কম্পিউটার

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

G Suite, পূর্বে Google Apps, Google থেকে ক্লাউড-ভিত্তিক এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলির একটি সংগ্রহ। এই ক্লাউড অ্যাপগুলি ব্যবহার করার জন্য আপনার শুধুমাত্র একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ এবং একটি ব্রাউজার প্রয়োজন৷ ঐতিহ্যগত ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলি স্থানীয়ভাবে নথি তৈরি এবং সংরক্ষণ করে। এটি ভাগাভাগি এবং সহযোগিতাকে সীমাবদ্ধ করে।

G Suite-এ, নথিটি অনলাইনে সংরক্ষিত হয় এবং যে কেউ সঠিক অনুমতি নিয়ে এটি অ্যাক্সেস করতে পারে। একটি এন্টারপ্রাইজ জুড়ে সহযোগিতা G Suite এর মূল উদ্দেশ্য। G Suite ব্যবসা, স্কুল, অলাভজনক এবং অন্য যেকোন প্রতিষ্ঠানের জন্য ডিজাইন করা হয়েছে যারা তিনটি মূল্য পরিকল্পনার মধ্যে একটি বেছে নেয়।

G Suite হল একটি পেড সাবস্ক্রিপশন পরিষেবা

অনেক লোক জি স্যুট এবং Google এর অন্যান্য বিনামূল্যের অ্যাপগুলির মধ্যেও বিভ্রান্ত হয় যা Google ড্রাইভ এবং সহযোগিতার আশেপাশে তৈরি হয়। আপনাকে মনে রাখতে হবে যে G Suite হল এন্টারপ্রাইজ গ্রেড এবং এইভাবে অনেকগুলি অতিরিক্ত অন্তর্ভুক্ত রয়েছে যা Google-এর বিনামূল্যের গ্রাহক অ্যাপগুলির অংশ নয় যদিও নামগুলি একই হতে পারে৷

এখানে সেই অতিরিক্তগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য প্রশাসনিক নিয়ন্ত্রণ।
  • কাস্টম ব্যবসার ইমেল ঠিকানা (একটি @yourcompany ডোমেন নামের সাথে)।
  • বিনামূল্যে Google ড্রাইভে 15 GB স্থানের বিপরীতে ব্যবহারকারী প্রতি (G Suite বেসিক প্ল্যানে) 30 GB Google ড্রাইভ স্থান৷
  • প্রতিটি ইমেল বার্তা এবং চ্যাট আর্কাইভ করুন এবং কতক্ষণ রাখতে পারবেন তা নিয়ন্ত্রণ করুন৷
  • বিভিন্ন উদ্দেশ্যে একাধিক ক্যালেন্ডার তৈরি করুন। উদাহরণস্বরূপ, একটি প্রকল্প ভিত্তিক ক্যালেন্ডার। সদস্যরা সময়সূচী, অ্যাপয়েন্টমেন্ট এবং আরও অনেক কিছুতে সহযোগিতা করতে পারেন।
  • সমস্ত ডিভাইসে আপনার কোম্পানির ডেটা সুরক্ষিত রাখতে এন্ডপয়েন্ট ম্যানেজমেন্ট ব্যবহার করুন।
  • 24/7 ফোন এবং ইমেল সহায়তা সহ ব্যবসায়িক ইমেলে 99.9% গ্যারান্টিযুক্ত আপটাইম৷
  • দুই-পদক্ষেপ প্রমাণীকরণ এবং SSO-এর মতো শক্তিশালী নিরাপত্তা বিকল্প।
  • মাইক্রোসফট আউটলুকের সাথে নিরবচ্ছিন্ন আন্তঃকার্যযোগ্যতা।

কোন অ্যাপগুলি G Suite-এ অন্তর্ভুক্ত করা হয়েছে

মনে হতে পারে যে G Suite এবং একটি বিনামূল্যের Google অ্যাকাউন্টে একই অ্যাপ রয়েছে। Gmail, Docs, Sheets, Slides, Forms, Apps Script ইত্যাদির মতো অনেক অ্যাপই সাধারণ। G Suite এই অ্যাপগুলির কয়েকটিতে এন্টারপ্রাইজ স্তরের বৈশিষ্ট্য যোগ করে।

উদাহরণস্বরূপ, বিনামূল্যের উত্তরাধিকার Gmail এবং G Suite সংস্করণ একই রকম। পরেরটি আপনাকে আরও পেশাদার ইমেল ঠিকানার জন্য আপনার নিজস্ব কাস্টম ডোমেনের জন্য @gmail.com ঠিকানাটি খর্ব করতে দেয়।

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

এমনকি Google ক্যালেন্ডার ভাগ করা ক্যালেন্ডারগুলির সাথে স্যুপ করা হয়েছে যা সমগ্র দলের জন্য সময়সূচী পরিচালনা করতে পারে। G Suite ক্যালেন্ডারে আপনি কয়েকটি ক্লিকে ইভেন্ট সেট আপ করতে পারেন এমনকি মিটিং রুম বুক করতে পারেন।

এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা সবকিছুর উপরে নিরাপত্তাকে গুরুত্ব দেন। প্রশাসনিক নিয়ন্ত্রণ সকল ব্যবহারকারীর জন্য উন্নত নিরাপত্তা প্রোটোকল সমর্থন করে। মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং এন্ডপয়েন্ট ব্যবস্থাপনা যেকোনো আক্রমণের বিরুদ্ধে দুটি কঠোর বাধা। অ্যাডমিনিস্ট্রেটররা দূরবর্তীভাবে ডিভাইসগুলিতে ডেটা এনক্রিপ্ট করতে, হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ডিভাইসগুলি লক করতে এবং G Suite-এর নিরাপত্তা কেন্দ্র থেকে ডিভাইসগুলি মুছতে পারে।

G Suite এর দাম কত?

যে কোনো আকারের দল এবং কোম্পানির জন্য তিনটি সংস্করণ উপলব্ধ। G Suite 14 দিনের বিনামূল্যের ট্রায়ালও অফার করে। পেমেন্ট প্ল্যানগুলি নমনীয়, কারণ আপনি যে কোনও সময় দলের সদস্যদের সংখ্যা সামঞ্জস্য করতে পারেন এবং Google প্রতি মাসে সেই অনুযায়ী আপনাকে বিল দেবে।

মৌলিক: বেসিক প্ল্যান প্রতি মাসে $6 থেকে শুরু হয়। প্রতিটি ব্যবহারকারী সমস্ত Google অ্যাপ জুড়ে 30 GB নিরাপদ শেয়ার্ড স্টোরেজ পান। এতে Google-এর সমস্ত প্রোডাক্টিভিটি অ্যাপ রয়েছে কিন্তু ক্লাউড সার্চ (জি স্যুটে আপনার সম্পূর্ণ কোম্পানির সামগ্রী অ্যাক্সেস করার জন্য একটি অনুসন্ধান বৈশিষ্ট্য), অ্যাপ মেকার (কাস্টম অ্যাপ তৈরি করার জন্য একটি দ্রুত টেনে আনা এবং ড্রপ অ্যাপ ডেভেলপমেন্ট টুল) এবং ভল্ট (G-এর জন্য একটি আর্কাইভিং টুল) নেই। সুইট).

স্বতন্ত্র অ্যাপে অনুপস্থিত কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে Google Meet-এ 100 জন অংশগ্রহণকারীর কম সীমা (ব্যবসা এবং এন্টারপ্রাইজ প্ল্যানে যথাক্রমে 150 এবং 250 এর তুলনায়) এবং একই ডোমেনে থাকা ব্যক্তিদের জন্য কোনও লাইভ স্ট্রিমিং নেই।

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

ব্যবসা: ব্যবসায়িক পরিকল্পনা প্রতি ব্যবহারকারী/প্রতি মাসে $12 থেকে শুরু হয়। এটি বৈশিষ্ট্য অনুসারে মৌলিক পরিকল্পনার মতোই কিন্তু সমস্ত ব্যবহারকারীদের জন্য সীমাহীন স্টোরেজ অফার করে। অতিরিক্তগুলির মধ্যে রয়েছে ভল্ট, ক্লাউড অনুসন্ধান এবং অ্যাপ মেকার৷

এন্টারপ্রাইজ: এক্সিকিউটিভ প্ল্যানটি প্রতি মাসে $25 থেকে শুরু হয়। এই প্ল্যানটিতে সীমাহীন স্টোরেজ সহ ব্যবসায়িক পরিকল্পনার সমস্ত বৈশিষ্ট্য রয়েছে তবে এটি উন্নত সুরক্ষা এবং প্রশাসনিক নিয়ন্ত্রণগুলির পাশাপাশি রিপোর্টিং বৈশিষ্ট্যগুলির সাথে সমর্থন করে৷

পৃথক অ্যাপে কিছু অতিরিক্ত সুবিধা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি একই ডোমেনে সর্বাধিক 100,000 ব্যবহারকারীর কাছে Google Meet-এর মাধ্যমে একটি উপস্থাপনা লাইভ স্ট্রিম করতে পারেন।

আপনি বিভিন্ন G Suite সংস্করণ তুলনা করতে পারেন এবং আপনার দলের জন্য উপযুক্ত একটি পরিকল্পনা কিনতে পারেন।

Google-এরও কম দামের প্ল্যান সহ G Suite for Education এবং G Suite for Nonprofits নামে বিশেষ সংস্করণ রয়েছে।

কিভাবে G Suite দিয়ে শুরু করবেন

G Suite-এ শুরু করা সহজ। প্রথমে আপনার পরিকল্পনা চয়ন করুন. নীল নির্বাচন করুন ফ্রি ট্রায়াল শুরু করুন বোতাম এবং G Suite আপনাকে নিবন্ধন প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যায়। মনে রাখবেন, আপনি ট্রায়াল সময়ের মধ্যে 10 জন ব্যবহারকারীর মধ্যে সীমাবদ্ধ।

1. আপনার দলের শক্তি এবং দেশ নির্বাচন করুন.

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

2. আপনি সাইন-ইন করার সময়, আপনার একটি ডোমেন নাম প্রয়োজন যা স্ট্যান্ডার্ড “@gmail.com” এর পরিবর্তে আপনার অনন্য ঠিকানা হবে। আপনার কাছে একটি না থাকলে, Google আপনাকে একটি বেছে নিতে এবং কিনতে সাহায্য করতে পারে৷

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

3. আপনার ব্যবসার ইমেল ঠিকানার জন্য আপনার অনন্য ডোমেন নাম ব্যবহার করা হয়। এখন, সেটআপ শুরু হয়৷

4. সেটআপ৷ আপনাকে সরাসরি অ্যাডমিন কনসোলে নিয়ে যাবে . এখানে আপনাকে যাচাই করতে হবে যে আপনি প্রথম ধাপে যে ডোমেন নামটি ব্যবহার করেছেন তার মালিক আপনি। ডোমেইনটি Google এর মাধ্যমে কেনা হলে Google এটি এড়িয়ে যায়।

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

5. আপনার ডোমেন হোস্টে সাইন ইন করুন (যে হোস্টিং পরিষেবা আপনি আপনার ডোমেন নাম কিনেছেন) এবং আপনার ডোমেনের DNS রেকর্ড বা DNS সেটিংসে পাঠ্য যাচাইকরণ কোড যোগ করুন৷

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

6. Google কয়েক মিনিটের মধ্যে আপনার ডোমেন যাচাই করে। এখন, আপনি তাদের ইমেল অ্যাকাউন্টের সাথে নতুন ব্যবহারকারীদের যোগ করতে পারেন। ট্রায়াল সময়কালে, আপনি শুধুমাত্র 10 জন ব্যবহারকারী যোগ করতে পারেন।

7. আপনার ডোমেনের জন্য Gmail সক্রিয় করুন এবং আপনি G Suite-এ ডুব দিতে এবং আপনার এন্টারপ্রাইজের জন্য এটি কনফিগার করতে প্রস্তুত। এটি সেট আপ হয়ে গেলে, আপনি আপনার প্রতিষ্ঠানের ডেটা, যেমন ইমেল, ক্যালেন্ডার, পরিচিতি, ফোল্ডার এবং ফাইল G Suite-এ স্থানান্তর করা শুরু করতে পারেন।

8. একটি সদস্যতা পরিকল্পনা সেট আপ করতে, Google অ্যাডমিন কনসোল> বিলিং-এ যান . এই নির্দেশাবলীর সাহায্যে এই স্ক্রীন থেকে বিলিং সেট আপ করুন৷

G Suite কি এবং কিভাবে শুরু করবেন

একসাথে কাজ করা সহজ করুন

আজ, সমস্ত উত্পাদনশীলতা স্যুট দলগুলিকে দূরবর্তীভাবে একসাথে কাজ করতে সহায়তা করার জন্য সহযোগিতা ব্যবহার করে। অফিস 365-এ G Suite-এর প্রতিদ্বন্দ্বী রয়েছে। G Suite এবং Office 365 উভয়ই সাবস্ক্রিপশন ভিত্তিক এবং সরঞ্জামগুলির একটি সমৃদ্ধ পোর্টফোলিও অফার করে। আপনি যদি তাদের যেকোনো একটি ব্যবহার করেন তবে আপনার পছন্দ-অপছন্দ সম্পর্কে আমাদের বলুন।


  1. কিভাবে মাইক্রোসফট তালিকা দিয়ে শুরু করবেন

  2. কিভাবে Clipchamp দিয়ে শুরু করবেন

  3. TikTok Pro অ্যাকাউন্ট:এটি কী? কিভাবে একটি পেতে?

  4. কিভাবে আলেক্সা স্কিল দিয়ে শুরু করবেন