কম্পিউটার

স্পটিফাই লাইভ কী এবং এটি কীভাবে কাজ করে?

2021 সালে অদ্ভুত কয়েক মাস যখন ক্লাবহাউসকে পরবর্তী বড় জিনিসের মতো দেখায়, তখন স্পটিফাই একই ধরনের ভিত্তি নিয়ে গ্রীনরুম চালু করেছিল। এটি ব্যবহারকারীদের একটি অডিও-শুধু আলোচনায় লাইভ চ্যাট রুম সেট আপ করতে এবং যোগদান করার অনুমতি দেয়। এখন, অ্যাপটিকে স্পটিফাই লাইভ হিসাবে পুনরায় ব্র্যান্ড করা হয়েছে।

প্ল্যাটফর্মটি এই মাসের শুরুতে তার ওয়েবসাইটে একটি ব্লগ পোস্টে তার নতুন নাম ঘোষণা করেছে। নতুন নামটি অনেক ভালো মানানসই এবং ব্যবহারকারীদের অ্যাপটি অন্বেষণ করার সময় কী আশা করা উচিত সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দেয়৷

অবশ্যই, ক্লাবহাউস গত কয়েক মাসে তার উদ্ভাবনী অ্যাপের চারপাশে অনেক হাইপ দেখেছে, এবং গ্রিনরুম সম্ভবত একই প্রবণতা অনুসরণ করেছে।

কিন্তু Spotify এখনও লাইভ কন্টেন্ট ছেড়ে দিতে প্রস্তুত নয়। দেখা যাক Spotify Live থেকে আমরা কি ধরনের পরিবর্তন আশা করতে পারি।

স্পটিফাই লাইভ কি?

আরো পড়ুন:Spotify অডিওবুক শিল্প দখল করার প্রস্তুতি নিচ্ছে

বেশিরভাগ অংশে, স্পটিফাই লাইভ ঠিক গ্রীনরুমের মতো। আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য একটি স্বতন্ত্র অ্যাপ রয়েছে যা ব্যবহারকারীদের এমন বিষয়গুলির আশেপাশে লাইভ চ্যাটরুম তৈরি করতে দেয় যাতে লোকেরা যোগ দিতে পারে এবং আলোচনায় প্রবেশ করতে পারে। এটি প্রতিদিনের Spotify ব্যবহারকারীদের তাদের কিছু প্রিয় নির্মাতাদের সাথে লাইভ যোগদান এবং ইন্টারঅ্যাক্ট করতে দেয়।

এর পুনঃব্র্যান্ডিং এবং বিবর্তনের অংশ হিসাবে, স্পটিফাই লাইভ একগুচ্ছ একচেটিয়া প্রোগ্রামিং প্রবর্তন করছে যা এটি আগামী কয়েক মাসে হাইলাইট করবে। ডিজে একাডেমিক্স এবং হাসান মিনহাজের মতো নির্মাতাদের থেকে লাইভ সম্প্রচার আগামী কয়েক মাসে প্ল্যাটফর্মের হাবে প্রচার করা হবে।

এবং স্পটিফাই লাইভে ইতিমধ্যেই ভবিষ্যতের জন্য বিশাল বৈচিত্র্যের সামগ্রী রয়েছে। এটিতে সত্যিকারের অপরাধ, ফ্যাশন পরামর্শ, সেলিব্রিটি গসিপ, খেলাধুলা এবং সবকিছুই শীঘ্রই আসছে৷

নতুন নামের সাথে আসা সবচেয়ে বড় পরিবর্তনগুলির মধ্যে একটি হল Android বা iOS-এ আসল Spotify অ্যাপ থেকে Spotify লাইভ সামগ্রী অ্যাক্সেস করার ক্ষমতা৷

আরো পড়ুন:Spotify রিয়েল-টাইমে আপনার শোনার অভ্যাস শেয়ার করতে চায়

কোম্পানি কয়েক ডজন আসল লাইভ শো হাইলাইট করেছে যা ব্যবহারকারীরা প্রধান Spotify অ্যাপ থেকে শুনতে সক্ষম হবে।

আপনাকে যা করতে হবে তা হল স্রষ্টার পৃষ্ঠায় ক্লিক করুন যখন তারা লাইভ থাকবেন এবং লাইভ শোতে যোগ দিতে "লাইভ" ব্যানার নির্বাচন করুন৷

কিভাবে Spotify Live ব্যবহার করবেন

আপনি যখন প্রধান থেকে লাইভ শো শুনতে পারেন, তখন শোগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করতে আপনাকে Spotify লাইভ স্বতন্ত্র অ্যাপ ব্যবহার করতে হবে।

এর অর্থ হল আপনি যখন প্রথমবার অ্যাপটি লোড করবেন তখন Spotify Live এর জন্য একটি পৃথক অ্যাকাউন্ট তৈরি করুন (প্রক্রিয়াটিকে সহজ করতে আপনি আপনার আসল Spotify অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে পারেন)।

আপনি একবার অ্যাপে থাকলে, আপনি চারপাশে অনুসন্ধান করতে এবং আপনার প্রিয় নির্মাতাদের অনুসরণ করতে পারেন। এছাড়াও "গ্রুপ" আছে যেগুলোতে আপনি নির্দিষ্ট বিষয়ের উপর লাইভ চ্যাট খুঁজতে যোগ দিতে পারেন।

প্রথম পৃষ্ঠায়, আপনি এই মুহূর্তে লাইভ থাকা সবচেয়ে জনপ্রিয় চ্যাটরুম এবং আসন্ন লাইভ প্রোগ্রামিংয়ের সময়সূচী পাবেন।

কক্ষে যোগদান করুন ক্লিক করে আপনি যে কোনো চ্যাটে যোগ দিতে পারেন৷ আড্ডায় ব্যানার। বিপরীতভাবে, আপনি গোষ্ঠীতে যেতে পারেন নির্দিষ্ট বিষয় সহ রুম খুঁজতে।

একবার আপনি একটি গ্রুপে থাকলে, আপনি হাত আলতো চাপতে পারেন কথা বলার অনুরোধ করার জন্য নীচে। এবং আপনি যদি বাম দিকে সোয়াইপ করেন, আপনি লাইভ টেক্সট চ্যাট আলোচনা পাবেন যেখানে অন্য গ্রুপের সদস্যরা চ্যাট করে।

এবং আপনার নিজের রুম তৈরি করতে, শুধু সবুজ নতুন ঘর আলতো চাপুন হোম পেজে বোতাম।

আপনার কিছু সিদ্ধান্ত নিতে হবে, যেমন টপিক, আলোচনা রুম আছে কি না, এবং আপনি যদি চান লাইভ রুম রেকর্ড করা হোক।

এবং নতুন স্পটিফাই লাইভ অ্যাপ সম্পর্কে আপনার যা জানা দরকার। মূলত, এটি শুধুমাত্র একটি নাম পরিবর্তন। কিন্তু রিব্র্যান্ড কিছু নতুন কার্যকারিতার অনুমতি দেয়, যেমন মূল অ্যাপ থেকে শোনা।

এই রিব্র্যান্ডিং কি স্পটিফাই লাইভের জনপ্রিয়তা বাড়াবে?

এই রিব্র্যান্ডিংটি অনেক অর্থবহ এবং অ্যাপটি কী সম্পন্ন করার চেষ্টা করছে তার একটি ভাল ধারণা দেয়। গ্রীনরুম একটি ভয়ানক নাম যা সত্যিই সন্দেহাতীত ব্যবহারকারীদের অ্যাপের বৈশিষ্ট্যগুলির একটি আভাস দেয়নি৷

তবে নতুন নাম অ্যাপটির জনপ্রিয়তা বাড়াতে সাহায্য করবে কিনা সেটাই দেখার বিষয়। আমি আজ সকালে অ্যাপটিতে কিছুটা সময় কাটিয়েছি, এবং সেখানে খুব বেশি কার্যকলাপ চলছিল না।

কিন্তু কে জানে, হয়তো এই নতুন নামটিই স্পটিফাই লাইভের সাথে কিছু আকর্ষণ অর্জনের জন্য স্পটিফাই-এর প্রয়োজন। শুধু সময়ই বলে দেবে।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে Spotifyকে আপনার ব্যক্তিগত ডেটা শেয়ার করা থেকে আটকাতে হয়
  • Spotify-এ কীভাবে সহযোগী প্লেলিস্ট তৈরি করতে হয় তা এখানে রয়েছে
  • কিভাবে একটি Spotify প্লেলিস্ট তৈরি এবং শেয়ার করবেন
  • স্ট্রিমিং পরিষেবাগুলির মধ্যে মিউজিক প্লেলিস্টগুলি কীভাবে স্থানান্তর করতে হয় তা এখানে রয়েছে

  1. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. GPU কী এবং এটি আপনার স্মার্টফোনে কীভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে