কম্পিউটার

কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

ফেসবুক সবার জন্য সোশ্যাল নেটওয়ার্ক নয় যেমনটা আগে ছিল। এখনও আপনার প্রোফাইলে সম্ভবত আপনার ছবি, পরিচিতি এবং তথ্য রয়েছে যা আপনি অ্যাক্সেস হারাতে চান না। আপনার Facebook অ্যাকাউন্ট থেকে লক আউট হওয়া এমনকি যারা প্রতিদিন প্ল্যাটফর্ম ব্যবহার করেন না তাদেরও কিছু গুরুতর ক্ষতি হতে পারে।

যদিও Facebook ক্রমাগত তাদের নিরাপত্তা বৈশিষ্ট্য উন্নত করছে, আপনার অ্যাকাউন্ট এখনও হ্যাক হতে পারে। আপনি যদি কখনও আপনার Facebook অ্যাকাউন্ট থেকে আসা সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করেন বা এটিতে লগ ইন করতে না পারেন, দ্রুত কাজ করুন।

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

    আপনার হ্যাক হওয়া Facebook অ্যাকাউন্টটি যদি আপনি হ্যাক করা হয়েছে বলে মনে করেন তাহলে আপনি যা করতে পারেন তা এখানে।

    এছাড়াও, আমাদের YouTube চ্যানেলটি দেখতে ভুলবেন না যেখানে আমরা আপনার হ্যাক হওয়া Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য কিছু টিপস নিয়ে একটি ছোট ভিডিও তৈরি করেছি৷

    আপনি যদি হ্যাক হয়ে থাকেন তাহলে আপনি কিভাবে জানবেন?

    বেশ কয়েকটি ভিন্ন কারণ রয়েছে যে কারণে আপনি নিজেকে আপনার Facebook অ্যাকাউন্ট থেকে লক আউট করতে পারেন। হতে পারে আপনি একাধিক ডিভাইসে Facebook লগ ইন করেছেন, অথবা কেউ আপনার অ্যাকাউন্টকে জাল বলে রিপোর্ট করেছে। এই ক্ষেত্রে সবচেয়ে খারাপ অনুমান করা ভাল - যে আপনি হ্যাক হয়েছেন - এবং এখনই আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া শুরু করুন৷

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

    স্ক্যামাররা আপনার অ্যাকাউন্ট ধরে রেখেছে এমন কিছু লক্ষণের মধ্যে রয়েছে:

    • আপনার লগইন বিবরণ (ইমেল বা পাসওয়ার্ড) পরিবর্তিত হয়েছে।
    • আপনার Facebook নাম পরিবর্তন হয়েছে।
    • Facebook-এ আপনার জন্মদিন পরিবর্তিত হয়েছে।
    • আপনি লেখেননি এমন বার্তা আপনার অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে।
    • আপনি লেখেননি এমন পোস্ট আপনার Facebook পেজে প্রদর্শিত হয়।
    • আপনি যাদের জানেন না তাদের কাছে বন্ধুত্বের অনুরোধ পাঠানো হয়েছে।

    আপনার হ্যাক হওয়া Facebook অ্যাকাউন্ট কিভাবে পুনরুদ্ধার করবেন

    আপনি যখন এই জিনিসগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন, তখন ধরে নিন যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এবং এটি পুনরুদ্ধার করার জন্য দ্রুত কাজ করুন৷

    একটি নিরাপত্তা কোড ব্যবহার করে আপনার Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করুন

    যখন আপনার অ্যাকাউন্টের বিবরণ পরিবর্তন করা হচ্ছে, তখন আপনি Facebook থেকে একটি ইমেল পাবেন যা আপনাকে পরিবর্তনগুলি সম্পর্কে অবহিত করবে। তাই আপনি যদি একটি ইমেল পান যে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা হয়েছে এবং এটি আপনি নন, তাহলে দ্রুত সরান এবং নিরাপত্তা কোড ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট ফিরিয়ে আনুন।

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. Facebook ইমেল থেকে লিঙ্কটি ব্যবহার করুন, অথবা Facebook লগইন পৃষ্ঠায় যান এবং পাসওয়ার্ড ভুলে গেছেন?
    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. আপনার Facebook প্রোফাইল সনাক্ত করতে আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বর লিখুন।
    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. পরবর্তী পৃষ্ঠায়, ইমেল বা SMS এর মাধ্যমে - আপনি কীভাবে নিরাপত্তা কোড পেতে চান তা চয়ন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন .
    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. যখন আপনি কোড পাবেন, এটি টাইপ করুন এবং চালিয়ে যান ক্লিক করুন . তারপর আপনি আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে পারেন.

    আপনার সংশ্লিষ্ট ইমেল ঠিকানা বা ফোন নম্বরে অ্যাক্সেস না থাকলে, এগুলিতে আর অ্যাক্সেস নেই ক্লিক করুন আপনার পাসওয়ার্ড রিসেট করুন এর নীচে পৃষ্ঠা এবং এই পদক্ষেপগুলি চালিয়ে যান৷

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. কিভাবে আমরা আপনার কাছে পৌঁছাতে পারি স্ক্রীনে, একটি নতুন ইমেল ঠিকানা বা ফোন নম্বর লিখুন যা আপনার সাথে যোগাযোগ করতে ব্যবহার করা যেতে পারে।
    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. যদি আপনার একটি পুরানো Facebook অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনাকে একটি নিরাপত্তা প্রশ্নের উত্তর দিতে বলা হবে . নতুন অ্যাকাউন্টের জন্য Facebook বিশ্বস্ত পরিচিতি নামে একটি বৈশিষ্ট্য ব্যবহার করে . আপনি যদি আপনার বন্ধুদের মধ্যে 3 থেকে 5 জনকে আপনার বিশ্বস্ত পরিচিতি হিসাবে সেট আপ করেন, তাহলে আপনি তাদের একটি বিশেষ লিঙ্ক পাঠাতে পারেন আপনার জন্য নিরাপত্তা কোড পেতে। তারপরে আপনি আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করতে পারেন।

    আপনার সর্বাধিক ব্যবহৃত ডিভাইসের মাধ্যমে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করুন

    এই পদ্ধতিটি সবার জন্য কাজ নাও করতে পারে, তবে এটি সম্ভবত আপনার Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়গুলির মধ্যে একটি৷

    1. নেটওয়ার্কে লগইন করার জন্য আপনি যে ডিভাইসটি সবচেয়ে বেশি ব্যবহার করেন সেই ডিভাইসে Facebook খুলুন। আরও ভালো সুযোগের জন্য, আপনার হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করুন যা Facebookও চিনতে পারে৷
    2. লগইন পৃষ্ঠায় যান এবং আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার চেষ্টা করুন৷
    3. যদি Facebook আপনার ডিভাইসটিকে চিনতে পারে, তাহলে আপনি আপনার পাসওয়ার্ড রিসেট করতে পারবেন এবং আর কোনো যাচাইকরণ ছাড়াই আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে পারবেন।

    পরিচয় যাচাইকরণের মাধ্যমে আপনার Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করুন

    আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে আপনি এখনও যে নতুন Facebook নিরাপত্তা বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন তা হল পরিচয় যাচাইকরণ৷ একটি হ্যাক হওয়া Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন
    1. আপনার তথ্য যাচাই করতে Facebook সহায়তা কেন্দ্র পৃষ্ঠা খুলুন।
    2. আপনার নাম, উপাধি, ইমেল ঠিকানা এবং জন্ম তারিখ দিয়ে ফর্মটি পূরণ করুন।
    3. ফর্মের সাথে আপনার সরকারের জারি করা আইডি সংযুক্ত করুন।
    4. পাঠান এ ক্লিক করুন আপনার তথ্য জমা দিতে।

    Facebook আপনার তথ্য পর্যালোচনা করতে 1-3 কার্যদিবস সময় নেবে এবং কীভাবে আপনার অ্যাকাউন্টে ফিরে যেতে হবে তার নির্দেশাবলী পাঠাবে।

    কিভাবে আপনার Facebook অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন

    আপনি আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকি সম্পূর্ণভাবে দূর করতে না পারলেও, Facebook ব্যবহার করার সময় মৌলিক নিরাপত্তা অনুশীলন প্রয়োগ করে আপনি এটিকে ব্যাপকভাবে হ্রাস করতে পারেন।

    একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

    হ্যাকারদের হাত থেকে আপনার অ্যাকাউন্ট রক্ষা করার সবচেয়ে ভালো উপায় হল একটি শক্তিশালী অনন্য পাসওয়ার্ড ব্যবহার করা। নিশ্চিত করুন যে আপনি একইটি অন্য কোথাও অনলাইনে ব্যবহার করবেন না এবং অন্য লোকেদের সাথে শেয়ার করবেন না।

    আপনার লগইন তথ্য শেয়ার করবেন না

    স্ক্যামাররা আপনার ব্যক্তিগত তথ্য পেতে জাল সাইট ব্যবহার করে। কিভাবে ফিশিং প্রয়াস সনাক্ত করতে হয় তা জানুন এবং আপনার লগইন বিশদ প্রবেশ করার আগে সাইটের URL গুলি পরীক্ষা করা নিশ্চিত করুন৷

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

    এখানে আরেকটি ভাল অভ্যাস হল সর্বদা সর্বদা লগ আউট করা সর্বজনীন কম্পিউটার বা কম্পিউটার ব্যবহার করে যা আপনি অন্য লোকেদের সাথে শেয়ার করেন। Facebook আপনাকে নিরাপত্তা এবং লগইন সেটিংস এর মাধ্যমে দূরবর্তীভাবে এটি করার অনুমতি দেয় .

    Facebook নিরাপত্তা বৈশিষ্ট্য সক্ষম করুন

    Facebook বেশ কয়েকটি ভিন্ন টুল এবং বৈশিষ্ট্য অফার করে যা আপনি আপনার অ্যাকাউন্ট রক্ষা করতে ব্যবহার করতে পারেন। এগুলি সবই নিরাপত্তা এবং লগইন সেটিংস-এর অধীনে উপলব্ধ৷ এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ, অচেনা লগইন সম্পর্কে সতর্কতা এবং বিশ্বস্ত পরিচিতিগুলি অন্তর্ভুক্ত করে। সর্বাধিক নিরাপত্তার জন্য তাদের সব সক্ষম নিশ্চিত করুন.

    কিভাবে একটি হ্যাক করা ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

    আপনি আপনার কম্পিউটারে Facebook সিকিউরিটি চেকআপের মাধ্যমে যেকোনো সময় আপনার নিরাপত্তা সেটিংস পর্যালোচনা করতে পারেন।

    হ্যাকারদের থেকে আপনার Facebook অ্যাকাউন্ট রক্ষা করুন

    আপনার হ্যাক হওয়া Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য সময় এবং প্রচেষ্টা ব্যয় করার চেয়ে ভবিষ্যতে স্ক্যাম এড়াতে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া অনেক সহজ। Facebook-এ কীভাবে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তার শীর্ষে থাকতে হয় তা শেখা এবং দূষিত সফ্টওয়্যারের জন্য নিয়মিত চেক করা আপনাকে ভবিষ্যতের হ্যাকিং প্রচেষ্টা থেকে আপনার অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে৷

    আপনি কি কখনও আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে? আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস ফিরে পেতে আপনি কি করেছেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে আপনার ফেসবুক জ্ঞান ভাগ করুন.


    1. কিভাবে স্থায়ীভাবে ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলবেন

    2. কিভাবে ফেসবুক থেকে Instagram অ্যাকাউন্ট সরাতে হয়?

    3. কিভাবে মুছে ফেলা Facebook অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন [2022]

    4. Netflix অ্যাকাউন্ট হ্যাক হয়েছে? এটি কীভাবে পুনরুদ্ধার করবেন তা এখানে