কম্পিউটার

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

একটি উইন্ডোজ পিসি ব্যবহার করার সময় একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট থাকা মৌলিক প্রয়োজন। আপনার যদি এটি না থাকে, তাহলে মাইক্রোসফ্ট দ্বারা অফার করা বিভিন্ন কার্যকারিতা অ্যাক্সেস করতে আপনার কঠিন সময় পেতে পারে। আপনার যদি কোন ধারণা না থাকে কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করবেন, এই পোস্টটি আপনার জন্য উপযুক্ত জায়গা। এই নিবন্ধে, আমরা আপনাকে Microsoft অ্যাকাউন্ট সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করব। Microsoft অ্যাকাউন্ট সেট আপ করার টিউটোরিয়ালের সাথে, আমরা আপনাকে ব্যাখ্যা করব কিভাবে আপনি ভুলে গেলে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরায় সেট করতে পারেন। সুতরাং, সাথে থাকুন এবং মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সঠিক তথ্য সংগ্রহ করতে এই নিবন্ধটি পড়ুন।

  • পার্ট 1:একটি Microsoft অ্যাকাউন্ট কি?
  • অংশ 2:কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করবেন?
  • অতিরিক্ত পরামর্শ:কিভাবে Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন?

পার্ট 1:একটি Microsoft অ্যাকাউন্ট কি?

আমরা একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করার আগে, প্রথমে আসুন একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট কী তা জেনে নেওয়া যাক। একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহারকারীদের Microsoft ওয়েবসাইট যেমন outlook.com লগ ইন করতে সক্ষম করে। Xbox Live, Skype, OneDrive ইত্যাদি সহ বিভিন্ন Microsoft ওয়েবসাইট বা পরিষেবা ব্যবহারকারীদের সনাক্ত করতে Microsoft অ্যাকাউন্টের সাহায্য নেয়। অতএব, পরিষেবাগুলি সহজে পেতে একটি Microsoft অ্যাকাউন্ট থাকা গুরুত্বপূর্ণ৷

অংশ 2:কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করবেন?

এটি সম্পর্কে শেখার পরে, এখন আপনি কীভাবে মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন তা জানার সময় এসেছে৷ একটি নতুন Microsoft অ্যাকাউন্ট তৈরি করার জন্য অনুগ্রহ করে সাবধানে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1. শুরু করতে, ব্রাউজারে যান এবং ঠিকানা বারে Microsoft.com লিখুন। এন্টার টিপুন এবং আপনাকে মাইক্রোসফ্ট ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।

ধাপ 2. এখন, উপরের ডান কোণায় সাইন ইন আইকনটি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন। একবার আপনি এটিতে ক্লিক করলে, আপনি একটি সাইন ইন উইন্ডো পাবেন যেখানে ইমেল ঠিকানা লিখতে হবে৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 3. ইমেল ঠিকানা প্রবেশের জন্য স্থানের ঠিক নীচে, আপনি একটি "একটি তৈরি করুন" বিকল্পটি লক্ষ্য করবেন৷ এটিতে আঘাত করুন এবং আপনাকে অ্যাকাউন্ট তৈরি করুন উইন্ডোতে নেভিগেট করা হবে।

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 4. এখন আপনি যে ইমেল ঠিকানা দিয়ে একটি Microsoft অ্যাকাউন্ট করতে চান সেটি ব্যবহার করুন। তারপরে "পরবর্তী" এ ক্লিক করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 5. পরবর্তীতে, অ্যাকাউন্ট সুরক্ষার জন্য পছন্দসই পাসওয়ার্ড দিন৷ একবার হয়ে গেলে, "পরবর্তী" বোতামে ক্লিক করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 6. আরও তথ্য সেট আপ করতে প্রম্পটগুলি অনুসরণ করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 7. আপনি এইমাত্র যে ইমেল ঠিকানাটি দিয়েছেন তাতে এখন আপনি একটি নিরাপত্তা কোড পাবেন। আপনি এই ইমেল অ্যাকাউন্টের মালিক তা নিশ্চিত করার জন্য এটি মাইক্রোসফ্টের পদক্ষেপ৷

ধাপ 8. এখন আপনার ইমেল চালু করুন এবং আপনি Microsoft দ্বারা পাঠানো নিরাপত্তা কোড পাবেন। কোড কপি করুন এবং অ্যাকাউন্ট সেটআপ পৃষ্ঠা দেখুন।

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 9. ইমেল যাচাইকরণ বিভাগের অধীনে কোডটি পেস্ট করুন এবং তারপরে "পরবর্তী" এ ক্লিক করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 10. স্ক্রিনে প্রদর্শিত ক্যাপচা টাইপ করুন এবং আবার "পরবর্তী" বোতামে টিপুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 11. এখানে আপনি যান! আপনি সফলভাবে Microsoft অ্যাকাউন্ট তৈরি করেছেন৷

অতিরিক্ত টিপ:কিভাবে Microsoft অ্যাকাউন্ট পাসওয়ার্ড রিসেট করবেন?

আমরা জানি আপনার Microsoft অ্যাকাউন্ট আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ এবং এর পাসওয়ার্ড হারানো বা ভুলে যাওয়া গুরুতর মাথাব্যথার কারণ হতে পারে। আমরা হব! আপনি যদি এমন পরিস্থিতির মুখোমুখি হয়ে থাকেন তবে আপনার চিন্তা করার দরকার নেই। এই বিভাগে, আমরা প্রকাশ করব কিভাবে আপনি আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড দুটি উপায়ে রিসেট করতে পারেন যেমন অনলাইন এবং অফলাইনে। এক এক করে শুরু করা যাক!

1. Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড অনলাইনে রিসেট করুন

ধাপ 1. Microsoft.com-এ গিয়ে শুরু করুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত সাইন ইন আইকনে ক্লিক করুন। এরপরে, আমাদের অ্যাকাউন্টের ইমেল আইডি বা ব্যবহারকারীর নাম টাইপ করুন।

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 2. যখন আপনি পাসওয়ার্ড স্ক্রীনে পৌঁছান, তখন কেবল "আমার পাসওয়ার্ড ভুলে গেছেন" এবং তারপরে "পরবর্তী" ক্লিক করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 3. এখন, আপনি পুনরুদ্ধারের জন্য যে ইমেলটি লিখেছেন তার পাশের বাক্সটি চেক করুন। নিরাপত্তা কোড পেতে এখনই পুনরুদ্ধারের ইমেল ঠিকানা লিখুন।

ধাপ 4. প্রবেশ করার পর, "কোড পাঠান" বোতামে ক্লিক করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 5. এখন আপনার ইমেল আইডি খুলুন এবং এটিতে পাঠানো কোডটি টাইপ করুন। "পরবর্তী" এ টিপুন এবং তারপরে আপনি নতুন পাসওয়ার্ড টাইপ করতে পারেন। এটি নিশ্চিত করতে পাসওয়ার্ডটি পুনরায় প্রবেশ করান এবং তারপরে, আবার "পরবর্তী" এ চাপুন৷

2. Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড অফলাইনে রিসেট করুন

আপনি যদি Windows 10 সাইন ইন করতে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে আপনি নিরাপত্তা কোড ছাড়াই Microsoft অ্যাকাউন্ট অফলাইনে রিসেট করতে পারেন। এটি করার জন্য, উইন্ডোজ পাসওয়ার্ড কী আপনার ত্রাণকর্তা হিসাবে কাজ করতে পারে। এটি একটি চূড়ান্ত সরঞ্জাম যা আপনাকে সহজেই আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে সক্ষম করার জন্য ডিজাইন করা হয়েছে। মাত্র তিনটি সহজ ধাপের মধ্যে, আপনি কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারবেন।

ধাপ 1. অন্য পিসিতে টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। একটি খালি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করুন এবং এটি পিসিতে প্লাগ করুন। "USB ফ্ল্যাশ ড্রাইভ" বিকল্পটি নির্বাচন করুন এবং "বার্ন" টিপুন।

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

ধাপ 2. ফ্ল্যাশ ড্রাইভটি সরান এবং লক করা পিসিতে ঢোকান৷ পিসি রিবুট করুন এবং বুট মেনুতে প্রবেশ করতে F12 কী টিপুন। বুট মিডিয়া হিসাবে USB ড্রাইভ নির্বাচন করুন এবং এন্টার কী টিপুন।

ধাপ 3:4WinKey প্রোগ্রামটি পর্দায় বুট আপ হবে। উইন্ডোজ সংস্করণ নির্বাচন করুন এবং "পরবর্তী" ক্লিক করুন। এখন, আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম চয়ন করুন এবং "পাসওয়ার্ড পরিবর্তন করুন" এর পাশের বাক্সে চেক করুন। সবশেষে, নতুন পাসওয়ার্ড ফিড করুন এবং "পরবর্তী" টিপে এটি নিশ্চিত করুন৷

কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

উপসংহার

আমরা আশা করি যে আপনি আর কোন বিভ্রান্তিতে থাকবেন না কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করবেন। আমরা আপনাকে Microsoft অ্যাকাউন্ট রিসেট করার কিছু টিপস দিয়ে সচেতন করেছি। আশা করি আপনি আমাদের প্রচেষ্টা এবং এই পোস্ট পছন্দ করেন. মন্তব্য বিভাগে আপনার মতামত সম্পর্কে আমাদের জানান।


  1. কিভাবে 2017 সালে Windows 10 এর Microsoft অ্যাকাউন্টে স্থানীয় অ্যাকাউন্ট পরিবর্তন করবেন

  2. কিভাবে Windows 8.1-এ স্থানীয় অ্যাকাউন্টকে Microsoft অ্যাকাউন্টে পরিবর্তন করবেন

  3. কিভাবে আপনার Microsoft টিম অ্যাকাউন্ট মুছে ফেলবেন

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন