কম্পিউটার

[সমাধান] কিভাবে আমি ম্যাকের অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব?

সাফারি, গুগল ক্রোম, ফায়ারফক্স এবং অপেরা সব ব্রাউজারই ওয়েব সার্ফ করতে ব্যবহৃত হয়। এগুলি বিভিন্ন সাইট চেক করার একটি দুর্দান্ত উপায় যা তথ্য অফার করে, বিনোদন প্রদান করে এবং এমনকি কেনাকাটার পছন্দগুলিও দেয়৷ তবে, অবশ্যই, ব্রাউজারগুলি ত্রুটি ছাড়াই নয়। আপনি যে সাইটগুলিতে যান তারও ত্রুটি নেই। সুতরাং, আপনি সম্মুখীন হতে পারেন সমস্যা আছে.

আপনি জিজ্ঞাসা করতে পারেন, “আমি কিভাবে Mac-এ অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব ” এই ত্রুটি সাধারণত আপনি অ্যাক্সেস করার চেষ্টা করছেন বিভিন্ন ওয়েবসাইটে ঘটতে পারে. সাধারণত, ব্রাউজারগুলি ওয়েব ব্রাউজ করার ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। কিন্তু, যখন ব্রাউজার ওয়েবসাইটের নির্দিষ্ট পরিচয় যাচাই করার চেষ্টা করে তখন ত্রুটি ঘটে। এবং যদি এটি একটি সমস্যা পায়, আপনি একটি অবৈধ শংসাপত্র ত্রুটি পাবেন৷

এই নির্দেশিকা আপনাকে "কীভাবে আমার ম্যাকের মেয়াদোত্তীর্ণ শংসাপত্রগুলি ঠিক করব" প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বিশদ বিবরণ দেবে? এইভাবে, আপনি যে ওয়েবসাইটটি দেখতে চান তা দেখতে পারেন, বিশেষ করে যদি এটি কাজ বা স্কুলের জন্য প্রয়োজন হয়।

পার্ট 1. ম্যাকে একটি অবৈধ শংসাপত্র ত্রুটি কী?

"আমি কীভাবে ম্যাকে অবৈধ শংসাপত্রের ত্রুটি ঠিক করব" এর উত্তর দেওয়ার আগে আসুন আমরা একটু ওভারভিউতে খনন করি আজকাল ওয়েবসাইটগুলি খুব গুরুত্বপূর্ণ৷ মানুষ প্রযুক্তি ব্যবহারের উপর খুব নির্ভরশীল। তাই ওয়েবসাইটগুলো এত জনপ্রিয়। যাইহোক, তারা অপ্রতিরোধ্য নয়।

সাইবার হামলার ঘটনা ঘটছে। ওয়েবসাইট মালিকদের জন্য একটি SSL বা TLS শংসাপত্র প্রয়োজন৷ সাধারণত, এটি আপনার ওয়েবসাইটের নিরাপত্তা এবং নিরাপত্তার একটি পরিমাপক। যদি কোনো ওয়েবসাইটের কোনো SSL সার্টিফিকেট না থাকে, তাহলে সাফারি, গুগল ক্রোম এবং ফায়ারফক্সের মতো ব্রাউজারগুলি দর্শকদের একটি ত্রুটি দেখাবে যা দি এই সার্ভারের শংসাপত্রটি অবৈধ৷

[সমাধান] কিভাবে আমি ম্যাকের অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব?

সুতরাং, একটি অবৈধ শংসাপত্র ত্রুটি বা অবৈধ SSL শংসাপত্র ত্রুটি ঠিক কি? ব্রাউজার ওয়েবসাইটে ইনস্টল করা SSL শংসাপত্র চিনতে না পারলে এই ত্রুটিটি পাওয়া যায়৷ ব্রাউজার বলতে পারে না যে শংসাপত্র কর্তৃপক্ষ বৈধ বা এটি সনাক্ত করতে পারে না। এর মানে ইনস্টল করা SSL বিশ্বাসযোগ্য নয় এবং সাইটটি বিপজ্জনক হতে পারে। তাহলে আমি কীভাবে আমার ম্যাককে একটি শংসাপত্রে বিশ্বাস করতে পারি?

একটি অবৈধ SSL শংসাপত্র ত্রুটি মানে এটি ওয়েবসাইটগুলির ইনস্টল করা SSL সনাক্ত করতে পারে না বা সনাক্ত করতে ব্যর্থ হয়৷ শংসাপত্র কর্তৃপক্ষ তাদের গ্রহণযোগ্য বা বিশ্বস্ত CA-এর "তালিকা"তে তালিকাভুক্ত নাও হতে পারে। সাধারণত, জনপ্রিয় শংসাপত্র কর্তৃপক্ষ Sectigo, Comodo, এবং DigiCert অন্তর্ভুক্ত করে।

অংশ 2. ম্যাকে অবৈধ শংসাপত্র ত্রুটির অন্যান্য কারণগুলি কী কী?

আপনি কেন অবৈধ ত্রুটি শংসাপত্রটি দেখতে পাচ্ছেন তার অন্যান্য কারণ রয়েছে৷ এখানে, "আমি কীভাবে ম্যাক-এ অবৈধ শংসাপত্র ত্রুটি ঠিক করব" প্রশ্নটি সমাধান করার জন্য আপনার জন্য সেই কারণগুলির কয়েকটি নিয়ে আলোচনা করব৷ নীচে তাদের দেখুন:

  • যদি আপনি একটি ডোমেন অ্যাক্সেস করেন যা অমিল হয়, ব্রাউজারগুলি অবৈধ SSL শংসাপত্র ত্রুটি দেখাতে পারে৷
  • আপনি এই দুটি উপায়ে শংসাপত্রে স্বাক্ষর করেছেন, একটি স্ব-স্বাক্ষরিত শংসাপত্রের মাধ্যমে বা একটি বিশ্বস্ত, অজানা উত্সের মাধ্যমে৷ এই ক্ষেত্রে, ব্রাউজার উল্লিখিত ত্রুটি দেখাবে। আমরা আপনাকে "কিভাবে ম্যাকে অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব" এর উত্তর বলব৷
  • ওয়েবসাইটের শংসাপত্রটি বর্তমানে বৈধ নয় বা শংসাপত্রটির মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে৷
  • বিরল ক্ষেত্রে, ওয়েবসাইটটির যদি ভুল বিন্যাসের একটি SSL শংসাপত্র থাকে, ব্রাউজারগুলি এটিকে অবৈধ হিসাবে প্রদর্শন করবে৷
  • ভুল কনফিগার করা SSL বা TSL সার্টিফিকেট এই ত্রুটি দেখানোর ফলে হতে পারে। এই ভুল কনফিগারেশন সাধারণত ইনস্টলেশনের সময় ঘটতে পারে।
  • ইনস্টল করা শংসাপত্রটি প্রত্যাহার করা হয়েছে বা অবৈধভাবে কেনা হয়েছে৷
  • অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বা আপনার ফায়ারওয়াল SSL সংযোগ ব্লক করতে পারে৷
  • সাইটটি হয়তো SHA-1 এনক্রিপশন ব্যবহার করছে৷ এই ক্ষেত্রে সাধারণত বিরল।
  • ব্রাউজার ইনস্টল করা শংসাপত্রের স্বাক্ষর যাচাই করতে সক্ষম নাও হতে পারে৷
  • SSL বা TLS শংসাপত্রের ভাঙা কাঠামো।

আপনার প্রশ্ন জিজ্ঞাসা করার আরেকটি কারণ, "আমি কীভাবে Mac এ অবৈধ শংসাপত্র ত্রুটি ঠিক করব" হল একটি ভাঙা শংসাপত্রের বিশ্বাসের শৃঙ্খল থাকার সম্ভাবনা৷ আপনি এই দ্বারা কি বোঝাতে চেয়েছেন? ঠিক আছে, এটি কয়েকটি উদাহরণে ঘটে যেমন নিম্নলিখিত:

  • একটি রুট সার্টিফিকেট অথরিটি (CA) যা আসলে যাচাই করা হয় না।
  • মেয়াদোত্তীর্ণ রুট বা এমনকি মধ্যবর্তী সার্টিফিকেট।
  • এটির চেইনে একটি প্রকৃত স্ব-স্বাক্ষরিত শংসাপত্র রয়েছে।
  • বিশ্বস্ত কোনো রুট সার্টিফিকেট দিয়ে চেইনটি আসলে শেষ হয় না।

  1. ম্যাক/ম্যাকবুকে ত্রুটি 102:এটি কী এবং কীভাবে এটি ঠিক করবেন (2022)

  2. টার্মিনালে ম্যাক কমান্ড না পাওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  3. ম্যাক ত্রুটি কোড 41 কী এবং এটি কীভাবে ঠিক করবেন?

  4. ম্যাকের ত্রুটি কোড -2003F কী এবং কীভাবে এটি ঠিক করবেন?