কম্পিউটার

এই সহজ হ্যাকগুলির সাহায্যে ইমেলের সম্পূর্ণ শক্তি ব্যবহার করুন

আসুন কিছু ইমেল বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলি যা আশ্চর্যজনকভাবে কম-ব্যবহৃত, এবং এটি সত্যিই আপনার উপকার করতে পারে — যদি আপনি সেগুলি কীভাবে ব্যবহার করতে জানেন। এই নিবন্ধটি ব্যবহারকারী এবং বিকাশকারী উভয়ের জন্যই উপযুক্ত যারা ইমেল জেডি হতে চান।

হ্যাক #1:একটি অ্যাকাউন্টের মধ্যে একাধিক ইমেল ঠিকানা

আপনি কি কখনও একটি ওয়েবসাইটে একাধিকবার নিবন্ধন করতে চেয়েছেন, কিন্তু এখনও সমস্ত অ্যাকাউন্টের জন্য একই ইনবক্স রাখুন? এই সহজ কৌশলটি সারা বিশ্বের প্রায় 95% ওয়েবসাইট এবং পরিষেবাগুলির সাথে কাজ করে৷ এমনকি টুইটার এবং ইনস্টাগ্রামেও৷

কিছু ইমেল প্রদানকারী, যেমন gmail.com বা live.com, আপনাকে ইমেল ঠিকানার অক্ষরের মধ্যে একটি অতিরিক্ত বিন্দু রাখার অনুমতি দেয়। এটি ঠিকানার চেহারা ছাড়া আর কিছুই পরিবর্তন করে না৷

উদাহরণস্বরূপ, বলুন আপনি letgrandmaseat@gmail.com এর মালিক৷ এছাড়াও আপনি let.grandma.seat@gmail.com এর মালিক , let.grandmas.eat@gmail.com , l.e.t.g.r.a.n.d.m.a.s.e.a.t@gmail.com, এবং তাই এই ঠিকানাগুলিতে পাঠানো সমস্ত ইমেল একই ইনবক্সে প্রদর্শিত হবে। আপনি এই ঠিকানাগুলির যেকোনো একটি ব্যবহার করেও ইমেলগুলি ফেরত পাঠাতে পারেন — এটির জন্য শুধু একটু কনফিগারেশন প্রয়োজন৷

এটি আপনাকে একটি ইমেল ঠিকানার চেহারা পরিবর্তন করতে এবং যেকোনো পুনরাবৃত্তিকে "নতুন" বৈধ ইমেল হিসাবে ব্যবহার করতে দেয়৷ যেমন:

  • একই ইমেল অ্যাকাউন্ট ব্যবহার করে আপনি একাধিকবার ওয়েবসাইটে নিবন্ধন করতে পারেন
  • আপনি আপনার ইমেল ঠিকানার বিভিন্ন ফর্ম বিভিন্ন ব্যক্তির সাথে ভাগ করতে পারেন৷ এইভাবে, অজানা থেকে ইমেল পাওয়ার সময়, আপনি জানতে পারবেন কিভাবে প্রেরকরা আপনার ইমেল ঠিকানা সম্পর্কে জানলেন।

উপরন্তু, কিছু ইমেল প্রদানকারী আপনাকে আপনার ঠিকানায় একটি প্লাস চিহ্ন যোগ করার অনুমতি দেয় যার পরে যেকোনো ইচ্ছাকৃত স্ট্রিং:

  • let.grandmas.eat+your.soup@gmail.com
  • let.grandma.seat+a.baby@gmail.com

এটি সম্ভাব্য ইমেল ঠিকানা বৈচিত্র্যের সংখ্যা প্রায় অসীম বৃদ্ধি করে।

এটি আপনার ইনকামিং ইমেল গোষ্ঠীবদ্ধ করার জন্য অত্যন্ত দরকারী হতে পারে। আপনি যে ঠিকানা থেকে এসেছেন সে অনুযায়ী ইমেলগুলিকে আলাদাভাবে গ্রুপ করার জন্য একটি নিয়ম সেট আপ করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি letgrandmaseat+trash@gmail.com ব্যবহার করে কিছু ছোটখাটো ওয়েবসাইটে নিবন্ধন করতে পারেন ঠিকানা তারপর, আপনি সেই সমস্ত আগত ইমেলগুলিকে "নিম্ন অগ্রাধিকার" বাক্সে সরানোর জন্য একটি ইনবক্স নিয়ম সেট আপ করতে পারেন৷

তাদের পণ্যের একটি ট্রায়াল সংস্করণ অফার করে এমন অনেক পরিষেবা একই ইমেল অ্যাকাউন্টের বিভিন্ন ফর্ম গ্রহণ করে। এর মানে হল যে আপনি বারবার নিবন্ধন করতে পারেন, যখন প্রতিটি ট্রায়াল শেষ হয়, একটি নতুন ট্রায়াল পেতে - সব একই ইমেল অ্যাকাউন্টের সাথে। বিকাশকারীরা এটি সীমাবদ্ধ করার জন্য অনেক কিছু করতে পারে না। কেন তা বের করতে পড়া চালিয়ে যান।

হ্যাক# 2:অনেক ডোমেইন একই অ্যাকাউন্টে উল্লেখ করতে পারে

আপনি যদি কোনো@gmail.com এর মালিক হন ঠিকানা, আপনি যেকোনো @googlemail.com ব্যবহার করতে পারেন ইমেল পাঠানো বা গ্রহণের ঠিকানা। বেশিরভাগ ওয়েবসাইট এবং ওয়েব পরিষেবাগুলি এই ইমেল ঠিকানাগুলিকে আলাদা হিসাবে বিবেচনা করে৷ এটি আপনাকে একটি একক ইমেল ঠিকানার উভয় ফর্ম ব্যবহার করে একাধিক অ্যাকাউন্ট নিবন্ধন করতে দেয়৷

হ্যাক #3:ইমেল ঠিকানাগুলি কেস-সংবেদনশীল হতে পারে

অনেকেই জানেন যে আপনি letgrandmaseat@gmail.com বা LetGrandmasEat@gmail.com-এ লিখুন কিনা তা সাধারণত গুরুত্বপূর্ণ নয়।

কিন্তু দেখা যাচ্ছে যে @ এর আগের অংশটি কেস-সংবেদনশীল হতে পারে। কারণ এটি সম্পূর্ণরূপে হোস্ট সিস্টেমের নিয়ন্ত্রণে। RFC 5321 অনুযায়ী, বিভাগ 2.3.11:

"স্ট্যান্ডার্ড মেলবক্স নামকরণ কনভেনশনটি "local-part@domain;" হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে সমসাময়িক ব্যবহার সহজ "ব্যবহারকারীর নাম" এর চেয়ে অনেক বিস্তৃত অ্যাপ্লিকেশনের অনুমতি দেয়। ফলস্বরূপ, এবং সমস্যাগুলির দীর্ঘ ইতিহাসের কারণে যখন মধ্যবর্তী হোস্টগুলি তাদের সংশোধন করে পরিবহনকে অপ্টিমাইজ করার চেষ্টা করেছে, তখন স্থানীয়-অংশটি অবশ্যই ঠিকানার ডোমেন অংশে নির্দিষ্ট হোস্ট দ্বারা ব্যাখ্যা করা এবং শব্দার্থক বরাদ্দ করা উচিত।"

সুতরাং, আপনি যদি একটি সুপরিচিত ডোমেনের পরিবর্তে একটি বিলাসবহুল ডোমেন ব্যবহার করেন (যেমন gmail.com), ঠিকানাটিকে তার আসল ক্ষেত্রে রাখাই ভাল৷ কিন্তু যদি আপনি ভুলবশত ভুল টাইপ করেন এবং ফলাফলের ঠিকানাটি বিদ্যমান না থাকে, তাহলে আপনি সম্ভবত একটি ইমেল পাবেন যা আপনাকে বলে যে আপনার বার্তা বিতরণ করা হয়নি।

এই নামকরণের নিয়মগুলি সম্পূর্ণরূপে হোস্ট সিস্টেমের উপর নির্ভর করে। প্রযুক্তিগতভাবে, যে কেউ ইমেল সার্ভার তৈরি করতে পারে তারা যে কোনো নামকরণের নিয়ম সেট আপ করতে পারে। তারা একই মেলবক্সের জন্য তাদের মালিকানাধীন বিভিন্ন ডোমেন ব্যবহার করতে পারে, ইমেল ঠিকানার বৈধ অক্ষরগুলির কোনোটি অনুমোদন বা অস্বীকার করতে পারে এবং আরও অনেক কিছু।

হ্যাক #4:"ডিসপোজেবল ইমেল" পরিষেবাগুলি

কিছু পরিষেবা রয়েছে যা আপনাকে বিনামূল্যে একটি অস্থায়ী, নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা তৈরি করতে দেয়। আপনি যখন গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগ বা অন্যান্য সমস্যার কারণে নিবন্ধন করতে চান না তখন আপনাকে তথ্য অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার জন্য এগুলি বিদ্যমান।

এবং এই পরিষেবাগুলি অনেক লোক ব্যবহার করে। test@mailinator.com কত ঘন ঘন ইমেল পায় এবং কতটা অরুচিকর আবর্জনা আছে তা পরীক্ষা করে দেখুন।

জাল ইমেল ব্যবহার রোধ করতে, কিছু পরিষেবা বিভিন্ন ইমেল যাচাইকরণ সমাধান ব্যবহার করে। এবং হ্যাঁ, তারা কিছু ক্ষেত্রে সাহায্য করে। একগুচ্ছ ইমেল ঠিকানা তৈরি করা আরও কঠিন হয়ে যায় যা বৈধতা পরীক্ষাকে বাইপাস করবে। প্রচুর রোবট এবং স্প্যামিং প্রোগ্রাম এখানে মারা যাবে, যে কারণে এই পরিষেবাগুলি বিদ্যমান।

ইমেল যাচাইকরণ পরিষেবাগুলি কি জালিয়াতি বা স্প্যাম সমস্যার সমাধানের মতো শোনাচ্ছে? বেশিরভাগ ক্ষেত্রে - হ্যাঁ। কিন্তু সমস্ত সম্ভাব্য সমস্যার জন্য নয়, আপনি পরবর্তীতে পড়বেন।

হ্যাক #5:আপনি বিনামূল্যে প্রায় যেকোনো ইমেল ঠিকানা তৈরি করতে পারেন

আপনি যখন একটি ডোমেনের মালিক হন, আপনি এটির জন্য একটি ইমেল পরিষেবা সেট আপ করতে পারেন৷ কয়েকটি পরিষেবা রয়েছে যা আপনাকে বিনামূল্যে এটি করতে দেয়৷ এবং কিছু সরবরাহকারী রয়েছে যারা প্রত্যেকের জন্য বিনামূল্যে ডোমেইন নাম প্রদান করে।

আপনি যদি একটি ডোমেন সেট আপ করতে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন এবং এটিতে একটি ইমেল করতে পারেন, তাহলে আপনি any.name@any.domain.XY তৈরি করতে পারেন বিনামূল্যে জন্য ইমেল ঠিকানা. এই ধরনের একটি ইমেল সেট আপ করার বিস্তারিত নির্দেশাবলী এই নিবন্ধের সুযোগের বাইরে। কিন্তু সংক্ষেপে, পদ্ধতিটি এইরকম দেখায়:

  1. একটি সাধারণ নিবন্ধন ফর্ম পূরণ করে একটি বিনামূল্যে বা অর্থপ্রদানের ডোমেন নিবন্ধন করুন৷
  2. "ডোমেনের জন্য ইমেল" প্রদানকারীর একটি নির্বাচন করুন (উদাহরণস্বরূপ, জোহো), এবং আপনার ডোমেনের জন্য একটি ইমেল অ্যাকাউন্ট তৈরি করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

হ্যাঁ, এটা খুব সহজ।

ইমেল ব্যবহারকারীদের জন্য প্রভাব

আপনার ইমেল ঠিকানাতে বিন্দু বা প্লাস চিহ্নের মতো বিশেষ চিহ্ন যোগ করে (কিছু ইমেল প্রদানকারীর জন্য) আপনি এটির সর্বাধিক সুবিধা পেতে পারেন। আপনি ইনকামিং গ্রুপ ইমেল পরিচালনা করতে পারেন এবং কিছু সাইটে একাধিকবার নিবন্ধন করতে পারেন। এবং এটি আপনাকে আপনার ব্যবসায়িক কার্ডে আপনার ঠিকানার বিভিন্ন ফর্ম রাখতে দেয় যাতে আপনি ইনকামিং ইমেলের উত্স জানতে পারেন৷

ডিসপোজেবল ইমেল, সেইসাথে অস্থায়ী ফোন নম্বর পরিষেবা, আপনার গোপনীয়তা রক্ষা করতে পারে যখন আপনাকে কোনো কারণে অবাঞ্ছিত ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে৷

এবং পরিশেষে, আজকাল যে কেউ একটি বিনামূল্যের ডোমেইন নাম নিবন্ধন করতে পারে এবং এটিতে একটি ইমেল সেট আপ করতে পারে। এটি আপনাকে একটি অনন্য, ব্যক্তিগতকৃত এবং বৈধ ইমেল ঠিকানা দেয়৷

বিকাশকারীদের জন্য প্রভাব

সংক্ষেপে, সম্পূর্ণরূপে নিশ্চিত হওয়ার কোন উপায় নেই যে আমরা একটি প্রদত্ত ইমেলকে বিশ্বাস করতে পারি। কিন্তু এগুলি এমন কিছু অনুশীলন যা একটি ইমেল ঠিকানার অস্বাভাবিক ব্যবহার কমাতে পারে:

1. আপনি কি ডাটাবেসে প্রাথমিক আইডি হিসাবে ইমেলগুলি সঞ্চয় করেন, কিন্তু ব্যবহারকারীদের একাধিকবার আপনার পরিষেবাতে নিবন্ধন করা থেকে বিরত রাখতে চান? যদি তাই হয়, আপনি আইডি হিসাবে সংরক্ষণ করার আগে ইমেল ঠিকানাগুলিকে স্বাভাবিক করার জন্য এর মতো একটি লাইব্রেরি ব্যবহার করতে পারেন। এই লাইব্রেরিটি বিভিন্ন সুপরিচিত ইমেল প্রদানকারীর মতে বিন্দু এবং প্লাস-সাইন শেষগুলি সরিয়ে দেয়, ঠিকানাটিকে ছোট হাতের অক্ষরে পরিবর্তন করে এবং ডোমেন নামগুলিকে একটি একক ফর্মে ঠিক করে (googlemail.com → gmail.com)।

২. আপনি যদি ইমেল ঠিকানাগুলিকে স্বাভাবিক করে এমন লাইব্রেরিগুলি ব্যবহার করেন তবে ব্যবহারকারীদের তাদের ইমেল ঠিকানাটি সেই ফর্মে রাখতে দিন যা এটি মূলত প্রবেশ করা হয়েছিল। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যবহারকারী আপনার পরিষেবাতে username+bank@googlemail.com দিয়ে নিবন্ধন করেন , নিশ্চিত করুন যে সমস্ত ইমেল শুধুমাত্র সেই ঠিকানায় পাঠানো হয়েছে। "সাধারণকৃত" username@gmail.com-এ পাঠাবেন না ঠিকানা।

3. নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা সনাক্ত করতে, আপনি এই মত ওপেন-সোর্স লাইব্রেরি ব্যবহার করতে পারেন। আপনি ইমেল ঠিকানা যাচাই করার জন্য API প্রদান করে এমন পরিষেবাগুলির উপরও নির্ভর করতে পারেন। তালিকায় 2,000 টিরও বেশি ডোমেন রয়েছে!

আমি আশা করি আপনি এই নিবন্ধটি পড়ে নতুন কিছু শিখেছেন। আপনি যদি এটি পছন্দ করেন তবে "তালি" বোতামে যতবার চান ততবার টিপে এটিকে মিডিয়ামের উপর ছড়িয়ে দিন? .

পড়ার জন্য আপনাকে ধন্যবাদ!


No
  1. Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

  2. বাচ্চাদের জন্য এই চমৎকার ইমেল অ্যাপগুলির মাধ্যমে আপনার বাচ্চাদের নিরাপদ রাখুন

  3. সেন্ডগ্রিড এপিআই দিয়ে কীভাবে একটি ইমেল নিউজলেটার পাঠাবেন

  4. উইন্ডোজ 8.1/8 এ আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে সংযুক্ত ইমেল ঠিকানাটি কীভাবে পরিবর্তন করবেন