কম্পিউটার

কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন

কি জানতে হবে

  • আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করুন এ পৃষ্ঠা, আপনার Microsoft ইমেল ঠিকানা বা একটি বিকল্প, একটি ফোন নম্বর, বা স্কাইপ নাম লিখুন৷
  • যখন তা করতে বলা হবে তখন আপনার পরিচয় যাচাই করুন। একটি নতুন পাসওয়ার্ড দিন৷
  • সাইন ইন নির্বাচন করুন নতুন পাসওয়ার্ড ব্যবহার করে আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করতে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে একটি ওয়েব ব্রাউজারে Microsoft পুনরুদ্ধার আপনার অ্যাকাউন্ট পৃষ্ঠা ব্যবহার করে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরায় সেট করবেন। আপনি যখন আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরায় সেট করেন, তখন আপনি যে সমস্ত সাইট এবং পরিষেবাগুলির জন্য আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করেন তার জন্য এটি পরিবর্তিত হয়।

কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন

আপনার Microsoft অ্যাকাউন্ট হল একটি একক সাইন-অন অ্যাকাউন্ট, যার অর্থ এই একক অ্যাকাউন্টটি বিভিন্ন পরিষেবায় লগ ইন করতে ব্যবহার করা যেতে পারে। Microsoft অ্যাকাউন্টগুলি সাধারণত Windows 11, Windows 10, এবং Windows 8 কম্পিউটার, Microsoft Store, Windows Phone ডিভাইস, Xbox ভিডিও গেম সিস্টেম, Outlook.com, Skype, Microsoft 365, OneDrive এবং আরও অনেক কিছুতে সাইন ইন করতে ব্যবহৃত হয়।

আপনার Microsoft পাসওয়ার্ড রিসেট করুন যদি আপনি এটি ভুলে গিয়ে থাকেন বা মনে করেন এটি আপস করা হয়েছে। প্রক্রিয়াটি সহজ৷

  1. যেকোনো কম্পিউটার বা ডিভাইস, এমনকি আপনার স্মার্টফোনের যেকোনো ব্রাউজার থেকে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার পৃষ্ঠাটি খুলুন।

  2. আপনার Microsoft ইমেল ঠিকানা বা অ্যাকাউন্টের সাথে যুক্ত বিকল্প ইমেল ঠিকানা, ফোন নম্বর বা স্কাইপ নাম লিখুন এবং তারপরে পরবর্তী নির্বাচন করুন .

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন
  3. কোডটি লিখুন যা আপনার প্রমাণীকরণকারী অ্যাপ দ্বারা তৈরি করা হয়েছে বা আপনার বিকল্প ইমেল ঠিকানা বা ফোন নম্বরে পাঠানো হয়েছে। একটি ভিন্ন যাচাইকরণ বিকল্প ব্যবহার করুন চয়ন করুন৷ যদি আপনার প্রয়োজন হয়।

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন
  4. আপনি এই স্ক্রীনটি দেখতে পাবেন যদি আপনাকে অন্য কিছু তথ্য সম্পূর্ণ করতে হয়, যেমন আপনার ফোন নম্বরের শেষ চারটি সংখ্যা বা আপনার সম্পূর্ণ ইমেল ঠিকানা প্রবেশ করান, যাতে আপনি পাঠ্যের মাধ্যমে একটি যাচাইকরণ কোড পেতে পারেন। তথ্যটি সম্পূর্ণ করুন এবং তারপর কোড পান নির্বাচন করুন৷ .

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন
  5. আপনি যে যাচাইকরণ কোডটি পেয়েছেন সেটি লিখুন এবং পরবর্তী নির্বাচন করুন .

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন

    আপনার যদি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ চালু থাকে তবে আপনাকে অন্য যাচাইকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হতে পারে৷ উদাহরণস্বরূপ, যদি আপনি পাঠ্য বার্তার মাধ্যমে প্রাপ্ত কোডটি প্রবেশ করেন, তাহলে আপনাকে অন্য কোড পেতে প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করতে হতে পারে।

  6. পছন্দসই নতুন পাসওয়ার্ড লিখুন. এটি ন্যূনতম আট অক্ষরের হতে হবে এবং পাসওয়ার্ড সংবেদনশীল। পাসওয়ার্ডটি পুনরায় প্রবেশ করান এবং পরবর্তী নির্বাচন করুন৷ .

    কিভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন

    Microsoft এর প্রয়োজন যে আপনি অতীতে ব্যবহার করা পাসওয়ার্ড ব্যবহার করবেন না।

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন
  7. একটি বিজ্ঞপ্তি প্রদর্শিত হবে যে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা হয়েছে। সাইন ইন নির্বাচন করুন৷ নতুন পাসওয়ার্ড ব্যবহার করে আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করতে।

    কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করবেন

আপনি যদি আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করেন যাতে আপনি এখন আপনার Windows 11, 10, বা 8 কম্পিউটারে লগ ইন করতে পারেন, তাহলে নিশ্চিত হোন যে আপনি Windows সাইন-ইন স্ক্রিনে ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন। যদি কোনো কারণে এই সময়ে আপনার কাছে ইন্টারনেট উপলব্ধ না হয়, তাহলে Windows আপনার নতুন পাসওয়ার্ড সম্পর্কে Microsoft-এর সার্ভার থেকে কোনো শব্দ পাবে না!

আপনি যদি আপনার Windows 11/10/8 পাসওয়ার্ড রিসেট করার চেষ্টা করছেন, কিন্তু আপনি না করেন একটি ইমেল ঠিকানা দিয়ে Windows-এ লগ ইন করুন, তাহলে আপনি Windows-এ সাইন ইন করতে Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করছেন না এবং এই পদ্ধতিটি আপনার জন্য কাজ করবে না। পরিবর্তে আপনি যা ব্যবহার করছেন তা হল একটি ঐতিহ্যবাহী "স্থানীয় অ্যাকাউন্ট" যার অর্থ হল একটু বেশি জড়িত একটি উইন্ডোজ 11/10/8 পাসওয়ার্ড টিউটোরিয়াল কীভাবে রিসেট করবেন তা আপনাকে অনুসরণ করতে হবে৷


  1. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  2. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট ডেটার একটি সংরক্ষণাগার ডাউনলোড করবেন

  3. কিভাবে আপনার Microsoft টিম অ্যাকাউন্ট মুছে ফেলবেন

  4. আপনার টুইটার অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত করবেন