কম্পিউটার

আপনার সুবিধার জন্য Gmail এ ইমেল উপনাম ব্যবহার করার 3টি উপায়

ইমেল উপনাম হল Gmail-এ নতুন ইমেল ঠিকানাগুলি পাওয়ার একটি সহজ উপায় আবার কোনো অ্যাকাউন্টের জন্য সাইন আপ না করেই৷

একটি উপনাম তৈরি করা একটি + যুক্ত করার মতোই সহজ৷ আপনার পছন্দের একটি কীওয়ার্ড অনুসরণ করে আপনার জিমেইল ইউজারনেমে সাইন ইন করুন। এই নতুন ঠিকানায় প্রেরিত যেকোনো ইমেল এখনও আপনার Gmail ইনবক্সে শেষ হয়, কিন্তু একটি স্বতন্ত্র প্রতি দেখাবে ঠিকানা যা আপনার প্রাথমিক Gmail ঠিকানা থেকে আলাদা।

আপনার Gmail ইনবক্সকে আরও ভালোভাবে পরিচালনা করতে আপনি কীভাবে এই বৈশিষ্ট্যটিকে আপনার সুবিধার জন্য কাজ করতে পারেন তা এখানে রয়েছে৷

1. টাস্ক রিমাইন্ডার গ্রহণ করুন

আপনার সুবিধার জন্য Gmail এ ইমেল উপনাম ব্যবহার করার 3টি উপায়

যে কাজগুলি আপনাকে যত্ন নিতে হবে সেগুলি আপনার মনের উপরিভাগে প্রতিনিয়ত বুদবুদ করতে থাকুন যতক্ষণ না আপনি সেগুলি কোথাও লিখে রাখেন। সৌভাগ্যক্রমে, এই ডিজিটাল সময়ে, আপনার করণীয় তালিকা আপডেট করা সহজ এবং স্মার্টফোনের মাধ্যমে যেকোনও সময় যেকোন স্থান থেকে দেখা।

হাতে স্মার্টফোন না থাকলে সমস্যা নেই। Gmail উপনাম এখানে আপনাকে সাহায্য করতে পারে। আপনি যেকোন ঠিকানা থেকে একটি ডেডিকেটেড উপনামে টাস্ক ইমেল করে নিজেকে দ্রুত টাস্ক রিমাইন্ডার পাঠাতে পারেন, বলুন, [email protected] . (+কাজ ঠিকানার বিট উপনাম তৈরি করে।)

একটি জিমেইল ফিল্টার তৈরি করা

Gmail একটি বিশেষ লেবেলের অধীনে ইনকামিং টাস্ক রিমাইন্ডার ইমেলগুলিকে সংগঠিত করতে চায় (বলুন, টুডু ) এখনই? আমরা তাদের জন্য একটি ফিল্টার সেট আপ করার পরামর্শ দিই। ফিল্টার তৈরি করতে, প্রথমে গিয়ারে ক্লিক করুন Gmail-এ উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবির নীচে আইকন এবং সেটিংস নির্বাচন করুন৷ প্রদর্শিত মেনু থেকে।

এরপরে, প্রদর্শিত Gmail সেটিংসে, ফিল্টার এবং অবরুদ্ধ ঠিকানাগুলি-এ স্যুইচ করুন ট্যাব একটি নতুন ফিল্টার তৈরি করুন-এ ক্লিক করুন৷ বিদ্যমান ফিল্টারগুলির তালিকার নীচে থাকা লিঙ্ক৷

ফিল্টারের মানদণ্ডের জন্য, প্রতি-এ কাজের জন্য আপনি যে উপনামটি ব্যবহার করতে চান সেটি লিখুন ক্ষেত্র এবং ফিল্টার তৈরি করুন-এ ক্লিক করুন . পরবর্তী ডায়ালগে, লেবেলটি প্রয়োগ করুন নির্বাচন করুন চেকবক্স এবং সংশ্লিষ্ট ড্রপডাউন মেনু থেকে একটি উপযুক্ত লেবেল সেট/তৈরি করুন। ফিল্টার তৈরি করুন-এর একটি ক্লিকের সাথে গুটিয়ে নিন বোতাম।

আপনার সুবিধার জন্য Gmail এ ইমেল উপনাম ব্যবহার করার 3টি উপায়

আপনি ToDo এর অধীনে সংগৃহীত অনুস্মারক ইমেলের তালিকা ব্যবহার করতে পারেন আপনার করণীয় তালিকা হিসাবে লেবেল করুন অথবা আপনি তাদের কাজগুলিকে আপনার পছন্দের অন্য কোনো করণীয় অ্যাপে স্থানান্তর করতে পারেন।

আপনি যদি Google Tasks ব্যবহার করেন, তাহলে একটি অনুস্মারক ইমেল খুলুন এবং Add to Tasks দিয়ে সরাসরি Google Tasks-এ যোগ করুন বিকল্প আপনি আরো-এ বিকল্পটি পাবেন মেনু।

আপনার প্রয়োজনীয় সংগঠনের স্তর পেতে যেকোনো সংখ্যক উপনাম এবং লেবেল তৈরি করতে দ্বিধা বোধ করুন!

2. একটি ব্যক্তিগত ইমেল ঠিকানা বন্ধ করুন

আপনি যদি আপনার কাজের ইমেল ঠিকানা বা আপনার ব্যক্তিগত ইমেল ঠিকানাগুলির একটিকে ব্যক্তিগত রাখতে চান তবে একটি উপনাম আপনাকে এতে সাহায্য করতে পারে৷

উদাহরণ স্বরূপ, ধরুন আপনি কর্মস্থলে থাকাকালীন দিনে নির্দিষ্ট ইমেল পেতে চান, কিন্তু আপনি আপনার কাজের ইমেল ঠিকানা শেয়ার করতে চান না। এখানে কৌশলটি হল:

  1. আপনার কাজের ইমেলের পরিবর্তে একটি Gmail উপনাম শেয়ার করুন।
  2. আপনার Gmail অ্যাকাউন্টে ফরওয়ার্ডিং ঠিকানা হিসেবে আপনার কাজের ইমেল যোগ করুন।
  3. আপনার কাজের ইমেলে উপনামে প্রাপ্ত ইমেল ফরোয়ার্ড করার জন্য একটি ফিল্টার তৈরি করুন।

আসুন সেই ধাপগুলো বিস্তারিত বলি।

আপনার কাজের ইমেল দেওয়ার পরিবর্তে অন্যদের সাথে ভাগ করার জন্য একটি উপনামের সিদ্ধান্ত নিন। (আমরা [email protected] ব্যবহার করব .)

এখন, Gmail সেটিংসে যান এবং ফরওয়ার্ডিং এবং POP/IMAP-এ স্যুইচ করুন ট্যাব একটি ফরোয়ার্ডিং ঠিকানা যোগ করুন-এ ক্লিক করুন ফরোয়ার্ডিং-এর অধীনে অধ্যায়. প্রদর্শিত পপআপ ডায়ালগে আপনার কাজের ইমেল লিখুন এবং সেই ইমেল ঠিকানাটি যোগ এবং যাচাই করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

(ফরওয়ার্ডিং অক্ষম ছেড়ে দিন রেডিও বোতাম নির্বাচিত---আমরা শুধুমাত্র নির্দিষ্ট ইমেল ফরোয়ার্ড করতে চাই এবং সবগুলো নয়।)

এখন, প্রতি তালিকাভুক্ত উপনাম সহ একটি Gmail ফিল্টার তৈরি করুন৷ ক্ষেত্র আপনি Gmail যে ক্রিয়াটি সম্পাদন করতে চান তা নির্দিষ্ট করার সময়, এটি ফরোয়ার্ড করুন নির্বাচন করুন চেকবক্স সংশ্লিষ্ট ড্রপডাউন মেনু থেকে আপনার কাজের ইমেল নির্বাচন করতে ভুলবেন না।

আপনার সুবিধার জন্য Gmail এ ইমেল উপনাম ব্যবহার করার 3টি উপায়

এই ফিল্টারটি স্থাপন করার সাথে সাথে, আপনি যে Gmail উপনাম শেয়ার করেছেন তাতে আপনি যে কোনও ইমেল পাবেন তা আপনার কাজের ইমেলে ফরোয়ার্ড করা হবে৷

আপনার কাছে থাকা যেকোনো ব্যক্তিগত ইমেলে ইমেল ফরোয়ার্ড করার জন্য আপনি একই পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি যদি অনুপযুক্ত বার্তা বা ইমেলগুলি পেতে শুরু করেন যা আপনি সেই অ্যাকাউন্টে পেতে চান না, এগিয়ে যান এবং ফিল্টারটি মুছুন৷

3. চাহিদার উপর গুরুত্বপূর্ণ ডেটা অ্যাক্সেস করুন

আমরা দেখেছি কিভাবে টাস্ক রিমাইন্ডার সংগ্রহ করতে উপনাম ব্যবহার করতে হয়। এখন, দেখা যাক জন্মদিন, আপনার সাপ্তাহিক মুদির তালিকা, সার্ভারের নাম বা এমনকি কীভাবে নোটগুলি অ্যাক্সেস করতে সেগুলি কীভাবে ব্যবহার করবেন। উপনাম এবং ক্যানড প্রতিক্রিয়াগুলির সংমিশ্রণে, আপনি একটি ইমেলের মাধ্যমে যে কোনও জায়গা থেকে সেগুলি অ্যাক্সেস করতে সমস্ত ধরণের তালিকা এবং নোট তৈরি করতে পারেন৷

এখানে ধারণা হল:

  1. আপনি যে ডেটা অ্যাক্সেস করতে চান তার সাথে একটি টিনজাত প্রতিক্রিয়া তৈরি করুন৷
  2. কোন উপনামের মাধ্যমে ডেটা অ্যাক্সেস করতে হবে তা নির্ধারণ করুন।
  3. যখন উপনাম কোনো ইমেল পায় তখন ক্যানড প্রতিক্রিয়া সহ Gmail স্বয়ংক্রিয়ভাবে উত্তর দেওয়ার জন্য একটি ফিল্টার তৈরি করুন৷

ক্যানড প্রতিক্রিয়া তৈরি করতে, আসুন একটি উদাহরণ হিসাবে জন্মদিনের একটি তালিকা ব্যবহার করি৷

একটি Gmail কম্পোজ খুলুন৷ উইন্ডো এবং টাইপ/পেস্ট জন্মদিনের বিবরণ আপনি হাতে চান. খসড়াটিকে একটি টেমপ্লেট বা একটি টিনজাত প্রতিক্রিয়া হিসাবে সংরক্ষণ করতে, আরো বিকল্প> ক্যানড প্রতিক্রিয়া-এর অধীনে দেখুন প্রাসঙ্গিক বিকল্প খুঁজে পেতে. (আপনি আরো বিকল্প পাবেন ট্র্যাশ এর পাশে বোতাম আইকন।)

আপনার সুবিধার জন্য Gmail এ ইমেল উপনাম ব্যবহার করার 3টি উপায়

আমরা জন্মদিনের তালিকা নামটি ব্যবহার করব টেমপ্লেটের জন্য। এই টেমপ্লেটটি আপডেট করা সহজ, কারণ আপনি সর্বদা প্রতিদিন আপনার জিমেইল অ্যাকাউন্ট চেক করছেন। কারও জন্মদিন যোগ করতে বা সরাতে, একটি ইমেল রচনা করুন, ক্যানড প্রতিক্রিয়াগুলি খুলুন এবং প্রয়োজন অনুসারে জন্মদিনের তালিকা টেমপ্লেট সম্পাদনা করুন৷

আসুন জন্মদিনের জন্য আমাদের নমুনা উপনাম কল করি [email protected] . এখন, To-এ উপনাম সহ একটি ফিল্টার তৈরি করার সময় ক্ষেত্র এরপর, ক্যানড প্রতিক্রিয়া পাঠান নির্বাচন করুন৷ আপনি যে প্রোগ্রামটি Gmail চালাতে চান তা হিসাবে চেকবক্স। এছাড়াও, জন্মদিনের তালিকা নির্বাচন করুন সংশ্লিষ্ট ড্রপডাউন মেনু থেকে আইটেম।

আপনার সুবিধার জন্য Gmail এ ইমেল উপনাম ব্যবহার করার 3টি উপায়

সেই ফিল্টারটি রেখে, আপনি যখনই উপনামে ইমেল করবেন, Gmail আপনাকে জন্মদিনের তালিকা সহ একটি স্বয়ংক্রিয় উত্তর পাঠাবে। টিনজাত প্রতিক্রিয়া। বেশ শান্ত, তাই না? (আপনার পাঠানো ইমেলের বিষয় এবং বিষয়বস্তু এখানে অপ্রাসঙ্গিক।)

Gmail এ ইমেল উপনাম দিয়ে সৃজনশীল হন

উপনামগুলি নিশ্চিত করে যে আপনি সহজেই একটি তাত্ক্ষণিকভাবে নিজের জন্য একটি নতুন ইমেল ঠিকানা তৈরি করতে পারেন এবং আপনার Gmail ইনবক্স সাজাতে পারেন৷ আপনার ইনবক্স এবং জীবনকে সংগঠিত করতে তাদের সাথে সৃজনশীল হওয়া আপনার উপর নির্ভর করে। এবং এখন আপনি জানেন কোথায় শুরু করবেন!


  1. Gmail উপনামের শক্তি দিয়ে আপনার ইমেল ভাগ করুন এবং জয় করুন

  2. Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

  3. কিভাবে আপনার জিমেইল অ্যাকাউন্টে স্বাক্ষর যোগ করবেন

  4. কিভাবে আপনার Gmail স্নুজ করবেন?