কম্পিউটার

লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

যে কোন উইন্ডোজ ব্যবহারকারীর জন্য লিনাক্সে যাওয়ার বিষয়ে বিবেচনা করা সবচেয়ে সমস্যাজনক সমস্যাগুলির মধ্যে একটি নিম্নলিখিত প্রশ্নে সংক্ষিপ্ত করা যেতে পারে:আমার সঙ্গীত, চলচ্চিত্র, নথিগুলি কি এখনও কাজ করবে? উত্তরটি হল হ্যাঁ.

কোনো বিশেষ কৌশল বা ভয়ঙ্কর কমান্ড লাইনের উন্নত জ্ঞান ছাড়াই লিনাক্সে উইন্ডোজের সমস্ত পরিচিত আরাম এবং অ্যাক্সেসযোগ্যতা উপভোগ করা সম্ভব। এটি মিনিটের একটি সাধারণ ব্যাপার, যদি সেকেন্ড না হয়। আসলে, বিশ্বাস করুন বা না করুন, আপনার সমস্ত প্রিয় জিনিস উপভোগ করতে সক্ষম হওয়া উইন্ডোজের তুলনায় লিনাক্সে অনেক সহজ! এখন, আমি আপনাকে এটি প্রমাণ করতে যাচ্ছি.

একটি MP3 ফাইল চালানোর চেষ্টা করা হচ্ছে

ধরা যাক আপনি নতুনভাবে উবুন্টু ইনস্টল করেছেন। আপনি প্রথম যে জিনিসটি করতে চান তা হল আপনার কিছু ফাইল প্লে করে সঙ্গীতের গুণমান পরীক্ষা করুন - যা সব MP3 ফরম্যাটে হবে, আইনি এবং নৈতিক সমস্যাগুলিকে বাদ দিয়ে৷ সুতরাং, আপনি একটি মিডিয়া প্লেয়ার খুলুন। উপলব্ধ বিভিন্ন পছন্দ আছে. ধরা যাক আপনি Rhythmbox মিউজিক প্লেয়ার খুলুন, যে কোনো হিসাবে একটি দুর্দান্ত পছন্দ।

পরবর্তী ধাপ হল আপনার পছন্দের একটি ফাইল লোড করা।

কোডেক অনুপস্থিত

Rhythmbox বাক্সের বাইরে MP3 ফাইল ফরম্যাট সমর্থন করে না। প্লেয়ার একটি বার্তা পপআপ করবে, উপযুক্ত কোডেক অনুসন্ধান করার জন্য আপনার অনুমতি চাইবে। অনুসন্ধান সম্পূর্ণ নিরাপদ; শুধুমাত্র অফিসিয়াল রিপোজিটরির (এবং আপনি অনুমোদিত অন্যান্য উত্স) প্রোগ্রামগুলি পরীক্ষা করা হবে৷

মাল্টিমিডিয়া কোডেক ইনস্টল করুন

কয়েক মুহূর্ত পরে, আপনাকে অনেক পছন্দের সাথে উপস্থাপন করা হবে। আপনার প্লেয়ারকে যতটা সম্ভব ফর্ম্যাট সমর্থন করতে সক্ষম করার জন্য আপনার সমস্ত উপলব্ধ পছন্দ নির্বাচন করা উচিত। যাইহোক, পছন্দ সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।

ইনস্টল নিশ্চিত করুন

যেহেতু কিছু কোডেক মালিকানাধীন এবং/অথবা তাদের ব্যবহার কিছু দেশে আইন ভঙ্গ করতে পারে, তাই আপনাকে আপনার পছন্দগুলি নিশ্চিত করতে বলা হয়েছে।

ইনস্টল করার জন্য প্রস্তুত

আপনি আপনার নির্বাচন নিশ্চিত করার পরে - এই ক্ষেত্রে উভয় কোডেক, আপনি ইনস্টল করার জন্য প্রস্তুত।

ইনস্টলেশন এবং প্লেব্যাক

আপনার ইন্টারনেট সংযোগের উপর নির্ভর করে, ইনস্টলেশনটি কয়েক মুহূর্ত নিতে হবে। কোডেক ইনস্টল হয়ে গেলে, আপনার অবিলম্বে আপনার সঙ্গীত উপভোগ করা শুরু করা উচিত। আপনার অডিও প্লেব্যাক পরীক্ষা করার সেরা গান হল পিটার গ্যাব্রিয়েলের কিংবদন্তি শক দ্য মাঙ্কি।

অন্যান্য খেলোয়াড়

কিছু মিডিয়া প্লেয়ার বাক্সের বাইরে MP3 প্লেব্যাক সমর্থন নিয়ে আসে। দুটি চমৎকার পছন্দ হল VLC প্লেয়ার এবং Amarok, যা KDE ডেস্কটপের জন্য তৈরি করা হলেও, Gnome-এ বেশ ভাল কাজ করে। এখানে Amarok এর একটি স্ক্রিনশট:

লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

ভিএলসি-র ক্রস-প্ল্যাটফর্ম হওয়ার যোগ্যতাও রয়েছে, যা আপনাকে এটিকে উইন্ডোজে ব্যবহার করার অনুমতি দেয়, অডিও এবং ভিডিও উভয় ফর্ম্যাটের বিস্ময়কর অ্যারে প্লে করতে সক্ষম, এটিকে সবার জন্য একটি আদর্শ পছন্দ করে তোলে এবং এটি উপেক্ষা করে ডিভিডি প্লেব্যাক আঞ্চলিক কোড, বিদেশে কোথাও ডিভিডি কেনার সময় আপনাকে দুবার চিন্তা করার মাথাব্যথা সঞ্চয় করে।

উপসংহার

উবুন্টুতে মিউজিক কোডেক খোঁজা এবং ইনস্টল করা খুবই সহজ। এটি উইন্ডোজের থেকেও অনেক সহজ, কারণ:ক) আপনাকে কোনো ওয়েবসাইট পরিদর্শন করতে হবে না এবং ম্যানুয়ালি কোডেক ডাউনলোড ও ইনস্টল করতে হবে না খ) নিরাপত্তা নিয়ে আপনার কোনো উদ্বেগ নেই, যদিও এটা সুপরিচিত যে অনেক উইন্ডোজ কোডেক অ্যাডওয়্যার সফ্টওয়্যার দিয়ে বান্ডিল করা হয় এবং অনুরূপ আনন্দ, আপনার অনুসন্ধান এবং পছন্দ একটি সূক্ষ্ম বিষয় করে তোলে।

চিন্তিত? কোন কারণ নেই. আসুন এবং লিনাক্সের সহজ সৌন্দর্য উপভোগ করুন।

চিয়ার্স!


No
  1. লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল

  2. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

  3. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  4. Windows 10 শোষণ সুরক্ষা - টিউটোরিয়াল