কম্পিউটার

Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন

ডোমেইন নেম সার্ভার (DNS) বিভ্রাটে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়া থেকে Google Chrome-এ ওয়েবপেজ লোড করা থেকে আপনাকে বাধা দিতে পারে এমন অনেক সমস্যা রয়েছে। এটি একটি ফর্ম জমা দেওয়ার (err_cache_miss) ত্রুটির কারণেও হতে পারে বা, যদি সমস্যাটি আপনার প্রান্তে না থাকে, একটি ধীর বা ভাঙা ওয়েব সার্ভার যা সাড়া দেওয়া বন্ধ করে দেয়৷

ক্রোমের একটি দুর্ভাগ্যজনক ত্রুটি যা পৃষ্ঠাগুলি লোড হওয়া বন্ধ করতে পারে, তবে, "dns_probe_finished_bad_config" ত্রুটি। এটির অনেকগুলি কারণ রয়েছে, তবে এটি সাধারণত একটি ডোমেন নাম সার্ভার কনফিগারেশনের সাথে একটি সমস্যা নির্দেশ করে৷ আপনি যদি একটি dns_probe_finished_bad_config ত্রুটি কীভাবে ঠিক করবেন তা জানতে চাইলে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন

    Google Chrome-এ dns_probe_finished_bad_config ত্রুটি কী?

    একটি dns_probe_finished_bad_config ত্রুটি বার্তা সাধারণত Google Chrome-এ প্রদর্শিত হয় যখন আপনার ডিভাইসের DNS সার্ভার আপনি দেখার চেষ্টা করেছেন এমন একটি ওয়েবসাইট ঠিকানা সমাধান করতে পারে না। অনেক ক্ষেত্রে, এটি আপনার ডিভাইসে DNS কনফিগারেশনের সাথে কিছু অনাক্ত সমস্যার কারণে হয়।

    এটি একটি DNS সার্ভারের কারণে হতে পারে যা অফলাইনে আছে বা আর সাড়া দিচ্ছে না বা আপনার ডিভাইসে ভুল কনফিগার করা নেটওয়ার্ক সেটিংসের কারণে হতে পারে। উদাহরণস্বরূপ, যদি ভুল DNS সার্ভার সেটিংস যোগ করা হয়, Chrome ওয়েবসাইটগুলি লোড করতে সক্ষম হবে না, যার ফলে একটি dns_probe_finished_bad_config ত্রুটি (বা অনুরূপ)।

    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন

    এই বার্তাটি ডিভাইস স্বাধীন এবং এটি সমর্থন করে এমন যেকোনো ডিভাইসে (Windows বা Mac সহ) Chrome-এ উপস্থিত হতে পারে। দুর্ভাগ্যবশত, এই বার্তাটির জন্য কোনো একক শনাক্তযোগ্য কারণ নেই, তবে সমস্যা সমাধানের জন্য কিছু সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য কাজ করা উচিত।

    Google Chrome-এ dns_probe_finished_bad_config ত্রুটি কীভাবে ঠিক করবেন

    Google Chrome-এ একটি dns_probe_finished_bad_config ত্রুটি ঠিক করার বিভিন্ন উপায় রয়েছে৷ এর মধ্যে রয়েছে:

    • আপনার বর্তমান নেটওয়ার্ক সংযোগ ফ্লাশ করতে আপনার ডিভাইস পুনরায় চালু করা হচ্ছে।
    • আপনার ইন্টারনেট সংযোগ পুনরায় সেট করা, আপনার নেটওয়ার্ক রাউটার বা মডেম জোরপূর্বক রিবুট করা সহ।
    • আপনার নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করতে Windows PowerShell বা Mac টার্মিনাল ব্যবহার করে৷
    • একটি সর্বজনীন DNS সার্ভারে স্যুইচ করা হচ্ছে।
    • যেকোন তৃতীয় পক্ষের বিজ্ঞাপন ব্লকিং বা ওয়েব সেন্সরিং টুল বা এক্সটেনশন নিষ্ক্রিয় করা।
    • অস্থায়ীভাবে কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল সফ্টওয়্যার নিষ্ক্রিয় করা৷

    যদিও এই পদক্ষেপগুলি সমস্যার সমাধান করার গ্যারান্টিযুক্ত নয়, তবে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য তাদের এটি সমাধান করা উচিত। আপনি যদি সমস্যার সম্মুখীন হতে থাকেন, তাহলে আপনাকে আপনার ইন্টারনেট সংযোগের আরও সমস্যার সমাধান করতে হতে পারে।

    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন

    আপনার ডিভাইস এবং নেটওয়ার্ক সংযোগ পুনরায় চালু করুন

    আপনি আপনার ডিভাইসে যেকোনো সেটিংস পরিবর্তন করার কথা বিবেচনা করার আগে, অনেক ব্যবহারকারীর জন্য একটি সহজ সমাধান হল একটি পুনরায় চালু করার কথা বিবেচনা করা (বিশেষ করে PC বা Mac ব্যবহারকারীদের জন্য)। আপনার ডিভাইসটি পুনরায় চালু করা হলে তা আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে বর্তমান সংযোগটি বন্ধ করতে এবং পুনঃস্থাপন করতে বাধ্য করবে যা কিছু ক্ষেত্রে, একটি ভাঙা DNS কনফিগারেশন ঠিক করতে সাহায্য করতে পারে৷

    আপনার নেটওয়ার্ক রাউটার বা ইন্টারনেট মডেম রিবুট করে আপনার নেটওয়ার্ক সংযোগ পুনরায় চালু করার কথাও বিবেচনা করা উচিত। আপনি একটি ওয়েব ইন্টারফেসের মাধ্যমে বা আপনার রাউটার বা মডেম বন্ধ এবং চালু করে পাওয়ার সাইক্লিংয়ের মাধ্যমে এটি করতে সক্ষম হতে পারেন৷

    আপনি যদি DNS সমস্যার সম্মুখীন হতে থাকেন, তবে আপনাকে নিচের ধাপগুলি চালিয়ে যেতে হবে।

    Windows বা Mac এ আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

    যদিও dns_probe_finished_bad_config ত্রুটি যেকোন ডিভাইসে ঘটতে পারে, Windows এবং Mac ব্যবহারকারীরা তাদের নেটওয়ার্ক সেটিংস রিসেট করার চেষ্টা করতে এবং সমাধান করতে পারেন। এর মধ্যে রয়েছে TCP/IP স্ট্যাক রিসেট করা, যার ফলে আপনার ডিভাইসের বর্তমান সেটিংস মুছে ফেলা, আপনার বিদ্যমান IP ঠিকানা প্রকাশ করা এবং একটি নতুন সংযোগ স্থাপন করা।

    উইন্ডোজে

    1. আপনি যদি Windows ব্যবহার করেন, আপনি Windows PowerShell ব্যবহার করে এটি করতে পারেন। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন শুরু করার বিকল্প।
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. পাওয়ারশেলে উইন্ডোতে, আপনার নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করতে ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন:
    • netsh int ip reset
    • netsh ইন্টারফেস ipv4 রিসেট
    • netsh ইন্টারফেস ipv6 রিসেট
    • netsh advfirewall রিসেট
    • নেটশ উইনসক রিসেট
    • ipconfig /release
    • ipconfig /রিনিউ
    • ipconfig /flushdns
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. আপনি উপরের কমান্ডগুলি চালানোর পরে, আপনার পিসি পুনরায় চালু করুন।

    ম্যাকে

    1. Mac এ আপনার নেটওয়ার্ক সেটিংস দ্রুত রিসেট করতে, আপনাকে একটি নতুন টার্মিনাল খুলতে হবে জানলা. আপনি লঞ্চপ্যাড নির্বাচন করে এটি চালু করতে পারেন৷ অন্যান্য টার্মিনাল .
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. টার্মিনালে উইন্ডো, টাইপ করুন cd/Library/Preferences/System Configuration/ এবং এন্টার নির্বাচন করুন ডিরেক্টরি সরাতে। একবার সরানো হলে, rm -f preferences.plist NetworkInterfaces.plist com.apple.airport.preferences.plist com.apple.wifi.message-tracer.plist টাইপ করুন আপনার নেটওয়ার্ক কনফিগারেশন ফাইলগুলি সরাতে, তারপর এন্টার নির্বাচন করুন৷ নিশ্চিত করতে।
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. টাইপ করুন sudo killall -HUP mDNSResponder; sudo dscacheutil -flushcache আপনার DNS ক্যাশে মুছতে, তারপর পরিবর্তনগুলি নিশ্চিত করতে আপনার Mac পুনরায় চালু করুন৷ আপনি পুনরায় চালু করার পরে আপনাকে আপনার Wi-Fi নেটওয়ার্কে পুনরায় সংযোগ করতে হবে (যদি আপনি তারবিহীনভাবে সংযুক্ত থাকেন)৷
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন

    বিকল্প DNS সার্ভারে স্যুইচ করুন

    ডোমেন নাম পরিষেবা ত্রুটিগুলি প্রায়ই একটি ত্রুটিপূর্ণ DNS সার্ভারে ফিরে পাওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী দ্বারা প্রদত্ত DNS সার্ভারগুলি কখনও কখনও অবিশ্বস্ত হয় এবং বিভ্রাটের শিকার হতে পারে, যার ফলে একটি dns_probe_finished_bad_config ত্রুটি (বা অনুরূপ) হয়৷

    এই সমস্যাটি কাটিয়ে উঠতে, আপনি আপনার DNS প্রদানকারীকে Google-এর মতো সর্বজনীন সংস্থার দ্বারা প্রদত্ত বিকল্পে পরিবর্তন করতে পারেন।

    উইন্ডোজে

    1. উইন্ডোজে এটি করতে, স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. সেটিংসে মেনু, নেটওয়ার্ক এবং ইন্টারনেট নির্বাচন করুন স্থিতি বৈশিষ্ট্যগুলি৷ .
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. আপনার সংযোগের জন্য সেটিংস মেনুতে, সম্পাদনা নির্বাচন করুন বিকল্প।
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. ম্যানুয়াল নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে, তারপর IPv4 নির্বাচন করুন স্লাইডার পছন্দের DNS -এ এবং বিকল্প DNS বাক্সে, উপযুক্ত প্রতিস্থাপন ডিএনএস সার্ভারের জন্য আইপি ঠিকানা টাইপ করুন (যেমন 8.8.8.8 এবং 8.8.4.4 Google এর সর্বজনীন DNS সার্ভারের জন্য) তারপর সংরক্ষণ করুন নির্বাচন করুন নিশ্চিত করতে।
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. ডিএনএস সার্ভার পরিবর্তন সফলভাবে প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার পিসি পুনরায় চালু করুন।

    ম্যাকে

    1. একটি Mac এ এটি করতে, Apple মেনু আইকন নির্বাচন করুন৷ সিস্টেম পছন্দ মেনু বার থেকে।
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. সিস্টেম পছন্দ-এ মেনু, নেটওয়ার্ক নির্বাচন করুন , পাশের মেনু থেকে আপনার ইন্টারনেট সংযোগ চয়ন করুন, তারপর উন্নত নির্বাচন করুন৷ .
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. মেনুতে, DNS নির্বাচন করুন ট্যাব DNS সার্ভারের অধীনে বিভাগে, প্লাস আইকন নির্বাচন করুন , তারপর একটি সর্বজনীন DNS সার্ভারের জন্য IP ঠিকানা টাইপ করুন (যেমন 8.8.8.8 গুগলের জন্য)। একটি সেকেন্ডারি DNS সার্ভার যোগ করতে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন (যেমন 8.8.4.4 গুগলের জন্য)। ঠিক আছে নির্বাচন করুন৷ সংরক্ষণ করতে, তারপর প্রয়োগ করুন নির্বাচন করুন৷ .
    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন
    1. DNS সার্ভার পরিবর্তিত হলে, আপনার Mac পুনরায় চালু করুন।

    তৃতীয়-পক্ষের টুল অক্ষম করুন

    বেশ কিছু থার্ড-পার্টি টুল বা ব্রাউজার এক্সটেনশনও আপনার নেটওয়ার্ক সংযোগে প্রভাব ফেলতে পারে, যার ফলে একটি dns_probe_finished_bad_config ত্রুটি দেখা দেয়। এর মধ্যে রয়েছে অ্যাড ব্লকার, ওয়েব সেন্সরিং টুল, অ্যান্টিভাইরাস সফটওয়্যার এবং ফায়ারওয়াল৷

    এই সরঞ্জামগুলি এবং এক্সটেনশনগুলি কীভাবে কাজ করে তার প্রকৃতির কারণে, তারা Chrome-এ কিছু ওয়েবসাইট লোড হওয়ার ক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারে। যদি আপনি সন্দেহ করেন যে এটি এমন, তাহলে আপনাকে সেগুলি সম্পূর্ণরূপে অক্ষম বা সরাতে হবে৷

    যদি সেগুলি আপনার পিসি বা ম্যাকে ইনস্টল করা থাকে, তাহলে উইন্ডোজ সেটিংস মেনু বা ফাইন্ডার অ্যাপের মাধ্যমে সফ্টওয়্যারটি সরানো একটি সহজ প্রক্রিয়া হওয়া উচিত। টুলটি Chrome-এ ইনস্টল করা থাকলে, আপনি তিন-বিন্দু মেনু আইকন নির্বাচন করে সরাসরি এক্সটেনশনটি সরাতে সক্ষম হবেন আরো টুলস এক্সটেনশনগুলি৷ ক্রোমে।

    Chrome এ “DNS_probe_finished_bad_config” কিভাবে ঠিক করবেন

    Google Chrome সমস্যা সমাধান করা

    উপরের পদক্ষেপগুলি আপনাকে Google Chrome-এ একটি dns_probe_finished_bad_config ত্রুটি ঠিক করতে সাহায্য করবে৷ আপনার যদি এখনও সমস্যা হয়, তবে, সমস্যাটি আরও তদন্ত করার জন্য আপনাকে অন্য ব্রাউজারে স্যুইচ করার প্রয়োজন হতে পারে বা ডিফল্ট সেটিংসে Google Chrome রিসেট করার কথা বিবেচনা করতে হতে পারে৷

    ক্রোম রেসপন্স করা বন্ধ করে দিলে বা নিয়মিত ক্র্যাশ হলে আপনি অন্যান্য পদক্ষেপ নিতে পারেন, যার মধ্যে এটি পুনরায় ইনস্টল করা বা Chrome ক্যানারি টেস্ট বিল্ড সংস্করণে স্যুইচ করা, যদিও এটি অস্থির প্রমাণিত হতে পারে। আপনি যদি ক্রোমকে আরও অপ্টিমাইজ করতে চান, তবে, আপনি কিছু ক্রোম সেটিংস ফ্ল্যাগ সক্ষম করতে চাইতে পারেন যাতে আপনাকে সাহায্য করতে পারেন৷


    1. কিভাবে Netflix ত্রুটি UI3010 ঠিক করবেন

    2. Google Chrome এ ERR_SSL_PROTOCOL_ERROR কিভাবে ঠিক করবেন

    3. কিভাবে ঠিক করবেন “ওহ!” Chrome

    4. Chrome-এ ERR_CACHE_MISS ত্রুটি কীভাবে ঠিক করবেন?