কম্পিউটার

Amazon Linux 2 ভার্চুয়াল মেশিন লগইন এবং পাসওয়ার্ড

আপনি হয়তো Amazon Linux 2 এর কথা শুনেছেন। এটি একটি AWS অপারেটিং সিস্টেম, যা Amazon দ্বারা তৈরি করা হয়েছে। এটি বিনামূল্যে দেওয়া হয়, এবং এমনকি আপনি পরীক্ষার জন্য ভার্চুয়াল মেশিন যন্ত্রপাতিও পান। যা আমি করেছি, যেমনটি আমি এই বিষয়ে আমার নিবন্ধে আপনাকে দেখিয়েছি।

পরীক্ষার সময় আমি যে স্নেগটি আঘাত করেছি তা হ'ল লগইন। সাধারণত, আপনি আপনার EC2 দৃষ্টান্তগুলিতে লগ ইন করতে SSH ব্যবহার করেন। কিন্তু আপনি একটি অপরিহার্যভাবে অফলাইন ভার্চুয়াল মেশিনের জন্য কী ব্যবহার করেন? আমি অনলাইনে কোনো root/ec2-ব্যবহারকারী কম্বো খুঁজে পাইনি, এবং একক মোডে পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করার স্বাভাবিক পদ্ধতি কাজ করেনি। তাই এই গাইড. এটি আপনাকে দেখাবে কিভাবে আপনার Amazon Linux 2 ভার্চুয়াল মেশিনের জন্য লগইন শংসাপত্রগুলি ম্যানুয়ালি পরিবর্তন করতে হয়, যাতে আপনি পরীক্ষা শুরু করতে পারেন। আমার পরে।

লগইন প্রম্পট

আচ্ছা, ছবিটি ডাউনলোড করুন। বুট। প্রবেশ করুন. এখন কি?

Amazon Linux 2 ভার্চুয়াল মেশিন লগইন এবং পাসওয়ার্ড

একক মোড

দীর্ঘদিনের লিনাক্স ব্যবহারকারীরা কৌশলটি মনে রাখবেন। আপনার সিস্টেমকে একক মোডে বাধ্য করুন, রুটটিকে লিখনযোগ্য হিসাবে পুনরায় মাউন্ট করুন, পাসওয়ার্ড পরিবর্তন করুন, পুনরায় বুট করুন। আমরা সবাই এই অসংখ্যবার করেছি। হায়, আর সম্ভব নয়।

আমি বুট মেনুতে বুট বিকল্পগুলিতে init=/bin/bash যুক্ত করার চেষ্টা করেছি, এবং সিস্টেমে একটি কার্নেল আতঙ্ক ছিল। আমি নিশ্চিত নই যে এটি কার্নেলের মধ্যে কিছু আছে কিনা, সত্য যে Amazon Linux মহিমান্বিত সিস্টেমড ব্যবহার করে, বা অন্য কিছু, কিন্তু পুরানো এবং প্রমাণিত পদ্ধতিটি সাহায্য করেনি৷

অনলাইনে পড়া, মিলিয়ন বিন-ব্যাশ এন্ট্রি ছাড়াও নতুন কিছু পাওয়া যায় নি, আমি RHEL সংস্করণ 7-এর পাসওয়ার্ড পরিবর্তন করার বিষয়ে একটি বিস্তারিত নিবন্ধ পেয়েছি। টিউটোরিয়ালটি RHEL 6 থেকে RHEL 7-এ পরিবর্তনের আরও দার্শনিক ধারণার কথাও উল্লেখ করে। , এবং প্রকৃতপক্ষে এটি RHCSA পরীক্ষার অংশ। মানে কি? সরলতা কোথায় গেল?

যাইহোক, আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি, কিন্তু নিবন্ধে বলা হয়েছে, কার্নেল লাইনে rd.break যোগ করা সাহায্য করতে পারে, এবং যেহেতু অ্যামাজন লিনাক্স 2 RHEL-এর উপর ভিত্তি করে, আমি ভেবেছিলাম চলুন এটি করা যাক। শুধু এটা কিছুই করেনি। আমাজন লিনাক্স স্বাভাবিকভাবে বুট করা হয়। এটিও পছন্দসই ফলাফল দেয়নি।

Amazon Linux 2 ভার্চুয়াল মেশিন লগইন এবং পাসওয়ার্ড

আমাজনের একটি খুব সংক্ষিপ্ত এবং অস্পষ্ট উত্তরণ রয়েছে যা ব্যাখ্যা করে কিভাবে এটি করতে হয়। তারা বলে যে আপনার একটি ক্লাউড-ইনিট কনফিগারেশন আইএসও তৈরি করা উচিত এবং তারপরে তারা আপনাকে ভার্চুয়ালাইজেশন প্ল্যাটফর্ম ডকুমেন্টেশনে উল্লেখ করবে। খুব সহায়ক নয়, আমি ভয় পাচ্ছি।

ম্যানুয়ালি ভিডিআই মাউন্ট করুন

আমরা অতীতে এ বিষয়ে কথা বলেছি। আমি আপনাকে দেখিয়েছি কিভাবে ভার্চুয়াল মেশিন ডিস্ক এবং পার্টিশনগুলি লুপব্যাক ডিভাইস হিসাবে মাউন্ট করতে হয়, যাতে আপনি ফাইল সিস্টেমের বিষয়বস্তু সম্পাদনা করতে পারেন। আমরা KVM মেশিন ক্লোন করতে partx ব্যবহার করেছি। আমরা এখানেও একই কাজ করব, এবং আমি আপনাকে ভার্চুয়াল মেশিন ইমেজ ফাইল সিস্টেম মাউন্ট এবং উপস্থাপন করার আরেকটি উপায় দেখাতে যাচ্ছি।

আমাদের qemu-nbd টুল দরকার, যা একই রকম কৌশল করে। এই ইউটিলিটিটি বেশিরভাগ ডিস্ট্রিবিউশনে qemu-kvm প্যাকেজের অংশ হিসাবে উপলব্ধ, তাই আপনি এটি ইনস্টল করুন। তারপর, টুল ব্যবহার করুন. এক্সিকিউশন ব্যর্থ হলে, আপনাকে ম্যানুয়ালি এনবিডি (নেটওয়ার্ক ব্লক ডিভাইস) মডিউলটি মেমরিতে লোড করতে হতে পারে। সুতরাং, কমান্ডের ক্রম (সুডো বা রুট হিসাবে):

<প্যাকেজ ম্যানেজার> qemu-kvm ইনস্টল করুন
modprobe nbd
qemu-nbd -c /dev/nbd0 <ভার্চুয়াল মেশিন vdi হার্ড ডিস্কের নাম>

অ্যামাজন লিনাক্স 2 ভিডিআই ইমেজ ডাউনলোড করুন এবং উপরের কমান্ডে ম্যাপ করুন। আপনার বিশেষভাবে /dev/nbd0 ব্যবহার করার দরকার নেই, আপনি যে কোনও নম্বর ব্যবহার করতে পারেন, তবে এটি ক্রমানুসারে কাজ করা সহজ এবং পরিষ্কার।

ব্লক ডিভাইসটি ম্যাপ করা হয়ে গেলে, আপনি /dev/nbd0p* এর অধীনে এর পার্টিশনগুলি পাবেন। সংখ্যাগুলি প্রকৃত হার্ড ডিস্ক পার্টিশন লেআউটের সাথে মিলবে, যেমন p1, p2, ইত্যাদি। আবার, আমরা partx এর সাথে যা করেছি তা প্রায় একই রকম। পরবর্তী পদক্ষেপটি হল পছন্দসই পার্টিশনটি কোথাও মাউন্ট করা:

mount /dev/nbd0pX /mountpoint

একবার আপনি এই কমান্ডটি সম্পন্ন করলে, আপনার কাছে এখন Amazon Linux 2 vdi ফাইলসিস্টেম (পার্টিশন) এর বিষয়বস্তু আপনার কাঙ্খিত মাউন্টপয়েন্টের (যেমন /mnt) নিচে উন্মুক্ত করা হয়েছে এবং এখন আমরা এটিকে ম্যানিপুলেট করতে পারি।

/etc/shadow ফাইলটি সম্পাদনা করুন

এখন আমরা পাসওয়ার্ড পরিবর্তন করতে চাই। আমরা কিভাবে এটি করতে যাচ্ছি নিম্নরূপ. আমাদের নেটিভ লিনাক্সে, যেটি আসলে ভার্চুয়াল মেশিন চালায়, একটি নতুন ব্যবহারকারী তৈরি করুন। আপনি যা খুশি কল করতে পারেন। আমাজনের কথাই ধরা যাক। একটি পাসওয়ার্ড তৈরি করুন. /etc/shadow ফাইলটি খুলুন। আপনি লক্ষ্য করবেন যে পাসওয়ার্ডটি এনক্রিপ্ট করা হয়েছে এবং দুটি কোলন ডিলিমিটারের মধ্যে একটি দীর্ঘ হ্যাশ হিসাবে উপস্থাপন করা হয়েছে। দারুণ। এই আমরা কি প্রয়োজন. এরকম কিছু:

amazon:$123456$dedoimedo:11111:0:99999:6:::

এখন আগে থেকে Amazon Linux 2 ফাইল সিস্টেম মাউন্টপয়েন্টে নেভিগেট করুন, /mnt বলুন এবং একটি টেক্সট এডিটরে এর ছায়া ফাইল খুলুন:

<টেক্সট এডিটর> /mnt/etc/shadow

আপনি লক্ষ্য করবেন যে ডিফল্ট ব্যবহারকারীকে আসলে ec2-user বলা হয়। যদিও আপনি এটি জানেন না, এখন আপনি করছেন। এটি পাসওয়ার্ডের জন্য কিছু হ্যাশ আছে. আমি এটা কি কোন ধারণা আছে, এবং এটা কোন ব্যাপার না. স্থানীয় অ্যামাজন ব্যবহারকারীর একটি দিয়ে হ্যাশ প্রতিস্থাপন করুন। ফাইলটি সংরক্ষণ করুন, ভিডিআই আনমাউন্ট করুন।

Amazon Linux 2 ভার্চুয়াল মেশিন লগইন এবং পাসওয়ার্ড

রিবুট করুন, লগইন করুন, কাজ করুন এবং উপভোগ করুন

আপনার ভার্চুয়াল মেশিন আবার শুরু করুন। একবার আপনি লগইন প্রম্পটে পৌঁছে গেলে, সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে নিজেকে সঠিকভাবে সনাক্ত করুন যা আমরা এইমাত্র সেখানে লাগিয়েছি। আপনি এখন লগ ইন করেছেন এবং আপনি আপনার ভার্চুয়াল মেশিন অ্যাপ্লায়েন্সের সাথে কাজ শুরু করতে পারেন। এখন, আমরা অ্যামাজন লিনাক্সের সাথে এটি করেছি, তবে এই কৌশলটি সেখানে সমস্ত লিনাক্স বিতরণ এবং ফাইল সিস্টেমে প্রযোজ্য। আপনি যদি স্বাভাবিকভাবে সিস্টেম রক্ষণাবেক্ষণ চালাতে না পারেন, আপনি এই কৌশলটি ব্যবহার করতে পারেন সীমাবদ্ধতার কাছাকাছি পেতে এবং ফাইল সিস্টেমে প্রয়োজনীয় পরিবর্তন করতে। এটি ভার্চুয়াল মেশিনের জন্য বেশ উপযোগী। আমরা KVM এর সাথে এটি করেছি এবং এখন ভার্চুয়ালবক্সের সাথেও।

Amazon Linux 2 ভার্চুয়াল মেশিন লগইন এবং পাসওয়ার্ড

উপসংহার

আপনি যদি অ্যামাজন লিনাক্স 2 পরীক্ষা করতে আগ্রহী হন কিন্তু আপনি লগইন শংসাপত্রের স্নেগকে আঘাত করছেন এবং আপনি নিজের ISO ইমেজ তৈরি করতে বা EC2 জিনিসগুলি ব্যবহার করার সম্পূর্ণ, সঠিক উপায় বের করার চেষ্টা করতে চান না, আপনি ব্যবহার করতে পারেন partx বা qemu-nbd ভার্চুয়াল হার্ড ডিস্ক মাউন্ট করতে, এবং ম্যানুয়ালি ছায়া ফাইল সম্পাদনা করুন। একক মোড বা রেসকিউ মোডে বুট করার ক্ষেত্রে বা যা আপনার জন্য এটিকে কাটাতে না পারে সেক্ষেত্রে এটি একটি গ্যারান্টিযুক্ত সমাধান৷

Amazon Linux 2 দেখতে বেশ কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য সহ একটি মজার অপারেটিং সিস্টেমের মতো, এবং প্রাথমিক লগইন/পাসওয়ার্ডের মতো প্রযুক্তিগত/আমলাতান্ত্রিক বাঙ্গলের কারণে সেগুলি মিস করা লজ্জাজনক হবে। আমি বলতে চাচ্ছি কোন কারণ নেই কেন ডিফল্ট সেট থাকা উচিত নয়, যেমন ডিস্ট্রো। এছাড়াও লিনাক্স পরিকাঠামোতে সাধারণ পরিবর্তন, vis-a-vis init=/bin/bash নিশ্চিতভাবে সাহায্য করে না। আশা করি, এই নিবন্ধটি আপনাকে আপনার যাত্রা শুরু করার জন্য কীভাবে এবং দুঃসাহসিক উত্সাহের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত জ্ঞান সরবরাহ করবে। সর্বোপরি, এটি ডিস্ট্রো-অজ্ঞেয়বাদী। যে কোন ভার্চুয়াল মেশিন অ্যাপ্লায়েন্স, যে কোন ফাইল সিস্টেম, আপনি আপনার পরীক্ষার জন্য প্রয়োজনীয় পরিবর্তন করতে সক্ষম হবেন। অন্বেষণ মজা করুন.

চিয়ার্স।


  1. Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

  2. সাধারণ KVM সমস্যার সমাধান করা

  3. লিনাক্সে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন - দুর্দান্ত!

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 3:লিনাক্স হোস্ট এবং লিনাক্স গেস্ট - VMGL - (Im)সম্ভব?