কম্পিউটার

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

আপনি যদি লিনাক্স চালান এবং ডিভিডি মুভিগুলি কীভাবে রিপ করতে হয় তা শিখতে চান তবে এই নিবন্ধটি আপনার জন্য। মানুষ মাল্টিমিডিয়া ফাইল নিয়ে খেলতে ভালোবাসে। এটি একটি সাধারণ কাজ যা লোকেরা তাদের কম্পিউটারের সাথে করে। আমরা এটি অনেক কারণে করি:কখনও কখনও, আমরা ফাইলগুলিকে ছোট করতে চাই। কখনও কখনও আমরা একটি ভিন্ন বিন্যাস চাই যাতে ফাইলগুলি আমাদের গাড়ির রেডিও বা লিভিং রুমে পুরানো ডিভিডি প্লেয়ারে বাজতে পারে। কখনও কখনও, আমরা বিটরেট বা অডিও সিঙ্ক ঠিক করতে চাই বা মুভিতে সাবটাইটেল যোগ করতে চাই। কারণ যাই হোক না কেন, মাল্টিমিডিয়া ম্যানিপুলেশন এমন কিছু যা আপনি শীঘ্রই বা পরে করবেন।

মাল্টিমিডিয়ার সাথে কাজ করার ক্ষেত্রে লিনাক্স অন্যান্য অপারেটিং সিস্টেমের মতোই বন্ধুত্বপূর্ণ। এই টিউটোরিয়ালে, আমি আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার ডিভিডি মুভিগুলিকে অন্য ফরম্যাটে ট্রান্সকোড করতে পারেন। এই ট্রান্সকোডিং জনপ্রিয়ভাবে রিপিং নামে পরিচিত।

এই লক্ষ্যে, আমরা হ্যান্ডব্রেক নামে একটি সুদর্শন, শক্তিশালী ইউটিলিটি ব্যবহার করব। হ্যান্ডব্রেক হল একটি ওপেন সোর্স, ক্রস-প্ল্যাটফর্ম ডিভিডি থেকে MPEG-4 কনভার্টার। এটি লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাকের জন্য উপলব্ধ। হ্যান্ডব্রেক শুধুমাত্র ব্যবহার করার জন্য, সম্পূর্ণ GUI এবং উন্নত সম্পাদনার বিকল্পগুলির সাথে। আমরা আইনি এবং নৈতিক সমস্যাগুলিকে একপাশে রাখব এবং এই ধারণার অধীনে কাজ করব যে আপনি যে ডিভিডিগুলি ছিঁড়তে চলেছেন তা আপনার সম্পত্তি। সেই খুশির নোটে, আসুন শুরু করি।

ইনস্টলেশন

আমি টিউটোরিয়াল প্ল্যাটফর্ম হিসাবে Ubuntu 8.10 Intrepid Ibex ব্যবহার করেছি। দুর্ভাগ্যবশত, হ্যান্ডব্রেক এর রিপোজিটরিতে অন্তর্ভুক্ত করা হয়নি, তাই আপনি এটি Synaptic বা apt-get এর মাধ্যমে ইনস্টল করতে পারবেন না। সৌভাগ্যবশত, বিক্রেতা একটি .deb প্যাকেজ অফার করে, যা দ্রুত এবং কোনো ঝামেলা ছাড়াই ইনস্টল করে। প্রোগ্রামটি ইনস্টল হওয়ার পরে, আপনি এটি অ্যাপ্লিকেশন> সাউন্ড এবং ভিডিওর অধীনে পাবেন।

হ্যান্ডব্রেকের সাথে কাজ করা

আসুন GUI:

দেখে নেওয়া যাক

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

বেশিরভাগ ফাংশন স্ব-ব্যাখ্যামূলক। সোর্স-এ ক্লিক করলে আপনি ট্রান্সকোড করতে চান এমন পছন্দসই মিডিয়া খুলবে। গন্তব্য আউটপুট ফাইল(গুলি) নির্দিষ্ট করে। ধারক আউটপুট বিন্যাস সংজ্ঞায়িত করে। আপনি যদি ড্রপ-ডাউন বোতামটি ব্যবহার করেন এবং বিন্যাস পরিবর্তন করেন, গন্তব্য ক্ষেত্রের ফাইল এক্সটেনশনটিও পরিবর্তন হবে। আপনি আপনার আউটপুট কেমন হতে চান তা নির্ধারণ করতে আপনি চেক ক্ষেত্রগুলি (iPod 5G সমর্থন, ওয়েব অপ্টিমাইজ করা ইত্যাদি) ব্যবহার করতে পারেন।

ডান দিকে, প্রিসেট নামে একটি উইন্ডো আছে। এটি আপনাকে টেমপ্লেটগুলির মধ্যে একটি বেছে নিতে দেয় যার উপর ভিত্তি করে আপনার রূপান্তর করা হবে৷ টেমপ্লেট পরিবর্তন করলে স্বয়ংক্রিয়ভাবে প্রধান মেনুতে থাকা কিছু বিকল্প প্রাক-নির্বাচন হবে। এই প্রদর্শনের উদ্দেশ্যে, আমরা ডিফল্ট সেটিং দিয়ে কাজ করব। যে মোটামুটি যে. আমরা আমাদের প্রকল্প শুরু করতে পারি।

মিডিয়া নির্বাচন করুন

হ্যান্ডব্রেক "সঠিক" ডিভিডি চলচ্চিত্রগুলির সাথে কাজ করে। এর মানে হল যে আপনার যদি আংশিক বা ম্যানুয়ালি সম্পাদনা করা ফাইল থাকে, হ্যান্ডব্রেক সেগুলি ব্যবহার করতে সক্ষম নাও হতে পারে। আপনার সেরা বাজি হল DVD ঢোকান এবং তারপর ফাইলের অধীনে মিডিয়া ডিভাইসটি সন্ধান করুন। আমাদের ক্ষেত্রে, আমাদের /dev/scd0 আছে।

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

এটি ডিভিডি খুলবে। এই ক্ষেত্রে, এটা Zatoichi.

রূপান্তর সেটিংস চয়ন করুন

এখন, আপনাকে আউটপুট মুভির জন্য আপনার পছন্দগুলি করতে হবে। সেই লক্ষ্যে, আসুন ভিডিও, অডিও/সাবটাইটেল এবং অন্যান্য ট্যাবগুলি দেখুন।

আমরা ভিডিওতে সবচেয়ে বেশি আগ্রহী। এটি কোডেক এবং আউটপুট মুভির গুণমান নির্ধারণ করে। আউটপুট মুভিটি কেমন হবে তা নির্ধারণ করতে আপনি বিটরেট, টার্গেট সাইজ (এমবি) বা কোয়ালিটি স্লাইডার ব্যবহার করতে পারেন।

আপনার এখানে বেশ কিছুটা স্বাধীনতা রয়েছে, তাই আপনার প্রয়োজনীয় কোডেক, আকার এবং ভিডিও গুণমান না পাওয়া পর্যন্ত সেটিংসের সাথে খেলুন। আমি ফ্রেমরেটের সাথে খেলার বিরুদ্ধে সুপারিশ করব, যদি না আপনি সত্যিই জানেন যে আপনি কী করছেন।

উদাহরণস্বরূপ, আমি চাই আমার আউটপুট মুভিটি MPEG-4 (XviD):

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

একটি সাইড নোটে, আপনাকে পুরো সিনেমাটি রূপান্তর করতে হবে না। আপনি বেছে বেছে একটি বিভাগ রূপান্তর করতে পারেন। ডিভিডিগুলি সাধারণত অধ্যায়গুলিতে ভাগ করা হয়, তাই সেটিংস পরীক্ষা করার সময়, আপনি সময় এবং স্থান বাঁচানোর জন্য শুধুমাত্র একটি একক অধ্যায় বা তার মত রূপান্তর করতে চাইতে পারেন।

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

পূর্বরূপ

এটি দেখতে কেমন হবে তা দেখতে আপনি মুভিটির পূর্বরূপও দেখতে পারেন। শুধু প্রধান মেনুতে ছবির থাম্বে ক্লিক করুন।

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

ট্রান্সকোডিং শুরু করুন

এখানেই শেষ. এখন প্লে-স্টাইল স্টার্ট বোতামে ক্লিক করুন এবং অপেক্ষা করুন। এই কাজটি বেশ কিছুটা সময় নিতে পারে। বেশিরভাগ লোকেরই শক্তিশালী কম্পিউটার রয়েছে, যা সম্পূর্ণরূপে অব্যবহৃত। ডিভিডি রিপিং এমন কয়েকটি কাজের মধ্যে একটি যা আপনার সিপিইউগুলিকে ভাল কাজে লাগাবে। গেমিংয়ের পাশাপাশি, মাল্টিমিডিয়া ফাইলগুলিকে এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটে ট্রান্সকোড করা সত্যিই আপনার মেশিনের কম্পিউটিং শক্তি প্রয়োগ করতে পারে।

কাজ হয়ে গেছে

কিছুক্ষণ পরে, কাজটি সম্পূর্ণ হবে।

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

আপনার সৃষ্টি উপভোগ করুন!

সবশেষে, তথ্যের একটি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক অংশ:হ্যান্ডব্রেকের একটি সুদর্শন আইকনও রয়েছে:

কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

উপসংহার

লিনাক্সে ডিভিডি রিপিং একটি হাওয়া। আপনি লিনাক্সকে উইন্ডোজ (বা ম্যাক) এর চেয়ে বেশি কঠিন বলে মনে করতে পারেন তবে জিনিসগুলি খুব সহজ হতে পারে না। কোন কমান্ড লাইন, কোন ত্রুটি, কোন আঞ্চলিক সেটিংস, কোডেক, বিন্যাস, বা অন্য কিছু নিয়ে বিবাদ নেই। সবকিছু মসৃণভাবে কাজ করেছে।

পরবর্তী প্রবন্ধে, আমরা শিখব কিভাবে ডিভিডি মুভি তৈরি করা যায়, আমরা এখানে যা করেছি তার ঠিক বিপরীত। আমরা আমাদের .mp4 ফাইলটি নেব এবং এটিকে আবার একটি ডিভিডিতে রূপান্তর করব!

আপনি যদি আরও লিনাক্স মাল্টিমিডিয়া টিউটোরিয়ালগুলিতে আগ্রহী হন, তাহলে অনুগ্রহ করে আমার মাল্টিমিডিয়া বিভাগটি দেখুন, এতে অনেক দরকারী টিউটোরিয়াল রয়েছে। আমি এখনও সিনেমাগুলিতে কীভাবে সাবটাইটেল ইনজেক্ট করতে হয় সে সম্পর্কে আপনার কাছে একটি নিবন্ধ ঋণী। চিন্তা করবেন না, আমি এটি সম্পর্কে ভুলে যাইনি! আপাতত, আপনার নতুন খেলনা নিয়ে মজা করুন।

চিয়ার্স।


  1. লিনাক্সে DevedeNG দিয়ে কীভাবে বার্নেবল ডিভিডি ইমেজ তৈরি করবেন

  2. লিনাক্সে পিডিএফ ফর্মগুলি কীভাবে সম্পাদনা করবেন - LibreOffice দিয়ে

  3. recordMyDesktop দিয়ে উত্তেজনাপূর্ণ ডেস্কটপ চলচ্চিত্র তৈরি করুন

  4. কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন