কম্পিউটার

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

সম্প্রতি, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে আপনি যতবার Minecraft খুলবেন, OpenGL Error 1281:Invalid Value নামে একটি ত্রুটি পপ আপ রাখে আপনি এই ত্রুটি অপসারণ কিভাবে জানেন না.

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

আপনাদের মধ্যে কারো কারো জন্য, এই OpenGL এরর কোডটি কিসের জন্য দাঁড়িয়েছে তা এখন পর্যন্ত একটি রহস্য রয়ে গেছে। এবং বিশেষভাবে, Minecraft OpenGL কি করে? এটি অনেক ব্যবহারকারী, এমনকি গেমারদের জন্য একটি অজানা তথ্য৷

সম্পর্কিত: OpenGL কি?

বিশেষত, মাইনক্রাফ্ট ওপেনজিএল অপারেটিং সিস্টেমগুলিতে রেন্ডারিংয়ের লোড কমাতে মাইনক্রাফ্ট গেমের মধ্যে কাজ করে গেমটিকে দ্রুত এবং আরও মসৃণভাবে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। এই OpenGL বিকল্পটি চালু থাকলে, গেমারদের সরাসরি দৃশ্য প্রয়োগ করা হলেই আপনার Minecraft শুধুমাত্র GPU রেন্ডার করবে। এই অংশের জন্য, এটি বিরক্তিকর হবে যখন Minecraft OpenGL Error 1281 বার বার প্রদর্শিত হবে।

এবং একই সময়ে, এই OpenGL ত্রুটি 1281 ঠিক করা আপনার জন্য জরুরী। এবং কিছু ক্ষেত্রে, OpenGL এরর 1283, 1285, ইত্যাদির মতো অন্যান্য OpenGL এরর কোডগুলি সমাধান করার জন্য নীচের সমাধানগুলিও শক্তিশালী হবে৷

সম্পর্কিত:Minecraft-এ io.netty.channel.abstractchannel$annotatedconnectexception

সমাধান 1:Minecraft এ সমস্ত মোড নিষ্ক্রিয় করুন

Minecraft এর গেমের অভিজ্ঞতা বাড়ানোর জন্য Mods ব্যবহার করা হয়। কিন্তু কিছু মোড অন্যান্য মোডের সাথে বিরোধ করবে যখন গেমটি চলছে, যা OpenGL 1281 ত্রুটির দিকে নিয়ে যাবে। তাই আপনি সাময়িকভাবে সমস্ত মোড অক্ষম করার চেষ্টা করতে পারেন, HD টেক্সচার প্যাকগুলি সরিয়ে ফেলতে পারেন।

আপনি প্রথমে সমস্ত মোড অক্ষম করতে পারেন এবং তারপর ত্রুটিটি প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করতে একটি মোড সক্ষম করতে পারেন। যদি না হয়, আপনি 1281 অবৈধ মান ত্রুটির কারণ মোড খুঁজে না পাওয়া পর্যন্ত এটি পরীক্ষা করার জন্য অন্য একটি সক্ষম করতে পারেন৷

সমাধান 2:GL ত্রুটি প্রদর্শন অক্ষম করুন

Minecraft আপনার জন্য OpenGL 1281 ত্রুটি বা অন্যান্য ত্রুটি কোড যেমন 1280, 1285 এর ধ্রুবক পপ আপগুলি নিষ্ক্রিয় করার জন্য একটি সেটিং প্রদান করে৷ কিছু লোক মনে করে এটি শুধুমাত্র একটি সতর্কতা, এবং এটি কিছুতেই বিপর্যস্ত হবে না৷ তাই প্রথমে, আপনি এটি অদৃশ্য করে দিতে পারেন৷

1. Minecraft খুলুন।

2. এখানে যান:বিকল্পগুলি৷> ভিডিও সেটিংস৷>> অন্যান্য>> GL ত্রুটি দেখান৷>> বন্ধ .

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

আপনি বন্ধ করার পরে GL ত্রুটিগুলি দেখান:চালু৷ , যদিও Open GL 1281 ত্রুটি এখনও বিদ্যমান, আপনি যখন গেমটি খেলবেন তখন এটি আর প্রদর্শিত হবে না৷

সমাধান 3:গ্রাফিক ড্রাইভার এবং OpenGL আপডেট করুন

পুরানো বা ভুল ড্রাইভারের কারণে Minecraft OpenGL ত্রুটি 1281 হতে পারে। এমনকি সমস্ত গ্রাফিক কার্ড সমস্ত GL বৈশিষ্ট্য সমর্থন না করলেও, গ্রাফিক ড্রাইভার আপডেট করা সহায়ক হতে পারে।

আরেকটি জিনিস হল OpenGL। বেশিরভাগ গেমটি OpenGL API ব্যবহার করে এবং যেহেতু এই ত্রুটিটি OpenGL এর সাথে সম্পর্কিত, তাই আপনি OpenGLও আপডেট করতে পারেন। সাধারণত, OpenGL গ্রাফিক্স কার্ডের সাথে একীভূত হয়, তাই আপনাকে শুধুমাত্র আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে হবে।

আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন গ্রাফিক ড্রাইভার আপডেট করতে বা অফিসিয়াল সাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন এবং তারপর ধাপে ধাপে এটি ইনস্টল করুন। অবশ্যই, আপনি একটি স্বয়ংক্রিয় উপায় নির্বাচন করতে এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন।

ড্রাইভার বুস্টার একটি পেশাদার ড্রাইভার ডাউনলোড এবং আপডেট সফ্টওয়্যার. এই টুলের সাহায্যে আপনি NVIDIA, AMD এবং Intel গ্রাফিক ড্রাইভারগুলিকে সহজে এবং দ্রুত আপডেট করতে পারবেন। গ্রাফিক কার্ড ড্রাইভার ছাড়াও, আপনি অডিও, কীবোর্ড, মাউস, টাচপ্যাড এবং অন্যান্য ডিভাইস ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে পারেন।

1. ডাউনলোড করুন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ .

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

3. ফলাফলে, ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন , এবং আপডেট এ ক্লিক করুন . এর পরে, ড্রাইভার বুস্টার সর্বশেষ গ্রাফিক ড্রাইভার ডাউনলোড করা শুরু করবে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে৷

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সঠিকভাবে কাজ করে কিনা তা দেখতে Minecraft চালান৷

সম্পর্কিত: মাইনক্রাফ্ট নো সাউন্ড প্রবলেম কিভাবে ঠিক করবেন

সমাধান 4:opengl32.dll ডাউনলোড করুন

অনেক Minecraft ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে opengl32.dll ডাউনলোড করার পরে, OpenGL 1281, 1280, 1282 বা 1285 ত্রুটিগুলি সমাধান করা হয়েছে৷ এই Minecraft ত্রুটিটি ঠিক করতে opengl32.dll কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

DLL ফাইল ক্লায়েন্ট একটি পেশাদার এবং সহজে ব্যবহারযোগ্য DLL ফাইল ডাউনলোড করার সফ্টওয়্যার৷ এটির একটি অনলাইন ওয়েবসাইট রয়েছে যা আপনাকে সমস্ত অনুপস্থিত DLL ফাইল যেমন opengl32.dll খুঁজে পেতে সহায়তা করে। আপনি এই সফ্টওয়্যারটি আপনার স্থানীয় ডিস্কে ডাউনলোড করতে ব্যবহার করতে পারেন৷

1. opengl32.dll ডাউনলোড করুন আপনার কম্পিউটার ডিস্কে।

2. অবস্থান খুঁজুন, কপি করুন X32 বা X64 এর জন্য opengl32.dll।

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

3. Minecraft-এ ডান ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন .

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

4. Minecraft-এ যান৷> রানটাইম> Jre-x64> বিন .

5. পেস্ট করুন৷ opengl32.dll বিন ফোল্ডারে।

6. পুনরায় শুরু করুন৷ মাইনক্রাফ্ট।

আপনি opengl32.dll ফাইলগুলি বিন ফোল্ডারে অনুলিপি করার পরে এবং Minecraft পুনরায় চালু করার পরে, OpenGL 1281 ত্রুটি অদৃশ্য হয়ে যাবে৷

সমাধান 5:আপনার কম্পিউটারে জাভা আপডেট করুন

আসলে, জাভা ব্যবহার করে অনেক মোড তৈরি করা হয়। আপনার কম্পিউটারে জাভা ইনস্টল না থাকলে বা জাভা ভুলভাবে ইনস্টল করা থাকলে, এটি Minecraft এবং অন্যান্য গেমগুলির জন্য OpenGL 1281 ত্রুটির কারণ হতে পারে। অতএব, আপনি জাভা এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করেছেন তা নিশ্চিত করা প্রয়োজন। এবং উইন্ডোজ 10, 8, 7 এর জন্য জাভা আপডেট করার টিউটোরিয়াল রয়েছে।

1. আপনার উইন্ডোজ সিস্টেম আপডেট করুন। শুরু এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট . আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ আপনার সিস্টেম আপডেট করা হয়েছে তা নিশ্চিত করতে।

2. জাভা ডাউনলোড করতে অফিসিয়াল ডাউনলোডিং পৃষ্ঠায় যান৷ .

কিভাবে OpenGL ত্রুটি 1281 ঠিক করবেন:অবৈধ মান

এখানে আপনি জাভা অনলাইন বা অফলাইনের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

সম্পর্কিত: Windows 10, 8, 7 এ কিভাবে জাভা আনইনস্টল করবেন

সমাধান 6:Minecraft-এ OptiFine আপডেট করুন

অপ্টিফাইন হল মাইনক্রাফ্টের জন্য একটি অপ্টিমাইজ করা মোড , এবং এটি প্রধানত Minecraft-এ ল্যাগ কমাতে এবং FPS বাড়াতে ব্যবহৃত হয়। এটি সত্যিই একটি দুর্দান্ত জুম বৈশিষ্ট্য নিয়ে গর্ব করে। আপনি Minecraft এর জন্য Shaders পেতে OptiFine ব্যবহার করতে পারেন। অনেক ব্যবহারকারীর প্রতিক্রিয়া থেকে, পুরানো OptiFine Minecraft OpenGL 1281 ত্রুটির অন্যতম প্রধান কারণ। তাই আপনি OptiFine আপডেট করতে পারেন।

1. অপ্টিফাইন ডাউনলোড কেন্দ্রে যান৷ . এখানে আপনি Minecraft-এর জন্য সমস্ত OptiFine সংস্করণ খুঁজে পেতে পারেন। এছাড়াও আপনি প্রিভিউ সংস্করণ এ ক্লিক করতে পারেন .

2. আপনার স্থানীয় ডিস্কে OptiFine-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন৷

3. ধাপে ধাপে ইনস্টলেশন নির্দেশিকা সহ OptiFine ইনস্টল করুন। এটি কীভাবে করবেন সে সম্পর্কে আপনার যদি কোনো ধারণা না থাকে, তাহলে আপনি TheVirtualBomb অনুসরণ করতে পারেন ভিডিও টিউটোরিয়াল:

একটি খুব জনপ্রিয় গেম হিসাবে, Minecraft কিছু সমস্যায় পড়বে, চিন্তা করবেন না, উপরের ছয়টি পদ্ধতি অনুযায়ী, আপনি OpenGL Error 1281:Invalid Value এবং অন্যান্য অনেক OpenGL এরর কার্যকরভাবে ঠিক করতে পারেন।


  1. [সমাধান] কিভাবে আমি ম্যাকের অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব?

  2. উইন্ডোজ 10-এ মেমরির ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10-এ "রেজিস্ট্রির জন্য অবৈধ মান" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11