কম্পিউটার

Chrome এবং Noscript - অবশেষে এটি এখানে

অনেক বছর ধরে, ফায়ারফক্সের অন্যান্য ব্রাউজারগুলির তুলনায় একটি স্বতন্ত্র সুবিধা ছিল - অ্যাড-অনগুলির একটি দুর্দান্ত অ্যারে যা প্রায় কিছু এবং সবকিছু করতে পারে। ওয়েবএক্সটেনশনের যুগে এসে এই সুবিধাটি অনেকাংশে মুছে গেছে। কিন্তু একটি বরং গুরুত্বপূর্ণ টুল (এক্সটেনশন) যেটি ফায়ারফক্সের একমাত্র ডোমেন হিসেবে রয়ে গেছে সেটি ছিল নোস্ক্রিপ্ট নামে একটি চতুর এবং সম্পূর্ণ ভয়ঙ্কর নিরাপত্তা স্যুট - প্রতিটি সাইটে জাভাস্ক্রিপ্ট নিয়ন্ত্রণ করার ক্ষমতা।

ঠিক আছে, এখন, Chrome ব্যবহারকারীদের জন্য এই অ্যাড-অনের একটি নতুন সংস্করণও উপলব্ধ রয়েছে৷ জর্জিও মাওনেও ক্রোমের সাথে তার ভাগ্য চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে এবং বর্তমান ব্রাউজার ল্যান্ডস্কেপ দেখে, প্রায় সকলকে তার টুল অফার করেছে। এটি একটি মজার উন্নয়ন। কারণ আমি ভাবছি - এটি কি অ্যান্ড্রয়েডে কাজ করবে? আহা। যাইহোক, আমাদের অবশ্যই পরীক্ষা করতে হবে, তাই আমরা পরীক্ষা করব। দেখা যাক।

Chrome এবং Noscript - অবশেষে এটি এখানে

সংক্ষিপ্ত এবং মিষ্টি

আমার এখানে শেয়ার করার খুব বেশি কিছু নেই। আমি অফিসিয়াল ক্রোম স্টোর থেকে এক্সটেনশনটি ইনস্টল করেছি এবং আমার কাছে পরিচিত নো-পার্কিং আইকনটি ঠিকানা বারের পাশে পপ আপ ছিল৷ চেহারা এবং অনুভূতি এবং কার্যকারিতা ফায়ারফক্সের মতোই। আপনি পারমা-অনুমতি দিতে পারেন বা অস্থায়ীভাবে স্ক্রিপ্টকে অনুমতি দিতে পারেন, আপনি ডোমেনগুলিকে হোয়াইটলিস্ট করতে পারেন এবং আপনার কাছে বিভিন্ন অঞ্চলের (বিশ্বস্ত, অবিশ্বস্ত, ডিফল্ট) ডিফল্ট অনুমতিগুলি কনফিগার করার বিকল্প রয়েছে। আমি এই বিষয়ে দুটি গাইড পেয়েছি, তাই আপনি তাদের সাথে পরামর্শ করতে চাইতে পারেন - Noscript guide numero uno এবং numero zwei। প্রকৃতপক্ষে।

Chrome এবং Noscript - অবশেষে এটি এখানে

Chrome এবং Noscript - অবশেষে এটি এখানে

Chrome এবং Noscript - অবশেষে এটি এখানে

ডিফল্ট হোয়াইটলিস্ট - এটি সব চলে যায়৷

কিন্তু Chrome সবচেয়ে নিরাপদ!

এটি একটি ভাল পয়েন্ট - এবং বিন্দু নয়। আমিও এই বিষয়ে অনেক আগে লিখেছি। আমার জন্য, Noscript এর প্রাথমিক উদ্দেশ্য নিরাপত্তা নয়। এটা শান্তি এবং শান্ত. স্ফীত সাইটগুলি লোড হওয়ার জন্য সেকেন্ড অপেক্ষা করার পরিবর্তে, আপনি তাত্ক্ষণিক পাঠ্য-এবং-চিত্রের সামগ্রী পান, কোন ঝাপসা ছাড়াই৷ এবং কখনও কখনও সাইটগুলি মোটেও লোড হয় না, সেক্ষেত্রে পাঠ্য প্রদর্শনের জন্য জাভাস্ক্রিপ্টের প্রয়োজন হয় এমন কিছু পড়তে আপনার বিরক্ত করা উচিত নয়৷

আপনি কোন পপআপ পান না, সোশ্যাল মিডিয়া আপনার বিড়ালছানা এবং জিমের অভ্যাসগুলিকে প্রোফাইল করছে না, আপনি একটি ডোমেন সক্ষম না করা পর্যন্ত এবং এর স্ক্রিপ্টগুলিকে লোড করতে না দেওয়া পর্যন্ত আপনার বিজ্ঞাপন ব্লকারের প্রয়োজন নেই৷ খুব সহজ, এবং ইন্টারনেটকে এমন আচরণ করে যেভাবে এটি 99% সময় হওয়া উচিত:সাধারণ বিষয়বস্তু। কখনও কখনও, হ্যাঁ, আপনাকে ওয়েবসাইটগুলির সাথে যোগাযোগ করতে হবে, কিন্তু তারপরে, আপনি অস্থায়ীভাবে স্ক্রিপ্টগুলি চালু করতে পারেন৷

আপনি যদি Chrome ব্যবহার করেন, Noscript আপনাকে শান্ত উপভোগ করার ক্ষমতা দেয়। এটি ফায়ারফক্সকে প্রযুক্তিবিদদের সাথে একটি কঠিন জায়গায় রাখে, যাদের জন্য এই এক্সটেনশনটি তাদের মজিলা-আবদ্ধ রেখেছিল - এটি এবং অ্যাডব্লকিং দৃশ্যে আসন্ন পরিবর্তনগুলি। এখন, যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন, আমি এখনও মনে করি ফায়ারফক্স হল সবার মধ্যে সবচেয়ে কম বিরক্তিকর ব্রাউজার (বর্তমানে, তাদের সবগুলিই বিরক্তিকর), তাই এটি পরিস্থিতির পরিবর্তন করে না, এছাড়াও আপনার উচিত নিম্নবিত্তদের পক্ষপাত করা কারণ একচেটিয়াতা আপনার জন্য ভাল নয় - যদি না এটি একটি গেম, যা পরিবারের সদস্যদের বিচ্ছিন্ন করার একটি দুর্দান্ত উপায়৷

উপসংহার

আমি এই উন্নয়ন পছন্দ এবং অপছন্দ উভয়. একটি এক্সক্লুসিভ ক্লাবের অংশ হওয়া অনুভব... ভাল, একচেটিয়া. এখন যেহেতু ক্রোম ব্যবহারকারীরাও নোস্ক্রিপ্ট পায়, আমি ভয় পাই ফায়ারফক্স আগের চেয়ে কম প্রাসঙ্গিক হয়ে উঠতে পারে। WebExtensions এটিকে বাড়াতে সাহায্য করেনি, তারা কেবল সন্দেহবাদীদের একটি সহজ উপায় দিয়েছে। এবং আমাদের আসলে একটি শক্তিশালী ফায়ারফক্স দরকার, কারণ অন্যথায়, ওয়েবের ভবিষ্যত এতটা চমৎকার হবে না। 2003 মনে আছে? অন্যদিকে, ক্রোম অ্যাডব্লকিংয়ের প্রস্তাবিত পরিবর্তনের সাথে, ব্রাউজার দৃশ্যে প্রায় মহাজাগতিক ভারসাম্য রয়েছে। এখনও, 2003 মনে আছে?

দর্শন একদিকে, ক্রোমের জন্য নোস্ক্রিপ্ট উদ্দেশ্য হিসাবে কাজ করে - দ্রুত, চর্বিহীন, ব্যবহার করা সহজ এবং কনফিগার করা, এবং এটি পৃষ্ঠাগুলিকে এত বাজে কথা থেকে স্যানিটাইজ করে যে আপনি পার্থক্য দেখতে না পাওয়া পর্যন্ত আপনি আধুনিক ইন্টারনেট কেমন তা বিশ্বাস করতে পারবেন না। আপনি কিছু অতিরিক্ত নিরাপত্তা এবং গোপনীয়তা থেকেও উপকৃত হবেন। সব মিলিয়ে, Chrome ব্যবহারকারীদের জন্য একটি ভালো দিন। কিন্তু এটি কি বৃহত্তর ওয়েবের জন্য একটি বিপর্যয়মূলক বাঁক? হতে পারে. হয়তো তেমন নাটকীয় নয়। তারপরে আবার, এটি আমাদের ভীত ফায়ারফক্স ব্যবহারকারীদের কিছুটা আশা দেয়। যদি ফায়ারফক্স কখনও অদৃশ্য হয়ে যায়, আমরা এখনও আরও নিয়ন্ত্রিত উপায়ে ক্রোম ব্যবহার করতে সক্ষম হব। আমি প্রথম ঘটনা ঘটতে চাই না, কিন্তু যদি এটি হয়, অতিরিক্ত বিকল্প থাকা সবসময় ভাল। আমরা দেখব কি হয়।

চিয়ার্স।


  1. Firefox সম্পর্কে

  2. আরো কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

  3. Firefox 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার