কম্পিউটার

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

Cydia অ্যাপল iOS ডিভাইসের জন্য একটি বিকল্প অ্যাপ স্টোর। এটি আপনাকে অ্যাপল দ্বারা অনুমোদিত নয় এমন অ্যাপ্লিকেশন এবং সামগ্রী খুঁজে পেতে এবং লোড করতে দেয়৷ Cydia অ্যাপ স্টোর সক্ষম করতে, আপনাকে আপনার iOS ডিভাইসটিকে "জেলব্রেক" করতে হবে। যদি এর কোনোটাই আপনার কাছে বোধগম্য না হয়, চিন্তা করবেন না। আমরা Cydia অ্যাপ স্টোর কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয় তা দেখতে যাচ্ছি।

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

জেলব্রেকিং সম্পর্কে আপনার যা জানা দরকার

অ্যাপল তাদের ফোন এবং ট্যাবলেটগুলিতে তৃতীয় পক্ষের সামগ্রী এবং সফ্টওয়্যার অফার করার জন্য প্রায়শই "প্রাচীরযুক্ত বাগান" পদ্ধতি হিসাবে উল্লেখ করা হয়। আপনি হয়তো এটি জানেন না, তবে প্রথম iOS ডিভাইস, iPhone, কোন অ্যাপ স্টোর ছাড়াই চালু হয়েছে! এটি আজ কল্পনা করা কঠিন, কিন্তু তৃতীয় অ্যাপ্লিকেশন সমর্থন তখন তাদের অগ্রাধিকারের তালিকার শীর্ষে ছিল না।

আজ অ্যাপ স্টোরে অ্যাপের সংখ্যা কেবল বিস্ময়কর এবং এটি ভুলে যাওয়া সহজ যে এই অ্যাপগুলির প্রত্যেকটি অ্যাপল দ্বারা অনুমোদিত হতে হবে। অবশ্যই, Google Play Store-এরও একটি অনুমোদন প্রক্রিয়া রয়েছে, তবে আপনি অন্য স্টোরফ্রন্ট থেকে আপনার অ্যাপগুলি পেতে বা নিজে নিজে লোড করতে সম্পূর্ণ বিনামূল্যে। অ্যাপলের ক্ষেত্রে তা নয়, যা ব্যবহারকারীরা তাদের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার দিয়ে বিভিন্ন উপায়ে কী করতে পারে তা সীমিত করে৷

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

প্রাচীরযুক্ত বাগান পদ্ধতির উভয় সুবিধা এবং অসুবিধা রয়েছে, তবে এমন সমস্ত অ্যাপ্লিকেশন রয়েছে যা অ্যাপল তাদের সিস্টেমে অনুমতি দেয় না। ভিডিও গেম এমুলেটর এবং ভার্চুয়াল মেশিন অ্যাপ দুটি উদাহরণ। আপনি iOS এ কোন BitTorrent ক্লায়েন্ট পাবেন না। একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনি আপনার পছন্দের যেকোনো সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন, তবে একজন অ্যাপল ব্যবহারকারীর জীবন একটি সোনার খাঁচার মতো অনুভব করতে পারে।

জেলব্রেকিং, নাম অনুসারে, সেই বিধিনিষেধগুলি সরিয়ে দেয়। সাধারণত, অ্যাপলের সফ্টওয়্যার নিরাপত্তার দুর্বলতা কাজে লাগিয়ে এটি করা হয়। সাধারণভাবে, আপনি যদি একটি ভাল অনলাইন গাইড অনুসরণ করেন তবে আপনার iOS ডিভাইসটিকে জেলব্রেক করা কঠিন নয়। যাইহোক, এটি সম্পূর্ণ নতুনদের জন্য যা আমরা উপযুক্ত বলব তাও নয়৷

Cydia অ্যাপ স্টোর এবং পাইরেসি

[পাইরেট]

আপনার নিজস্ব ডিভাইসে কাস্টমাইজেশন এবং পরিবর্তন করা এক জিনিস। আপনি যদি আপনার iOS ডিভাইসে অননুমোদিত হোমব্রু অ্যাপ্লিকেশানগুলি চালানো বেছে নেন তবে এটি কারও ক্ষতি করে না। যাইহোক, দ্য Cydia অ্যাপ স্টোর পাইরেসিকেও সক্ষম করে কারণ আপনি এমন অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন যেগুলি তাদের কপিরাইট সুরক্ষা থেকে বঞ্চিত হয়েছে৷

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

লোকেরা Cydia ইনস্টল করার একটি সাধারণ কারণ হল বিনামূল্যে iOS গেম খেলা বা ভিডিও এডিটরের মতো দরকারী অ্যাপ পাওয়া যার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ খরচ হতে পারে। এটি সম্পর্কে দুটি উপায় নেই, পাইরেসি অবৈধ এবং এটি সেই অ্যাপ বিকাশকারীদের তাদের অ্যাপগুলি লিখতে, আপডেট করতে এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় অর্থ লুট করে। সুতরাং, আপনি যদি অ্যাপগুলির জন্য অর্থ প্রদান করতে পারেন তবে আমরা দৃঢ়ভাবে সমর্থন করি যে আপনার উচিত৷

সিডিয়ার ঝুঁকি

যদিও Cydia ব্যবহার অবশ্যই একটি মুক্ত অভিজ্ঞতা, স্বাধীনতা একটি মূল্যের সাথে আসে। বাস্তবে বেশ কিছু। প্রথমত, অ্যাপল আপনার মান নিয়ন্ত্রণ ব্যবস্থার বাইরে সফ্টওয়্যার দিয়ে লোড করা এবং জেলব্রোকেন করা একটি ইটযুক্ত ডিভাইস আনতে আপনার প্রতি খুব সদয় নাও হতে পারে। আপনার দেশের ভোক্তা সুরক্ষা আইনের উপর নির্ভর করে, তাদের নির্বিশেষে আপনাকে সাহায্য করতে হতে পারে, তবে আপনার iOS ডিভাইসের সাথে টেম্পারিং করে আপনি কী ছেড়ে দিচ্ছেন তা আপনার সাবধানে বিবেচনা করা উচিত।

দ্বিতীয় প্রধান ঝুঁকি হল ম্যালওয়্যার। ভাইরাস, ট্রোজান, ট্র্যাকার এবং আরও খারাপ জিনিসগুলি সম্পূর্ণরূপে সম্ভব যখন আপনি অ্যাপল যে সুরক্ষাগুলি স্থাপন করেছে তা এড়িয়ে যান৷ আপনি যদি আপনার ডিভাইসে ক্র্যাকড বা হোমব্রু অ্যাপ লোড করেন তবে সেগুলি ক্ষতিকারক কোডে পূর্ণ হতে পারে।

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

পরবর্তী ঝুঁকি বেশিরভাগ ব্যবহারকারী বিবেচনা নাও করতে পারে। এটি আরও একটি গুরুতর নেতিবাচক দিক, তবে এটি এখনও উল্লেখ করার মতো। আপনি যদি পাইরেট অ্যাপ্লিকেশনের জন্য Cydia ব্যবহার করেন, তাহলে আপনি নিজেকে সেই ডেভেলপারের অফিসিয়াল সমর্থন থেকে বাদ দেবেন।

অ্যাপল ডিভাইসগুলির জন্য পরিচিত সম্পূর্ণ মসৃণ এবং সুবিধাজনক ব্যবহারকারীর অভিজ্ঞতা যদি আপনি সেই সীমাবদ্ধতা থেকে বেরিয়ে আসেন তবে উল্লেখযোগ্য পরিমাণে উজ্জ্বলতা হারায়। আপনার সিস্টেম এবং অ্যাপগুলিকে আপ টু ডেট রাখার জন্য আপনাকে অনেক বেশি ম্যানুয়াল কাজ করতে হবে এবং আপডেট পেতে সপ্তাহ বা মাস অপেক্ষা করতে হতে পারে যা প্রথমে জেলব্রোকেন করা দরকার৷

অ্যাপল Cydia সম্পর্কে কেমন অনুভব করে

আপনি যেমন আশা করতে পারেন, অ্যাপল কখনও জেলব্রেকিং বা সাইডিয়ার মতো বিকল্প স্টোর সম্পর্কে খুশি হয়নি। আপনি যদি পাইরেসির জন্য Cydia অ্যাপ স্টোর ব্যবহার করেন, তাহলে আপনি অবশ্যই কোম্পানি এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনের বিকাশকারী উভয়েরই ভুল পথে আছেন। আপনি যদি অ্যাপলের অনুমোদিত অনুমতির বাইরে গিয়ে আপনার ডিভাইসে গোলমাল করেন তাহলে অ্যাপলের কাছ থেকে কোনো সমর্থন আশা করবেন না।

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

অ্যাপলের লোকেরা এবং যারা জেলব্রেকিং এবং বাহ্যিক অ্যাপ ইনস্টলেশন সম্ভব করে তাদের মধ্যে সর্বদা একটি অবিরাম অস্ত্রের প্রতিযোগিতা হয়েছে। প্রতিটি নতুন iOS আপডেট এবং প্রতিটি নতুন হার্ডওয়্যার রিলিজের সাথে, Apple সর্বশেষ রাউন্ড হ্যাকগুলিতে পাওয়া গর্তগুলি প্লাগ করার চেষ্টা করে৷

কিভাবে Cydia অ্যাপ স্টোর ব্যবহার করা হয়

সুস্পষ্ট কারণে, আমরা Cydia কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে একটি ধাপে ধাপে জেলব্রেকিং গাইড বা নির্দেশাবলী প্রকাশ করতে যাচ্ছি না। পরিবর্তে, লোকেরা কীভাবে Cydia ব্যবহার করে, এটি কীভাবে কাজ করে এবং কী জড়িত তা আমরা রূপরেখা দেব।

আপনি যদি এতটাই প্রবণ হন তবে ইন্টারনেটে যে কোনো সংখ্যক গাইড আছে। সর্বদা হিসাবে, আপনি আপনার নিজের ঝুঁকিতে তাদের অনুসরণ করুন। এখানে মৌলিক প্রক্রিয়া:

  • প্রথম আপনার iOS ডিভাইস জেলব্রেক করুন
  • এরপর, আপনার হোম স্ক্রিনে Cydia অ্যাপটি দেখুন এবং এটিতে ট্যাপ করুন
  • প্রথমবার, লোড হতে একটু সময় লাগবে
  • আপডেট করুন (“আপগ্রেড”) সাইডিয়া যদি অনুরোধ করা হয়
  • অ্যাপগুলি খুঁজতে Cydia-এর সার্চ ফাংশন ব্যবহার করুন
  • অ্যাপটি যথারীতি ইনস্টল করুন

Cydia অ্যাপ স্টোরটি বিভিন্ন "উৎস" নিয়ে আসে যা অ্যাপের সংগ্রহস্থল। আপনি যে অ্যাপগুলি চান তা যদি মানক উত্সগুলিতে না থাকে তবে আপনি সেগুলি যুক্ত করতে পারেন৷ এখানেই জলদস্যুতার সমস্যা দেখা দেয় এবং যেখানে সাইডিয়া নিজেই হাত ধুয়ে ফেলতে পারে। এই বিকল্প অ্যাপ স্টোরের ডিফল্ট উত্সগুলির কোনওটিই পাইরেসি সক্ষম করে না৷ এটি এমন কিছু যা ব্যবহারকারীরা নিজেরাই ব্যক্তিগত স্তরে ছবিতে নিয়ে আসে।

গুগলে সার্চ করলে সোর্স পাওয়া যায়। এগুলি একটি URL (ওয়েব ঠিকানা) আকারে আসে যা আপনি Cydia-এর তালিকাভুক্ত কোর্সে অনুলিপি করেন৷

আপনার কি জেলব্রেক করা উচিত এবং Cydia ব্যবহার করা উচিত?

আমরা কখনই আপনাকে বলতে চাই না যে কোন সিদ্ধান্তগুলি নিতে হবে, বিশেষ করে যদি সেগুলি অবহিত সিদ্ধান্ত হয়। প্রচুর লোক তাদের iOS ডিভাইস জেলব্রেক করে, Cydia অ্যাপ স্টোর ব্যবহার করে এবং ফলাফল নিয়ে খুব খুশি। আমরা কি সুপারিশ করি যে বেশিরভাগ ব্যবহারকারী এটি করেন? একেবারে না.

আমরা দৃঢ়ভাবে আপনার একমাত্র, মিশন-সমালোচনামূলক ডিভাইসের সাথে এই পথে নামার বিরুদ্ধে পরামর্শ দিই। জেলব্রেকিং এবং সাইডিয়ার সাথে একটি সেকেন্ডারি ডিভাইসে পরীক্ষা করা ভাল যা আপনি ইট দিতে পারেন। পুরানো আইপ্যাড বা আইপড টাচের মতো৷

সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?

জেলব্রেকিং আপনাকে আপনার iOS ডিভাইসের সাথে সমস্ত ধরণের জিনিস করতে দেয়, যেমন এটিতে অন্যান্য অপারেটিং সিস্টেম চালানো বা ডিভাইস ইন্টারফেসের দিকগুলি পরিবর্তন করা যা Apple আমাদের স্পর্শ করতে দেয় না। জেলব্রেকিং-এর বৈধ অ্যাপ্লিকেশান রয়েছে যেভাবে হোমব্রু সফ্টওয়্যারকে অনুমতি দেওয়ার জন্য গেম কনসোল পরিবর্তন করা হল লোকেরা কীভাবে কোড শিখতে বা কম্পিউটার সিস্টেমের সাথে কাজ করে তার একটি গুরুত্বপূর্ণ অংশ। যাইহোক, যদি আপনার জেলব্রেক বা Cydia এর মত একটি অ্যাপ ব্যবহার করার একমাত্র কারণ পাইরেসি হয়, তাহলে আমরা বলতে পারি না যে এটি মোটেও ভালো কারণ।

শেষ পর্যন্ত, আপনাকে নিজের সিদ্ধান্ত নিতে হবে। ঝুঁকি এবং সুবিধাগুলি জানুন, তাদের ওজন করুন এবং সিদ্ধান্ত নিন যে এটি আপনি করতে চান কিনা। আপনার এও সচেতন হওয়া উচিত যে বেছে নেওয়ার জন্য বিভিন্ন Cydia বিকল্প রয়েছে।


  1. iOS 11-এ অ্যাপ স্টোর কীভাবে ব্যবহার করবেন

  2. iOS 14-এ অ্যাপল ট্রান্সলেট অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. অ্যাপল কীচেন কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন