কম্পিউটার

লিনাক্সের সাথে কীভাবে একটি মাল্টি পার্ট টার ফাইল তৈরি করবেন

এই নির্দেশিকাটি ব্যাখ্যা করবে কিভাবে একটি বড় ফাইলকে মাল্টি-পার্ট .tar ফাইলে বিভক্ত করা যায় এবং কিভাবে সেগুলিকে আবার একসাথে রাখা যায়।

কখনও কখনও আপনি যখন আপনার ব্যাকআপ বা অন্য কোনও বড় ফাইল অনলাইনে সঞ্চয় করতে চান বা অন্য কাউকে শেয়ার করতে চান তখন আপনাকে ফাইলগুলিকে 100 বা তার বেশি মেগাবাইটের খণ্ডে কম্প্রেস এবং বিভক্ত করার উপায় খুঁজে বের করতে হবে। আমি সম্প্রতি এটির প্রয়োজনীয়তা অনুভব করেছি যখন আমি আমার ব্যাকআপগুলি অনলাইনে সঞ্চয় করতে চেয়েছিলাম এবং অনলাইন স্টোরেজ পরিষেবাটির প্রতি ফাইলে 100 এমবি ক্যাপ ছিল৷ আমি tar এর উপর ভিত্তি করে একটি সত্যিই ঝরঝরে সমাধান খুঁজে পেয়েছি আদেশ এই পদ্ধতিটি ব্যবহার করে আমি আমার প্রায় 1 GB ব্যাকআপকে 100 MB এর প্রতিটি ক্রমবর্ধমান ফাইলের নাম সহ 10টি খণ্ডে বিভক্ত করেছি৷

আমি যে 1 GB ফাইলটি ভাগ করতে চেয়েছিলাম সেটিকে dbbackup.db বলা হয় . এখানে প্রতিটি 100 MB এর একাধিক টার ফাইল তৈরি করতে আমি যে কমান্ড দিয়েছিলাম তা হল:

# tar -cf – dbbackup.db | split -b 100m – db_backup.tar

এই কমান্ডটি চলতে অনেক সময় লেগেছিল। একবার এটি চালানো হয়ে গেলে আমার কাছে দশটি ফাইল বাকি ছিল, প্রতিটি db_backup.taraa নামে 100 MB , db_backup.tarab , db_backup.tarac , এবং আরও অনেক কিছু।

এখন আমি এই ফাইলগুলিকে আমার বাহ্যিক সঞ্চয়স্থানে অনুলিপি করতে পারি বা সহজেই সেগুলি পাঠাতে পারি। মাল্টি পার্ট টার ফাইলগুলি থেকে 1GB ফাইলটিকে একসাথে সেলাই করতে আমাকে যা করতে হবে তা হল নিম্নলিখিত কমান্ডটি চালাতে:

# cat db_backup.tara* | (tar x)

এবং ভয়েলা, আমি আবার আমার আসল ফাইল পেয়েছি।


  1. Zeit এর সাথে লিনাক্সে কীভাবে সহজেই ক্রোন কাজ তৈরি করবেন

  2. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

  3. লিনাক্সে একটি ফাইলের অংশ স্থানান্তর করতে কীভাবে Zsync ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজে একটি .tar.gz ফাইল এক্সট্রাক্ট করবেন?