কম্পিউটার

গোলাং বনাম জাভা:প্রোগ্রামিং শোডাউন

গোলাং বনাম জাভা:প্রোগ্রামিং শোডাউন

যখন এটি প্রোগ্রামিং আসে, মানুষ গরম নতুন ভাষার দিকে ছুটে যায়। যদিও মনে হতে পারে এটি ইন্টারনেটের সময়ে চিরকালের জন্য রয়েছে, Go এখনও একটি মোটামুটি নতুন ভাষা। তা সত্ত্বেও, এটি বিভিন্ন ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

তবুও, চারপাশে লেগে থাকার জন্য কিছু বলার আছে। যদিও জাভা এটিকে প্রভাবিত করে এমন ভাষাগুলির মতো প্রায় পুরানো নয়, এটি গো-এর চেয়ে অনেক পুরানো। এটি অনেক শিল্পে প্রবলভাবে জড়িত, তাই আপনি এখনও প্রচুর লোক খুঁজে পাবেন যারা তাদের প্রোগ্রামিং কাজের জন্য ভাষা বেছে নিচ্ছেন। আসুন দেখি কিভাবে দুটি ভাষা একে অপরের সাথে তুলনা করে।

গোলাং বনাম জাভা:ভূমিকা

2007 সালে প্রজেক্ট শুরু হওয়ার সাথে সাথে Go ডিজাইন করা হয়েছিল। এটি সহজে পঠনযোগ্য হতে এবং দ্রুত থাকাকালীন ব্যবহারকারীদের দ্রুত উত্পাদনশীল হতে দেওয়ার জন্য বোঝানো হয়েছে। 2007 সালে ভাষা নিয়ে কাজ শুরু হওয়া সত্ত্বেও, 2012 সাল পর্যন্ত গো-কে জনসাধারণের কাছে প্রকাশ করা হয়নি।

জাভার ইতিহাস অনেক অপরিচিত। মূলত ইন্টারেক্টিভ টেলিভিশনের জন্য ডিজাইন করা হয়েছে, জাভা তার সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিল। অবশেষে, ফোকাস স্ট্যান্ডার্ড কম্পিউটার এবং তৎকালীন বর্ধমান ইন্টারনেটে স্থানান্তরিত হয়। সেই সময়ে জাভার বড় বৈশিষ্ট্য ছিল "একবার লিখুন, যে কোনো জায়গায় চালান।" 1996 সালে যখন সান মাইক্রোসিস্টেম প্রথম জাভা প্রকাশ করে তখন এই দর্শনটি একটি বড় বিষয় ছিল। সান সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মে জাভা রানটাইম প্রদান করে। এটি ডেভেলপারদের প্রতিশ্রুতি দিয়েছে যে তাদের একাধিক সিস্টেমে তাদের কোড পোর্ট করতে হবে না।

গোলাং বনাম জাভা:ভাষার বৈশিষ্ট্য

গো এবং জাভা উভয়ই তাদের ডিজাইনের অনেকটাই সি-এর কাছে ঋণী, তবে এটি বিভিন্ন ভাষার বেভি সম্পর্কে বলা যেতে পারে। যদিও তারা সাধারণ শিকড় ভাগ করে নিতে পারে, তবে Go এবং Java একই রকমের চেয়ে অনেক বেশি আলাদা৷

গো সরলতা এবং মাপযোগ্যতার জন্য প্রচেষ্টা করে। এর অর্থ হল পরিষ্কার, সহজে পঠনযোগ্য কোড এবং কঠিন ত্রুটি-পরীক্ষা, যার মানে হল যে ত্রুটিগুলি ধরা পড়ে এবং প্রায়শই প্রকাশ করা হয়। ভাষার "গোরুটিন" একত্রিতকরণকে একটি স্ন্যাপ করে তোলে, যখন অন্যান্য ভাষা এটিকে একটি জটিল জগাখিচুড়ি করে তুলতে পারে।

গোলাং বনাম জাভা:প্রোগ্রামিং শোডাউন

জাভা আরও স্থিতিশীল এবং প্রতিষ্ঠিত এবং অবজেক্ট-ওরিয়েন্টেড নীতি অনুসরণ করে। যদিও অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং আগের মতো ফ্যাশনেবল নয়, এটি প্রতিফলনের মতো সুবিধা প্রদান করে, একটি প্রোগ্রামের জন্য মূলত রানটাইমে নিজেকে পরীক্ষা করার ক্ষমতা। Go-তে প্রতিফলন সম্ভব হলেও এটি সহজে অ্যাক্সেসযোগ্য নয়।

গোলাং বনাম জাভা:পারফরম্যান্স

কিছু কারণে, লোকেরা জাভাকে একটি ধীর ভাষা হিসাবে ভাবতে থাকে। এর জেআইটি (জাস্ট-ইন-টাইম) কম্পাইলারকে ধন্যবাদ, যা এটি যে সিস্টেমে চলছে তার জন্য নির্দিষ্ট মেশিন কোড কম্পাইল করে, এটি ঘটনা থেকে অনেক দূরে। তবুও, অনেক ক্ষেত্রে, বেঞ্চমার্ক দেখায় যে গতিতে Go-এর একটি সুবিধা রয়েছে৷

এর বেশিরভাগই Go-এর ভাষা-স্তরের সমবায়ের উপর ফোকাসের কারণে। এটি বলেছিল, উপরে লিঙ্ক করা অনেক বেঞ্চমার্ক দেখায় যে জাভা হয় মেলে বা গোকে মারধর করে যখন এটি পারফরম্যান্সের ক্ষেত্রে আসে। এটি এমন একটি ক্ষেত্রে যেখানে আপনার জন্য কোনটি বেশি পারফরম্যান্স হবে তা দেখতে আপনাকে নির্দিষ্ট এলাকায় ভাষার পারফরম্যান্সের দিকে নজর দিতে হবে।

গোলাং বনাম জাভা:সম্প্রদায়

শুধুমাত্র কয়েক বছর ধরে থাকা সত্ত্বেও, একটি বৃহৎ সম্প্রদায় গো-এর ব্যবহারকে ঘিরে গড়ে উঠেছে। আপনি প্রচুর উদাহরণ কোড, ওপেন সোর্স লাইব্রেরি এবং অবশ্যই অন্যান্য ব্যবহারকারী পাবেন। এর মানে হল যে আপনি যখন কোনও সমস্যায় পড়েন, তখন কেউ সম্ভবত এটি সমাধান করেছে এবং নথিভুক্ত করেছে।

গোলাং বনাম জাভা:প্রোগ্রামিং শোডাউন

Go-তে জাভা ষোল বছরের মাথায় শুরু হয়েছিল, তাই এটি অত্যন্ত সুপরিচিত। সেখানে প্রচুর লোক আছে যারা জাভা ব্যবহার করে, বিশেষ করে যেহেতু এটি একটি প্রধান ভাষা যেখানে অ্যান্ড্রয়েড অ্যাপ লেখা হয়। যদিও Go-এর সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা রয়েছে, জাভা-এর সম্প্রদায় ভেটেরান্সে পরিপূর্ণ, যা নতুনদের এবং অভিজ্ঞ পেশাদারদের জন্য একইভাবে সহায়ক হতে পারে।

উপসংহার

প্রায়শই যেমন হয়, এখানে কোনও স্পষ্ট বিজয়ী নেই। গোল্যাং নির্দিষ্ট বিভাগে শ্রেষ্ঠত্ব অর্জন করে, যখন জাভা অন্যদের জন্য একটি ভাল ক্ষেত্রে হতে চলেছে। আপনি যদি একটি নতুন প্রকল্পের জন্য একটি বেছে নেওয়ার চেষ্টা করছেন, তাহলে প্রকল্পের প্রয়োজনীয়তা এবং এটি কোন প্ল্যাটফর্মে চলবে সে সম্পর্কে চিন্তা করুন। যদি এটি আপনাকে বেছে নিতে সাহায্য করার জন্য যথেষ্ট না হয়, এবং আপনি একা বা একটি ছোট দলে কাজ করছেন, তাহলে আপনি যে ভাষাটির সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন তা চয়ন করুন৷


  1. জাভা প্রোগ্রাম একটি ট্রাপিজিয়াম এর এলাকা খুঁজে বের করতে

  2. একটি আয়তক্ষেত্রের পরিধি খুঁজে পেতে জাভা প্রোগ্রাম

  3. জাভাতে জাভা সুইং এর আর্কিটেকচার ব্যাখ্যা কর?

  4. জাভা এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য কী?