারণ নেই৷ আমি আমার ব্যবহার জানি, এবং এটি যথেষ্ট। তাছাড়া, এটি আপনার মোট অ্যাপ ব্যবহারের সময়, ব্যাটারি, ডেটা বা অনুরূপ কোনো কার্যকারিতাকে বাধা দেয় না।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

তারপরে, কিছু কম সমালোচনামূলক এন্ট্রি আছে, যেমন অন্যান্য অ্যাপের উপরে ডিসপ্লে এবং পিকচার ইন পিকচার। সাধারণভাবে, আমি এগুলির জন্য কোনও বিশেষ অনুমতি এবং বিকল্প মঞ্জুর করার কোনও কারণ দেখি না। আমি ডিফল্ট পরিবর্তন করেছি শুধুমাত্র Android অ্যাক্সেসিবিলিটি স্যুটকে অন্যান্য অ্যাপে প্রদর্শন করতে সক্ষম করার জন্য। এটাই. উদাহরণস্বরূপ, ইউটিউব - না, আমার সত্যিই এটির প্রয়োজন নেই, এবং যদি আমি কখনও করি, আমি তখনই পরিবর্তন করতে পারি৷

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

আপনি যদি তিন-বিন্দু মেনুতে ক্লিক করেন, আপনি সিস্টেম অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলিও প্রদর্শন করতে পারেন। এটি এমন অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা যা Google (এবং সম্ভবত আপনার হার্ডওয়্যার বিক্রেতা) বিশ্বাস করে যেগুলি আপনার ডিভাইসের কার্যকারিতার জন্য অপরিহার্য৷ কিন্তু আপনি এখনও তাদের সেটিংস পরিবর্তন করার ক্ষমতা আছে. কিন্তু এটি অনেকটা ডেস্কটপে পরিষেবা নিষ্ক্রিয় করার মতো। আপনি কিছু জিনিস কাজ বন্ধ করতে পারেন. আমি এখানে কোন পরিবর্তন করিনি।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

সংযুক্ত ডিভাইসগুলি

আমার সেটআপের পরবর্তী ধাপটি ছিল সংযুক্ত ডিভাইসের অংশটি কনফিগার করা। আমি বিশ্বাস করি সেন্সরগুলি সক্রিয় করা উচিত নয় যদি না আপনি সেগুলি ব্যবহার করছেন৷ এটি ব্যাটারিও সংরক্ষণ করতে পারে। আমি ব্লুটুথ এবং NFC বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, যা Google Payও অক্ষম করে। আমি প্রিন্টিংও বন্ধ করে দিয়েছি।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

নিরাপত্তা এবং অবস্থান

এর পরে, আমি সেটিংস মেনুর সুরক্ষা এবং অবস্থান বিভাগে গিয়েছিলাম। আমি নোটিফিকেশন স্ক্রিনে সংবেদনশীল তথ্য বন্ধ করে দিয়েছি এবং যেকোনো বায়োমেট্রিক পদ্ধতির পরিবর্তে ফোন সুরক্ষিত করতে পিন বেছে নিয়েছি। পিনটি আরও সুরক্ষিত, কারণ এটি মিথ্যা ইতিবাচক হওয়ার প্রবণতা কম, এবং এটির সাথে সম্পর্কিত কোনও অন্তর্নিহিত ব্যক্তিগত ডেটাও নেই৷ সেই লক্ষ্যে, আমি ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলক বা স্মার্ট লক ব্যবহার না করা বেছে নিয়েছি। আমি সত্যিই বুঝতে পারছি না যে কেন কেউ এত অলস তারা তাদের ফোনটি চার বা ছয় বা যেকোন সংখ্যা দিয়ে আনলক করতে পারে না এবং এর জন্য পুরো সেন্সর সেটআপের প্রয়োজন।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

অবস্থানের আরেকটি মাত্রা রয়েছে যা আমরা আগে আলোচনা করেছি (অ্যাপ সেটিংস)। তাছাড়া, অ্যান্ড্রয়েড সেটিংস এক ধরণের চক্রাকার, তাই একই বিকল্প খোঁজার একাধিক উপায় রয়েছে৷ এটি একটু বিভ্রান্তিকর হতে পারে, কিন্তু শেষ পর্যন্ত, আপনি একটি নির্দিষ্ট সেটে একত্রিত হন। আমি অবস্থান ইতিহাস এবং শেয়ারিং বন্ধ. আপনার কাছে Google জরুরী অবস্থান পরিষেবাকে অনুমতি দেওয়ার বিকল্প রয়েছে, যা এটি বোঝায়। সেরা বাকি আছে।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস

আমার যাত্রার পরবর্তী এবং কিছুটা জটিল অংশটি নিশ্চিত করা ছিল যে আমার অ্যাকাউন্টটি সঠিকভাবে কনফিগার করা হয়েছে, এছাড়াও আমি সেটআপের সময় আমি যে সেটিংস নির্বাচন করেছি তা আবার দেখতে পারি। এর মধ্যে রয়েছে ওয়েব এবং অ্যাপের ইতিহাস, যা আপনার অ্যাকাউন্টে সংরক্ষণ করা যেতে পারে যদি আপনি অনুমতি দেন। Google আপনাকে আপনার অ্যাকাউন্টে কোনও অতিরিক্ত ডেটা না রাখার বিকল্প দেয়, তবে বেশিরভাগ ক্ষেত্রে, ডিফল্টগুলি অনুমোদিত এবং আপনাকে সেগুলি বন্ধ করতে হবে৷ অনুগ্রহ করে নোট করুন:

  • পাঠ্য বিবরণ উদ্বেগজনক হতে পারে, কিন্তু আপনি নিরাপত্তার অধিকাংশ বিকল্প বন্ধ করতে পারেন।
  • আপনাকে পর্যায়ক্রমে বিভিন্ন বিকল্প চালু করতে বলা হবে (যেমন অবস্থানের ইতিহাস যখন আপনি নেভিগেশন ব্যবহার করেন), তাই এটি মনে রাখবেন।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

আমি প্রতিটি একক বিভাগের মধ্য দিয়ে গিয়েছিলাম এবং আমার প্রয়োজনের উপর ভিত্তি করে পর্যাপ্ত নির্বাচন করেছি, যা আবার আপনার প্রয়োজনের থেকে আলাদা হবে। তাই মনে রাখবেন যে আমি নীচে যা তালিকাভুক্ত করছি তা অগত্যা আপনার জন্য কাজ করবে না। আমার জন্য, গোপনীয়তা বিরক্তিকর বিজ্ঞাপন, অনুস্মারক বা ধাক্কা ছাড়াই একটি শান্ত, শান্তিপূর্ণ ব্যবহারের প্রয়োজনের সাথে মিলে যায়, কিন্তু এটি যেমন ঘটছে, এই দুটি একসাথে চলে।

প্রথমে Google অ্যাকাউন্টে ক্লিক করুন (তথ্য, নিরাপত্তা এবং ব্যক্তিগতকরণ)। এটি আপনাকে আপনার অ্যাকাউন্ট কন্ট্রোল প্যানেলে নিয়ে যাবে, যেখানে 2FA কনফিগার করার ক্ষমতা সহ সমস্ত ভিন্ন সেটিংস রয়েছে, কিন্তু গোপনীয়তা অনুসারে, এটি আপনাকে বিভিন্ন পরিষেবাগুলিকে বিরতি বা বিরতিমুক্ত করতে দেয়৷ আমি ওয়েব ও অ্যাপ অ্যাক্টিভিটি, লোকেশন হিস্ট্রি, ভয়েস ও অডিও অ্যাক্টিভিটি, ডিভাইসের তথ্য এবং ইউটিউব সার্চ হিস্ট্রি পজ করেছি। আমার আসলে এগুলোর কোনো দরকার নেই।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

এরপর, আমি বিভিন্ন বিভাগে গিয়েছিলাম এবং সেখানে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করেছি:

  • আমি ব্যক্তিগত বিজ্ঞাপনগুলি অপ্ট আউট করেছি - আমি মাসে একবার বা তারও বেশি সময় আমার বিজ্ঞাপন আইডি পুনরায় সেট করতে চাই৷
  • আমি অ্যাপের পূর্বরূপ বার্তাগুলি অক্ষম করেছি - আমার সাথে সামগ্রী শেয়ার করার জন্য অন্যদের প্রয়োজন নেই, বিশেষ করে যেহেতু এটির জন্য আপনার ফোন নম্বরও দেওয়া প্রয়োজন৷
  • অ্যান্ড্রয়েড অটো, কাস্ট মিডিয়া কন্ট্রোল, ক্রোমবুক এবং Google ফিট আমার সেটআপে সত্যিই প্রযোজ্য ছিল না, কারণ আমি এগুলোর কোনোটিই ব্যবহার করছি না।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

  • সংযুক্ত অ্যাপ্লিকেশানগুলি শুধুমাত্র বর্তমান ডিভাইসের তালিকা করে৷
  • Google Pay - আমি ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছি (আর NFC বন্ধ আছে)।
  • গুগল প্লে ইনস্ট্যান্ট - বন্ধ।
  • কাছাকাছি - বন্ধ।
  • ওয়ার্ক প্রোফাইল - আমি ব্যবহার না করা বেছে নিয়েছি।

পাসওয়ার্ডের জন্য স্মার্ট লক আরেকটি আকর্ষণীয় - এটি আপনার ডিভাইসের জন্য স্মার্ট লক থেকে আলাদা। এখানে, আপনার কাছে অ্যাপ এবং ওয়েবসাইটগুলিতে স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করার পাশাপাশি আপনার অ্যাকাউন্টে পাসওয়ার্ড সংরক্ষণ করার বিকল্প রয়েছে৷ আপনি পাসওয়ার্ড সংরক্ষণ অক্ষম করলে, স্বয়ংক্রিয় সাইন ইন বিকল্পটিও ধূসর হয়ে যাবে - তবে আপনি যে সেটিংস ব্যবহার করছেন (সক্ষম বা অক্ষম) সেটিতে এটি সক্রিয় থাকবে। আপনি কেবল সেটিং পরিবর্তন করতে পারবেন না কিন্তু এটি কাজ করবে। আমি পাসওয়ার্ড সংরক্ষণ না করে স্বয়ংক্রিয় সাইন-ইন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি৷

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

গুগল সহকারী এবং অনুসন্ধান

এটি তার নিজস্ব প্রতি একটি সম্পূর্ণ বিভাগ. এটি আপনার অপারেটিং সিস্টেমের অংশ হিসাবে সরবরাহ করা পরিষেবাগুলির একটি সম্পূর্ণ পরিসীমা কভার করে৷ সাধারনত, Google এগুলি ব্যবহার করে আপনাকে আপনার ক্রিয়াকলাপের পরিমার্জিত AI ফলাফল প্রদান করতে, কিন্তু পরিবর্তে, কিছু প্রয়োজনীয় গণনা করতে সক্ষম হওয়ার জন্য এটির আপনার ডেটার প্রয়োজন হয়। আপনার যদি এইগুলির প্রয়োজন হয় তবে সেগুলি ব্যবহার করুন। আমি এআই সহকারীর কোন মূল্য দেখি না এবং তিনটি মোবাইল প্ল্যাটফর্মের (অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ফোন) যেকোনও একটিতে সেগুলিকে কখনই দরকারী খুঁজে পাইনি। উদাহরণস্বরূপ, উইন্ডোজ 10 সহ আমি এগুলি সবসময় বন্ধ করে দিয়েছি।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

বেশিরভাগ সেটিংসের কিছু গোপনীয়তার প্রভাব রয়েছে। সাধারণভাবে, আমি মোটামুটি সবকিছু বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, কারণ এর কোনোটিরই কোনো কারণ নেই। আবার, আপনার নির্দিষ্ট চাহিদার উপর ভিত্তি করে আপনার যা প্রয়োজন তা সাবধানে পরীক্ষা করা উচিত।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

ডিফল্ট অ্যাপ্লিকেশন

আমি অ্যাপ্লিকেশনের ডিফল্ট সেট পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছি। আমি মিউজিকের জন্য ভিএলসি বেছে নিয়েছি এবং ফায়ারফক্সকে আমার ডিফল্ট ব্রাউজার হিসেবে ইনস্টল করেছি, কারণ এটি আপনাকে অ্যাড ব্লকার ইনস্টল করতে দেয়। এটি অনেক উপায়ে দরকারী। এক, এটি আসলে ব্রাউজ করার সময় আপনার সংস্পর্শে আসা শব্দ এবং নোংরামির পরিমাণ হ্রাস করে। দুই, এটি নিরাপত্তার দিক থেকে কিছুটা সাহায্য করতে পারে, কারণ তৃতীয় পক্ষের উপাদানগুলি লোড করা হয় না। তিন, পৃষ্ঠাগুলি আরও পরিষ্কার এবং নিরিবিলি, যার অর্থ তাদের লোড করার জন্য কম CPU এবং ডেটা প্রয়োজন, যা আপনার ব্যাটারি সংরক্ষণে সহায়তা করতে পারে এবং একটি নন-ডিফল্ট ব্রাউজার ব্যবহার করার ক্ষেত্রে যেকোন সম্ভাব্য পারফরম্যান্স পেনাল্টি অফসেট করতে পারে৷ চতুর্থত, আপনি আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন না করেই ওয়েব ব্রাউজ করতে পারেন।

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

আমি কোনো নিরাপত্তা বা গোপনীয়তা অ্যাপ্লিকেশনের সাথে ওভারবোর্ডে যাইনি। আমি কখনই সুরক্ষা সফ্টওয়্যার পছন্দ করিনি এবং ফোনে এটি করার কোনও কারণ নেই। ভিপিএন সফ্টওয়্যার আপনার অপারেটিং সিস্টেম থেকে আপনার কার্যকলাপ লুকানোর জন্য নয়, বহিরাগতদের থেকে আপনার নেটওয়ার্ক ট্র্যাফিককে রক্ষা করতে কার্যকর। ট্র্যাকারগুলিকে ব্লক করার জন্য ফায়ারওয়াল ব্যবহার করার কিছু যোগ্যতা থাকতে পারে বা তৃতীয় পক্ষের কোম্পানিগুলিতে অনাকাঙ্ক্ষিত ডেটা ফাঁস হতে পারে, যা আপনার গোপনীয়তার জন্য সবকিছু টুইক করা থাকলেও ঘটতে পারে। তবে এটি এমন কিছু যা আমি আলাদাভাবে অন্বেষণ করব।

অ্যাপগুলির পরিবর্তে ব্রাউজার ব্যবহার করা

সারমর্মে, মোবাইল অ্যাপগুলি একটি সুন্দর UI-তে এনক্যাপসুলেটেড স্বতন্ত্র ওয়েব পৃষ্ঠাগুলির মহিমান্বিত৷ 99% ক্ষেত্রে, আপনি আপনার ব্রাউজার খুলে এবং প্রাসঙ্গিক সাইটের মোবাইল সংস্করণ ব্যবহার করে একটি অ্যাপে ঠিক একই ধরনের জিনিসগুলি করতে পারেন৷ এটা আমার পছন্দের কাজ করার উপায়।

আমি নির্দিষ্ট উদ্দেশ্যে কিছু অ্যাপ ব্যবহার করি, কিন্তু আমি কোনো ব্যক্তিগত তথ্য প্রদান না করার, কোনো অপ্রয়োজনীয় ডেটা ভাগাভাগি করা থেকে অপ্ট আউট করার এবং ব্যাকগ্রাউন্ড ডেটা অক্ষম করার চেষ্টা করি। যখন এটি সম্ভব না হয়, আমি অ্যাপটি আনইনস্টল করব এবং অন্যান্য সমাধান খুঁজব। ডিভাইসের সাথে আমার কোনো সামাজিক অ্যাকাউন্টও নেই, কারণ আমি সোশ্যাল মিডিয়া ব্যবহার করি না। সেই লক্ষ্যে, আমি ডিফল্ট লিঙ্কডইন অ্যাপটি মুছে ফেলার চেষ্টা করেছি, কিন্তু দেখা যাচ্ছে, এটি শুধুমাত্র Moto G6 এ নিষ্ক্রিয় করে আনইনস্টল করা যাবে না। এটি একটি খারাপ জিনিস, এবং এটি একমাত্র সেটিং যা আমি আমার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারিনি৷

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

প্রতিটি পৃথক অ্যাপের জন্য টুইকিং সেটিংস

In addition to everything we've done earlier, you also need to check the specific settings for every app you have, once you launch them. For example, the camera app will ask whether it can identify objects. Firefox can use suggestions and send usage statistics. The Photo app can save hi-res images in the cloud, on your drive. And so forth, for every single app out there.

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Does this work?

হ্যাঁ. Despite the warning messages that I'd lose functionality, I have yet to encounter a single use case where this is true. Everything works fine. I was also able to navigate abroad, use storage, approve an odd prompt from an app or two for this or that access, and all that without any ill effects.

Staying alert

You do need to keep constant vigil and re-visit the settings now and then, to see whether some of the configurations may have been "accidentally" changed. I've noticed this did happen while I was playing with Moto G6, so I guess my Windows 10 &Risitas video applies here, too. This is the sad reality of what we allowed the Internet and operating systems to become, where users have only limited control of their devices.

You also need to be mindful of nudges and constant reminders. Please note that this is separate from the annoying suggestions you may get occasionally, whereby the device manufacturer or Google try to encourage you to try different services. On their own, those notifications and prompts don't have direct privacy implications - those will come to bear if you do decide to use some of these services.

Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা

Lastly, the UI layout of different menus and sub-menus can change. After one of the updates, I noticed the access to AI settings is no longer done through the settings as before, but rather through you account settings. It's still all there, just differently organized. So you may be reading this tutorial in a few months, and some of the options will not be relevant. The thing is, they are, but the location in the system menus may have moved, so you will need to do a bit of digging.

উপসংহার

That was exhausting. Both doing the system changes and then writing this article. I really had to make sure I haven't forgotten anything in the dazzling, dizzying array of options and settings, menus and sub-menus of privacy-related configurations. Android is designed to be flexible, and it does show, and you do really have the capability to minimize your footprint, although the ideal solution to stay off the Web is to not to use a smart device in the first place. That's a rather difficult choice in this modern world.

If you step back and think about it, it's absolutely disheartening that a typical smartphone experience includes four hours of de-tuning the device, a dozen prompts over a period of a week asking you to buy into this shiny new ecosystem of data harvesting, seven different privacy policies, and hundreds of other little things you must be mindful of, which you can't if you don't possess sufficient technical knowledge. And then, there's stuff you don't even know or control. This is the price we all collectively pay for having quick 'n' instant gratification everywhere we go.

Philosophy aside, as I'd gladly reset the last decade of "progress" - this guide should help you have a somewhat saner, more privacy-designed setup, even if you do decide to use Android. The options are there, and you do need to invest energy, but in the end, you can achieve the desired results. If you have any other suggestions, please email them over, and I will add them here, or perhaps even spin a sequel to this tutorial. Take care, and may the Web be with you. Or perhaps, not.

চিয়ার্স।


  1. অ্যান্ড্রয়েডে ডেটা কীভাবে বাঁধবেন

  2. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

  3. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা

  4. GDPR এবং আপনার ওয়েবসাইট - গোপনীয়তা এবং মানসিক শান্তির নির্দেশিকা