কম্পিউটার

উইন্ডোজ 10 কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

আপনার কম্পিউটার ব্যক্তিগত এবং ব্যক্তিগত তথ্যের একটি সত্য স্বর্ণখনি। ব্যাঙ্কিং বিশদ বিবরণ, ব্যবসায়িক নথি, সংবেদনশীল ফটোগ্রাফ এবং আরও অনেক কিছু নিরাপদ রাখতে হবে। সৌভাগ্যবশত, Windows 10-এ আপনার ডেটা সুরক্ষিত রাখতে সাহায্য করার জন্য অনেকগুলি লকিং পদ্ধতি রয়েছে৷

আসুন Windows 10-কে পাসওয়ার্ড সুরক্ষিত করার প্রতিটি উপায়ে একবার দেখে নেওয়া যাক।

পাসওয়ার্ড

আপনার কম্পিউটারে Windows 10 ব্যবহারকারী অ্যাকাউন্টের প্রকারের উপর নির্ভর করে পাসওয়ার্ড কয়েকটি ভিন্ন স্বাদে আসে। সামান্য পার্থক্য আছে।

Microsoft অ্যাকাউন্ট

Windows 10 ব্যবহারকারীদের অধিকাংশই তাদের Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড ব্যবহার করে তাদের অ্যাকাউন্ট লক করবে। Windows 10 ইনস্টলেশনের সময় আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টের ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড চাওয়া হয়েছে। এটি একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে ব্যবহৃত হয় যা প্রদত্ত পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত।

আপনার Microsoft অ্যাকাউন্ট পাসওয়ার্ড দিয়ে আপনার Windows 10 কম্পিউটার সুরক্ষিত করার ইতিবাচক এবং নেতিবাচক দিক রয়েছে৷

ইতিবাচকভাবে, আপনার কম্পিউটার একটি খুব শক্তিশালী, একক-ব্যবহারের পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত (আশা করি)। আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করা অন্যান্য সুবিধাও নিয়ে আসে। উদাহরণস্বরূপ, আপনার Windows 10 লাইসেন্স কী আপনার সিস্টেম হার্ডওয়্যারের পরিবর্তে সরাসরি আপনার Microsoft অ্যাকাউন্টে লিঙ্ক করে। আপনার প্রোডাক্ট কী এর সাথে আপনার Microsoft অ্যাকাউন্ট যুক্ত করা নতুন হার্ডওয়্যার ইনস্টলেশনকে আগের থেকে একটু সহজ করে তোলে।

আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করার আরেকটি সুবিধা হল সেটিংস সিঙ্ক। আপনার ব্যক্তিগত সেটিংস আপনার সাইন ইন করা সমস্ত ডিভাইস জুড়ে সিঙ্ক হবে, প্রতিটি ডিভাইসে সময় সাশ্রয় হবে৷

নেতিবাচক দিক হল প্রতিটি লগইনে আপনার Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখতে হবে। উপরন্তু, যদি আপনি এটি ভুলে যান, তাহলে আপনাকে Windows 10 থেকে লক করা হবে এবং পুরো অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড রিসেট করতে হবে। এটি একটি তাত্ক্ষণিক সমস্যা তৈরি করে যদি আপনার শুধুমাত্র একটি পিসি থাকে৷

Microsoft অ্যাকাউন্ট সাইন-ইন একটি গোপনীয়তা উদ্বেগ, এছাড়াও. Windows 10 এখনও গোপনীয়তা উদ্বেগ নিয়ে আচ্ছন্ন, এবং "যখন আপনি আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করেন, তখন আমরা [Microsoft] আপনার সাইন-ইন করার একটি রেকর্ড তৈরি করি, যার মধ্যে থাকে তারিখ এবং সময়, আপনি যে পরিষেবাটিতে সাইন ইন করেছেন তার তথ্য"। আপনার আইপি ঠিকানা হিসাবে। আপনার অবস্থান সেটিংস বন্ধ থাকলেও পরবর্তীটি আপনার অবস্থানের সাথে বিশ্বাসঘাতকতা করে৷

স্থানীয় অ্যাকাউন্ট

Windows 10 সুরক্ষিত করার জন্য আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে চান না? আপনি পরিবর্তে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন. একটি স্থানীয় অ্যাকাউন্ট আপনার Microsoft অ্যাকাউন্টের মতো একই স্তরের পাসওয়ার্ড সুরক্ষা প্রদান করে, যদিও সরাসরি আপনার ইমেল ঠিকানার সাথে লিঙ্ক করা হয় না।

মাইক্রোসফ্ট এটি সম্পূর্ণরূপে পরিষ্কার করে না যে একটি স্থানীয় অ্যাকাউন্ট একটি বিকল্প। যাইহোক, আপনি যদি পাল্টাতে চান, তাহলে আপনি কীভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা অনুসরণ করতে পারেন। শুধু একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে ভুলবেন না!

বিকল্পভাবে, আপনি যদি আপনার Windows 10 ইনস্টলেশন শুরু করতে চলেছেন, আপনি একটি অফলাইন অ্যাকাউন্ট নির্বাচন করতে পারেন। আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্র প্রদান করার পরিবর্তে।

PIN

আপনার সিস্টেমকে সুরক্ষিত করার জন্য Windows 10 এর বেশ কয়েকটি বিকল্প পদ্ধতি রয়েছে। একটি পিন ব্যবহার করা তাদের মধ্যে একটি। একটি পিন ব্যবহার করার স্বতন্ত্র ইতিবাচক দিক রয়েছে৷ একটি প্রধান ইতিবাচক হল পাসওয়ার্ডের দৈর্ঘ্য ব্যাপকভাবে হ্রাস করা। উল্টানো পার্শ্ব? আপনার পিন অনেক, অনেক ছোট এবং তাই ক্র্যাক করা সহজ। চার-সংখ্যার পিন ক্র্যাক করা অবিশ্বাস্যভাবে সহজ।

একটি পিন সেট করুন

Windows Key + I টিপুন সেটিংস মেনু খুলতে। অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প-এ যান . পিনের অধীনে, যোগ করুন নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

আপনার বর্তমান Windows 10 অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন। এখন আপনার কাঙ্খিত পিন লিখুন। আপনার পিন নম্বর প্যাটার্ন হতে পারে না। আমি জন্মদিন, টেলিফোন নম্বর এবং অন্যান্য প্যাটার্ন থেকেও দূরে থাকব, যেমন 753159 (সংখ্যা প্যাড তির্যক) বা 0258/8520 (কীপ্যাড নম্বরগুলির কেন্দ্র সারি)।

উইন্ডোজ 10 কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

একবার আপনার একটি শক্তিশালী পিন থাকলে, ঠিক আছে টিপুন .

আপনার পিন ভুলে গেছেন? আমি আমার পিন ভুলে গেছি নির্বাচন করুন৷ এবং আপনার শেষ অ্যাকাউন্ট পাসওয়ার্ড লিখুন। এটি আপনাকে আপনার পিন রিসেট করার বিকল্প দেবে, অথবা এটি সম্পূর্ণভাবে বন্ধ করে দেবে।

ছবির পাসওয়ার্ড

পিকচার পাসওয়ার্ড হল Windows 10-এ একটি নতুন বৈশিষ্ট্য। এটি মূলত একটি সোয়াইপ-ইঙ্গিত পাসওয়ার্ড যা আপনার পছন্দের ছবির উপর আবৃত। যেমন, এটি ডেস্কটপ কীবোর্ড এবং মাউস সংমিশ্রণের পরিবর্তে টাচ-ইনপুটের জন্য উপযুক্ত৷

উইন্ডোজ 10 কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

যাইহোক, এর মানে এই নয় যে আপনি এটি ব্যবহার করতে পারবেন না।

একটি ছবি পাসওয়ার্ড সেট করুন

সাইন-ইন বিকল্পগুলি থেকে পৃষ্ঠা, ছবির পাসওয়ার্ড নির্বাচন করুন . আপনার বর্তমান অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখুন৷

পরবর্তী, আপনার ছবি নির্বাচন করুন. আমি MakeUseOf বৈশিষ্ট্যযুক্ত ইমেজ পোস্টার জন্য গিয়েছি. এখন, আপনার স্ক্রিনে তিনটি অঙ্গভঙ্গি আঁকুন। আমি অঙ্গভঙ্গি আপনার উপর ছেড়ে দেব, কিন্তু মনে রাখবেন যে এটি আপনার পাসওয়ার্ড হবে. মৌলিক আকার এবং নিদর্শন চিন্তা করুন।

উইন্ডোজ 10 কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

ছবি পাসওয়ার্ড সেট করতে আপনার অঙ্গভঙ্গি পুনরায় লিখুন. আপনার পরবর্তী লগইন আপনার ছবি পাসওয়ার্ড প্রয়োজন হবে.

আপনি পাসওয়ার্ড ভুলে গেলে, Windows 10-এ অ্যাক্সেস পেতে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড প্রবেশ করার বিকল্প এখনও আছে। ছবির পাসওয়ার্ড সরানো সহজ। সাইন-ইন বিকল্পে ফিরে যান পৃষ্ঠা এবং সরান নির্বাচন করুন .

ডায়নামিক লক

ডাইনামিক লক হল একটি নতুন Windows 10 লক পদ্ধতি, যেটি আপনার ফোন রেঞ্জের বাইরে চলে গেলে আপনার PC লক করতে দেয়।

ডায়নামিক লক সক্ষম হলে, আপনাকে আর Windows Key + L আঘাত করার কথা মনে রাখতে হবে না , অথবা স্টার্ট মেনুতে ক্লিক করুন। ব্লুটুথ এখানে মূল। আপনার একটি ব্লুটুথ অ্যাডাপ্টার বা ইন্টিগ্রেটেড ব্লুটুথ সহ একটি ডিভাইসের প্রয়োজন হবে৷

উইন্ডোজ 10 কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

প্রথমে, ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনকে Windows এর সাথে কানেক্ট করুন। এটি হয়ে গেলে, Windows Key + I টিপুন এবং অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প-এ যান . আপনি কখন দূরে থাকবেন এবং স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটি লক করে ফেলতে উইন্ডোজকে সনাক্ত করতে অনুমতি দিন লেখা বাক্সটি চেক করুন .

পরের বার যখন আপনার ব্লুটুথ যুক্ত ফোনটি আপনার Windows 10 সিস্টেমের আশেপাশে চলে যাবে, সংযোগটি বাদ যাবে এবং আপনার কম্পিউটার লক হয়ে যাবে৷

সাইন-ইন বিকল্প তালিকায় ডায়নামিক লক একটি ভালো সংযোজন, কিন্তু এটি দারুণ নয় . কিছু পরিস্থিতিতে, এটি আসলে আপনাকে উপলব্ধি না করেই আপস করতে পারে। বলুন আপনি একটি কফি শপে একটি ব্যক্তিগত নথিতে কাজ করছেন। ডায়নামিক লক চালু আছে। আপনি একটি অতিরিক্ত শট সহ একটি ফ্ল্যাট সাদার জন্য সামান্য অস্পষ্ট কাউন্টারে যান, অনুমান করুন যে ডায়নামিক লক কিক-ইন করবে। কিন্তু আপনি পরিসীমার বাইরে নন, এবং একজন দুষ্ট ব্যক্তি আপনার পোর্টফোলিওর একটি ফটো তোলে৷

আমি জানি এটা একটা প্রসারিত. কিন্তু এই জিনিসগুলো ঘটে।

লক ডাউন

আপনি উইন্ডোজ 10-কে পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন এমন প্রতিটি উপায় আমরা দেখেছি। আমরা উইন্ডোজ 10 সুরক্ষিত করতে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট বনাম স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করেছি। এবং সবথেকে গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড টিপ? একটি শক্তিশালী, একক-ব্যবহারের পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন। এখনই করুন!

আপনি কিভাবে Windows 10 লক করবেন? আপনি কি একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের চেয়ে স্থানীয় অ্যাকাউন্টের পক্ষে? আপনি কি আমাদের পাঠকদের সাথে আপনার পাসওয়ার্ড তৈরির টিপস শেয়ার করতে পারেন? নীচে আপনার চিন্তা আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:মার্টিন Hladky/Shutterstock


  1. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে একটি ফাইল বা ফোল্ডারকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  3. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করবেন