কম্পিউটার

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

যখন ইমেল সংস্থার কথা আসে, তখন তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রায়শই ফোল্ডার, ট্যাগ, ফিল্টার, অগ্রাধিকার চিহ্ন এবং এই ধরণের জিনিসগুলি সম্পর্কে হয়। এগুলির মধ্যে যে কোনওটিই খারাপ নয় - আসলে, এই বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই দুর্দান্ত। কিন্তু Gmail-এ আরেকটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার আগত মেল স্বয়ংক্রিয়ভাবে সংগঠিত করতে সাহায্য করতে পারে - উপনাম৷

যে কোন ক্ষেত্রে সংগঠনের প্রয়োজন হয়, পদ্ধতিগুলিকে দুই প্রকারে বিভক্ত করা যেতে পারে - প্রতিক্রিয়াশীল এবং প্রচারমূলক। একটি প্রতিক্রিয়াশীল পদ্ধতি এমন কিছু হবে যা ব্যবহারকারীরা মেল পাওয়ার পরে করে, এটি ফোল্ডারগুলির মধ্যে সরানো, মুছে ফেলা, নাম পরিবর্তন করা, ট্যাগ করা বা যাই হোক না কেন। একটি প্রোঅ্যাকশনারি পদ্ধতি আপনার জন্য মেল সংগঠিত করে যেমন এটি আসে, যেমন একটি ফিল্টার যা স্বয়ংক্রিয়ভাবে স্প্যাম মুছে দেয়।

Gmail alias বৈশিষ্ট্য হল একটি প্র্যাকশনারি পরিমাপ যা আপনার ইনবক্সকে যথাসম্ভব সংগঠিত রাখতে ফিল্টারের সাথে মিলে কাজ করে। আপনি কীভাবে এটি সেট আপ করতে পারেন এবং এটি কীভাবে আপনার উপকার করবে তা জানতে পড়তে থাকুন৷

একটি Gmail উপনাম কি?

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

প্রথমত, কি একটি উপনাম? এটি আপনার সত্যিকারের ইমেল ঠিকানার একটি পরিবর্তিত সংস্করণ যা Gmail ফিল্টারে একটি প্যারামিটার হিসাবে ব্যবহার করে। যদি এটি বিভ্রান্তিকর শোনায়, চিন্তা করবেন না। এখানে একটি উদাহরণ।

ধরুন আপনার ইমেল ঠিকানা হল johnsmith@gmail.com . আপনি যখন একটি ওয়েবসাইট, ফোরাম, নিউজলেটার বা অন্য কিছুর জন্য সাইন আপ করেন, তখন আপনি সম্ভবত এটিকে আপনার ইমেল হিসাবে টাইপ করবেন এবং এটি দিয়ে সম্পন্ন করবেন। কিন্তু এখানেই উপনাম আসে৷

Gmail-এ, আপনি আপনার ইমেল শনাক্তকারী এবং অক্ষরের যেকোনো স্ট্রিং-এর পরে একটি প্লাস চিহ্ন (‘+’) যোগ করতে পারেন - এবং Gmail এখনও এটিকে আপনার নিজের হিসাবে চিনবে। উদাহরণস্বরূপ, যদি কেউ johnsmith+abc@gmail.com-এ একটি ইমেল পাঠায় , এটি এখনও আপনার ইনবক্সে পৌঁছাবে। johnsmith+test@gmail.com আপনার ইমেল হিসাবেও কাজ করবে।

প্লাস চিহ্নের পরে সবকিছুই উপনাম। কিন্তু এই কোন ভাল কি? উপনাম ব্যবহার করে আপনি কীভাবে উপকৃত হবেন? আমাকে ব্যাখ্যা করতে দিন।

কিভাবে একটি Gmail উপনাম ব্যবহার করবেন

কয়েক বছর আগে, আমি একটি নির্দিষ্ট অনলাইন সম্প্রদায়ের একজন অত্যন্ত সক্রিয় সদস্য ছিলাম। সেই সময়ে, লোকেরা আমাকে প্রতিদিন ব্যক্তিগত বার্তা এবং ইমেল পাঠাবে এবং ফোরাম সফ্টওয়্যার আমাকে ইমেল বিজ্ঞপ্তি পাঠাবে। এই বিজ্ঞপ্তিগুলি সহায়ক ছিল তাই আমি কেবল সেগুলিকে নিষ্ক্রিয় করতে পারিনি, কিন্তু একই সময়ে তারা আমার ইনবক্সকে আটকে রেখেছিল৷

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

এই বিশৃঙ্খলা থেকে নিজেকে মুক্ত করতে আমি কীভাবে একটি Gmail উপনাম ব্যবহার করেছি তা এখানে৷

আমি সেই ফোরামে আমার ইমেল ঠিকানা পরিবর্তন করে myemail+forum@gmail.com করেছি . এটি করার ফলে এই বিজ্ঞপ্তিগুলি আমার উপনামের ঠিকানায় পাঠানো হয়েছিল। Gmail-এ, আমি তখন একটি ফিল্টার সেট আপ করি যাতে এই উপনামে পাঠানো যেকোন ইমেলগুলিকে একটি নির্দিষ্ট ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে সরানোর জন্য। এটি একটি কবজ মত কাজ.

আপনি যে কোনো পরিস্থিতিতে উপনাম ব্যবহার করতে পারেন। আপনার সহকর্মীদের +work-এ ইমেল পাঠাতে বলুন যখন আপনার বন্ধু এবং পরিবার +ব্যক্তিগত এ পাঠান . আপনি যদি এমন একটি পরিষেবার জন্য সাইন আপ করেন যা সম্ভাব্য স্প্যাম পাঠাতে পারে, আপনি +স্প্যাম ব্যবহার করতে পারেন .

এই সমস্ত কিছুর জন্য একটি বোনাস হল যে যদি একটি নির্দিষ্ট উপনাম স্প্যামবট দ্বারা আপোস করা হয়, আপনি কেবল এটিকে ফিল্টার করতে পারেন এবং একটি সম্পূর্ণ নতুন ইমেল অ্যাকাউন্ট তৈরি করার পরিবর্তে একটি নতুন উপনাম ব্যবহার শুরু করতে পারেন৷ খুব সহজ।

একটি Gmail উপনাম সেট আপ করা হচ্ছে

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

প্রথমে, আপনার Gmail অ্যাকাউন্ট সেটিংসে যান (গিয়ার ড্রপডাউন মেনুতে ক্লিক করে এবং সেটিংস নির্বাচন করে ) যখন আপনাকে বিভিন্ন বিকল্পের সাথে উপস্থাপন করা হয়, তখন ফিল্টারে যান ট্যাব।

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

নীচে, একটি নতুন ফিল্টার তৈরি করুন এ ক্লিক করুন৷ . আপনাকে একটি পপআপ বক্স উপস্থাপন করা হবে যা আপনাকে প্রাসঙ্গিক ফিল্টার ডিজাইনের জন্য জিজ্ঞাসা করবে। যেহেতু লোকেরা তাদের ইমেলগুলি কে পাঠাবে৷ আপনার নতুন Gmail উপনাম, আপনি ফিল্টার প্যারামিটারগুলি আপনার উপনামে সেট করতে চাইবেন (যেমন, johnsmith+test@gmail.com ) প্রতি:-এ ক্ষেত্র এই অনুসন্ধানের মাধ্যমে ফিল্টার তৈরি করুন এ ক্লিক করুন নিশ্চিত করতে।

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

পরের পৃষ্ঠাটি সম্ভাব্য ক্রিয়াগুলির একটি তালিকা যা Gmail সঞ্চালন করবে যখন এটি একটি ইনকামিং ইমেল শনাক্ত করে যা আপনার নতুন উপনামে বরাদ্দ করা হয়েছে৷ এটি একটি নির্দিষ্ট ফোল্ডারের অধীনে ট্যাগ করতে, লেবেল প্রয়োগ করুন: এর জন্য চেকবক্স সক্ষম করুন এবং আপনি এটির জন্য যে লেবেলটি চান তা নির্বাচন করুন। ফিল্টার তৈরি করুন ক্লিক করুন শেষ করতে।

Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

সব শেষ! এখন আপনার ফিল্টার সেট করা হয়েছে, আপনার উপনামে পাঠানো যেকোনো ইমেল স্বয়ংক্রিয়ভাবে আপনার নির্দিষ্ট করা লেবেলে বরাদ্দ করা হবে। একাধিক উপনামের সাথে এটি করুন এবং আপনি কিছুক্ষণের মধ্যেই সংগঠিত হবেন - ইমেল ফর্মগুলি পূরণ করার সময় আপনার উপনামগুলি ব্যবহার করতে ভুলবেন না! এছাড়াও, আপনি যদি Gmail-এ আরও উন্নত বৈশিষ্ট্য খুঁজছেন, তাহলে পাওয়ার ব্যবহারকারীদের জন্য আমাদের দরকারী Gmail গাইড দেখতে ভুলবেন না৷


  1. 7টি সেরা জিমেইল অ্যাড-অন

  2. ইমেল পাওয়ার ব্যবহারকারীদের জন্য 20টি সেরা Gmail অ্যাড-অন এবং এক্সটেনশন

  3. সেন্ডগ্রিড এপিআই দিয়ে কীভাবে একটি ইমেল নিউজলেটার পাঠাবেন

  4. কিভাবে আপনার Gmail স্নুজ করবেন?