কম্পিউটার

এই দুর্দান্ত কৌশলটি ব্যবহার করে Gmail-এ নষ্ট হওয়া স্থান পরিষ্কার করুন

আপনি যদি কিছুক্ষণ ধরে Gmail ব্যবহার করে থাকেন, বা আপনার Google ড্রাইভের ভালো ব্যবহার করছেন, তাহলে বিনামূল্যের 15 GB স্টোরেজ যথেষ্ট নাও হতে পারে। আপনার সঞ্চয়স্থান আপগ্রেড করবেন কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনি আপনার Gmail অ্যাকাউন্টটি বড় এবং অপ্রয়োজনীয় ইমেলগুলি সাফ করতে দ্রুত অনুসন্ধান করতে পারেন।

আশ্চর্যজনকভাবে, Google-এর Gmail সার্চ ফাংশনগুলি বেশ শক্তিশালী। আপনি তারিখ, প্রাপক, কীওয়ার্ড এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ এই কৌশলটির জন্য ফাইলের আকার অনুসারে অনুসন্ধান করতে পারেন।

সাইজ অনুসারে ইমেল অনুসন্ধান করার সময় আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি অপারেটর রয়েছে:

  • নির্দিষ্ট মাপের জন্য অনুসন্ধান করুন। আপনি যদি 5 MB এর সমস্ত ইমেল খুঁজে পেতে চান তবে Size:5M ব্যবহার করুন৷ .
  • একটি নির্দিষ্ট আকারের বেশি সমস্ত ইমেল অনুসন্ধান করুন৷ আপনি যদি 5 MB এর থেকে বড় সব ইমেল খুঁজে পেতে চান, তাহলে Larger:5M ব্যবহার করুন .
  • একটি নির্দিষ্ট আকারের অধীনে সমস্ত ইমেল অনুসন্ধান করুন। আপনি যদি 5 MB-এর থেকে ছোট সব ইমেল খুঁজে পেতে চান, তাহলে Smaller:5M ব্যবহার করুন .
  • একটি নির্দিষ্ট আকার অতিক্রম করে সংযুক্তি সহ সমস্ত ইমেল অনুসন্ধান করুন৷ আপনি যদি 5 MB-এর থেকে বড় অ্যাটাচমেন্ট সহ সমস্ত ইমেল খুঁজে পেতে চান, তাহলে ব্যবহার করুন সংযুক্তি বড়:5M .

এই প্রক্রিয়াটি কার্যকর দেখতে, নীচের ভিডিওটি দেখুন:

সেই ইমেলগুলির মাধ্যমে যান এবং আপনি কী মুছতে চান, একটি বহিরাগত হার্ডড্রাইভ বা অন্য ক্লাউড স্টোরেজ অ্যাকাউন্টে কী ব্যাকআপ করতে চান তা স্থির করুন৷ মনে রাখবেন, সেই ইমেল অ্যাকাউন্টের সাথে যুক্ত Google ড্রাইভে সেই ইমেলগুলি সরানো হলে আপনার স্টোরেজ ব্যবহার কমবে না।

আপনার Google ড্রাইভ ফাইলগুলি পরিষ্কার করা একটু বেশি চ্যালেঞ্জিং। আপনি আকার অনুসারে অনুসন্ধান বা সাজাতে পারবেন না, তবে আপনি যদি নিম্নলিখিত URL ব্যবহার করেন...

drive.google.com/#quota

...আপনি দেখতে পারেন আপনার ফাইলগুলির সম্পূর্ণ তালিকাটি স্বয়ংক্রিয়ভাবে সবচেয়ে বড় ক্রম অনুসারে সাজানো হয়েছে৷

আপনার Gmail এবং Google ড্রাইভ স্টোরেজ পরিচালনাযোগ্য রাখতে আপনি কোন টিপস বা কৌশল ব্যবহার করেন? কমেন্টে আমাদের জানান।


  1. কিভাবে Gmail এ আর্কাইভ করা ইমেল খুঁজে পাবেন?

  2. কীভাবে Gmail এ একাধিক ইমেল ফরওয়ার্ড করবেন

  3. কিভাবে জিমেইল বার্তাগুলিকে বাল্কে মুছবেন

  4. জিমেইল এবং আউটলুক ব্যবহার করে এনক্রিপ্ট করা ইমেলগুলি কীভাবে পাঠাবেন?