কম্পিউটার

আইফোন, আইপ্যাড বা আইপডে আইটিউনস সিঙ্ক ত্রুটি-54 কীভাবে ঠিক করবেন

"আইফোন সিঙ্ক করা যাবে না৷ একটি অজানা ত্রুটি ঘটেছে (-54)।"

আপনি যখন আপনার ডিভাইসটি iTunes এর সাথে সিঙ্ক করার চেষ্টা করছেন তখন কি আপনি এই ত্রুটি বার্তাটি পেয়েছেন? চিন্তা করবেন না! এটি কেবল আপনিই নন, অন্যান্য অনেক অ্যাপল ব্যবহারকারীও একই অভিজ্ঞতা পেয়েছেন এবং কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে ত্রুটিটি ঠিক করা যেতে পারে। এখানে আমরা আপনাকে আইটিউনস সিঙ্ক ত্রুটি কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে গাইড করব তবে আমরা এটি শুরু করার আগে, আসুন প্রথমে সিঙ্ক ত্রুটি-54 সম্পর্কে কিছুটা বুঝতে পারি।

আইটিউনস সিঙ্ক ত্রুটি-54 কী?

iTunes সিঙ্ক ত্রুটি- 54 আপনার কম্পিউটার বা ডিভাইসে একটি অনুমতি ত্রুটি৷ এটি সাধারণত ঘটে যখন আপনি আইটিউনস ব্যবহার করে আপনার iPhone, iPad বা iPod সিঙ্ক করার চেষ্টা করেন, আপনার ডিভাইসটি একটি নতুন অপারেটিং সিস্টেমে আপডেট হওয়ার পরে৷ এটি প্রদর্শিত হয় যখন আপনি আপনার কম্পিউটার অনুমোদিত না করেন বা ডেটা স্থানান্তর/পরিবর্তন করার অ্যাক্সেস/অনুমতি না থাকে। এটি নীচে বর্ণিত কারণেও ঘটতে পারে।

  • যদি আপনার কাছে iTunes-এর একটি পুরানো সংস্করণ থাকে।
  • iTunes সফটওয়্যারটি সঠিকভাবে ডাউনলোড করা হয়নি। এটি একটি দূষিত ডাউনলোড বা অসম্পূর্ণ ইনস্টলেশন হতে পারে।
  • iTunes সম্পর্কিত প্রোগ্রাম ফাইলগুলি মুছে ফেলা/ক্ষতিগ্রস্ত হয়েছে৷
  • ভাইরাস/ম্যালওয়্যার সংক্রমণের কারণে বা কোনো মানবিক ত্রুটির কারণে উইন্ডোজ সিস্টেমের ফাইলগুলো নষ্ট হয়ে গেছে।
  • iTunes ফাইলগুলি iOS আপডেট ব্যর্থতার কারণে নষ্ট হয়ে গেছে।
  • আপনি আইপ্যাড এবং আইফোনে iOS সংস্করণ আপডেট করলেও এটি ঘটে।

আরও পড়ুন:iPhone-এ ডুপ্লিকেট পরিচিতি সরানোর জন্য শীর্ষ 5টি অ্যাপ

আইটিউনস সিঙ্ক ত্রুটি কীভাবে ঠিক করবেন?

সিঙ্ক ত্রুটি-54 সহজে ঠিক করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে, বার্তার নীচে 'ঠিক আছে'-তে ক্লিক করুন এবং আপনার ডিভাইসটিকে নিজেই ত্রুটিটি ঠিক করতে দিন৷
  • এখনও সমাধান না হলে, আপনার কম্পিউটার বা আপনার iOS ডিভাইস রিস্টার্ট করুন। আপনার ডিভাইসে iTunes এর সর্বশেষ সংস্করণ এবং সর্বশেষ অপারেটিং সিস্টেম থাকতে হবে।

যদি ত্রুটি বার্তাটি এখনও থেকে যায়, তাহলে এটি সমাধান করার জন্য আপনার অন্য উপায়গুলি চেষ্টা করা উচিত৷

এছাড়াও পড়ুন: কিভাবে iCloud ফটো অ্যাক্সেস এবং পরিচালনা করবেন

ত্রুটি ঠিক করার উপায়-54

আপনার এই হ্যাকগুলি চেষ্টা করা উচিত, যদি উপরে উল্লিখিত কৌশলটি কাজ না করে।

  • আপনার iTunes লাইব্রেরিতে সমস্ত মিডিয়া ফাইল রাখুন: আপনার মিডিয়া ফাইলগুলি বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকতে পারে। যদি এটি হয়, তাহলে তাদের iTunes মিডিয়া ফোল্ডারে রাখার চেষ্টা করুন৷
  • তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যারের সাথে সিঙ্ক সমস্যাগুলি পরীক্ষা করুন:৷ আপনার অ্যান্টি-ভাইরাস সহ একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপনার ডিভাইসে সিঙ্ক প্রক্রিয়া সীমাবদ্ধ করতে পারে। আপনি আপনার নিরাপত্তা সফ্টওয়্যার সেটআপ পরিবর্তন করুন এবং তারপর আপনার ডিভাইসগুলি সিঙ্ক করার চেষ্টা করুন৷
  • সামান্য পরিমাণ সামগ্রী সিঙ্ক করুন: আপনি একবারে অল্প পরিমাণ ডেটা সিঙ্ক করার চেষ্টা করতে পারেন এবং ত্রুটিটি আবার না হওয়া পর্যন্ত এটি চালিয়ে যেতে পারেন। এটি আপনাকে ফাইল বা বিষয়বস্তু খুঁজে বের করতে সাহায্য করবে যা ত্রুটির কারণ হতে পারে।
  • সামগ্রী মুছুন এবং পুনরায় ডাউনলোড করুন: যদি আইটিউনস স্টোরের কোনো বিষয়বস্তুর কারণে সমস্যাটি হয়, তাহলে সমস্ত সামগ্রী মুছে ফেলুন এবং পুনরায় ডাউনলোড করুন। আপনি জিনিসগুলিকে আরও সহজ করার জন্য সরাসরি আপনার iPhone, iPad বা iPad স্পর্শে সামগ্রীটি পুনরায় ডাউনলোড করতে পারেন৷
  • সামগ্রী মুছুন এবং পুনরায় আমদানি করুন: যদি ত্রুটি সৃষ্টিকারী সামগ্রীটি iTunes থেকে না হয়, তাহলে এটি মুছুন এবং মূল উৎস থেকে পুনরায় আমদানি করুন। উদাহরণস্বরূপ, একটি গান মুছুন এবং তারপর সিডি থেকে পুনরায় আমদানি করুন।
  • সিঙ্ক প্রক্রিয়া থেকে PDF ফাইলগুলি সরান: আপনি যদি iOS থেকে আপনার কম্পিউটারে আইটিউনস কেনাকাটা স্থানান্তর করার চেষ্টা করেন তবে এই ত্রুটিটিও দেখা দিতে পারে। বিশেষ করে যদি আপনি iOS ডিভাইস থেকে আপনার কম্পিউটারে iBook স্থানান্তর করার চেষ্টা করছেন। তাই আপনার এটি করা থেকে বিরত থাকা উচিত এবং ইমেলের মাধ্যমে এই ধরনের ফাইল স্থানান্তর করা উচিত।

এছাড়াও পড়ুন: iPhone স্টোরেজ পূর্ণ? আইফোনে স্থান খালি করার 5 উপায়

এগুলি হল আইটিউনস সিঙ্ক ত্রুটি ঠিক করার জন্য কিছু হ্যাক- 54৷ আমরা আপনাকে প্রথমে ত্রুটিটি ঠিক করতে আগে উল্লেখিত দুটি ধাপের প্রক্রিয়াটি চেষ্টা করার পরামর্শ দিই৷ যদি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনাকে অন্য হ্যাক নিয়ে এগিয়ে যেতে হবে।


  1. আইটিউনস ম্যাচ ত্রুটি 4002 কিভাবে ঠিক করবেন

  2. আইফোন বা আইপ্যাডে "সার্ভার আইডেন্টিটি যাচাই করতে পারে না" ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

  4. আইটিউনস ত্রুটি 9006 বা iPhone ত্রুটি 9006 কিভাবে ঠিক করবেন