কম্পিউটার

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

আপনার Mac বা PC একটি ত্রুটি 4013 নিক্ষেপ করবে যদি এটি একটি iPhone পুনরুদ্ধার করার সময় যোগাযোগের সমস্যায় পড়ে। এটি একটি গুরুতর সমস্যা যখন আপনার কাছে একটি iOS ডিভাইস থাকে যা হয় স্টার্টআপ স্ক্রীনের বাইরে যেতে অস্বীকার করে বা সব সময় সরাসরি পুনরুদ্ধার মোডে বুট করে৷

একটি আইফোন ত্রুটি 4013 একটি হার্ডওয়্যার ত্রুটি নির্দেশ করতে পারে। যাইহোক, এই উপসংহারে আসার আগে আপনি আপনার উপায়ে কাজ করতে পারেন এমন বেশ কয়েকটি সংশোধন রয়েছে। একটি আইপ্যাড পুনরুদ্ধার করার চেষ্টা করার সময় আপনি যদি একই ধরনের ত্রুটি পেতে থাকেন তবে তাদেরও সাহায্য করা উচিত৷

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

ত্রুটি 4013 ছাড়াও, নীচের পরামর্শগুলি ত্রুটি কোড 9, 4005 এবং 4014 এর ক্ষেত্রেও প্রযোজ্য। এই ত্রুটিগুলি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং প্রায়শই একই কারণে ঘটে৷

macOS, Windows, এবং iTunes আপডেট করুন

macOS, Windows এবং iTunes আপডেট করা পরিচিত সফ্টওয়্যার-সম্পর্কিত ত্রুটিগুলি প্যাচ করতে সাহায্য করতে পারে যা আপনার কম্পিউটারকে আপনার iPhone বা iPad সফলভাবে পুনরুদ্ধার করতে বাধা দেয়।

Mac – macOS বা iTunes আপডেট করুন

macOS Catalina শুরু করে, আপনার Mac আপনার iPhone এর সাথে সংযোগ করতে ফাইন্ডার ব্যবহার করে। যেহেতু প্রোগ্রামটি অপারেটিং সিস্টেমে বেক করা হয়েছে, তাই ফাইন্ডারের সবচেয়ে আপ-টু-ডেট উদাহরণ পেতে আপনাকে অবশ্যই macOS আপডেট করতে হবে। Apple মেনুতে যান> সিস্টেম পছন্দ> সফ্টওয়্যার আপডেট আপনার Mac-এর জন্য সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করতে৷

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

যদি আপনার Mac MacOS এর একটি পুরানো সংস্করণ চালায় যা iTunes ব্যবহার করে, তাহলে Mac App Store খুলুন , আপডেট-এ স্যুইচ করুন tab, এবং তারপর iTunes-এর জন্য যেকোন মুলতুবি আপডেট ইনস্টল করুন .

PC – iTunes এবং Windows আপডেট করুন

Windows এ, আপনার PC আপনার iPhone এর সাথে যোগাযোগ করতে iTunes ব্যবহার করে। প্রোগ্রাম আপডেট করতে, সহায়তা খুলুন আইটিউনসে মেনু, এবং তারপরে আপডেটগুলির জন্য চেক করুন নির্বাচন করুন৷ বিকল্প।

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

আপনি যদি iTunes-এর Microsoft Store সংস্করণ ব্যবহার করেন, তাহলে Windows Microsoft Store অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার কারণে আপনি এই বিকল্পটি দেখতে পাবেন না। যদি আপনার স্বয়ংক্রিয় আপডেটগুলি অক্ষম থাকে, তাহলে Microsoft Store খুলুন৷ , ডাউনলোড এবং আপডেট নির্বাচন করুন আরো-এ মেনু, এবং তারপর iTunes-এর জন্য যে কোনো মুলতুবি আপডেট ইনস্টল করুন .

আইটিউনস একদিকে, উইন্ডোজ আপডেট করাও একটি ভাল ধারণা। এটি করতে, স্টার্ট মেনু এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট .

ফোর্স রিস্টার্ট iPhone

একটি আইফোন জোর করে পুনরায় চালু করা (বা হার্ড রিসেট) এবং তারপর ডিভাইসটি পুনরুদ্ধার করার চেষ্টা করা আপনাকে আইফোন ত্রুটি 4013 এড়াতে সহায়তা করতে পারে। তবে, আইফোন মডেলগুলির মধ্যে প্রক্রিয়াটি ভিন্ন। আইপ্যাডের ক্ষেত্রেও একই কথা।

iPhone 8 সিরিজ এবং হোম বোতাম ছাড়াই নতুন/iPads

ভলিউম আপ টিপুন এবং ছেড়ে দিন বোতাম অবিলম্বে টিপুন এবং ভলিউম ডাউন ছেড়ে দিন বোতাম তারপর, পার্শ্ব টিপুন এবং ধরে রাখুন /শীর্ষ বোতাম।

একবার আইফোন বা আইপ্যাড পুনরায় চালু হলে এবং অ্যাপল লোগোটি স্ক্রিনে প্রদর্শিত হলে, পার্শ্বটি ছেড়ে দিন /শীর্ষ বোতাম।

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

শুধুমাত্র iPhone 7 সিরিজ

ভলিউম ডাউন টিপুন এবং ধরে রাখুন বোতাম এবং পার্শ্ব একই সময়ে বোতাম। আপনার iPhone রিস্টার্ট হওয়ার সাথে সাথে, উভয়ই ছেড়ে দিন স্ক্রিনে অ্যাপল লোগো দেখা মাত্রই বোতাম।

হোম বোতাম সহ iPhone 6s সিরিজ এবং আগের / iPads

হোম টিপুন এবং ধরে রাখুন বোতাম এবং পার্শ্ব /শীর্ষ বোতাম একবার আপনি স্ক্রিনে অ্যাপল লোগো দেখতে পেলে উভয় বোতাম ছেড়ে দিন।

পুনরুদ্ধার মোডে প্রবেশ করুন

যদি আপনার কম্পিউটার জোর করে পুনরায় চালু করার পরে আপনার iPhone বা iPad সনাক্ত না করে, তাহলে আপনাকে অবশ্যই ম্যানুয়ালি পুনরুদ্ধার মোডে প্রবেশ করতে হবে।

আপনার কম্পিউটারে ডিভাইস সংযোগ করে শুরু করুন. তারপরে, জোর করে পুনরায় চালু করার জন্য প্রয়োজনীয় বোতাম টিপুন। যাইহোক, অ্যাপল লোগো দেখার সময় আপনি যে বোতামটি (বা বোতাম) ধরে আছেন তা ছেড়ে দেবেন না। আপনি শীঘ্রই পুনরুদ্ধার মোডে প্রবেশ করবেন। তারপরে আপনি ডিভাইসটি পুনরুদ্ধার করতে বেছে নিতে পারেন৷

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

পুনরুদ্ধারের আগে আপডেট করুন

আপনি কি আপনার আইফোন বা আইপ্যাড আপডেট করার চেষ্টা করেছেন? পুনরুদ্ধার মোডে প্রবেশ করার পরে, আপডেট ব্যবহার করুন৷ এটি করার জন্য ফাইন্ডার বা আইটিউনসে বিকল্প।

আপডেট প্রক্রিয়া চলাকালীন আপনি যদি ত্রুটি 4013 দেখতে না পান, তাহলে ডিভাইসটি পুনরুদ্ধার করে অনুসরণ করুন।

সরাসরি প্লাগ ইন করুন

আপনি কি আপনার Mac বা PC এর সাথে আপনার iPhone বা iPad সংযোগ করতে একটি USB হাব ব্যবহার করেন? এটি সরাসরি কম্পিউটারে একটি USB পোর্টে প্লাগ করার চেষ্টা করুন৷ যদি এটি ইতিমধ্যেই থাকে তবে পরিবর্তে অন্য USB পোর্টে স্যুইচ করুন৷

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

তারগুলি স্যুইচ করুন

তারগুলি ক্ষয় করতে পারে এবং সমস্ত ধরণের সংযোগ সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি যদি এখনও iPhone 4013 ত্রুটির বার্তা পেতে থাকেন, তাহলে অন্য iOS বা iPadOS ডিভাইস থেকে বিশেষভাবে একটিতে তারের পরিবর্তন করার চেষ্টা করুন। MFi-প্রত্যয়িত না হলে তৃতীয় পক্ষের কেবল ব্যবহার করা এড়িয়ে চলুন।

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

অন্য একটি কম্পিউটার ব্যবহার করুন

আইফোন ত্রুটি 4013 আপনার কম্পিউটারের সাথে একটি অন্তর্নিহিত সমস্যার ফলাফল হতে পারে। আপনার হাতে অন্য একটি Mac বা PC থাকলে, আপনার iPhone বা iPad পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করার চেষ্টা করুন। আপনি এটি করার আগে macOS, Windows, এবং iTunes আপডেট করতে মনে রাখবেন।

DFU মোড ব্যবহার করে পুনরুদ্ধার করুন

আপনি যদি এখনও ত্রুটি 4013 পেতে থাকেন, তাহলে আপনার iPhone পুনরুদ্ধার করতে DFU (ডিভাইস ফার্মওয়্যার আপগ্রেড) মোড ব্যবহার করুন। এটি স্ট্যান্ডার্ড রিকভারি মোডের অনুরূপভাবে কাজ করে কিন্তু গুরুতর সমস্যাগুলির সাথে ডিভাইসগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করে৷

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

যাইহোক, DFU মোডে প্রবেশের মূল সমন্বয়টি বরং জটিল হতে পারে এবং কয়েকবার চেষ্টা করতে পারে। আপনি শুরু করার আগে, আপনার কম্পিউটারে আপনার iPhone বা iPad সংযোগ নিশ্চিত করুন৷

iPhone 8 সিরিজ এবং হোম বোতাম ছাড়াই নতুন/iPads

ভলিউম আপ টিপুন এবং ছেড়ে দিন বোতাম অবিলম্বে টিপুন এবং ভলিউম ডাউন ছেড়ে দিন বোতাম তারপর, পার্শ্ব টিপুন এবং ধরে রাখুন /শীর্ষ বোতাম।

যত তাড়াতাড়ি স্ক্রীন ফাঁকা হয়ে যায়, ভলিউম ডাউন ধরে রাখা শুরু করুন বোতাম (পার্শ্ব সহ বোতাম) 5 সেকেন্ডের জন্য . তারপর, পার্শ্ব ছেড়ে দিন বোতাম, কিন্তু ভলিউম ডাউন টিপতে থাকুন বোতাম

আপনি একবার ডিএফইউ মোডে প্রবেশ করলে, আইফোন বা আইপ্যাডের স্ক্রিনটি ফাঁকা থাকবে, তবে ডিভাইসটি ফাইন্ডার বা আইটিউনসে পুনরুদ্ধার মোডে প্রদর্শিত হবে। তারপর আপনি ভলিউম ডাউন ছেড়ে দিতে পারেন বোতাম।

শুধুমাত্র iPhone 7 সিরিজ

উভয় ভলিউম ডাউন টিপুন এবং ধরে রাখুন এবং পার্শ্ব 8 সেকেন্ডের জন্য বোতাম . তারপর, পার্শ্ব ছেড়ে দিন বোতাম কিন্তু ভলিউম ডাউন ধরে রাখুন বোতাম

আপনি একবার DFU মোডে প্রবেশ করলে, আপনি ফাইন্ডার বা আইটিউনসে রিকভারি মোড স্ক্রীন দেখতে পাবেন। আইফোনের স্ক্রিন ফাঁকা থাকবে। তারপর আপনি উভয় বোতাম ছেড়ে দিতে পারেন।

আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

হোম বোতাম সহ iPhone 6s সিরিজ এবং আগের/iPads

হোম দুটি টিপুন এবং ধরে রাখুন এবং পার্শ্ব /শীর্ষ 8 সেকেন্ডের জন্য বোতাম . তারপর, হোম ছেড়ে দিন বোতাম কিন্তু পার্শ্ব ধরে রাখুন /শীর্ষ বোতাম।

আপনি একবার DFU মোডে প্রবেশ করলে, আপনি ফাইন্ডার বা আইটিউনসে রিকভারি মোড স্ক্রীন দেখতে পাবেন। আপনার iPhone বা iPad এর স্ক্রীন ফাঁকা থাকবে। তারপর আপনি উভয় বোতাম ছেড়ে দিতে পারেন।

DFU মোড থেকে প্রস্থান করা হচ্ছে

আপনি যদি DFU মোড থেকে বেরিয়ে আসতে চান তাহলে আপনার iPhone বা iPad মডেলের জন্য ফোর্স-রিস্টার্ট বোতামের সমন্বয় ব্যবহার করুন।

একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন

যদি উপরের সমাধানগুলি সাহায্য না করে, তাহলে সম্ভবত আপনি আপনার iPhone বা iPad এর সাথে একটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যাটি দেখছেন। Since it’s dangerous to open or fix anything inside without the proper equipment and training, your best option is to take your device to the nearest Genius Bar or Apple Authorized Service Provider.


  1. আইফোন কল ব্যর্থ ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  2. আইফোনে "কোন সিম কার্ড ইনস্টল করা হয়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. আইটিউনস ত্রুটি 9006 বা iPhone ত্রুটি 9006 কিভাবে ঠিক করবেন

  4. আইটিউনস ত্রুটি 3194 কিভাবে ঠিক করবেন