কম্পিউটার

XBMC মিডিয়া সেন্টার

কম্পিউটার এবং টিভির মধ্যে যে পার্থক্য ছিল তা অনেক আগেই চলে গেছে। কম্পিউটার ব্যবহার করা হতো কাজের জন্য, টিভি ব্যবহার হতো বিনোদনের জন্য। আজ, কম্পিউটারগুলি কেবলমাত্র অত্যাধুনিক টাইপরাইটারের চেয়ে বেশি এবং টিভিগুলি কেবল 40 কেজি ইলেকট্রন কামানের চেয়েও বেশি।

সীমানা অস্পষ্টতার প্রতীকী একটি সৃষ্টি হল মিডিয়া কেন্দ্র। এইগুলি হল বিনোদন কেন্দ্রগুলি যা স্ট্যান্ডার্ড কম্পিউটার হার্ডওয়্যারের উপরে চলছে, যেটি অপারেটিং সিস্টেমগুলির একটির উপর ভিত্তি করে যা আপনি সাধারণত আপনার ইমেল চেক করতে বা কিছু গেম খেলতে ব্যবহার করেন৷

মিডিয়া সেন্টারে কম্পিউটারের শক্তি এবং নমনীয়তা রয়েছে, যেমন একাধিক স্টোরেজ অবস্থানের সাথে কাজ করার ক্ষমতা, ওয়্যারলেস নেটওয়ার্ক সচেতনতা, স্ক্রিপ্টিবিলিটি এবং আরও অনেক কিছু। অন্যদিকে, তারা টিভি রিমোট, ডিভিডি প্লেয়ার সহ স্টক হোম বিনোদন গ্যাজেটগুলির সাথে দুর্দান্ত কাজ করে এবং এমনকি আপনার কেবল সরবরাহকারী থেকে সরাসরি চ্যানেল তালিকা পেতে পারে। মিডিয়া সেন্টার স্থাপন সহজ কাজ নয়। এটি ঠিক করার জন্য আপনাকে বিনোদন-ফিল হতে হবে:প্রচুর সিনেমা এবং সঙ্গীত, প্রচুর ধৈর্য এবং উত্সর্গ। বড় পর্দা তোমার মাজার।

XBMC মিডিয়া সেন্টার

কিভাবে XBMC এই স্কিমটি অন্তর্ভুক্ত করে?

ঠিক আছে, XBMC হল একটি বিনামূল্যের, ক্রস-প্ল্যাটফর্ম মিডিয়া প্লেয়ার এবং বিনোদন কেন্দ্র যা আপনি আপনার বাড়ির মিডিয়া সেন্টার হিসাবে বিবেচনা করতে পারেন। এটি অনেক খেলোয়াড়ের মধ্যে একটি, কিছু বিনামূল্যে, অন্যদের মালিকানা, কিছু বিনামূল্যে, অন্যরা ব্যয়বহুল, কিছু অত্যাশ্চর্য সুন্দর এবং শ্বাসরুদ্ধকর চাক্ষুষ আবেদন সহ, অন্যরা কম। আপনি যদি বাজেটের উপর আঁটসাঁট হয়ে থাকেন এবং পেওয়্যার সলিউশনের সামর্থ্য না রাখতে পারেন এবং আপনার নান্দনিকতার তীব্র জ্ঞান থাকে তবে আপনি XBMC চেষ্টা করতে চান।

XBMC মিডিয়া সেন্টার

XBMC প্রবর্তন করা হচ্ছে

আমি প্রথম XBMC জুড়ে এসেছি যখন আমি অসাধারণ Sabayon Linux 4.1 সংস্করণটি চেষ্টা করেছি। অনেক বড় আশ্চর্যের মধ্যে, XBMC মিডিয়া সেন্টারের সাথে এই বিতরণ জাহাজটিও কম নয়! এটি একটি অসাধারণ আচরণ ছিল এবং আমি পুঙ্খানুপুঙ্খভাবে প্রভাবিত ছিল. আমি নিজেকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমি ভবিষ্যতে XBMC এর শক্তিকে আরও গভীরতার সাথে অন্বেষণ করব। সেই মুহূর্ত এসেছে।

আমি কোন বিনোদন-ফিল নই

হায়, আমার 115" প্লাজমায় চলমান XBMC-এর স্ক্রিনশট দিয়ে আমি আপনাকে উড়িয়ে দিতে পারব না, কারণ আমার কাছে এটি নেই৷ যখন বিনোদনের কথা আসে, তখন আমি সাধারণ চাহিদাগুলির সাথে একটি নম্র, আদিম ব্যক্তি৷ আমি আপনাকে XBMC কী অফার করে তার একটি নমুনা দেখাবে, একটি ঘোড়া ডি'উভার৷ কিন্তু আপনি যদি একটি সম্পূর্ণ সেটআপ এবং কাস্টমাইজেশন গাইড দেখতে চান তবে আমি এই কাজের জন্য সঠিক মানুষ নই ... আমি সাধারণ জো৷

XBMC পান!

XBMC Windows, Linux, Mac, এবং Apple TV-তে ইনস্টল করার জন্য উপলব্ধ, এছাড়াও এটির একটি স্বতন্ত্র লাইভ সংস্করণ রয়েছে, যা CD বা USB থেকে চলে এবং পরে ইনস্টল করা যেতে পারে। Sabayon পর্যালোচনাতে, আমরা XBMC-এর একটি ভাল পালিশ, সুবিন্যস্ত লিনাক্স সংস্করণ দেখেছি যে ডিস্ট্রোর উপরে সুন্দরভাবে চলছে। আজ, আমরা দেখব XBMC নিজে থেকে কতটা ভালো আচরণ করে।

XBMC চলমান

আমি তিনটি ল্যাপটপে XBMC চেষ্টা করেছি, T42, T61 এবং আমার একেবারে নতুন RD510। GRUB মেনুতে ATI, Nvidia এবং Intel সহ বিভিন্ন ভিডিও কার্ডের জন্য আলাদা বুট এন্ট্রি রয়েছে।

XBMC মিডিয়া সেন্টার

T42-এ, XBMC ATI এন্ট্রি বেছে নেওয়ার সাথে চলতে অস্বীকার করে, যদিও গ্রাফিক কার্ডটি একটি পুরানো ATI টাইপ ছিল, কিন্তু এটি Intel কার্ড নির্বাচিত হয়ে বুট করেছিল। তিনটি মেশিনেই, XBMC উপলব্ধ সর্বোচ্চ রেজোলিউশন বেছে নিয়েছে।

XBMC মিডিয়া সেন্টার

XBMC মিডিয়া সেন্টার

যারা সাবায়ন রিভিউ পড়েছেন তাদের জন্য ছবিগুলো নতুন কিছু নয়। তবুও, আপনাকে অ্যাপ্লিকেশন ইন্টারফেসের অত্যাশ্চর্য চেহারা, রঙের স্মার্ট পছন্দ, বিন্যাস, সবকিছু স্বীকার করতে হবে। এটা সহজভাবে মহান দেখায়.

মিডিয়া প্লে হচ্ছে

আমি যেমন বলেছি, আমি কোনো হোম এন্টারটেইনমেন্ট গুরু নই, অন্তত ডিজিটাল ফর্ম্যাটে যাইহোক না, তাই আমাকে কিছু জাগতিক ভিডিও রেকর্ডিং, আমার কুখ্যাত মোরন ভিডিও এবং পিটার গ্যাব্রিয়েলের একটি ক্লাসিক মাস্টারপিস থেকে দূরে সরিয়ে দিতে হয়েছিল। এটি প্রত্যাশিত হিসাবে কাজ করেছে। মিউজিক অনুযায়ী, XBMC-এর MP3 নিয়ে কোনো সমস্যা ছিল না। অথবা উইন্ডোজ ভিডিও।

XBMC মিডিয়া সেন্টার

XBMC মিডিয়া সেন্টার

ভিডিও সম্পর্কে দুর্দান্ত জিনিস হল ভার্চুয়াল টিভি রিমোট। XBMC কিবোর্ড ছাড়াই ব্যবহার করার জন্য বোঝানো হয়েছে, এই কারণেই আপনি একটি ভার্চুয়াল কীবোর্ড পাবেন যখন নতুন ডিরেক্টরি তৈরি করার পাশাপাশি ভার্চুয়াল টিভি রিমোট, উভয়ই স্ট্যান্ডার্ড টিভি রিমোটে চ্যানেল/ভলিউম কী দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে। আরও একটি মজার বিষয় হল যে বর্তমানে প্লে করা মিডিয়া সমস্ত মেনুর ব্যাকগ্রাউন্ড প্রতিস্থাপন করবে, তাই আপনি যদি মূল মেনু বা সাব-ক্যাটাগরির একটিতে ফিরে যান, তাহলেও আপনি ভিডিও চালাতে পারবেন। চাক্ষুষ সংকেতগুলি সমস্ত চিত্তাকর্ষক, সমগ্র অভিজ্ঞতার ব্যয়বহুল অনুভূতি যোগ করে।

XBMC মিডিয়া সেন্টার

XBMC মিডিয়া সেন্টার

XBMC মিডিয়া সেন্টার

ছবি গ্যালারী

এছাড়াও আপনি আপনার ফটো, স্ক্রিনশট এবং অন্যান্য ছবিগুলির গ্যালারী ব্যবহার করতে XBMC ব্যবহার করতে পারেন। আবার, এটা মহান শৈলী এবং বিস্তারিত মনোযোগ দিয়ে করা হয়েছে.

XBMC মিডিয়া সেন্টার

সমস্যা

আমি Sabayon-এ চেষ্টা করেছি তার চেয়ে স্বতন্ত্র সংস্করণটি অনেক বেশি ঝামেলাপূর্ণ প্রমাণিত হয়েছে। আমি অনুমান করি Sabayon ডেভেলপাররা XBMC কে পালিশ করার জন্য বেশ কিছু সময় ব্যয় করেছে যাতে এটি তাদের ডিস্ট্রোর সাথে সঠিকভাবে কাজ করে, একটি বিশেষ সুবিধা যা আপনার লাইভ সংস্করণের সাথে নেই।

নেটওয়ার্কিং

একটি অদ্ভুত কারণে, XBMC তিনটি ল্যাপটপের যেকোনো একটিতে ওয়্যারলেস অ্যাডাপ্টারের সাথে কাজ করতে অস্বীকার করেছে। অ্যাডাপ্টারগুলি সনাক্ত করা হয়েছিল, কিন্তু XBMC কেবল তাদের আনতে অস্বীকার করেছিল। বিকল্পগুলি ধূসর হয়ে গেছে এবং পরিবর্তন করা যায়নি৷

XBMC মিডিয়া সেন্টার

আমি একটি নোংরা লিনাক্স কৌশল করেছি এবং কনসোলে (Ctrl + Alt + F1) ড্রপ করেছি, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড (xmbc) প্রবেশ করেছি এবং কমান্ড লাইন ব্যবহার করে ম্যানুয়ালি নেটওয়ার্ক কনফিগার করার চেষ্টা করেছি। এই সাহায্য করেনি. আরও কী, GUI-তে ফিরে আমার সাথে স্ক্রিনের মাঝখানে একটি সাধারণ X উইন্ডোজ এক্স-স্টাইলের মাউস কার্সার রেখে গেছে, শুধুমাত্র এটি সেখানে আটকে ছিল, সম্পূর্ণ কার্যকরী নিয়মিত মাউস কার্সার ছাড়াও। তারযুক্ত সংযোগের মাধ্যমে সংযোগ কাজ করেছে এবং আমি সাম্বা ব্যবহার করে উইন্ডোজ মেশিনগুলির সাথে ইন্টারফেস করতে সক্ষম হয়েছি এবং সমস্যা ছাড়াই NTFS ফাইল সিস্টেম থেকে ফাইলগুলি দখল করতে পেরেছি।

XBMC মিডিয়া সেন্টার

বিরতিহীন শব্দ

তিনটি মেশিনেই শব্দ বিক্ষিপ্তভাবে কাজ করত। যখন এটি কাজ করেছিল, তখন মান ভাল ছিল। আমি জানি না কেন এটি ঘটেছে, আমি খুব পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করিনি, তবে এটি সাবায়নের অভিজ্ঞতা থেকে অনেক দূরে ছিল।

শুধুমাত্র পঠনযোগ্য বহিরাগত মিডিয়া

XBMC সমস্যা ছাড়াই বহিরাগত মিডিয়া স্বীকৃত। এবং এটি শুধুমাত্র পঠন হিসাবে মাউন্ট ছিল. একটি খারাপ জিনিস নয়, যখন আমি বহিরাগত ডিভাইসগুলিতে প্লাগ করা স্ক্রিনশটগুলি সংরক্ষণ করার চেষ্টা করেছি, তখন আমি এটি করতে অক্ষম ছিলাম। কনসোলে ড্রপ করা, ডিভাইসটি আনমাউন্ট করা এবং পুনরায় মাউন্ট করা সমস্যার সমাধান করেছে। স্ক্রিনের মাঝখানে আমার একটি কুৎসিত মাউস কার্সার অবশিষ্ট ছিল তা ছাড়া, এখন ...

আরো পড়া

আপাতত এই পর্যন্ত. খুব কমই পুরো সংগ্রহশালা জুড়ে, কিন্তু এটা আমি, মিস্টার টিভি রক্ষণশীল। আমি একটি মিডিয়া সেন্টার স্থাপন করার চেষ্টা করতে খুব অলস। তবুও, আমি এই জটিল সেটআপগুলির সৌন্দর্যের সম্পূর্ণ প্রশংসা করি এবং যারা তাদের বসার ঘরে অত্যাশ্চর্য মিডিয়া সেন্টার তৈরি করতে সময় ব্যয় করতে ইচ্ছুক তাদের ধৈর্য এবং উত্সর্গকে হিংসা করি। কে জানে, আমি নিজেও একদিন চেষ্টা করতে পারি। যাইহোক, XBMC কি করতে পারে তার সম্পূর্ণ তালিকার জন্য, উইকিপিডিয়া নিবন্ধটি চেষ্টা করুন।

উপসংহার

অদ্ভুতভাবে, XBMC লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটির উপরে একটি অ্যাপ্লিকেশনের চেয়ে স্বতন্ত্র পণ্য হিসাবে কম মসৃণভাবে কাজ করে। অনেক সমস্যা ছিল না, কিন্তু তারা কঠিন ছিল. ওয়্যারলেস না থাকা মিডিয়া সেন্টার সেটআপের নমনীয়তাকে দুর্বল করে। আপনি যদি ভিডিও স্ট্রিম বা রেকর্ড করার জন্য XBMC ব্যবহার করতে চান তবে শুধুমাত্র-পঠন বাহ্যিক ডিভাইসগুলি একটি সমস্যা উপস্থাপন করে। তারপর, ভূত মাউস কার্সারের সাথে চাক্ষুষ ত্রুটি একটি বাস্তব ব্যথা. আরও কি, কিছু সমস্যা মোকাবেলা করার চেষ্টা করার জন্য কমান্ড লাইনে ড্রপ করা কেবল ভুল।

এক্সবিএমসি খুব সুন্দর, ড্রাইভার এবং কমান্ড-লাইন হ্যাকগুলির সাথে অপেশাদার সমস্যাগুলিতে ব্যর্থ হওয়ার জন্য খুব স্টাইলিশ। এমন একটি পণ্য যা সবার জন্য সর্বোত্তম এবং বন্ধুত্বপূর্ণ হতে হবে তা অবশ্যই ফুলপ্রুফ হতে হবে। বিরোধী থাম্বস এবং টিভি রিমোট চালানোর পর্যাপ্ত মানসিক ক্ষমতা আছে এমন যে কেউ কীভাবে XBMC ব্যবহার করবেন তা বের করতে সক্ষম হবেন।

আমি পরীক্ষা এবং তদন্ত চালিয়ে যাব। এদিকে, আপনি যদি XBMC ব্যবহার করতে চান, আমি আপনাকে Sabayon Linux ব্যবহার করার পরামর্শ দিই। আপনার নিষ্পত্তিতে শুধুমাত্র একটি চমত্কার ডিস্ট্রোই থাকবে না, এতে ইনস্টল করা XBMC ইতিমধ্যেই জমা দেওয়া হবে এবং কোনো সমস্যা ছাড়াই তাৎক্ষণিকভাবে কাজ করবে। চারপাশে দেখা হবে!

চিয়ার্স।


  1. VideoLAN (VLC) মিডিয়া প্লেয়ার - আপনি কেবল সেরা

  2. মিরো - ইন্টারনেট টিভি

  3. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!

  4. লিনাক্সে উইন্ডোজ 10 ইউএসবি ইনস্টল মিডিয়া কীভাবে তৈরি করবেন