কম্পিউটার

অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

কি জানতে হবে

  • স্বাস্থ্য অ্যাপ সেট আপ করুন:স্বাস্থ্য প্রোফাইল-এ যান> সম্পাদনা করুন , এবং তারপর আপনার ডেটা লিখুন।
  • স্বাস্থ্য অ্যাপের সাথে ব্যবহারের জন্য অ্যাপ খুঁজুন:প্রোফাইল -এ যান> গোপনীয়তা > অ্যাপস এবং এটি যে ডেটা ভাগ করতে পারে তা দেখতে একটি অ্যাপ নির্বাচন করুন৷

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার ব্যায়াম, ওজন ট্র্যাক করতে, দীর্ঘস্থায়ী অবস্থা পরিচালনা করতে, ঘুমের উন্নতি করতে, বা iOS 8 বা উচ্চতর সংস্করণ সহ একটি আইফোনে অন্যান্য স্বাস্থ্য-সম্পর্কিত ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করতে Apple Health অ্যাপটি সেট আপ এবং ব্যবহার করতে হয়৷

অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে সেট আপ করবেন

অ্যাপল হেলথ অ্যাপ ব্যবহার শুরু করতে, অ্যাপে নিজের সম্পর্কে কিছু ডেটা যোগ করুন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্বাস্থ্য খুলুন অ্যাপ এবং উপরের-ডান কোণায় প্রোফাইল আইকনে আলতো চাপুন।

  2. স্বাস্থ্যের বিবরণ আলতো চাপুন .

  3. সম্পাদনা করুন আলতো চাপুন এই স্ক্রিনে ডেটা পূরণ করতে।

    অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন
  4. আপনি শেষ হলে, সম্পন্ন এ আলতো চাপুন৷ .

স্বাস্থ্য অ্যাপের সাথে কিভাবে ডেটা শেয়ার করবেন

এটি সম্পন্ন করার সাথে সাথে, আপনার কাছে স্বাস্থ্য অ্যাপের সাথে ডেটা ভাগ করতে পারে এমন কোনও অ্যাপ আছে কিনা তাও দেখতে হবে। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

বেশিরভাগ হেলথ অ্যাপ বিভাগে এমন অ্যাপগুলির জন্য পরামর্শ রয়েছে যা সেই বিভাগে কভার করা ডেটা ট্র্যাক করতে পারে। আপনি সারাংশ স্ক্রিনের নীচে বা ব্রাউজ করুন থেকে সমস্ত বিকল্পগুলি অন্বেষণ করে সহায়ক সুপারিশগুলি পেতে পারেন> স্বাস্থ্য বিভাগ .

  1. উপরের ডানদিকের কোণায় প্রোফাইল আইকনটি নির্বাচন করুন৷

  2. গোপনীয়তা -এ স্ক্রোল করুন বিভাগ এবং অ্যাপস নির্বাচন করুন আপনার ফোনে স্বাস্থ্য-সামঞ্জস্যপূর্ণ অ্যাপ দেখতে। এর বিকল্পগুলি দেখতে একটিতে ট্যাপ করুন৷

  3. পরবর্তী স্ক্রীন দেখায় যে অ্যাপটি স্বাস্থ্যকে কী ডেটা পাঠাতে পারে এবং এটি সমর্থন করে এমন অ্যাপগুলির জন্য, অ্যাপটি স্বাস্থ্য থেকে কী ডেটা পড়তে পারে। আপনি যে বিকল্পগুলি সক্ষম করতে চান তার জন্য স্লাইডারগুলিকে অন/সবুজে সরান৷

    অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি শেয়ারিং সোর্স দেখতে না পান, তাহলে সংশ্লিষ্ট অ্যাপ বা ডিভাইসে সেটিংস খুলুন এবং স্বাস্থ্য অ্যাপে ডেটা দেওয়ার অনুমতি চালু করুন।

অ্যাপল হেলথ সামারি ভিউ ব্যবহার করুন

আপনি যখন হেলথ অ্যাপটি খুলবেন, এটি ডিফল্ট সারাংশ-এ থাকে ট্যাব, দুটি প্রধান বিভাগে বিভক্ত:পছন্দসই৷ এবং হাইলাইটগুলি .

পছন্দসই বিভাগটি দ্রুত অ্যাক্সেসের জন্য একটি তারকা দিয়ে চিহ্নিত ডেটা প্রদর্শন করে। হাইলাইট বিভাগটি বর্তমান দিনের (এবং আগের সমস্ত দিন, সপ্তাহ, মাস এবং বছরের জন্য আপনার কাছে ডেটা আছে) সাম্প্রতিক কার্যকলাপের ডেটা সংক্ষিপ্ত করে।

এখানে দেখানো সঠিক ডেটা নির্ভর করে আপনি বিভিন্ন অ্যাপ এবং স্বাস্থ্য ডিভাইস থেকে পাওয়া ডেটার উপর। এখানে তালিকাভুক্ত তথ্যের সাধারণ প্রকারের মধ্যে রয়েছে:

  • দিনের জন্য কদম হাঁটা।
  • অ্যাপল ওয়াচ অ্যাক্টিভিটি অ্যাপ থেকে অ্যাক্টিভিটি রিং হয়।
  • সিঁড়ির ফ্লাইট আরোহন।
  • ব্যায়াম মিনিট।
  • মননশীল মিনিট ধ্যানে কাটান।
  • হার্ট রেট ডেটা।

হেলথ অ্যাপের কার্যত প্রতিটি অংশ এবং এতে ট্র্যাক করা প্রতিটি ধরণের ডেটাতে ঐতিহাসিক ডেটা দেখার এবং চার্ট করার জন্য একই বিকল্প রয়েছে। সুতরাং, এই বিভাগে বর্ণিত বৈশিষ্ট্যগুলি সমস্ত ট্যাবে সমগ্র অ্যাপে প্রযোজ্য৷

আপনি সারাংশ-এ প্রদর্শিত যেকোন ডেটার উপর আরও বিশদ দেখতে পারেন এটি ট্যাপ করে দেখুন। আপনি যে আইটেমটি ট্যাপ করেছেন তার ডেটা একটি গ্রাফ এবং সংখ্যা হিসাবে দেখায় যখন আপনি এটি করেন৷ আপনি এই আইটেমটির জন্য আপনার সমস্ত ডেটা দেখতে পারেন যা অ্যাপে সংরক্ষিত আছে দিন, সপ্তাহ, মাস বা বছরে D ট্যাপ করে , WM , অথবা Y স্ক্রিনের শীর্ষ জুড়ে বোতাম।

এই স্ক্রীনটি অন্যান্য বিকল্পগুলিও অফার করে:

  • প্রিয়তে যোগ করুন৷ :তারা আলতো চাপুন এই ডেটাটিকে প্রিয় হিসাবে চিহ্নিত করতে এবং এটিকে সারাংশের শীর্ষে প্রদর্শিত করতে আইকন ট্যাব।
  • সমস্ত ডেটা দেখান৷ :অ্যাপে সংরক্ষিত এই বিভাগের সমস্ত ডেটা দেখতে এটিতে আলতো চাপুন এবং কীভাবে এবং কখন এটি রেকর্ড করা হয়েছিল তার সুনির্দিষ্ট বিষয়ে ড্রিল ডাউন করুন৷
  • ডেটা সোর্স এবং অ্যাক্সেস :এই টোটাল পাওয়ার জন্য ব্যবহৃত ডেটা রেকর্ড করা সমস্ত অ্যাপ এবং ডিভাইস দেখতে এটিতে ট্যাপ করুন।
  • ইউনিট :যদি ডেটার একটি অংশ একাধিক ইউনিটে দেখানো যায় (উদাহরণস্বরূপ, হাঁটার দূরত্বকে মাইল হিসাবে দেখানো যেতে পারে অথবা কিলোমিটার ), এটি আলতো চাপুন এবং আপনার পছন্দ করুন৷
অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

এমন ডেটা যোগ করতে হবে যা এখনও ট্র্যাক করা হয়নি (যেমন একটি ওয়ার্কআউট যা আপনি লগ করতে ভুলে গেছেন, উদাহরণস্বরূপ)? ডেটা টাইপ স্ক্রীন থেকে, ডেটা যোগ করুন আলতো চাপুন উপরের-ডান কোণায় এবং তারিখ, সময় এবং ডেটা যোগ করুন এবং তারপরে যোগ করুন এ আলতো চাপুন .

অ্যাপল হেলথ ব্রাউজ ভিউ ব্যবহার করুন

যখন সারাংশ ট্যাব আপনার কার্যকলাপ ট্র্যাক করে, ব্রাউজ করুন ট্যাবে স্বাস্থ্য বিভাগ দ্বারা একটি অনুসন্ধান ট্যাব এবং স্বাস্থ্য তথ্য অন্তর্ভুক্ত রয়েছে যেমন কার্যকলাপ, মননশীলতা, পুষ্টি, এবং ঘুম।

কোনো হার্ডওয়্যার আনুষাঙ্গিক কেনা ছাড়াই আপনার ঘুমের ডেটা ট্র্যাক করতে চান? আইফোনের সাথে আসা ঘড়ি অ্যাপের বেডটাইম বৈশিষ্ট্য সাহায্য করতে পারে। বেডটাইম কীভাবে সেট আপ করবেন এবং ব্যবহার করবেন সে সম্পর্কে Apple থেকে এই নিবন্ধটি দেখুন।

স্বাস্থ্য বিভাগগুলির অন্যান্য বিভাগ ট্র্যাক:

  • শারীরিক পরিমাপ : এর মধ্যে রয়েছে উচ্চতা, ওজন, এবং বডি মাস ইনডেক্স।
  • সাইকেল ট্র্যাকিং :এই টুলটি মাসিক চক্র এবং সম্পর্কিত ডেটা ট্র্যাক করে। iOS 13 অনুযায়ী, স্বাস্থ্য অ্যাপে এর জন্য বিল্ট-ইন সমর্থন রয়েছে, তাই আপনার অতিরিক্ত অ্যাপের প্রয়োজন নেই।
  • গুরুত্বপূর্ণ জিনিস :ট্র্যাক করা গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে রয়েছে রক্তচাপ, শরীরের তাপমাত্রা, রক্তের গ্লুকোজ এবং হার্ট রেট৷
  • অন্যান্য ডেটা :এই ক্যাচ-অল ক্যাটাগরিতে রয়েছে রক্তের গ্লুকোজ এবং আইটেম যেমন ইনসুলিন ডেলিভারি, এবং রক্তে অ্যালকোহল সামগ্রী, অন্যদের মধ্যে।

স্বাস্থ্য অ্যাপটি আপনার জন্য আপনার বডি মাস ইনডেক্স (BMI) গণনা করে। শরীরের পরিমাপ বিভাগে যান এবং আপনার উচ্চতা এবং ওজন যোগ করুন। তারপর বডি মাস ইনডেক্স-এ যান এবং ডেটা যোগ করুন আলতো চাপুন . আপনার গণনা করা BMI পূর্বনির্ধারিত। এটি রেকর্ড করতে, যোগ করুন আলতো চাপুন৷ .

স্বাস্থ্য রেকর্ড এবং হার্ট ব্রাউজ ট্যাবের বিভাগগুলি নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অফার করে:

  • স্বাস্থ্য রেকর্ড :যদি আপনার ডাক্তার, হাসপাতাল বা অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারী Apple Healthkit ফ্রেমওয়ার্কের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ইলেক্ট্রনিক হেলথ রেকর্ড (EHR) সিস্টেম ব্যবহার করেন এবং আপনার যদি iOS 11.3 বা তার উচ্চতর সংস্করণ থাকে, তাহলে এখানে এর সাথে সংযোগ করুন এবং আপনার মেডিকেল রেকর্ড ডাউনলোড করুন। অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার রেকর্ড অ্যাক্সেস করতে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন, যেখানে উপলব্ধ। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী এটি সমর্থন করে কিনা তা দেখতে Apple ওয়েবসাইটটি দেখুন৷
  • হার্ট :আপনার হার্ট রেট, ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ECG), রক্তচাপ এবং হার্ট রেট মনিটর, Apple Watch Series 4 বা অন্য ডিভাইস থেকে অন্যান্য মূল ডেটা পান। আপনার অ্যাপল ওয়াচের সাথে একটি ইসিজি পাওয়ার বিষয়ে আরও জানতে, কীভাবে অ্যাপল ওয়াচ ইসিজি ব্যবহার করবেন তা পড়ুন।
অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

অ্যাপল হেলথ অ্যাপ ডেটা সোর্স ম্যানেজ করুন

আপনি আপনার প্রোফাইল থেকে স্বাস্থ্য অ্যাপে ডেটা পাঠায় এমন সমস্ত অ্যাপ এবং ডিভাইস দেখতে পারেন। আপনি বর্তমানে যে অ্যাপস এবং ডিভাইসগুলি ব্যবহার করেন তা ছাড়াও, এতে আগের সমস্ত আইফোন, অ্যাপল ঘড়ি এবং অন্যান্য ডিভাইস অন্তর্ভুক্ত থাকতে পারে যেগুলি অ্যাপের জন্য ডেটা রেকর্ড করেছে৷

আপনি অ্যাপের এই বিভাগ থেকে উৎস যোগ বা সরাতে পারবেন না। পরিবর্তে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে একটি অ্যাপ নিষ্ক্রিয় করতে বা একটি ডিভাইস থেকে ডেটা মুছে ফেলতে পারেন:

  1. প্রোফাইল আইকনে আলতো চাপুন এবং গোপনীয়তা থেকে অ্যাপটি নির্বাচন করুন৷> অ্যাপস এবং টগলটিকে অফ এ সরান অ্যাক্সেস প্রতিরোধ করার জন্য সমস্ত বিভাগে অবস্থান।

  2. একটি ডিভাইস থেকে ডেটা সরাতে, গোপনীয়তা থেকে এটি নির্বাচন করুন৷> ডিভাইসগুলি এবং ডিভাইসের নাম থেকে সমস্ত ডেটা মুছুন আলতো চাপুন . পপ-আপে, মুছুন আলতো চাপুন৷ .

  3. হার্ডওয়্যার ডিভাইসটি সরাতে, ডিভাইসটিতে আলতো চাপুন, তারপরে সমস্ত ডেটা মুছুন আলতো চাপুন৷ . পপ-আপে, মুছুন আলতো চাপুন৷ .

আইফোন আপনাকে সেটিংস অ্যাপে থাকা গোপনীয়তা বিকল্পগুলির মাধ্যমে আপনার স্বাস্থ্য ডেটার গোপনীয়তার উপর নির্দিষ্ট এবং শক্তিশালী নিয়ন্ত্রণ দেয়। আপনার ডেটা সুরক্ষিত রাখতে এই বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে, আপনার আইফোনে সংরক্ষিত ব্যক্তিগত তথ্য কীভাবে সুরক্ষিত করবেন তা পড়ুন৷

Apple Health অ্যাপ মেডিকেল আইডি ব্যবহার করুন

অ্যাপল হেলথ অ্যাপের শেষ উপাদান হল মেডিকেল আইডি। এটি জরুরী মেডিকেল ডেটার ডিজিটাল সমতুল্য যা প্রথম প্রতিক্রিয়াকারীরা এবং অন্যরা এমন পরিস্থিতিতে ব্যবহার করতে পারে যখন আপনি এই মূল তথ্য প্রদান করতে পারবেন না।

মেডিকেল আইডিটি আইফোন ইমার্জেন্সি কলিং স্ক্রীন থেকে অ্যাক্সেস করা যেতে পারে, তাই আপনি যদি দুর্ঘটনায় পড়ে থাকেন তবে এটি এখনও অ্যাক্সেসযোগ্য। এটি আপনার নাম, জন্ম তারিখ, জরুরী পরিচিতি, চিকিৎসা পরিস্থিতি, অ্যালার্জি এবং আরও অনেক কিছুর মতো মৌলিক ডেটা প্রদান করে।

কিভাবে স্বাস্থ্য অ্যাপ ডেটা ব্যাক আপ করবেন

আপনার স্বাস্থ্য ডেটা ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ। সর্বোপরি, আপনি যদি বছরের পর বছর ধরে আপনার ব্যায়াম, ওজন, ব্লাড সুগার বা অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত ডেটা ট্র্যাক করে থাকেন, তাহলে আপনি যখন নতুন আইফোনে আপগ্রেড করবেন বা ব্যাকআপ থেকে আপনার আইফোন পুনরুদ্ধার করবেন তখন আপনি সেই ডেটা হারাতে চাইবেন না।

আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার স্বাস্থ্য ডেটা আইক্লাউডে ব্যাক আপ করতে পারেন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস আলতো চাপুন৷ এটি খুলতে অ্যাপ।

  2. স্ক্রিনের শীর্ষে আপনার নামটি আলতো চাপুন৷

  3. iCloud এ আলতো চাপুন৷ .

  4. স্বাস্থ্য সরান স্লাইডার অন/সবুজ।

    অ্যাপল হেলথ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

অ্যাপল ব্যাকআপের সময় আপনার স্বাস্থ্য ডেটা এনক্রিপ্ট করে এবং iCloud এ ট্রানজিট করে। যদি ক্লাউডে সংবেদনশীল ডেটা ব্যাক আপ করা আপনাকে অস্বস্তিকর করে তবে আপনার ডেটা একটি কম্পিউটারে ব্যাক আপ করুন। কিভাবে আপনার আইফোন ব্যাকআপ করবেন পড়ে আরও জানুন।


  1. আলেক্সা অ্যাপ হ্যান্ডস-ফ্রি কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  3. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?