কম্পিউটার

প্রাইম 95 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং' কীভাবে ঠিক করবেন

কিছু Windows ব্যবহারকারী 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং এর সম্মুখীন হচ্ছেন৷ ' ত্রুটি বার্তা যখনই তারা প্রাইম95 ব্যবহার করে একটি স্ট্রেস পরীক্ষা করার চেষ্টা করে। সাধারণত, এই সমস্যাটি একটি ওভারক্লকড সিপিইউর সাথে যুক্ত এবং এটি প্রতিটি সাম্প্রতিক Windows সংস্করণে ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে৷

প্রাইম 95  মারাত্মক ত্রুটি:রাউন্ডিং  কীভাবে ঠিক করবেন

এই সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই ত্রুটি কোডটির উপস্থিতির জন্য দায়ী হতে পারে এমন বিভিন্ন কারণ রয়েছে৷ এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যা আমরা সনাক্ত করতে পেরেছি:

  • অপর্যাপ্ত CPU ভোল্টেজ - কিছু ক্ষেত্রে, এই বিশেষ সমস্যাটি একটি অপর্যাপ্ত ভোল্টেজের কারণে ঘটে যা CPU-তে সরবরাহ করা হচ্ছে। এই ক্ষেত্রে, আপনি মিষ্টি স্পট খুঁজে না পাওয়া পর্যন্ত ভোল্টেজ সামান্য বাড়িয়ে সমস্যার সমাধান করতে পারেন।
  • CMOS ব্যাটারি দ্বারা সংরক্ষিত দ্বন্দ্বমূলক DOCP ডেটা৷ - নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি এই ত্রুটিটি ঘটতে দেখতে পারেন যদি DOCP ডেটা আপনার CPU-এর আচরণকে প্রভাবিত করে। এই ক্ষেত্রে, CMOS ব্যাটারি দ্বারা রক্ষণাবেক্ষণ করা তথ্য পরিষ্কার করা আপনাকে সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে৷
  • অসামান্য উপাদান তাপমাত্রা - যদি আপনার অভ্যন্তরীণগুলি চাহিদাপূর্ণ ক্রিয়াকলাপগুলির সময় খুব গরম হয়, সম্ভাবনা রয়েছে সে কারণেই প্রাইম95 স্ট্রেস পরীক্ষার সময় এই ত্রুটিটি নিক্ষেপ করছে। এই ক্ষেত্রে, আপনার CPU এবং RAM এর তাপমাত্রা উন্নত করা (কমানো) অগ্রাধিকার হওয়া উচিত।
  • PSU দ্বারা সরবরাহ করা অপর্যাপ্ত শক্তি - আরেকটি কারণ যা এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে যখন আপনি স্ট্রেস-টেস্টিং ওভারক্লকড উপাদানগুলি একটি অপর্যাপ্ত PSU যা পর্যাপ্ত শক্তি সরবরাহ করতে পারে না। এই ক্ষেত্রে, আপনি OC ফ্রিকোয়েন্সি কমিয়ে বা আরও শক্তিশালী PSU-তে আপগ্রেড করে সমস্যাটি সমাধান করতে পারেন।

এখন যেহেতু আপনি 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং হওয়ার সম্ভাবনার সবচেয়ে সাধারণ কারণগুলি জানেন ' ত্রুটি, এখানে পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে CPU স্থিতিশীলতার সমস্যা সমাধান করতে এবং একই ত্রুটি কোড ছাড়াই প্রাইম 95 স্ট্রেস পরীক্ষা সম্পূর্ণ করতে ব্যবহার করেছে৷

পদ্ধতি 1:CPU ভোল্টেজ বাড়ানো

বেশিরভাগ নথিভুক্ত উদাহরণে, এই সমস্যাটি এমন একটি দৃশ্যের সাথে যুক্ত যেখানে আপনার CPU-তে অপর্যাপ্ত ভোল্টেজ সরবরাহ করা হয়। 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং৷ ' ত্রুটি হল প্রাইম95 আপনাকে বলছে যে আপনার CPU চাপযুক্ত কাজগুলি চালানোর জন্য যথেষ্ট স্থিতিশীল নয় যার জন্য আরও প্রক্রিয়াকরণ শক্তি প্রয়োজন৷

একই সমস্যা মোকাবেলা করা বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে তারা CPU ভোল্টেজ সামান্য বাড়িয়ে এবং 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং পর্যন্ত পরীক্ষার পুনরাবৃত্তি করে এই সমস্যাটি সমাধান করতে পেরেছেন। ' ত্রুটি ঘটতে থামল৷

আদর্শভাবে, আপনি 10 mV দ্বারা ভোল্টেজ বাড়াতে চান যতক্ষণ না আপনি শেষ পর্যন্ত একই ত্রুটি ছাড়াই একটি স্ট্রেস পরীক্ষা সম্পূর্ণ করতে পারেন।

দ্রষ্টব্য: প্রাইম 95-এ আপনি যে এই ত্রুটিটি দেখছেন তা সত্যিই ইঙ্গিত দেয় না যে আপনি কখনও আপনার CPU এর সাথে বাস্তব ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হবেন। কিন্তু আপনি যদি আপনার পিসি গেমিং, রেন্ডারিং, মাইনিং বা এই ধরণের অন্যান্য প্রয়োজনীয় কাজের জন্য ব্যবহার করেন।

অবশ্যই, আপনার মাদারবোর্ডের উপর নির্ভর করে এবং আপনি যদি BIOS বা UEFI ব্যবহার করেন তবে ভোল্টেজ সামঞ্জস্য করার পদক্ষেপগুলি কেস থেকে কেস আলাদা হবে। কিন্তু সম্ভাবনা হল আপনি যদি আগে ওভারক্লক করতে এবং Prime95 এর সাথে আপনার CPU পরীক্ষা করতে সক্ষম হন, তাহলে আপনি অতিরিক্ত সাহায্য ছাড়াই কীভাবে ভোল্টেজগুলি সামঞ্জস্য করবেন তা জানতে পারবেন।

আপনি যদি ইতিমধ্যেই ভোল্টেজ বাড়ানোর চেষ্টা করে থাকেন এবং আপনি এখনও এই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 2:CMOS ব্যাটারি পরিষ্কার করা

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, আপনার মাদারবোর্ড ব্যবহার করা CMOS ব্যাটারি দ্বারা অস্থায়ীভাবে সংরক্ষিত ডেটার কারণেও এই সমস্যাটি ঘটতে পারে। এটা সম্ভব যে DOCP সম্পর্কিত পূর্বে সংরক্ষিত ডেটা বর্তমানে চাপের পরিস্থিতিতে আপনার CPU-এর আচরণকে প্রভাবিত করছে।

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি আপনার কম্পিউটার কেস খুলে CMOS (পরিপূরক মেটাল-অক্সাইড সেমিকন্ডাক্টর) সাফ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। ব্যাটারি. আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার কম্পিউটার বন্ধ করে শুরু করুন এবং পাওয়ার সোর্স থেকে আনপ্লাগ করুন।
  2. এরপর, নিজেকে একটি স্ট্যাটিক রিস্ট ব্যান্ড দিয়ে সজ্জিত করুন এবং আপনার পিসির পাশের কভারটি সরিয়ে ফেলুন।
    দ্রষ্টব্য: একটি স্ট্যাটিক রিস্ট ব্যান্ড গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে কম্পিউটারের ফ্রেমে গ্রাউন্ড করবে, এইভাবে আপনার পিসির অভ্যন্তরীণ ক্ষতির ঝুঁকি দূর করবে৷
  3. মাদারবোর্ডের একটি ওভারভিউ পেয়ে গেলে, এগিয়ে যান এবং CMOS ব্যাটারি শনাক্ত করুন। যখন আপনি এটি দেখতে পান, এটির স্লট থেকে এটি সরাতে আপনার নখ বা একটি অ-পরিবাহী স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন। প্রাইম 95  মারাত্মক ত্রুটি:রাউন্ডিং  কীভাবে ঠিক করবেন
  4. পাওয়ার ক্যাপাসিটারগুলি সম্পূর্ণরূপে নিষ্কাশনের অনুমতি দেওয়ার জন্য পুরো মিনিটের জন্য অপেক্ষা করুন, তারপরে CMOS ব্যাটারিটি আবার জায়গায় রাখুন এবং পাশের কভারটি ফিরিয়ে দিন৷
  5. প্রাইম95 এর সাথে আরেকটি স্ট্রেস টেস্ট শুরু করার আগে আপনার কম্পিউটারকে পাওয়ার সোর্সে আবার প্লাগ করুন এবং স্বাভাবিকভাবে বুট করুন।

যদি প্রাইম 95 এর সাথে পরবর্তী পরীক্ষা একই 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং ফেরত দেয় ' ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:কুলিং সিস্টেম আপগ্রেড করা (যদি প্রয়োজন হয়)

আপনার অভ্যন্তরীণ তাপমাত্রা (বিশেষ করে আপনার CPU এবং RAM) একটি সিদ্ধান্তকারী ফ্যাক্টর হতে পারে যখন এটি 'মারাত্মক ত্রুটি:রাউন্ডিং পাওয়ার ক্ষেত্রে আসে। প্রাইম95 এর মাধ্যমে আপনার রিগ পরীক্ষা করার সময় স্ট্রেসের ত্রুটি।

যদি আপনি ইতিমধ্যে না করে থাকেন, তাহলে আপনার পিসির তাপমাত্রা নিরীক্ষণ করতে সময় নিন ভারী লোড অধীনে যখন. আপনার সমস্ত CPU কোর সম্পূর্ণ লোডের অধীনে চলার সময় আপনি যদি 90c-এর বেশি তাপমাত্রা পান, তবে সেই তাপমাত্রা কমিয়ে আনার জন্য আপনাকে অবশ্যই কিছু করতে হবে।

সম্ভাব্য সমাধানগুলির মধ্যে রয়েছে আপনার পিসি ইন্টারনাল পরিষ্কার করা, আপনার সিপিইউ কুলার আপগ্রেড করা, আপনার কেসের বায়ুপ্রবাহ উন্নত করা এবং বর্তমান তাপীয় পেস্ট প্রতিস্থাপন করা। ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য, আপনার CPU তাপমাত্রা কমাতে এই নির্দেশিকা অনুসরণ করুন .

পদ্ধতি 4:PSU আপগ্রেড করুন বা ওভারক্লকড ফ্রিকোয়েন্সি কম করুন

যদি উপরের নির্দেশাবলীর কোনোটিই আপনার জন্য কাজ না করে, তাহলে সম্ভাবনা যে আপনার PSU ওভারক্লকড ফ্রিকোয়েন্সিগুলি পরিচালনা করার জন্য যথেষ্ট শক্তিশালী নয় যা আপনি স্থিতিশীল করার চেষ্টা করছেন৷

এই ক্ষেত্রে, আপনি হয় আপনার PSU আপগ্রেড করতে পারেন৷ অথবা আপনি কিছু মাঝামাঝি জায়গা খুঁজে পেতে পারেন এবং ওভারক্লকড ফ্রিকোয়েন্সি কমাতে পারেন যতক্ষণ না আপনি একটি মিষ্টি জায়গায় না পৌঁছান যেখানে একই সমস্যা হচ্ছে না।


  1. কীভাবে BSOD স্টপ ত্রুটি 0X000000C5 ঠিক করবেন

  2. কিভাবে চূড়ান্ত ফ্যান্টাসি XIV মারাত্মক ডাইরেক্টএক্স ত্রুটি ঠিক করবেন

  3. কিভাবে WOW ত্রুটি #134 মারাত্মক অবস্থা ঠিক করবেন

  4. আমি কীভাবে উইন্ডোজ 10-এ মারাত্মক সিস্টেম ত্রুটিগুলি ঠিক করতে পারি?