কম্পিউটার

OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

অফিসের কর্মীরা, আর কষ্ট পাবেন না—আপনাকে ঠাসা মিটিং রুমে ঘণ্টার পর ঘণ্টা কাটাতে হবে না। জুম এবং স্কাইপের মতো কনফারেন্স কল পরিষেবাগুলি মোবাইল এবং ডেস্কটপ প্ল্যাটফর্মে সহজে উপলব্ধ, কাজ বা আনন্দের জন্য ভিডিও কল সেট আপ করা এখন আগের চেয়ে সহজ, তা বন্ধুদের সাথে কল হোক বা আপনার বসের সাথে মিটিং হোক।

Google এর নিজস্ব ভিডিও কলিং পরিষেবা, Google Hangouts, সম্প্রতি Google Meet-এর পক্ষে অবসর নেওয়া হয়েছে। Google Meet আসলে কি? পূর্বে একটি ব্যবসায়িক পরিষেবা, Google Meet হল একটি সহজ, ক্লিক-এবং-স্টার্ট ভিডিও কলিং পরিষেবা যা এখন সমস্ত Google অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য উপলব্ধ৷

Google Meet কি?

Google Meet হল Google এর প্রিমিয়ার ভিডিও কলিং পরিষেবা। মূলত 2017 সালে ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য একটি অর্থপ্রদানের পণ্য হিসাবে লঞ্চ করা হয়েছিল, Google এর গ্রাহক-ভিত্তিক Google Hangouts পরিষেবা থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত তার অফারগুলিতে একটি ভিডিও কলিং-আকারের গর্ত ছেড়ে দিয়েছে—একটি গর্ত যা Google Meet প্রতিস্থাপনের উদ্দেশ্যে।

OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

Google Meet এপ্রিল 2020 থেকে সমস্ত Google অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ব্যবহার করা হয়েছে। এটিতে iOS এবং Android ডিভাইসের জন্য একটি মোবাইল অ্যাপ উপলব্ধ রয়েছে অথবা Google Meet ওয়েবসাইটে গিয়ে এটি আপনার ডেস্কটপ বা পিসিতে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও আপনি Gmail-এ Google Meet ব্যবহার করতে পারেন, সেইসাথে Google ক্যালেন্ডার ব্যবহার করে ভবিষ্যতের ইভেন্টের জন্য কল শিডিউল করতে পারেন।

OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

যদিও পরিষেবাটি ব্যবসার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে, এটি ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত অভিজ্ঞতা প্রদান করে। অন্যান্য পরিষেবার তুলনায় Google Meet ব্যবহার করার সুবিধা সহজ—আপনার যদি একটি Google অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনার বন্ধু, পরিবার বা কাজের সহকর্মীদের সাথে ভিডিও কল শুরু করার জন্য আপনাকে আর কোনো অ্যাকাউন্টে সাইন আপ করতে হবে না।

একটি Google Meet মিটিং শিডিউল করা

আপনি অন্য Google Meet ব্যবহারকারীর সাথে একটি ভিডিও কনফারেন্স কল শুরু করার আগে, আপনাকে অবিলম্বে মিটিং শুরু করতে হবে বা ভবিষ্যতে একটি সময়ের জন্য এটির সময়সূচী করতে হবে।

আপনি যদি একটি মিটিং শিডিউল করতে চান, তাহলে আপনি Google ক্যালেন্ডার ব্যবহার করে একটি মিটিং আইডি তৈরি করতে পারেন যা অন্য ব্যবহারকারীদের সাথে শেয়ার করা যেতে পারে।

  1. Google ক্যালেন্ডারে একটি মিটিং নির্ধারণ করতে, তৈরি করুন টিপুন৷ উপরের ডানদিকে বোতাম। মিটিং তৈরির বাক্সে, মিটিংয়ের জন্য সময়, তারিখ এবং নাম সেট করুন, তারপরে Google Meet ভিডিও কনফারেন্সিং যোগ করুন টিপুন বোতাম এটি একটি শেয়ারযোগ্য Google Meet লিঙ্ক তৈরি করবে, যা আপনি কপি টিপে কপি করতে পারেন বোতাম সংরক্ষণ করুন টিপুন আপনার ক্যালেন্ডারে মিটিং ইভেন্ট সংরক্ষণ করতে।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন
  1. ইমেলের মাধ্যমে অন্যদের আমন্ত্রণ জানাতে, আরো বিকল্প টিপুন বোতাম বৃহত্তর মিটিং তৈরির মেনুতে, আপনি অতিথি-এ ইভেন্টে অন্যান্য Google অ্যাকাউন্ট হোল্ডারদের আমন্ত্রণ জানাতে পারেন (এবং এইভাবে তাদের সম্মেলনের লিঙ্ক সরবরাহ করতে পারেন) বিভাগ।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

ইভেন্টের সাথে তৈরি করা Google Meet লিঙ্কটি ব্যবহারকারীদের ব্যক্তিগত Google Meet মিটিংয়ে নিয়ে যাবে এবং আপনি ইভেন্টের নির্ধারিত সময়ের আগে, চলাকালীন বা পরে এটি ব্যবহার করতে পারবেন।

আপনি যদি Google Meet-এ এই ইভেন্টটি তৈরি করতে চান, তাহলে Google ক্যালেন্ডার থেকে একটি ভিডিও মিটিং শিডিউল করুন টিপুন Google Meet ফ্রন্ট পেজে বোতাম। এটি আপনাকে সরাসরি একটি নতুন Google ক্যালেন্ডার ইভেন্টে নিয়ে যাবে, যেখানে আপনি একটি মিটিং শিডিউল করতে পারবেন এবং অন্যদের সরাসরি আমন্ত্রণ জানাতে পারবেন৷

OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

একটি Google Meet মিটিং তৈরি করা এবং যোগদান করা

আপনি যদি অবিলম্বে একটি মিটিং তৈরি করতে চান তবে আপনি Google Meet এর প্রথম পৃষ্ঠা থেকে, Gmail ওয়েবসাইট থেকে বা iOS বা Android-এ Google Meet অ্যাপ থেকে এটি করতে পারেন।

  1. একটি মিটিং শুরু করুন টিপুন অবিলম্বে একটি নতুন মিটিং তৈরি করতে বোতাম। এটি তার নিজস্ব 10-অক্ষরের আইডি কোড সহ একটি ভার্চুয়াল মিটিং রুম তৈরি করে।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন
  1. লিঙ্ক তৈরি করে, আপনি বাম দিকে আপনার ভিডিও এবং মাইক ইনপুট পরীক্ষা করতে পারেন। আপনি মিটিংয়ে যোগদানের জন্য প্রস্তুত হয়ে গেলে, এখনই যোগ দিন টিপুন বোতাম, অথবা প্রেজেন্ট করুন আপনি যদি আপনার স্ক্রিন শেয়ার করতে চান। মিটিংয়ে যোগ দেওয়ার বিকল্পগুলির উপরে আপনার মিটিংয়ের একটি সরাসরি লিঙ্ক তালিকাভুক্ত করা হয়েছে—আপনি এই লিঙ্কটি অনুলিপি করতে পারেন বা অন্য ব্যবহারকারীদের আপনার মিটিংয়ে যোগদান করার অনুমতি দিতে এখানে 10-অক্ষরের কোড সংরক্ষণ করতে পারেন।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

Gmail ইন্টারফেস ব্যবহার করে একটি Google Meet মিটিং তৈরি করা এবং যোগদান করাও সম্ভব। এটি শুধুমাত্র ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যই সম্ভব—মোবাইল ব্যবহারকারীদের পরিবর্তে Google Meet অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

  1. Gmail এ একটি নতুন Google Meet মিটিং তৈরি করতে, আপনার Gmail ইনবক্স খুলুন এবং একটি মিটিং শুরু করুন টিপুন Google Meet-এ বোতাম বাম দিকের মেনুতে বিভাগ। এটি একটি নতুন উইন্ডোতে Google Meet খুলবে, আপনাকে আপনার ক্যামেরা এবং মাইক ফিডগুলির পূর্বরূপ দেখার অনুমতি দেবে৷ আগের মত, এখন যোগ দিন টিপুন অথবা বর্তমান মিটিংয়ে যোগ দিতে।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন
  1. যদি আপনি একটি মিটিংয়ে যোগ দিতে চান, তাহলে একটি মিটিংয়ে যোগ দিন টিপুন৷ পরিবর্তে লিঙ্ক।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন
  1. Gmail আপনাকে 10-সংখ্যার Google Meet মিটিং আইডি কোড চাইবে। প্রদত্তটিতে এটি টাইপ করুন মিটিং কোড পেয়েছেন? বক্স, তারপর যোগ দিন টিপুন৷ মিটিংয়ে যোগ দিতে।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন
  1. যদি একটি সঠিক Google Meet মিটিং আইডি কোড দেওয়া হয়, Google Meet একটি নতুন উইন্ডোতে চালু হবে—যোগ দিন টিপুন , যোগদান করতে বলুন অথবা বর্তমান যোগ দিতে Google Meet মিটিংয়ে অন্য ব্যবহারকারীকে যোগদানের আমন্ত্রণ অনুমোদন করতে হতে পারে যদি ব্যবহারকারীকে ইতিমধ্যে মিটিংয়ে আমন্ত্রণ না করা হয়। যদি সেই অনুমোদন দেওয়া হয়, আপনি সফলভাবে মিটিংয়ে যোগ দেবেন।

আপনি যদি Android এবং iOS ব্যবহার করেন, তাহলে আপনি Google Meet অ্যাপ ব্যবহার করে অন্যান্য Google ব্যবহারকারীদের সাথে মিটিং কলে যোগ দিতে পারেন।

  1. Google Meet অ্যাপে একটি নতুন মিটিং তৈরি করতে, নতুন মিটিং টিপুন বোতাম এটি একটি নতুন মিটিং তৈরি করবে, যেখানে মিটিং আইডি এবং শেয়ারিং লিঙ্ক সহ একটি পপ-আপ থাকবে৷ Google Meet অ্যাপে মিটিংয়ে যোগ দিতে মিটিং কোড টিপুন পরিবর্তে বিকল্প।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন
  1. যদি আপনি কোনো মিটিংয়ে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপনাকে আপনার Google Meet মিটিং আইডি টাইপ করতে হবে মিটিং কোড লিখুন উইন্ডো, তারপর মিটিংয়ে যোগ দিন টিপুন মিটিংয়ে যোগ দিতে, অথবা উপস্থিত মিটিংয়ে আপনার ডিভাইসের স্ক্রীন মিরর করতে।
OTT ব্যাখ্যা করে:Google Meet কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন একটি মিটিং শেষ করার সিদ্ধান্ত নেন, তখন অন্য সমস্ত সংযুক্ত ব্যবহারকারীদের মিটিংটি সত্যিকার অর্থে শেষ করার জন্য ত্যাগ করতে হবে৷ মিটিং আইডি বৈধ থাকবে, তবে, আপনি যদি তা করতে চান তাহলে আপনাকে পুনরায় সংযোগ করতে এবং পরে একটি মিটিং পুনরায় চালু করার অনুমতি দেয়৷

Google, Zoom, এবং আরও অনেক কিছুর সাথে ভিডিও কনফারেন্সিং

ডেস্কটপ এবং মোবাইলে ভিডিও কলের সময়সূচী এবং চালু করার ক্ষমতা সহ, Google Meet দ্রুত, সহজ টিম মিটিংয়ের জন্য জুম এবং মাইক্রোসফ্ট টিমগুলির সাথে শক্তিশালী প্রতিযোগিতার প্রস্তাব দেয়। এটি ব্যক্তিগত কলের জন্যও একটি ভাল বিকল্প, যদিও অন্যান্য বিকল্পগুলি, যেমন Whatsapp ভিডিও কল, আপনার চেষ্টা করার জন্য উপলব্ধ৷

আপনি যদি এই পরিষেবাগুলির মধ্যে সিদ্ধান্ত নিতে না পারেন তবে কেন তাদের সবগুলি চেষ্টা করবেন না? এমনকি Microsoft Teams-এর মতো ব্যবসা-ভিত্তিক পরিষেবাগুলিও বিনামূল্যে পরিষেবা বা ট্রায়াল পিরিয়ড অফার করে, কিন্তু Google অ্যাকাউন্টধারীদের জন্য, Google Meet সহকর্মী এবং বন্ধুদের মধ্যে ভিডিও কল করার দ্রুততম এবং সহজ রুট অফার করে—সম্পূর্ণ বিনামূল্যে।


  1. গুগল ফন্ট কি:কিভাবে গুগল ফন্ট ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

  2. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে Google Duo ব্যবহার করবেন?

  4. কিভাবে Google Meet-এ মিটিং রেকর্ড করবেন? (2022)