কম্পিউটার

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

অনেক অ্যাপ এবং প্রোগ্রামের জন্য আপনাকে আপনার ইমেল ঠিকানা দিয়ে সাইন আপ করতে হবে যাতে আপনি তাদের পরিষেবাগুলি পেতে পারেন। যাইহোক, এই পরিষেবাগুলি তাদের পরিষেবা এবং প্রচার সম্পর্কে নিয়মিত ইমেল আপডেটগুলিও অন্তর্ভুক্ত করে৷ এই অবাঞ্ছিত আপডেটগুলি সত্যিই বিরক্তিকর হতে পারে, এবং অনেক লোক এই ধরনের সাইনআপের জন্য ডিসপোজেবল ইমেল ব্যবহার করতে পছন্দ করার একটি প্রধান কারণ।

আপনি যদি এই ধরনের পরিষেবাগুলির জন্য সাইন আপ করতে আপনার ব্যক্তিগত ইমেল ঠিকানা ব্যবহার করেন, তাহলে সম্ভবত আপনার ইমেল অ্যাকাউন্ট প্রচারমূলক ইমেল দ্বারা পূর্ণ হবে। সৌভাগ্যক্রমে, সমস্ত বৈধ কোম্পানিগুলি এই ধরনের ইমেলগুলিকে সহজেই অপ্ট আউট করতে একটি "আনসাবস্ক্রাইব" বোতাম অফার করে। Gmail এই ধরনের ইমেলগুলি থেকে সদস্যতা ত্যাগ করা খুব সহজ করে তোলে এবং এই নিবন্ধে আমরা আপনাকে Gmail-এ নিউজলেটারগুলি থেকে সদস্যতা ত্যাগ করার তিনটি উপায় দেখাব৷

1. একটি নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করুন

আসুন জেনে নেই কিভাবে আপনি Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করতে পারেন। সমস্ত কোম্পানির (বৈধ) তাদের নিউজলেটারে একটি "আনসাবস্ক্রাইব" বিকল্প অন্তর্ভুক্ত করা বাধ্যতামূলক৷ যাইহোক, কিছু কোম্পানি তাদের ইমেলে আনসাবস্ক্রাইব লিঙ্কটি অস্পষ্ট করার চেষ্টা করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে এটি ছোট নীল বা ধূসর অক্ষরে ইমেলের নীচে থাকে, তবে কেউ কেউ এটিকে তাদের আসল বার্তার ঠিক নীচে যোগ করে।

সৌভাগ্যবশত, Gmail স্বয়ংক্রিয়ভাবে আনসাবস্ক্রাইব বোতামটি সনাক্ত করতে পারে এবং প্রেরকের ইমেলের ঠিক পাশে স্বয়ংক্রিয়ভাবে এটি আপনাকে দেখাবে। শুধু নিউজলেটারটি খুলুন যা আপনাকে বাগড়াচ্ছে, এবং প্রেরকের ইমেলের পাশে শীর্ষে থাকা "আনসাবস্ক্রাইব" বোতামে ক্লিক করুন৷ একটি নতুন ট্যাব খুলবে যেখানে আপনি আনসাবস্ক্রাইব করার প্রম্পট নিশ্চিত করতে পারবেন।

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

Gmail প্রেরকের ইমেলের পাশে আনসাবস্ক্রাইব বোতামটি রাখতে ব্যর্থ হলে, একটি আনসাবস্ক্রাইব বোতাম আছে কিনা তা দেখতে ইমেলের শেষে সাবধানে দেখুন। আপনি সম্ভবত একটি খুঁজে পেতে সক্ষম হবে. আপনি যদি তা না করেন, শুধু দুবার চেক করুন এবং তারপর ইমেলটিকে "স্প্যাম" হিসাবে চিহ্নিত করুন৷

2. বাল্কে নিউজলেটার খুঁজুন এবং সদস্যতা ত্যাগ করুন

জিমেইল ইনবক্সে তিনটি বিভাগ রয়েছে - প্রাথমিক, সামাজিক এবং প্রচার। সমস্ত নিউজলেটারগুলি তাদের প্রকারের উপর নির্ভর করে এই তিনটি বিভাগে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, তাই আপনি যদি অবাঞ্ছিত নিউজলেটারগুলি থেকে পরিত্রাণ পাওয়ার পরিকল্পনা করেন তবে আপনাকে সেগুলিকে এক জায়গায় রাখতে হবে৷

তাদের সকলকে এক জায়গায় তালিকাভুক্ত করতে, শুধুমাত্র উপরের অনুসন্ধান বারে "আনসাবস্ক্রাইব" অনুসন্ধান করুন এবং এন্টার টিপুন। যেহেতু বেশিরভাগ নিউজলেটারে একটি আনসাবস্ক্রাইব বোতাম থাকে, আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাকাউন্টে সমস্ত ইমেল নিউজলেটার দেখতে পাবেন। এখন আপনি অবাঞ্ছিত নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করতে প্রথম পদ্ধতিতে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

3. বাল্কে সদস্যতা ত্যাগ করতে একটি তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহার করুন

আপনি যদি তৃতীয় পক্ষের পরিষেবার সাথে আপনার ইমেল এবং যোগাযোগের তথ্য ভাগ করতে কিছু মনে না করেন, তাহলে আপনি সহজেই ইমেল নিউজলেটারগুলি থেকে প্রচুর পরিমাণে সদস্যতা ত্যাগ করতে একটি তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহার করতে পারেন৷ এই উদ্দেশ্যে Unroll.me হল একটি নির্ভরযোগ্য পরিষেবা যা ব্যবহার করা খুবই সহজ।

Unroll.me প্রধান পৃষ্ঠাতে যান এবং উপরের ডানদিকে কোণায় "শুরু করুন" বোতামে ক্লিক করুন। পরবর্তী পৃষ্ঠায় আপনার ইমেল ঠিকানা লিখুন এবং "চালিয়ে যান" এ ক্লিক করুন। Unroll.me আপনার সমস্ত ইমেল দেখতে এবং পরিচালনা করার অনুমতি চাইবে এবং আপনার পরিচিতিগুলি পরিচালনা করবে৷ (গোপনীয়তা-সচেতন ব্যক্তিদের সাবধানে এই লাইনটি আবার পড়া উচিত।)

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

একবার আপনি অ্যাক্সেসের অনুমতি দিলে, Unroll.me তার ইন্টারেক্টিভ ইন্টারফেসে আপনার অ্যাকাউন্টের সমস্ত ইমেল নিউজলেটার প্রেরকদের তালিকা করবে। আপনি শুধুমাত্র তাদের পাশে "আনসাবস্ক্রাইব" সহ কোম্পানির নাম দেখতে পাবেন। "আনসাবস্ক্রাইব" বোতামে একটি ক্লিক করলেই অবিলম্বে আপনি কোনো পুনঃনির্দেশ ছাড়াই নিউজলেটার থেকে অপ্ট আউট হয়ে যাবে৷ আপনি দ্রুত তালিকার মধ্য দিয়ে যেতে পারেন এবং একক ক্লিকে সহজেই সদস্যতা ত্যাগ করতে পারেন। ত্রিশটির বেশি অবাঞ্ছিত ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করতে আমার এক মিনিটেরও কম সময় লেগেছে।

Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার 3টি উপায়

সবচেয়ে ভালো দিক হল Unroll.me আপনি যে সকল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করেন তার একটি রেকর্ড রাখে এবং আপনি যে কোনো সময় এই নিউজলেটারগুলিতে আবার সাবস্ক্রাইব করতে পারেন।

উপসংহার

আপনি যদি চান যে আপনার Gmail অ্যাকাউন্টটি অবাঞ্ছিত ইমেল এবং বিজ্ঞপ্তিগুলি থেকে মুক্ত থাকুক, তাহলে আপনি চান না এমন ইমেল নিউজলেটারগুলি থেকে সদস্যতা ত্যাগ করা গুরুত্বপূর্ণ৷ আমি আপনাকে শুধুমাত্র কিছু নিউজলেটার থেকে আনসাবস্ক্রাইব করার জন্য একটি তৃতীয় পক্ষের পরিষেবার জন্য যেতে সুপারিশ করব না, কারণ আপনি সামান্য প্রচেষ্টায় Gmail থেকে এটি সহজেই করতে পারেন। যদিও, আপনি যদি শত শত নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার পরিকল্পনা করেন এবং আপনার তথ্য শেয়ার করতে কিছু মনে না করেন, তাহলে Unroll.me হল একটি ভাল বিকল্প।

আপনি কি Gmail-এ ইমেল নিউজলেটার থেকে সদস্যতা ত্যাগ করার অন্য কোনো উপায় জানেন? কমেন্টে আমাদের জানান।


  1. অ্যান্ড্রয়েডে Gmail অটোফিল থেকে ইমেল ঠিকানাগুলি কীভাবে মুছবেন

  2. কিভাবে এক্সেল ব্যবহার করে আউটলুক থেকে বাল্ক ইমেল পাঠাবেন (3 উপায়)

  3. এক্সেল তালিকা থেকে কীভাবে ইমেল পাঠাবেন (2টি কার্যকর উপায়)

  4. কিভাবে জিমেইলে একটি ইমেল আনসেন্ড করবেন?