কম্পিউটার

Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

যদিও ক্রোমই ক্রোমবুকের প্রধান ব্রাউজার, তবে ফায়ারফক্স ইনস্টল করার বৈধ কারণ রয়েছে৷ আপনি Chrome OS পছন্দ করতে পারেন কিন্তু Chrome ওয়েব ব্রাউজার নয়৷ ফায়ারফক্স বা যেকোনো তৃতীয় পক্ষের ব্রাউজার ব্যবহার করলে আপনি Google ইকোসিস্টেম থেকে বিরতি নিতে পারবেন, আরও ভালো গোপনীয়তা উপভোগ করতে পারবেন এবং কিছু অনন্য বৈশিষ্ট্য ব্যবহার করতে পারবেন।

ফায়ারফক্স আরও ভাল ট্র্যাকিং প্রতিরোধ এবং Chrome এর উপর একটি উন্নত স্ক্রিনশট টুল অফার করে। আপনি ক্রোম ব্যবহার বন্ধ করতে না পারলেও, ফায়ারফক্স একটি ব্যাকআপ ব্রাউজার হিসাবে দুর্দান্ত। এই নির্দেশিকায়, আমরা আপনার Chromebook-এ Firefox ইনস্টল করার বিভিন্ন উপায় দেখাব।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    আমরা Chromebooks-এর জন্য উপলব্ধ ফায়ারফক্স ব্রাউজারগুলির ধরন, তারা কী করে এবং তাদের পার্থক্যগুলিও তালিকাভুক্ত করি৷

    Google Play Store থেকে Firefox ইনস্টল করুন

    Play Store হল Android ডিভাইস এবং Chromebook-এ অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য স্বীকৃত প্ল্যাটফর্ম। ফায়ারফক্সের অ্যান্ড্রয়েড সংস্করণগুলি ক্রোম ওএসে পুরোপুরি কাজ করে; আপনার ডিভাইসে সেগুলি কীভাবে ইনস্টল করবেন তা এখানে।

    1. Chromebook ডেস্কটপ বা অ্যাপস ভিউয়ার থেকে প্লে স্টোর চালু করুন৷

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    2. firefox টাইপ করুন অনুসন্ধান বারে এবং এন্টার টিপুন .

    3. ইনস্টল করুন ক্লিক করুন৷ আপনার Chromebook-এ ব্রাউজার ডাউনলোড করার জন্য বোতাম।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    আপনি Google Play Store এ Firefox-এর বিভিন্ন রূপ খুঁজে পেতে পারেন। ফায়ারফক্স ব্রাউজার আপনি সম্ভবত ডাউনলোড করতে চাইছেন এমন ব্রাউজারের মানক সংস্করণ। আমরা নীচে ব্রাউজারের অন্যান্য রূপগুলি তালিকাভুক্ত করি:

    ফায়ারফক্স লাইট: এটি ফায়ারফক্সের একটি স্ট্রাইপড সংস্করণ যা স্ট্যান্ডার্ড ফায়ারফক্সের চেয়ে হালকা এবং দ্রুত। আপনার Chromebook মেমরি বা স্টোরেজ স্পেস কম থাকলে Firefox Lite ইনস্টল করার কথা বিবেচনা করা উচিত।

    ফায়ারফক্স ফোকাস: এটি ফায়ারফক্সের গোপনীয়তা-কেন্দ্রিক সংস্করণ যা বিস্তৃত ট্র্যাকারগুলির বিরুদ্ধে উন্নত সুরক্ষা প্রদান করে—বিজ্ঞাপন ট্র্যাকার, বিশ্লেষণাত্মক ট্র্যাকার, সোশ্যাল ট্র্যাকার, ইত্যাদি৷ আপনি যদি অনলাইন গোপনীয়তার বিষয়ে বড় হন, বা আপনার চোখ ফাঁকি দেওয়ার জন্য একটি সরঞ্জামের প্রয়োজন হয় আপনার ওয়েব অ্যাক্টিভিটি থেকে, আপনার ফায়ারফক্স ফোকাস ইনস্টল করা উচিত।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    Firefox Nightly (পূর্বে Firefox Preview): ফায়ারফক্স নাইটলি ব্রাউজারের একটি "অস্থির" বৈকল্পিক যা নতুন এবং উন্নয়নমূলক বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে৷ নতুন ফায়ারফক্স বৈশিষ্ট্যগুলির জন্য প্রথম পরীক্ষার স্থল হিসাবে রাতের ছবি; আলফা বিল্ড।

    Mozilla একটি নতুন বৈশিষ্ট্য প্রবর্তন করার আগে, এটি ব্রাউজারটির Nightly বিল্ডে ঠেলে দেয় যেখানে ব্যবহারকারীরা বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করে এবং প্রতিক্রিয়া প্রদান করে। এই ফায়ারফক্স বিল্ডটি সাধারণত অস্থির এবং বাগ দিয়ে ভরা হয়, তাই আপনি এটিকে আপনার প্রাথমিক ব্রাউজার হিসাবে রাখতে চান না৷

    ফায়ারফক্স বিটা: যখন ফায়ারফক্স নাইটলিতে পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলি সফল হয় বা নাইটলিতে অনেক বেশি স্থিতিশীল হয়, তখন মোজিলা সেগুলিকে ফায়ারফক্স বিটাতে পাঠায়। এই অ্যাপটি চূড়ান্ত বা স্থিতিশীল সংস্করণের আগে নতুন বা বিকাশ বৈশিষ্ট্যগুলির জন্য দ্বিতীয় এবং চূড়ান্ত পরীক্ষার স্থল৷

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    ফায়ারফক্স বিটাতেও বেশ কিছু বাগ রয়েছে, তবে এটি ফায়ারফক্স নাইটলির চেয়ে অনেক বেশি স্থিতিশীল। তবুও, আপনার প্রাথমিক ব্রাউজার হিসাবে Firefox-এর একটি অস্থির বা পরীক্ষামূলক বৈকল্পিক ব্যবহার করা উচিত নয়। ফায়ারফক্স বিটা ব্যবহারের সময় ক্র্যাশ হতে পারে, কিছু বৈশিষ্ট্য সঠিকভাবে কাজ নাও করতে পারে এবং এটি আপনার Chromebook কে ক্র্যাশও করতে পারে৷

    অ্যান্ড্রয়েডের জন্য এই ফায়ারফক্স ব্রাউজারগুলি বিনামূল্যে এবং Chrome OS 80 বা আরও নতুন চলমান Chromebookগুলিতে কাজ করে৷ আপনি যদি Play Store এ Firefox খুঁজে না পান, তাহলে আপনার Chromebook আপডেট করুন এবং আবার চেক করুন।

    লিনাক্স অ্যাপ হিসেবে ফায়ারফক্স ইনস্টল করুন

    Chrome OS এর একটি পরীক্ষামূলক উন্নয়ন পরিবেশ রয়েছে যা আপনাকে আপনার Chromebook এ Linux অ্যাপ্লিকেশন ইনস্টল করতে দেয়৷ যদি অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্সে আপনার কাঙ্খিত কিছু বৈশিষ্ট্যের অভাব থাকে, তাহলে আপনার Chromebook-এ ব্রাউজারটির Linux সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    কিছু করার আগে, আপনার ডিভাইসে লিনাক্স ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সক্রিয় করুন।

    1. সেটিংস খুলুন৷ অ্যাপ এবং ডেভেলপারস-এ যান> লিনাক্স ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (বিটা) এবং চালু করুন ক্লিক করুন বোতাম।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    দ্রষ্টব্য: Linux ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট Chrome OS 69 বা তার পরবর্তী চলমান Chromebook-এ উপলব্ধ। আপনি সেটিংস মেনুতে বিকল্পটি না পেলে, আপনার Chromebook-এর অপারেটিং সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপডেট করুন-—সেটিংস-এ যান> Chrome OS সম্পর্কে .

    2. পরবর্তী ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

    3. Chrome OS Linux এনভায়রনমেন্টের জন্য একটি ব্যবহারকারীর নাম তৈরি করবে এবং একটি স্টোরেজ কোটাও সুপারিশ করবে। আপনি নাম পরিবর্তন করতে পারেন তবে আমরা আপনাকে প্রস্তাবিত ডিস্কের আকার নিয়ে এগিয়ে যাওয়ার পরামর্শ দিই। ইনস্টল করুন ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    আপনার Chromebook Linux এনভায়রনমেন্ট সেট আপ করার জন্য প্রয়োজনীয় ফাইল, টুল এবং অ্যাপ ডাউনলোড করবে। এবং Chromebook এর হার্ডওয়্যার কনফিগারেশন। ফায়ারফক্সের লিনাক্স সেটআপ ফাইল ডাউনলোড করতে পরবর্তী ধাপে এগিয়ে যান।

    4. আপনার Chromebook-এর অ্যাপস ভিউয়ার খুলুন এবং টার্মিনাল লঞ্চ করুন . আপনি এটিকে Linux অ্যাপস-এ খুঁজে পাবেন ফোল্ডার।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    5. টার্মিনাল কনসোলে নীচের কমান্ডটি আটকান এবং Enter টিপুন৷ .

    sudo apt firefox-esr ইনস্টল করুন

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    6. টার্মিনাল একটি প্রম্পট প্রদর্শন করবে যা আপনাকে অ্যাপের ডাউনলোড আকার এবং ডিস্কের স্থান সম্পর্কে অবহিত করবে যা এটি আপনার Chromebook-এ দখল করবে। y টাইপ করুন এবং চালিয়ে যেতে এন্টার টিপুন।

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    প্রগতি বার 100% হিট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং টার্মিনাল একটি সফল বার্তা প্রদর্শন করে।

    7. অ্যাপস ভিউয়ারে Linux অ্যাপ ফোল্ডার খুলুন এবং Firefox ESR নির্বাচন করুন .

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    ইনস্টলেশনের পরে আপনি প্রথমবার এটি চালু করার সময় অ্যাপটি লোড হতে কয়েক সেকেন্ড সময় নিতে পারে। এটা সম্পূর্ণ স্বাভাবিক।

    অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স বনাম লিনাক্সের জন্য ফায়ারফক্স

    লিনাক্সের জন্য ফায়ারফক্স ওয়েব পেজ নেভিগেট করার সময় একটি সম্পূর্ণ-অন-পিসি অভিজ্ঞতা প্রদান করে। ওয়েবসাইটগুলি ডিফল্টরূপে তাদের ডেস্কটপ সংস্করণ লোড করবে, এছাড়াও আপনি PC ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা উন্নত বৈশিষ্ট্যগুলি উপভোগ করতে পারবেন। একটি স্ক্রিনশট টুল, মেমরি ব্যবহার নিরীক্ষণ করার জন্য একটি ডেডিকেটেড টাস্ক ম্যানেজার, একটি অফলাইন মোড, ওয়েব ডেভেলপমেন্ট টুলকিট এবং আরও অনেক কিছু রয়েছে৷

    লিনাক্সের জন্য ফায়ারফক্সে ট্যাব ব্যবস্থাপনাও অনেক ভালো। আপনি একটি ট্যাব সরাতে, নিঃশব্দ করতে, সদৃশ করতে এবং এমনকি পিন করতে পারেন৷

    অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্স, অন্যদিকে, প্রাথমিকভাবে একটি মোবাইল ব্রাউজার। আপনি ট্যাবলেট মোডে আপনার Chromebook ব্যবহার করলেই আপনি এই সংস্করণটি ব্যবহার করে উপভোগ করতে পারেন৷ টুলবারটি ডিফল্টভাবে নীচে থাকে, কিন্তু আপনি সেটিংস মেনুতে এটিকে শীর্ষে নিয়ে যেতে পারেন—সেটিংস-এ যান> কাস্টমাইজ করুন> টুলবার এবং হয় শীর্ষ নির্বাচন করুন অথবা নীচে .

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    সংক্ষেপে, লিনাক্সের জন্য ফায়ারফক্স আপনাকে একটি সম্পূর্ণ-অন ডেস্কটপ অভিজ্ঞতা এবং সরঞ্জাম দেবে যখন অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্সের একটি মোবাইল ইন্টারফেস এবং সীমিত বৈশিষ্ট্য রয়েছে। যদিও সিদ্ধান্তটি আপনার নেওয়া, আমরা আপনার Chromebook-এ ব্রাউজারের Linux সংস্করণ ইনস্টল করার পরামর্শ দিই৷

    Chromebook থেকে Firefox আনইনস্টল করুন

    ফায়ারফক্সে ক্লান্ত? স্থান খালি করতে আপনার Chromebook থেকে ব্রাউজারটি মুছতে চান? অ্যাপের আইকনে রাইট-ক্লিক করুন বা দীর্ঘক্ষণ চাপ দিন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .

    Chromebook এর জন্য ফায়ারফক্স কিভাবে ইনস্টল করবেন

    ফায়ারফক্স ইনস্টলেশন সমস্যা সমাধান করুন

    আপনি যদি প্লে স্টোর বা টার্মিনাল থেকে ফায়ারফক্স ইনস্টল করতে সমস্যার সম্মুখীন হন, আপনার Chromebook পুনরায় চালু করুন এবং আবার চেষ্টা করুন। এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার Chromebook সর্বশেষ Chrome OS চলছে৷


    1. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

    2. কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

    3. অ্যান্ড্রয়েডের জন্য টর ব্রাউজার কীভাবে ইনস্টল করবেন?

    4. Chromebook এ iTunes কিভাবে ইনস্টল করবেন