কম্পিউটার

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

Google অ্যাপ বিভ্রান্তিকর হতে পারে। আপনি এটিকে আপনার ফোনের স্ক্রিনে একটি বড় জি দিয়ে দেখতে পাচ্ছেন যা "গুগল" এর পরামর্শ দেয়। আপনি এটি ব্যবহার করে শেষ নাও করতে পারেন কারণ আপনি ইতিমধ্যেই আপনার সমস্ত ওয়েব অনুসন্ধান এবং সাইট পরিদর্শনের জন্য Chrome ব্যবহার করছেন৷ এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে আপনি হয়তো Google Maps ব্যবহার করছেন। এবং তারপরে অন্যান্য অ্যাপ রয়েছে যা আপনাকে অন্যান্য কাজে সাহায্য করে।

তাই, জিজ্ঞাসা করা স্বাভাবিক…

গুগল অ্যাপ কি?

Google অ্যাপ হল Google অনুসন্ধান অ্যাপ।

কিন্তু এটি আপনার ব্রাউজারে থাকা স্ট্যান্ডার্ড Google সার্চ বারের চেয়ে একটু বেশি কাজ করে যা আপনাকে আপনার চারপাশের বিশ্ব আবিষ্কার করতে সহায়তা করে। এটাকে বাইরের জগতের একক জানালা হিসেবে ভাবুন। তারপরে আপনি আপনার বিশেষ আগ্রহের আশেপাশে তথ্য আবিষ্কার করতে এবং ব্যক্তিগতকৃত আপডেটের সাথে অবগত থাকতে এটিকে কাস্টমাইজ করতে পারেন।

আপনি যেকোন Google অনুসন্ধানের সাথে একই ফলাফল পেতে পারেন, তবে Google অ্যাপটি সেখানে আঠার নিয়ন্ত্রণে থাকা সহজ করে তোলে।

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

Google অনুসন্ধান অ্যাপ আপনার অনুসন্ধানগুলিকে দ্রুততর করতে পারে৷ সুতরাং, আসুন অ্যাপটিতে ঝাঁপিয়ে পড়ি এবং দেখুন এটি কী করতে পারে।

দ্রষ্টব্য: অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ গুগল সার্চ অ্যাপটি কিছুটা আলাদা। উদাহরণস্বরূপ, Android অ্যাপটি Discover-এ সমস্ত সংবাদ আইটেম প্রদর্শন করে যখন iOS এটিকে হোম বলে . নীচে অন্তর্ভুক্ত স্ক্রিনশটগুলি iOS 13 থেকে এসেছে৷

গুগল অ্যাপ কি করে?

একটু মজা দিয়ে শুরু করুন। হোম পেজে Google লোগোতে ট্যাপ করুন। যদি কোনও বিশেষ Google ডুডল না থাকে, রঙিন বিন্দুগুলি স্ক্রিনে একটি ছোট জিগ করে। এর সমস্ত নাচের চালগুলি পরীক্ষা করতে এটিকে আবার আলতো চাপুন৷

Google অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় একটি পূর্বাভাস দেখতে আবহাওয়া আইকনে (যেটি আজকের তাপমাত্রা প্রদর্শন করে) আলতো চাপুন। একটি আবহাওয়া অ্যাপের তুলনায় বিশদটি ফ্যাকাশে, তবে এটি এক নজরে নেওয়া যথেষ্ট।

ডিফল্ট হোম স্ক্রীন আপনাকে খবরের গল্প, খেলার স্কোর এবং এই মুহূর্তে বিশ্বজুড়ে ঘটছে এমন অন্য কিছু দেয়। আপনি যে তথ্য দেখতে চান তা কাস্টমাইজ করতে আপনার Google অ্যাকাউন্ট দিয়ে অ্যাপে সাইন ইন করুন।

অ্যাপটির প্রধান অংশ হল গুগল সার্চ। আপনার অনুসন্ধান শুরু করতে এটিতে আলতো চাপুন বা কী প্রবণতা থেকে একটি অনুসন্ধান নির্বাচন করুন৷ এটি নীচে তালিকা.

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

Google App হোম স্ক্রীন নিবন্ধগুলির একটি ফিড প্রদর্শন করে যা এটি মনে করে যে আপনি আগ্রহী হবেন৷ এই ডেটাটি আপনার অনুসন্ধান ইতিহাস, অবস্থান এবং Google আপনার সম্পর্কে থাকা অন্যান্য ডেটা থেকে আসে৷ আপনি ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি মনিটরিং বন্ধ করতে পারেন বা অ্যাক্টিভিটি কন্ট্রোল পৃষ্ঠায় গিয়ে অ্যাপ থেকেই মুছে ফেলতে পারেন।

গুগল অ্যাপে কালেকশন কি?

সংগ্রহ হল নিবন্ধগুলির একটি গোষ্ঠী যা আপনি আপনার অনুসন্ধান ফলাফল থেকে সংগ্রহ করতে পারেন৷ এটি একটি বুকমার্কিং বৈশিষ্ট্য এবং অ্যাপের URL-এর পাশে একই আইকন ব্যবহার করে৷ আপনি অনুসন্ধান পৃষ্ঠা থেকে চিত্র, ভ্রমণ এবং ভ্রমণপথের মতো সংগ্রহে যেকোনো কিছু যোগ করতে পারেন।

একাধিক সংগ্রহ যোগ করুন এবং সংগ্রহ থেকে সেগুলি অ্যাক্সেস করুন৷ পর্দা যে কোনো সময় এডিট বা মুছে ফেলুন। আপনি অ্যাপের মাধ্যমে আপনার সংগ্রহগুলি অন্যদের সাথে ভাগ করতে পারেন।

আপনি যে সংগ্রহটি ভাগ করতে চান তাতে আলতো চাপুন। শেয়ার সেটিংস কনফিগার করুন। আপনি নীচের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে।

  • একটি শুধুমাত্র দেখার লিঙ্ক দিয়ে শেয়ার করুন৷
  • একটি অবদানকারী লিঙ্কের সাথে শেয়ার করুন যাতে অন্যরা সংগ্রহে যোগ করতে পারে।
Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

আপনি গবেষণার জন্য সংগ্রহগুলি ব্যবহার করতে পারেন এবং তারপরে আপনার ফোন থেকে অন্যদের সাহায্য চাইতে অবদানকারী লিঙ্কটি ব্যবহার করতে পারেন৷ এটি ভ্রমণের আগে আরও তথ্য সংগ্রহের জন্য বা রেসিপি সংগ্রহের মতো প্রতিদিনের জিনিসগুলির জন্য একটি পিনবোর্ডের মতো কাজ করতে পারে।

আপনি যখন ব্রাউজারে আপনার সংগ্রহগুলি দেখতে চান, তখন সেই Google অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং টাইপ করুন:https://www.google.com/collections .

7 Google App টিপস সম্পর্কে আপনার জানা উচিত

1. ডার্ক মোড ব্যবহার করুন :Google অ্যাপ থিম ফোনের ডিফল্ট সেটিংসের সাথে মিলবে। আপনি অ্যাপের সেটিংস থেকে ডার্ক মোড টগল করতে পারেন।

আরো> সেটিংস> সাধারণ> থিম নির্বাচন করুন .

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

2. একটি আলতো চাপ দিয়ে গল্পগুলি লুকান:৷ হোম স্ক্রিনে একটি নির্দিষ্ট সংবাদ আইটেম অনুসরণ করতে চান না? কার্ডের নীচে তিন-বিন্দু নির্বাচন করুন এবং এই গল্পটি লুকান আলতো চাপুন৷ . আপনি এখানে যে বিষয়গুলি অনুসরণ করতে চান তা উন্নত করার এটি একটি উপায়৷

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

3. দ্রুত অনুসন্ধানের জন্য 3D টাচ ব্যবহার করুন: Google আইকনে আপনার আঙুলটি কিছুক্ষণের জন্য রাখুন এবং দ্রুত অনুসন্ধান মেনু খোলে। 3D টাচ বৈশিষ্ট্যটি কী প্রবণতা রয়েছে তা দেখার এবং Google-এর বিভিন্ন অনুসন্ধান মোডগুলি ব্যবহার করার একটি দুর্দান্ত উপায়৷

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

4. মাল্টিটাস্ক করতে জোরে পড়ুন: আপনি অন্য কিছু করার সময় একটি পুরুষ বা মহিলা ভয়েস আপনাকে নিবন্ধটি বর্ণনা করতে উপরে জোরে পড়ুন বোতামটি আলতো চাপুন। এমনকি আপনি সারিতে একাধিক নিবন্ধ যোগ করতে পারেন।

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

5. Google-এ Siri শর্টকাট যোগ করুন: আপনি সেটিংসে গিয়ে এবং কয়েকটি প্রিয় শর্টকাট কনফিগার করে সিরি এবং গুগল অনুসন্ধান উভয়ই প্লে করতে পারেন। সিরি শর্টকাটগুলিকে প্রথমে শর্টকাট অ্যাপের সাথে কনফিগার করা আবশ্যক আগে মূল বাক্যাংশগুলি পছন্দসই ক্রিয়াগুলিকে ট্রিগার করে৷

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

6. ছদ্মবেশী অনুসন্ধান চালু করুন:৷ ছদ্মবেশী অনুসন্ধান আপনার অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে না. আপনি 3D টাচ মেনু থেকে একটি দ্রুত ছদ্মবেশী অনুসন্ধান করতে পারেন বা তিন-বিন্দুযুক্ত আরো> ছদ্মবেশী চালু করুন নির্বাচন করে এটি স্থায়ীভাবে চালু করতে পারেন . যেকোনো অনুসন্ধানের পরে, আপনি এটি বন্ধ করতে অনুসন্ধান পৃষ্ঠার উপরে ছদ্মবেশী আইকনে ট্যাপ করতে পারেন৷

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

7. Google লেন্স দিয়ে অনুসন্ধান করুন: আপনার আলাদা ওসিআর টুলের প্রয়োজন নেই কারণ Google লেন্স হল আপনার ফোনের ভিজ্যুয়াল সার্চ ইঞ্জিন। পাঠ্য অনুবাদ করুন, আপনি অনলাইনে কিনতে চান এমন জিনিস স্ক্যান করুন, ল্যান্ডমার্ক অন্বেষণ করুন, গাছপালা এবং প্রাণী সনাক্ত করুন, পোস্টার থেকে আপনার ক্যালেন্ডারে ইভেন্ট যোগ করুন এবং আরও অনেক কিছু।

Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

এমনকি আপনি আপনার iPhone এর ফটোতে যেকোন ইমেজ দিয়ে একটি বিপরীত গুগল ইমেজ সার্চও করতে পারেন। উপরের ডানদিকে ছোট ইমেজ আইকনে আলতো চাপুন এবং আপনার আইফোনের গ্যালারি থেকে একটি ছবি নির্বাচন করুন।

আমার কি Google অ্যাপ দরকার?

আপনি যদি Google সার্চের একজন ভারী ব্যবহারকারী হন তাহলে অ্যাপটি আপনাকে শুধুমাত্র ওয়েব সার্চ করার জন্য নয়, সংগ্রহে নির্দিষ্ট সার্চগুলিকে সংগঠিত করার জন্য একটি সাবলীল উপায় দেয়৷ আপনি Google লেন্স, ভয়েস অনুসন্ধান, এবং সাধারণ Google ওয়েব অনুসন্ধান তার সমস্ত উন্নত অপারেটরগুলির সাথে এক বা দুটি ট্যাপের মধ্যে পাবেন।

সর্বোপরি, আপনি আপনার আগ্রহের বিষয়গুলির শীর্ষে থাকতে পারেন। শেষ পর্যন্ত, আপনি আইফোনে আপনার অনুসন্ধানের শর্টকাট হিসাবে Google ডুডলের সাথে খেলতে বা Google উইজেটে 3D টাচ ব্যবহার করতে পছন্দ করতে পারেন। আমাদেরকে এ সম্বন্ধে বলো. আপনি কি এটি যতটা আপনার উচিত ব্যবহার করেন?


  1. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  2. OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

  4. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?