কম্পিউটার

গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন "ডাউনলোড কোটা অতিক্রম করেছে" ত্রুটি

Google ড্রাইভ সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল যে আপনি অনেক লোকের সাথে ফাইলগুলি ডাউনলোড করতে, ভাগ করতে এবং সহযোগিতা করতে পারেন৷ যাইহোক, একবার সেই দলগুলি বড় হয়ে গেলে বা আপনি বড় ফাইলগুলি আপলোড করার চেষ্টা করছেন, আপনি ব্যবহারের সীমাবদ্ধতায় চলে যেতে পারেন। এই ব্যবহারের সীমাগুলি আপনার "ডাউনলোড কোটা অতিক্রম করেছে" এমন ত্রুটির কারণ হতে পারে।

এই ত্রুটি এড়ানোর জন্য কয়েকটি সমাধান রয়েছে, যা আমরা এই নিবন্ধে কভার করব।

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    "ডাউনলোড কোটা অতিক্রম" ত্রুটির কারণ কী?

    আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টটি নিম্নলিখিত সীমাগুলির সাথে আসে (যা বেশিরভাগ ব্যবহারকারী কখনই আঘাত করেন না):

    • আপনার মাই ড্রাইভ অ্যাকাউন্ট এবং শেয়ার ড্রাইভের মধ্যে দৈনিক আপলোড সীমা 750 GB৷
    • যেদিন আপনি 750 GB সীমা অতিক্রম করবেন সেদিন আর কোন আপলোডের অনুমতি নেই৷
    • ব্যক্তিগত ফাইল আপলোড 5 TB এর বেশি হতে পারে না।

    কোন তালিকাভুক্ত ডাউনলোড সীমা নেই, তবে সাধারণত আপনি যদি অনেক ব্যবহারকারীর সাথে একটি বড় ফাইল শেয়ার করে থাকেন যারা এটিকে অল্প সময়ের মধ্যে ডাউনলোড করেন, তাহলে অপব্যবহার রোধ করতে Google 24 ঘন্টার জন্য ফাইলটিকে আরও ডাউনলোড থেকে লক করতে পারে।

    এটি এই দ্বিতীয় সমস্যা যা "ডাউনলোড কোটা অতিক্রম করেছে" ত্রুটির কারণ হতে পারে। এটি অপ্রত্যাশিত হতে পারে, কারণ আপনি যে ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করছেন সেই ফাইলটি ইতিমধ্যেই কতজন ডাউনলোড করেছেন তা জানার কোনো উপায় আপনার নেই৷

    Google ড্রাইভ ডাউনলোড কোটা কিভাবে কাজ করে

    আপনি যদি Google ড্রাইভ থেকে একটি শেয়ার করা ফাইল ডাউনলোড করার চেষ্টা করছেন, তাহলে শেয়ার করা ফাইলের জন্য দৈনিক ডাউনলোড সীমা সম্পর্কিত দুটি ত্রুটি দেখতে পাবেন। প্রথমটি হল "ডাউনলোড কোটা অতিক্রম করেছে" ত্রুটি। দ্বিতীয়টি হল "দুঃখিত আপনি এই সময়ে এই ফাইলটি দেখতে বা ডাউনলোড করতে পারবেন না।"

    অনেক লোকের সাথে একটি বড় ফাইল শেয়ার করার সমস্যা (যেমন আপনার ওয়েবসাইটে একটি ডাউনলোড লিঙ্ক প্রদান করা বা অনেক অনুসরণকারীদের সাথে একটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট) হল যে অনেক লোক একবারে সেই ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করতে পারে।

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    এই অস্বাভাবিক ব্যান্ডউইথ স্পাইক Google এর অভ্যন্তরীণ অপব্যবহারের ফিল্টারগুলিকে ট্রিগার করবে এবং আপনার অ্যাকাউন্ট থেকে ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করা ব্যবহারকারীদের জন্য এই ত্রুটিগুলিকে ট্রিগার করবে৷ সমস্ত ব্যবহারকারী 24 ঘন্টার জন্য ফাইলটি ডাউনলোড করা থেকে লক হয়ে যাবে৷

    যদিও এটি বিরক্তিকর মনে হতে পারে, ব্যান্ডউইথের সীমা সঙ্গত কারণেই রয়েছে। এমন অনেক ঘটনা রয়েছে যে লোকেরা প্রকাশ্যে তাদের Google ড্রাইভ অ্যাকাউন্টের মাধ্যমে পাইরেটেড চলচ্চিত্র বা সঙ্গীতের লিঙ্কগুলি ভাগ করে নেয়৷ ব্যান্ডউইথ ফিল্টার Google-কে সেই ব্যবহারকারীদের চিহ্নিত করতে এবং Google ড্রাইভ ব্যবহার থেকে নিষিদ্ধ করতে সাহায্য করে।

    কিন্তু এর মানে হল যে আপনি যদি অনেক বেশি সংখ্যক সদস্য সহ একটি সংস্থার অংশ হন এবং আপনি সদস্যদের সাথে একটি নথি বা প্যামফলেট শেয়ার করার চেষ্টা করছেন, এই সীমাবদ্ধতা সমস্যা সৃষ্টি করবে।

    Google ড্রাইভের ডাউনলোড সীমা কিভাবে বাইপাস করবেন

    আপনি এখনও "ডাউনলোড কোটা অতিক্রম করেছে" ত্রুটিটি ট্রিগার না করেই ফাইলটি ডাউনলোড করতে পারেন৷ আপনি যে Google ড্রাইভ অ্যাকাউন্ট থেকে এটিকে আপনার নিজের অ্যাকাউন্টে ডাউনলোড করছেন তা পরিবর্তন করতে এটির জন্য কিছু অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন৷

    এটি করার জন্য, আপনাকে প্রথমে আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টে একটি অনুলিপি সংরক্ষণ করতে হবে।

    1. নিশ্চিত করুন যে আপনি ইতিমধ্যেই আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টে সাইন ইন করেছেন৷

    2. শেয়ার করা Google ড্রাইভ ফাইলের লিঙ্কটি নির্বাচন করুন যা আপনি ডাউনলোড করতে চান৷

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    আপনি যদি ইতিমধ্যেই আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন তবে এটি আপনার অ্যাকাউন্টের ভিতরে ফাইলটির একটি অনুলিপি খুলবে। আপনি এটির উপরে একটি স্ট্যাটাস দেখতে পাবেন যে আপনার অ্যাকাউন্টে একটি অনুলিপি যোগ করা হয়েছে। যাইহোক, এই কপিটি কোথায় সংরক্ষিত ছিল তা সবসময় স্পষ্ট নয়।

    3. ফাইল নির্বাচন করে আপনার পছন্দের একটি Google ড্রাইভ ফোল্ডারে ফাইলের একটি অনুলিপি সংরক্ষণ করুন> একটি অনুলিপি তৈরি করুন .

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    4. যে ফোল্ডারে আপনি কপি সংরক্ষণ করতে চান সেখানে ব্রাউজ করুন এবং এটি নির্বাচন করুন। নির্বাচন করুন নির্বাচন করুন এটি চয়ন করার জন্য বোতাম। তারপর ঠিক আছে নির্বাচন করুন শেষ.

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    এটি মূল অ্যাকাউন্ট থেকে ফাইলটিকে আপনার নিজের Google ড্রাইভ অ্যাকাউন্টে ভাগ করে নিয়ে যায়৷ যেহেতু আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টটি Google-এর সার্ভারগুলিতেও রয়েছে, এটি প্রযুক্তিগতভাবে একটি ফাইল ডাউনলোড নয়৷

    এখন যেহেতু আসল ফাইলের একটি অনুলিপি আপনার অ্যাকাউন্টে রয়েছে, এবং অন্য কেউ এটি ডাউনলোড করছে না, আপনি এগিয়ে যেতে পারেন এবং ডাউনলোড কোটার সীমাবদ্ধতা ছাড়াই এটি এখনই আপনার স্থানীয় কম্পিউটারে ডাউনলোড করতে পারেন৷

    আপনার নিজের অ্যাকাউন্ট থেকে ফাইলটি ডাউনলোড করুন

    এখন আপনি উইন্ডোটি বন্ধ করতে পারেন যেখানে আপনি আসল ফাইলটি দেখছিলেন। আপনার নিজের Google ড্রাইভ অ্যাকাউন্টের ফোল্ডারটিতে ব্রাউজ করুন যেখানে আপনি ফাইলটির একটি অনুলিপি তৈরি করেছেন৷

    আপনি এখন আপনার কম্পিউটারে ফাইল ডাউনলোড করতে পারেন দুটি উপায় আছে. ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং ডাউনলোড করুন নির্বাচন করুন৷ .

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    একবার ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, আপনি এটি আপনার ব্রাউজারের ফাইল ডাউনলোড এলাকায় উপলব্ধ দেখতে পাবেন। Google Chrome-এর জন্য, এটি নীচের বাম কোণ৷

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    শুধু ফাইলের নামের ডানদিকে নিচের তীরটি নির্বাচন করুন এবং ফাইলটির সাথে আপনি কী করতে চান তা চয়ন করুন৷

    দ্বিতীয় ডাউনলোড বিকল্পটি হল ফাইলটি খুলতে ডাবল ক্লিক করুন। ফাইল নির্বাচন করুন মেনু থেকে, তারপর ডাউনলোড নির্বাচন করুন৷ , এবং আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান সেটি নির্বাচন করুন৷

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    এটি ফাইলটি ডাউনলোড করবে এবং উপরের মত ব্রাউজারে প্রদর্শিত হবে।

    আপনি যদি মালিক হন তবে "ডাউনলোড কোটা অতিক্রম করেছে" ত্রুটি কীভাবে ঠিক করবেন

    আপনি যদি আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টে অনেক লোকের কাছে শেয়ার করা ফাইলটি হোস্ট করেন তবে এই ত্রুটির সমাধানটি একটু ভিন্ন।

    আপনার জন্য সমস্যা হল যে অনেক লোক আপনার শেয়ার করা ফাইল ডাউনলোড করেছে যে এটি ভবিষ্যতের ডাউনলোডগুলি ব্লক করতে Google এর ফিল্টারকে ট্রিগার করেছে। এই ব্লকটি সেই নির্দিষ্ট ফাইলের বিরুদ্ধে, আপনার Google ড্রাইভ অ্যাকাউন্ট নয়।

    এর মানে অন্য কোনো শেয়ার করা ফাইল এখনও ডাউনলোড করা যাবে। আপনি যদি আসল ফাইলটিকে এখন "ভিন্ন" ফাইলে ব্লক করা ডাউনলোডগুলিকে পরিণত করেন, তাহলে আপনি ডাউনলোডগুলি আবার কাজ করতে পারবেন৷

    এটি করতে, আসল ফাইলটিতে ডান ক্লিক করুন এবং একটি অনুলিপি তৈরি করুন নির্বাচন করুন৷ .

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    আপনি আসল ফাইলের নামের সামনে "একটি অনুলিপি" সহ একটি নতুন ফাইল দেখতে পাবেন।

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    ফাইলটি ব্লক করা আসল ফাইলটির মতো একই লোকেদের সাথে শেয়ার করা হবে। যাইহোক, যেহেতু অনেক লোক পুরানো ফাইল ডাউনলোড করছিল, তাই কতজন লোক কপি ডাউনলোড করতে পারবে তা সীমিত করা সার্থক হতে পারে।

    এটি করতে, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং শেয়ার করুন নির্বাচন করুন৷ .

    আপনি যদি লিঙ্কটি সহ ইন্টারনেটে যে কাউকে এই ফাইলটিতে অ্যাক্সেস দিয়ে থাকেন তবে এটিকে পরিবর্তে সীমাবদ্ধ-এ পরিবর্তন করা সার্থক হতে পারে।

    লিঙ্ক পান-এ বিভাগ, পরিবর্তন নির্বাচন করুন .

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    এই সেটিংটি সীমাবদ্ধ এ পরিবর্তন করতে ড্রপডাউন ব্যবহার করুন .

    গুগল ড্রাইভ কিভাবে ঠিক করবেন  ডাউনলোড কোটা অতিক্রম করেছে  ত্রুটি

    এর মানে হল যে আপনি যাদের সাথে ফাইল শেয়ার করেছেন শুধুমাত্র তারাই এটি খুলতে বা ডাউনলোড করতে পারবেন। শুধু ফাইলটিতে ডান-ক্লিক করুন, শেয়ার করুন নির্বাচন করুন৷ , এবং আপনি অ্যাক্সেস দিতে চান এমন সমস্ত ইমেল বা গ্রুপ যোগ করুন।

    যদি আপনার উদ্দেশ্য হয় যে কেউ আপনার ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া পোস্ট করে তাদের ফাইলটি ডাউনলোড করতে দেওয়া, একটি ভাল পদ্ধতি হল একটি এমবেডেড Google ফর্ম সেট আপ করা যেখানে লোকেরা ফাইলটিতে অ্যাক্সেসের অনুরোধ করতে পারে৷

    এইভাবে আপনি নিশ্চিত করতে পারেন যে খুব বেশি লোক ফাইলটি ডাউনলোড করছে না এবং Google এর নিষেধাজ্ঞার কারণে আপনার Google ড্রাইভ অ্যাকাউন্টকে ঝুঁকিতে ফেলছে।


    1. Google Chrome এ ERR_SSL_PROTOCOL_ERROR কিভাবে ঠিক করবেন

    2. Google Play Store এ 'ডাউনলোড মুলতুবি' ত্রুটি কীভাবে ঠিক করবেন

    3. Google ড্রাইভে "ফাইলের পূর্বরূপ দেখা যায়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন

    4. Google ড্রাইভ কিভাবে ঠিক করবেন আপনি সাইন ইন করার ত্রুটি