কম্পিউটার

কিভাবে একটি 401 অননুমোদিত ত্রুটি ঠিক করবেন

401 অননুমোদিত ত্রুটি হল একটি HTTP স্ট্যাটাস কোড যার মানে আপনি যে পৃষ্ঠাটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন সেটি লোড করা যাবে না যতক্ষণ না আপনি প্রথমে একটি বৈধ ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করেন।

আপনি যদি এইমাত্র লগ ইন করে থাকেন এবং 401 অননুমোদিত ত্রুটি পেয়ে থাকেন, তাহলে এর মানে হল যে আপনি যে শংসাপত্রগুলি প্রবেশ করেছেন তা কোনো কারণে অবৈধ ছিল৷

401 অননুমোদিত ত্রুটি বার্তাগুলি প্রায়শই প্রতিটি ওয়েবসাইট দ্বারা কাস্টমাইজ করা হয়, বিশেষত খুব বড়, তাই মনে রাখবেন যে এই ত্রুটিটি এই সাধারণগুলির থেকে আরও অনেক উপায়ে নিজেকে উপস্থাপন করতে পারে:

  • 401 অননুমোদিত
  • অনুমোদন আবশ্যক
  • HTTP ত্রুটি 401 - অননুমোদিত
কিভাবে একটি 401 অননুমোদিত ত্রুটি ঠিক করবেন

401 অননুমোদিত ত্রুটি ওয়েব ব্রাউজার উইন্ডোর ভিতরে প্রদর্শিত হয়, ঠিক যেমন ওয়েব পৃষ্ঠাগুলি করে। এই ধরনের বেশিরভাগ ত্রুটির মতো, আপনি যেকোন অপারেটিং সিস্টেমে চলা সমস্ত ব্রাউজারে সেগুলি খুঁজে পেতে পারেন৷

কিভাবে 401 অননুমোদিত ত্রুটি ঠিক করবেন

  1. URL-এ ত্রুটির জন্য পরীক্ষা করুন। এটা সম্ভব যে 401 অননুমোদিত ত্রুটি দেখা দিয়েছে কারণ URLটি ভুলভাবে টাইপ করা হয়েছে বা যে লিঙ্কটি নির্বাচিত হয়েছে সেটি ভুল URL-এর দিকে নির্দেশ করে—যেটি শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীদের জন্য।

  2. আপনি যদি নিশ্চিত হন যে URLটি বৈধ, ওয়েবসাইটের মূল পৃষ্ঠায় যান এবং লগইন বলে একটি লিঙ্ক সন্ধান করুন৷ অথবা নিরাপদ অ্যাক্সেস . এখানে আপনার শংসাপত্র লিখুন এবং তারপর পৃষ্ঠাটি আবার চেষ্টা করুন।

    যদি আপনার কাছে শংসাপত্র না থাকে বা আপনার ভুলে গিয়ে থাকেন, তাহলে একটি অ্যাকাউন্ট সেট আপ বা আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য ওয়েবসাইটে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন৷

    আপনি কি সাধারণত আপনার পাসওয়ার্ড মনে রাখতে সংগ্রাম করেন? তাদের একটি পাসওয়ার্ড ম্যানেজারে রাখার কথা বিবেচনা করুন যাতে আপনাকে শুধুমাত্র একটি পাসওয়ার্ড মনে রাখতে হয়।

  3. পৃষ্ঠাটি পুনরায় লোড করুন। এটি যতটা সহজ মনে হতে পারে, পৃষ্ঠাটি বন্ধ করা এবং এটি পুনরায় খোলা 401 ত্রুটি ঠিক করার জন্য যথেষ্ট হতে পারে, তবে শুধুমাত্র যদি এটি একটি ভুল লোড করা পৃষ্ঠার কারণে হয়৷

  4. আপনার ব্রাউজারের ক্যাশে মুছুন। আপনার ব্রাউজারে স্থানীয়ভাবে সংরক্ষিত অবৈধ লগইন তথ্য থাকতে পারে যা লগইন প্রক্রিয়াকে ব্যাহত করছে এবং 401 ত্রুটি নিক্ষেপ করছে। ক্যাশে সাফ করা সেই ফাইলগুলির যেকোনো সমস্যা দূর করবে এবং পৃষ্ঠাটিকে সার্ভার থেকে সরাসরি নতুন ফাইল ডাউনলোড করার সুযোগ দেবে৷

  5. আপনি যদি নিশ্চিত হন যে আপনি যে পৃষ্ঠায় পৌঁছানোর চেষ্টা করছেন তাতে অনুমোদনের প্রয়োজন হবে না, 401 অননুমোদিত ত্রুটি বার্তাটি একটি ভুল হতে পারে৷ সেই সময়ে, ওয়েবসাইটের মালিক বা অন্য ওয়েবসাইটের পরিচিতির সাথে যোগাযোগ করা এবং তাদের সমস্যা সম্পর্কে জানানোই সম্ভবত সবচেয়ে ভালো।

    webmaster@website.com-এ ইমেলের মাধ্যমে কিছু ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করা যেতে পারে , website.com প্রতিস্থাপন করা হচ্ছে প্রকৃত ওয়েবসাইটের নামের সাথে। অন্যথায়, নির্দিষ্ট যোগাযোগ নির্দেশাবলীর জন্য একটি যোগাযোগ পৃষ্ঠা খুঁজুন।

অন্যান্য উপায়ে আপনি 401 ত্রুটি দেখতে পারেন

Microsoft IIS চালিত ওয়েব সার্ভারগুলি 401 অননুমোদিত ত্রুটি সম্পর্কে আরও তথ্য দিতে পারে, যেমন নিম্নলিখিত:

Microsoft IIS 401 ত্রুটি কোড ত্রুটি ব্যাখ্যা 401.1 লগন ব্যর্থ হয়েছে। 401.2 সার্ভার কনফিগারেশনের কারণে লগন ব্যর্থ হয়েছে। 401.3 সম্পদে ACL এর কারণে অননুমোদিত হয়েছে। 401.4 ফিল্টার দ্বারা অনুমোদন ব্যর্থ হয়েছে। 401.5 ISAPI/CGI অ্যাপ্লিকেশন দ্বারা অনুমোদন ব্যর্থ হয়েছে। 401.501 অ্যাক্সেস অস্বীকৃত হয়েছে:একই আইপি থেকে অনেক অনুরোধ; ডায়নামিক আইপি সীমাবদ্ধতা সমসাময়িক অনুরোধের হার সীমা পৌঁছেছে।401.502নিষিদ্ধ:একই ক্লায়েন্ট আইপি থেকে অনেক বেশি অনুরোধ; ডায়নামিক আইপি সীমাবদ্ধতা সর্বাধিক অনুরোধের হারের সীমা পৌঁছেছে।401.503অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে:আইপি ঠিকানাটি আইপি সীমাবদ্ধতার অস্বীকার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে401.504অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে:হোস্টের নামটি আইপি সীমাবদ্ধতার অস্বীকার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে

আপনি IIS-নির্দিষ্ট কোড সম্পর্কে Microsoft-এর IIS 7 এবং পরবর্তী সংস্করণের পৃষ্ঠায় HTTP স্ট্যাটাস কোড সম্পর্কে আরও জানতে পারেন।

401 অননুমোদিত

এর মত ত্রুটি

নিম্নলিখিত বার্তাগুলিও ক্লায়েন্ট-সাইড ত্রুটি এবং তাই 401 অননুমোদিত ত্রুটির সাথে সম্পর্কিত:400 খারাপ অনুরোধ, 403 নিষিদ্ধ, 404 পাওয়া যায়নি এবং 408 অনুরোধের সময়সীমা।

অনেকগুলি সার্ভার-সাইড HTTP স্ট্যাটাস কোডও বিদ্যমান, যেমন প্রায়শই দেখা 500 অভ্যন্তরীণ সার্ভার ত্রুটি৷


  1. কিভাবে DXGI_ERROR_NOT_CURRENTLY_AVAILABLE ত্রুটি ঠিক করবেন?

  2. কিভাবে VMware অভ্যন্তরীণ ত্রুটি ঠিক করবেন?

  3. Reddit এ ত্রুটি 500 কিভাবে ঠিক করবেন

  4. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021