কম্পিউটার

কিভাবে অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি বার্তা ঠিক করবেন

আপনি যখন আপনার Windows XP Professional কম্পিউটারে একটি ফোল্ডার অ্যাক্সেস করার চেষ্টা করেন এবং তা করতে অক্ষম হন তখন "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটি বার্তা পাঠানো হয়৷ ত্রুটি বার্তা এই মত দেখায়:

"ফোল্ডার অ্যাক্সেসযোগ্য নয়:অ্যাক্সেস অস্বীকৃত।"

অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি বার্তার কারণ কী?

অ্যাক্সেস অস্বীকার ত্রুটি এর কারণগুলি৷ আপনি যদি সম্প্রতি আপনার সিস্টেমকে Windows XP-এ ইনস্টল বা আপগ্রেড করে থাকেন তাহলে বার্তাটি আসে। আপনি যে ফোল্ডারটি খোলার চেষ্টা করছেন সেটি একটি FAT (ফাইল বরাদ্দ টেবিল) ফাইল সিস্টেমে তৈরি করা হয়েছে, যেখানে Windows XP হল একটি NTFS (নতুন প্রযুক্তি ফাইল সিস্টেম) ওএস। উইন্ডোজ সাধারণত NTFS ছাড়া অন্য যেকোন ফাইল ফরম্যাটকে "এলিয়েন" বা "সেকেলে" হিসাবে দেখে, যার অর্থ আপনি যদি এটি ব্যবহার করার চেষ্টা করেন এবং এটি অ্যাক্সেস করেন তবে আপনার পিসি এটি খুলতে বাধা দেবে। আপনি একটি ভুল ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড শংসাপত্র প্রদান করলেও অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি বার্তাও উপস্থিত হতে পারে। আপনি যদি এই ত্রুটিটি ঠিক করতে চান তবে আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন:

অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি বার্তা কিভাবে ঠিক করবেন

ধাপ 1 – সাব কন্টেইনার এবং অবজেক্টে মালিক প্রতিস্থাপন করুন

এই উপাদানগুলির মালিকানা পরিবর্তন করার কারণ হল উইন্ডোজ ক্রমাগত ফাইলগুলিকে রক্ষা করার চেষ্টা করছে যা পরিবর্তন করা উচিত নয়। আপনার সিস্টেমের এই অংশগুলির জন্য যদি আপনার ভুল সেটিংস থাকে, তাহলে এটি আপনার পিসিতে ত্রুটি দেখাতে পারে - এটি অত্যাবশ্যক করে তোলে যে আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে সেগুলি মেরামত করতে সক্ষম হন:

  1. আমার কম্পিউটার খুলুন .
  2. সরঞ্জাম নির্বাচন করুন মেনু এবং ফোল্ডার বিকল্প ক্লিক করুন .
  3. দেখতে ট্যাব, সাধারণ ফাইল শেয়ারিং ব্যবহার করুন সাফ করুন (এটি প্রস্তাবিত) উন্নত সেটিংস -এ চেক বক্স বিভাগ, তারপর ঠিক আছে ক্লিক করুন .
  4. ডান-ক্লিক করুন যে ফোল্ডারটি অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি তৈরি করছে, তারপরে বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন .
  5. এসইকিউরিটি-এ ট্যাবে, উন্নত ক্লিক করুন বোতাম এবং তারপর মালিক প্রদর্শন করুন ট্যাব।
  6. আপনার ব্যবহারকারীর নাম নির্বাচন করুন নামে তালিকা করুন এবং তারপর সাবকন্টেইনারে মালিক প্রতিস্থাপন করুন নির্বাচন করুন এবং অবজেক্ট চেক বক্স।
  7. তারপর ঠিক আছে ক্লিক করুন .

নিম্নলিখিত ত্রুটি বার্তা প্রদর্শিত হবে:

You do not have permission to read the contents of directory Folder_Name. Do you want to replace the directory permissions with permissions granting you Full Control? All permissions will be replaced if you press Yes.

  • হ্যাঁ তারপর ঠিক আছে ক্লিক করুন

অনুমতি এবং নিরাপত্তা সেটিংস এখন নির্বাচিত ফোল্ডার এবং এর বিষয়বস্তুতে পুনরায় প্রয়োগ করা হবে।

নিম্নলিখিত ত্রুটি বার্তাটি আপনার Windows 2000 বা Windows 2003 সার্ভার কম্পিউটারে প্রদর্শিত হতে পারে যখন আপনি একটি NTFS সিস্টেম ভলিউমে অবস্থিত একটি ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করেন:

"অ্যাক্সেস অস্বীকৃত"৷

ফাইলটি অ্যাক্সেস করার জন্য আপনার কাছে প্রয়োজনীয় NTFS অনুমতি থাকলেও ত্রুটি ঘটতে পারে৷

এই ত্রুটিটি ঘটে যখন আপনি একটি ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করছেন যা অন্য ব্যবহারকারী দ্বারা এনক্রিপ্ট করা হয়েছে৷

ধাপ 2 - ফাইলটি এনক্রিপ্ট করা হয়েছে কিনা তা খুঁজে বের করুন এবং তারপর এটি ডিক্রিপ্ট করুন

এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows Explorer খুলুন , দেখুন-এ মেনুতে বিশদ বিবরণ নির্বাচন করুন .
  2. দেখুন মেনু প্রদর্শন করুন আবার, তারপর কলাম চয়ন করুন নির্বাচন করুন৷ .
  3. বিশদ চয়ন করুন ডায়ালগ বক্সে, গুণাবলী নির্বাচন করুন চেক বক্স।
  4. যদি গুণাবলী আপনি যে ফাইলটি অ্যাক্সেস করার চেষ্টা করছেন তার জন্য কলাম E প্রদর্শন করে মানে এটি এনক্রিপ্ট করা হয়েছে।

ফাইলটিকে ডিক্রিপ্ট করার জন্য এটিকে এনক্রিপ্ট করা একই ব্যবহারকারীকে ডিক্রিপ্ট করতে হবে। আপনি একটি রিকভারি এজেন্ট (সফ্টওয়্যার টুল) ব্যবহার করতে পারেন যা ফাইলটিকে ডিক্রিপ্ট করার জন্য মনোনীত করা হয়েছে৷

ধাপ 3- রেজিস্ট্রি পরিষ্কার করুন

এই রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করুন

"রেজিস্ট্রি" হল সেন্ট্রাল ডাটাবেস যা উইন্ডোজ ব্যবহার করে এটিকে আপনার পিসি চালানোর জন্য প্রয়োজনীয় বিভিন্ন সেটিংস এবং ফাইলের একটি বড় সংখ্যা স্মরণ করতে সাহায্য করে। রেজিস্ট্রি আপনার ডেস্কটপ ওয়ালপেপার থেকে আপনার ফোল্ডারের অনুমতি পর্যন্ত সবকিছু সঞ্চয় করে, এটি আপনার কম্পিউটারের একটি অপরিহার্য অংশ যা উইন্ডোজ চালানোর জন্য নির্ভর করে। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রি সমস্যাগুলির একটি বড় কারণ এবং প্রায়শই "অ্যাক্সেস অস্বীকার" ত্রুটি প্রদর্শিত হওয়ার কারণ। সমস্যাটি হল যে রেজিস্ট্রি ডাটাবেস ক্রমাগত ভুল উপায়ে সংরক্ষিত হচ্ছে, যার ফলে আপনার কম্পিউটার অত্যন্ত ধীর গতিতে এবং অনেক ত্রুটির সাথে চলছে, এটি অপরিহার্য করে তোলে যে আপনি রেজিস্ট্রি দ্বারা সৃষ্ট বিভিন্ন সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হন। এটি করার জন্য, আপনাকে একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে, যেমনটি আমরা নীচের সুপারিশ করছি:


  1. অ্যাক্সেস অস্বীকৃত উইন্ডোজ 10

  2. উইন্ডোজ 10-এ সিস্টেম ত্রুটি 5 অ্যাক্সেস অস্বীকৃত ঠিক করুন

  3. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে "প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম" ত্রুটি ঠিক করবেন