কম্পিউটার

এই নিফটি উইন্ডোজ 10 ট্রিক ডিস্ক স্পেস খালি করে

Windows 10-এর একটি বিশেষ সুবিধা হল অ্যাপ এবং মিডিয়াকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা SD কার্ডে সংরক্ষণ করার সহজ ক্ষমতা। যদি আপনার প্রধান ড্রাইভে জায়গার অভাব হয়, তাহলে আপনি অ্যাপ এবং মিডিয়াকে একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইসে স্থানান্তর করতে পারেন এবং কিছু প্রয়োজনীয় স্থান খালি করতে পারেন৷

আপনার বাহ্যিক ড্রাইভ প্রস্তুত করুন

আপনি আপনার বাহ্যিক ড্রাইভে অ্যাপ্লিকেশন ইনস্টল করা শুরু করার আগে, আপনি এটি সঠিকভাবে ফর্ম্যাট করা হয়েছে তা নিশ্চিত করতে চান৷

ফাইল এক্সপ্লোরারে ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন . যদি ফাইল সিস্টেমটি NTFS হয়, তাহলে আপনি যেতে পারবেন। যদি তা না হয়, তাহলে আপনাকে ড্রাইভটি ফরম্যাট করতে হবে:

  • ফাইল এক্সপ্লোরারে ড্রাইভে ডান-ক্লিক করুন এবং ফরম্যাট এ ক্লিক করুন।
  • ফাইল সিস্টেমের অধীনে, NTFS নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে এবং স্টার্ট এ ক্লিক করুন .
  • ফরম্যাটিং সম্পূর্ণ হলে একটি ডায়ালগ বক্স পপ আপ হবে।
এই নিফটি উইন্ডোজ 10 ট্রিক ডিস্ক স্পেস খালি করে

অ্যাপ এবং মিডিয়ার অবস্থান পরিবর্তন করুন

একবার আপনার ড্রাইভ প্রস্তুত হয়ে গেলে, আপনি যেখানে অ্যাপ ইনস্টল করা আছে এবং যেখানে মিডিয়া ফাইলগুলি সংরক্ষণ করা হয় সেটি পরিবর্তন করতে পারেন:

  •  সেটিংস খুলুন অ্যাপ
  • সিস্টেম-এ যান> সঞ্চয়স্থান> অবস্থান সংরক্ষণ করুন .
  • এর অধীনে নতুন অ্যাপ্লিকেশানগুলি সংরক্ষণ করা হবে৷ , ড্রপ ডাউন মেনু থেকে আপনার বাহ্যিক ড্রাইভ নির্বাচন করুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন . প্রতিটি মিডিয়া ফাইলের জন্য একই কাজ করুন।
এই নিফটি উইন্ডোজ 10 ট্রিক ডিস্ক স্পেস খালি করে

এখন আপনি উইন্ডোজ স্টোরের মাধ্যমে একটি নতুন অ্যাপ ইন্সটল করতে গেলে সেই ড্রাইভে ইন্সটল হয়ে যাবে। আপনি যদি অন্য কোথাও থেকে একটি অ্যাপ ডাউনলোড করেন যার মাধ্যমে নেভিগেট করার জন্য এটির নিজস্ব সেটআপ প্রক্রিয়া রয়েছে, তাহলে আপনাকে ম্যানুয়ালি আপনার এক্সটার্নাল ড্রাইভ নির্বাচন করতে হবে৷

ড্রাইভটি সংযোগ বিচ্ছিন্ন হলে, ইনস্টল করা অ্যাপগুলি অ্যাক্সেসযোগ্য হবে না এবং আপনি যে কোনও নতুন অ্যাপ ইনস্টল করবেন তা আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে ডিফল্ট হবে।

বিদ্যমান অ্যাপগুলি সরান

আপনি ইতিমধ্যে আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যাপগুলিকে একটি বাহ্যিক ড্রাইভে স্থানান্তর করতে পারেন৷ আপনি আপনার বাহ্যিক ড্রাইভ থেকে আপনার হার্ড ড্রাইভে অ্যাপ্লিকেশানগুলি সরাতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন:

  • সেটিংস-এ যান> সিস্টেম> অ্যাপ এবং বৈশিষ্ট্য .
  • আপনি যে অ্যাপটি সরাতে চান সেটিতে স্ক্রোল করুন এবং সেটিতে ক্লিক করুন।
  • সরান  ক্লিক করুন বোতাম এবং ড্রপ ডাউন মেনু থেকে আপনার বাহ্যিক ড্রাইভ নির্বাচন করুন।
এই নিফটি উইন্ডোজ 10 ট্রিক ডিস্ক স্পেস খালি করে

আপনি কি আপনার হার্ড ড্রাইভে বা একটি বহিরাগত ড্রাইভে অ্যাপগুলি সংরক্ষণ করতে পছন্দ করেন? আপনি কি আপনার মেশিনে স্থান বাঁচাতে অন্য কোন টিপস বা কৌশলের কথা ভাবতে পারেন? কমেন্টে আমাদের জানান।


  1. Windows 10 এ আটকে থাকা ড্রাইভের স্ক্যানিং এবং মেরামত ঠিক করুন

  2. ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

  3. Windows 10 এ কিভাবে ডিস্ক স্পেস ব্যবহার দেখতে হয়

  4. Windows 10 এ DiskPart ব্যবহার করে ডিস্ক পরিষ্কার এবং ফরম্যাট করুন