কম্পিউটার

Google ডক্সে সমীকরণ সম্পাদক কীভাবে ব্যবহার করবেন

কি জানতে হবে

  • ঢোকান-এ যান> সমীকরণ . সংখ্যা এবং সমীকরণ টুলবার ব্যবহার করে আপনার সমীকরণ তৈরি করুন। প্রস্থান করতে টেক্সট বক্সের বাইরে ক্লিক করুন।
  • Enter  টিপুন ডকুমেন্টের অন্যান্য অংশ যেমন টেক্সট, ইমেজ ইত্যাদি সম্পাদনা করার জন্য কী।
  • অন্য একটি সমীকরণ লিখতে, নতুন সমীকরণ নির্বাচন করুন টুলবার থেকে। আপনার হয়ে গেলে, সমীকরণ টুলবার দেখান নির্বাচন মুক্ত করুন দেখুন-এ মেনু।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে একটি ওয়েব ব্রাউজারে Google ডক্সে সমীকরণ যোগ করতে হয়। আপনি ডক্স অ্যাপে সমীকরণ সম্পাদনা বা তৈরি করতে পারবেন না।

Google ডক্সে কিভাবে সমীকরণ সম্পাদক ব্যবহার করবেন

অন্তর্নির্মিত সমীকরণ টুলবার দিয়ে Google ডক্সে সমীকরণ লেখা সহজ। শিক্ষকরা ওয়ার্কশীট তৈরি করার সময় এটি ব্যবহার করতে পারেন এবং ছাত্রদের কাছে তাদের কাজ দেখানোর জন্য প্রয়োজনীয় সমস্ত চিহ্ন রয়েছে৷

আপনি pi এবং mu এর মত গ্রীক অক্ষর লিখতে পারেন, সম্পর্ক যেমন অসমতা এবং 'সমান নয়' চিহ্ন, তীর, এবং বিভাজন, অখণ্ড, বর্গমূল, মিলন এবং যোগফলের মত চিহ্ন।

  1. ঢোকান -এ যান> সমীকরণ .

    Google ডক্সে সমীকরণ সম্পাদক কীভাবে ব্যবহার করবেন
  2. একটি নতুন মেনু প্রদর্শিত হবে, এবং নথিতে একটি নতুন পাঠ্য বাক্স প্রদর্শিত হবে। পাঠ্য বাক্সে কার্সার ফোকাস করে, সংখ্যা এবং সমীকরণ টুলবার ব্যবহার করে সমীকরণ তৈরি করুন।

    Google ডক্সে সমীকরণ সম্পাদক কীভাবে ব্যবহার করবেন
  3. সমীকরণ সম্পাদক থেকে প্রস্থান করতে পাঠ্য বাক্সের বাইরে ক্লিক করুন। কার্সারটি পাঠ্য বাক্সের পাশে থাকলে, এন্টার কী আপনাকে টেক্সট, ছবি ইত্যাদির মতো অন্যান্য জিনিসের জন্য ডকুমেন্ট ব্যবহার করতে দেয়।

    একটি পৃথক সমীকরণ লিখতে, নতুন সমীকরণ নির্বাচন করুন টুলবার থেকে। যখন আপনি গণিতের দিকগুলি সম্পূর্ণভাবে সম্পন্ন করেন, তখন আপনি সমীকরণ টুলবার দেখান অনির্বাচন করে টুলবারটি লুকিয়ে রাখতে পারেন দেখুন-এ মেনু।

সমীকরণ লেখার সময় টিপস

  • শর্টকাট সমর্থিত। একটি ব্যাকস্ল্যাশ টাইপ করুন যার পরে প্রতীকের নাম এবং একটি স্থান, যেমন \ne 'সমান নয়' চিহ্ন বা \frac লিখতে একটি ভগ্নাংশ নির্মাণ করতে Google ডক্স ইকুয়েশন এডিটর শর্টকাট ওয়েবসাইটটিতে সমীকরণ শর্টকাটগুলির একটি দুর্দান্ত তালিকা রয়েছে যা আপনি সেগুলি মুখস্থ না করা পর্যন্ত ব্যবহার করতে পারেন৷
  • সমীকরণের মধ্য দিয়ে যেতে বাম এবং ডান তীর কীবোর্ড কী ব্যবহার করুন; একটি স্থান সর্বদা আপনি যা মনে করেন তা করে না। উদাহরণস্বরূপ, যখন আপনি একটি ভগ্নাংশের লব লেখা শেষ করেন, তখন হর-এ নেমে যেতে ডান তীরটি ব্যবহার করুন। পুনরাবৃত্তি করুন বা এন্টার টিপুন ভগ্নাংশ স্থান থেকে "প্রস্থান" করতে এবং সমীকরণের পরবর্তী অংশে যেতে।
  • একটি সমীকরণ থেকে একটি আইটেম অনুলিপি করা একটি মাউস দিয়ে কঠিন প্রমাণিত হয়। Shift ধরে রাখুন এবং শুধুমাত্র একটি অংশ হাইলাইট করতে একটি তীর কী চয়ন করুন। Ctrl+C অথবা Command+C কপি করার দ্রুততম উপায়।

Google ডক্স সমীকরণটি সমাধান করবে না

সমাধান করতে সাহায্য প্রয়োজন গণিত সমীকরণ? ডক্স সেখানে আপনাকে সাহায্য করতে পারে না, কিন্তু কিছু সহজ ক্যালকুলেটর অ্যাপ তা করতে পারে৷

৷ আপনি কি সেরা ক্যালকুলেটর অ্যাপ ব্যবহার করছেন? এই তালিকা চেক আউট
  1. Google ডক্সে কীভাবে সাবস্ক্রিপ্ট এবং সুপারস্ক্রিপ্ট ব্যবহার করবেন

  2. Google ডক্স রিজিউম টেমপ্লেটগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. ভয়েস টাইপিংয়ের জন্য Google ডক্স কীভাবে ব্যবহার করবেন