কম্পিউটার

কিভাবে একটি "CPU ফ্যান ত্রুটি" বার্তা ঠিক করবেন

কখনও কখনও, আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন, আপনি বুট প্রক্রিয়া চলাকালীন একটি CPU ফ্যান ত্রুটি প্রদর্শিত হতে পারে৷ আপনার কম্পিউটার BIOS থেকে একটি বার্তা যা আপনার CPU ফ্যানের সাথে কিছু ভুল বলে মনে হচ্ছে৷

যদিও আপনাকে আতঙ্কিত হতে হবে না, এটি একটি গুরুত্বপূর্ণ ত্রুটি যা আপনার কম্পিউটার ব্যবহার চালিয়ে যাওয়ার আগে আপনাকে সমাধান করতে হবে। তাহলে চলুন দেখি কিভাবে একটি CPU ফ্যান এরর মেসেজ ঠিক করা যায়।

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    সিপিইউ ফ্যান কি?

    CPU বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট হল আপনার কম্পিউটারের "মস্তিষ্ক"। CPU হল প্রধান একক যা সংখ্যা ক্রাঞ্চিং করে যা আপনার কম্পিউটারকে কাজ করতে দেয়। এটি করার জন্য এটি বিদ্যুৎ ব্যবহার করে এবং সেই বিদ্যুতের কিছু প্রক্রিয়ায় তাপে রূপান্তরিত হয়।

    যদি সিপিইউ খুব বেশি গরম হয়ে যায়, তবে এর ভিতরের সার্কিটগুলি আর সঠিকভাবে বিদ্যুৎ বহন করবে না এবং গণনা ব্যর্থ হবে। চরম ক্ষেত্রে, CPU এত গরম হতে পারে যে সেই সূক্ষ্ম ইলেকট্রনিক উপাদানগুলি ধ্বংস হয়ে যাবে।

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    এটি মোকাবেলা করার জন্য, সিপিইউতে একটি হেড স্প্রেডার রয়েছে, যা একটি ধাতব প্লেট যা একদিকে সিপিইউকে স্পর্শ করে এবং এর অন্য দিকটি বাইরের বিশ্বের কাছে প্রকাশ করে। একটি হিটসিঙ্ক, সাধারণত অ্যালুমিনিয়াম এবং তামা থেকে তৈরি, তাপ স্প্রেডারে স্থাপন করা হয়। তাদের মধ্যে তাপীয় পেস্টের একটি পাতলা স্তর রয়েছে, যা দুটি ধাতব মুখের মধ্যে বিদ্যমান যে কোনও বায়ু ফাঁক পূরণ করে।

    CPU থেকে তাপ চলে যায়, হিট স্প্রেডারের মাধ্যমে হিটসিঙ্কে। Heatsink নিজেই তারপর ঠান্ডা করা প্রয়োজন. এটি সাধারণত একটি সংযুক্ত পাখা দিয়ে করা হয় যা হিটসিঙ্কের পাখনা দিয়ে বাতাস চলাচল করে।

    কেন CPU ফ্যান ত্রুটি ঘটবে?

    দুটি পরিস্থিতির কারণে CPU ফ্যান ত্রুটি ঘটতে পারে। হয় আপনার CPU ফ্যানের সাথে কিছু ভুল আছে বা আপনার কম্পিউটার মনে করে সেখানে আছে।

    আপনার ফ্যানের সাথে ভুল হতে পারে এমন একটি জিনিস হল এটি আপনার CPU কে ​​পর্যাপ্তভাবে ঠান্ডা করার জন্য যথেষ্ট দ্রুত যেতে পারে না। আরেকটি হল ফ্যান পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    আপনি যদি জোরপূর্বক শাটডাউনের পরে এই ত্রুটিটি পান তবে এটি সম্ভবত হার্ডওয়্যারের সাথে একটি আসল সমস্যা। শাটডাউনের আগে যদি আপনার সিপিইউ ফ্যান সত্যিই উচ্চস্বরে ছিল, তবে এটি একটি খারাপ লক্ষণ। তারপর আবার, আপনার ফ্যান সম্পূর্ণ নীরব হতে পারে কারণ এটি স্থির হয়ে দাঁড়িয়ে আছে, যা স্বাভাবিক নয়। বিশেষ করে যখন লোড অধীনে!

    কিছু আধুনিক মাদারবোর্ড যখন CPU নিষ্ক্রিয় থাকে তখন ফ্যান বন্ধ করা সমর্থন করে কারণ এটি তাপ উৎপন্ন করে না, তবে সাধারণভাবে ফ্যানটি ঘুরতে হবে। ফ্যানের গতির ত্রুটির অর্থ হল ফ্যানের রিপোর্ট করা গতি কম্পিউটার যা আশা করে তা নয় বা এটি স্বাভাবিক সীমার বাইরে৷

    CPU ফ্যানের সমস্যা সমাধান করুন

    আপনি যদি জানতে চান যে আপনার সিপিইউ ফ্যান আসলে ঘুরছে কি না, সবচেয়ে সহজ উপায় হল কেবল দেখা। আমরা শুধুমাত্র ডেস্কটপ সিস্টেমের জন্য এটি সুপারিশ করি, যেহেতু আপনার ল্যাপটপকে আংশিকভাবে বিচ্ছিন্ন অবস্থায় চালানো সর্বোত্তম ধারণা নয় যদি না আপনি ইতিমধ্যেই জানেন যে আপনি কী করছেন।

    আপনি যদি ভাগ্যবান হন যে পাশের উইন্ডো সহ একটি ডেস্কটপ কম্পিউটার আছে, তবে আপনাকে যা করতে হবে তা হল ফ্যানটি ঘুরছে কিনা তা দেখতে। আপনি যদি তা না করেন তবে সাইড প্যানেলটি সরানো এবং কম্পিউটার চালানোর সময় এটি দেখতে খুব সহজ৷

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    ল্যাপটপের সাহায্যে, আপনি কেবল একটি নিষ্কাশন ভেন্টের সামনে আপনার হাত ধরে রাখতে পারেন। আপনার যদি অভ্যন্তরীণ সিপিইউ এবং জিপিইউ ফ্যান উভয়ের সাথে একটি মডেল থাকে তবে আপনাকে ম্যানুয়াল বা অনলাইনে নিশ্চিত করতে হবে যে সিপিইউ ফ্যান ভেন্ট কোন দিকে। আপনি যদি সেই ভেন্ট থেকে বাতাস বের হতে অনুভব করেন, তাহলে তার মানে আপনার ফ্যানটি অন্তত ঘুরছে।

    আপনি যদি আপনার CPU ভক্তদের সম্পর্কে যতটা সম্ভব তথ্য চান, এগিয়ে যান এবং SpeedFan ডাউনলোড করুন। এই প্রোগ্রামটি আপনার কম্পিউটারে তাপমাত্রা নিরীক্ষণ করে এবং আপনাকে আপনার ফ্যানের গতি সামঞ্জস্য করতে দেয়। এটি আপনাকেও বলবে যে আপনার ভক্তরা ঘুরছে কিনা এবং বর্তমান গতি (RPM)।

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    ফ্যানটি কি সঠিকভাবে সংযুক্ত?

    এটি বেশিরভাগ নতুন কম্পিউটার বিল্ডের ক্ষেত্রে প্রযোজ্য, তবে আপনার CPU ফ্যান সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করা উচিত। সিপিইউ ফ্যান হেডার (মাদারবোর্ডের সংযোগকারী যেটির সাথে CPU ফ্যান সংযোগ করে) সাধারণত মাদারবোর্ডে "CPU_FAN" এর মতো কিছু লেবেল করা হয় এবং এটি CPU সকেটের ঠিক পাশেই থাকবে।

    কখনও কখনও সিস্টেম নির্মাতারা ভুল করে সিস্টেম ফ্যান হেডারে সিপিইউ ফ্যান প্লাগ করে, সিপিইউ ফ্যান হেডার অব্যবহৃত রেখে দেয়। এটি কম্পিউটারকে মনে করে যে কোনও ফ্যান নেই!

    ওয়াটার-কুলড সিস্টেমের জন্য

    আপনার কম্পিউটার যদি একটি অল-ইন-ওয়ান ওয়াটার কুলার ব্যবহার করে, তাহলে জলের পাম্প সাধারণত সিস্টেম ফ্যান হেডারে এবং রেডিয়েটর ফ্যান সিপিইউ ফ্যান হেডারে প্লাগ ইন করা হয়। যদি এটি দুর্ঘটনাক্রমে উল্টে যায় এবং পাম্পটি ব্যর্থ হয়, তাহলে আপনি ফ্যানের গতির ত্রুটিও দেখতে পাবেন৷

    BIOS চেক করুন

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    সিপিইউ ফ্যান ত্রুটি সাধারণত বুট আপ প্রক্রিয়া চলাকালীন সিস্টেমকে থামিয়ে দেয় এবং আপনাকে প্রথমে BIOS এ প্রবেশ করতে বলে। আপনার অবশ্যই এটি করা উচিত এবং কয়েকটি জিনিসের দিকে নজর দেওয়া উচিত:

    • সিস্টেম পর্যবেক্ষণের অধীনে (বা অনুরূপ), RPM এ রিপোর্ট করা ফ্যানের গতি কী তা পরীক্ষা করুন৷
    • যদি BIOS রিসেট করা হয়ে থাকে, নিশ্চিত করুন যে ডিফল্ট ফ্যান স্পিড সেটিংস বা যেকোনো ফ্যানের গতি সেটিংস আপনার CPU কুলার প্রস্তুতকারকের নির্দেশাবলী মেনে চলছে।
    • আপনি যদি জানেন আপনি কি করছেন, আপনি কিছু ক্ষেত্রে CPU ফ্যানের গতি উপেক্ষা করার জন্য BIOS সেটও করতে পারেন। শুধুমাত্র যদি এটির জন্য একটি নির্দিষ্ট কারণ থাকে, যেমন ফ্যানের গতি সেন্সর ত্রুটিপূর্ণ হওয়া সত্ত্বেও ফ্যানটি যেমনটি করা উচিত তেমনভাবে চলছে।

    অন্যান্য ভক্তদের দেখুন

    নিশ্চিত করুন যে আপনার সিস্টেমের অন্যান্য ফ্যানগুলিও সংযুক্ত এবং সঠিকভাবে চলছে৷ আপনার ক্ষেত্রে পর্যাপ্ত বায়ুপ্রবাহ ব্যতীত, CPU ফ্যান যতটা দ্রুত চলতে পারে এমনকি পর্যাপ্ত শীতলতা প্রদান নাও করতে পারে।

    পর্যাপ্ত বায়ুচলাচল নিশ্চিত করুন

    আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কম্পিউটারের চারপাশে পর্যাপ্ত জায়গা আছে যাতে ঠান্ডা বাতাস প্রবেশ করতে পারে এবং গরম বাতাস চলে যেতে পারে। যদি কেসটি দেয়াল বা অন্য সমতল পৃষ্ঠের সাথে ধাক্কা দেওয়া হয় তবে বাতাসের কোথাও যাওয়ার নেই৷

    আপনার ফ্যান এবং ভেন্ট পরিষ্কার করুন

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    একই ভেন্টগুলির ক্ষেত্রেও যায় যেখানে বায়ু প্রবেশ করতে হয় এবং কেস থেকে বেরিয়ে যেতে হয়। নিশ্চিত করুন যে সমস্ত ভেন্ট পরিষ্কার আছে এবং নিশ্চিত করুন যে ফ্যানগুলি নিজেরাই ধুলো এবং অন্যান্য উপাদানে আটকে না থাকে যা তাদের অপারেশনে হস্তক্ষেপ করতে পারে।

    ওভারক্লকিং এবং কাস্টম ফ্যান কার্ভ অক্ষম করুন

    আপনি যদি আপনার CPU ওভারক্লক করছেন বা একটি কাস্টম ফ্যান কার্ভ সেট আপ করে থাকেন, তাহলে সেই সেটিংসগুলি সরিয়ে দিন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে জিনিসগুলিকে ডিফল্টে নিয়ে যান। ওভারক্লকিংয়ের জন্য একটি ফ্যান আপগ্রেডের প্রয়োজন হতে পারে এবং একটি বগি ফ্যান কার্ভ ভারী লোডের মধ্যে আপনার CPU সঠিকভাবে ঠান্ডা নাও করতে পারে৷

    আপনার CPU ফ্যান (বা থার্মাল পেস্ট) প্রতিস্থাপন করুন

    যদি আপনার পিসি ফ্যানটি আসলেই জব্দ হয়ে যায় বা ফ্যান ঘুরতে থাকা সত্ত্বেও আপনার সিপিইউ খুব বেশি গরম হয়ে যায়, তাহলে আপনাকে এটিকে CPU থেকে সরিয়ে নিয়ে পরীক্ষা করতে হতে পারে। যদি থার্মাল পেস্ট পুরানো, শুষ্ক, ফ্ল্যাকি এবং ফাটল দেখায়, তাহলে আইসোপ্রোপাইল অ্যালকোহল দিয়ে পরিষ্কার করুন এবং হিটসিঙ্ক প্রতিস্থাপন করার আগে CPU হিট স্প্রেডারের মাঝখানে একটি মটর আকারের ড্রপ পুনরায় প্রয়োগ করুন।

    কিভাবে একটি  CPU ফ্যান ত্রুটি  বার্তা ঠিক করবেন

    যদি ফ্যানটি সত্যিই মারা যায় তবে আপনি কেবল ফ্যানটি প্রতিস্থাপন করতে সক্ষম হতে পারেন। তবে এটির সম্ভাবনা বেশি যে আপনাকে সম্পূর্ণ কুলারটি প্রতিস্থাপন করতে হবে। আপনি যদি এখনও সিপিইউ কুলার ব্যবহার করে থাকেন যেটি আপনার ডেস্কটপ সিপিইউ এর সাথে এসেছে, এটি একটু ভাল কিছু কেনার জন্য একটি দুর্দান্ত অজুহাত!

    একটি CPU ফ্যান ত্রুটি কতটা গুরুতর?

    সবচেয়ে খারাপ পরিস্থিতি হল যে আপনার ফ্যান আপনার CPU-তে পর্যাপ্ত শীতলতা সরবরাহ করছে না, এই ক্ষেত্রে এটি সর্বদা গরম চলছে। যদি এটি খুব বেশি গরম হয়ে যায়, তাহলে এটি স্থায়ী ক্ষতি রোধ করতে কম্পিউটারটিকে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেবে, তবে দীর্ঘ সময়ের জন্য সেই গুরুত্বপূর্ণ বিন্দুর অধীনে CPU চালানোও এর আয়ু কমিয়ে দিতে পারে।


    1. কিভাবে একটি CPU ফ্যান স্পিনিং না ঠিক করবেন

    2. বুট চলাকালীন '511 CPU ফ্যান সনাক্ত করা হয়নি' ত্রুটি কীভাবে ঠিক করবেন

    3. প্রাইম 95 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং' কীভাবে ঠিক করবেন

    4. কীভাবে BSOD স্টপ ত্রুটি 0X000000C5 ঠিক করবেন