কম্পিউটার

কিভাবে ইউটিউবে "প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি" ত্রুটি ঠিক করবেন?

কিছু ক্ষেত্রে, আপনি "পরিত্যক্ত প্রক্রিয়াকরণ জুড়ে আসবেন৷ ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি৷ " ভুল বার্তা. YouTube বিভিন্ন কারণে প্ল্যাটফর্মে আপলোড করা সমস্ত ভিডিও প্রক্রিয়া করে। এর মধ্যে একটি হল আপলোড করা ভিডিওটিকে পুনরায় এনকোড করা যাতে এটি উপলব্ধ এবং বিভিন্ন ডিভাইসের দ্বারা সমর্থিত হয়৷

কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, যখন প্রক্রিয়াকরণ প্রক্রিয়া ব্যর্থ হয়, তখন আপনাকে অনেকগুলি ত্রুটি বার্তার সাথে অনুরোধ করা যেতে পারে, যেমন সামথিং ওয়েন্ট রং এবং সেই সাথে উপরে উল্লিখিত একটি সহ। আপনি এখানে প্রশ্নে ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন এমন অনেকগুলি কারণ রয়েছে৷ প্রথমত, আপনি যে ভিডিও ফরম্যাটটি ব্যবহার করছেন তাতে এই ত্রুটির বার্তা আসতে পারে সেক্ষেত্রে আপনাকে ভিডিওর বিন্যাস পরিবর্তন করতে একটি রূপান্তরকারী ব্যবহার করতে হবে বা এটিকে আবার অন্য বিন্যাসে রপ্তানি করতে হবে। এটি ছাড়াও, আরও কিছু কারণ রয়েছে যা সমস্যাটিকে ট্রিগার করতে অবদান রাখতে পারে। আসুন, প্রথমে, উল্লিখিত সমস্যার সমস্ত সম্ভাব্য কারণগুলির আরও বিশদ বিবরণ দেওয়া যাক যাতে আপনি সমস্যার উত্সটি আলাদা করতে সক্ষম হন। এটা বলে, আসুন আমরা সরাসরি এতে প্রবেশ করি।

  • খারাপ রেন্ডার বা নষ্ট ভিডিও — এটি দেখা যাচ্ছে, প্রশ্নে ত্রুটি বার্তাটি হতে পারে এমন অনেক কারণের মধ্যে একটি হল একটি দূষিত ভিডিওর কারণে৷ আপনি যে ভিডিওটি আপলোড করার চেষ্টা করছেন সেটি যদি রেন্ডারিং পর্বের সময় ক্ষতিগ্রস্ত হয় বা যেকোন কারণেই আপনার রেন্ডার খারাপ হয়ে থাকে, তাহলে ভিডিওটি YouTube দ্বারা সঠিকভাবে প্রক্রিয়া করা যাবে না যার কারণে ত্রুটি বার্তাটি ছুড়ে দেওয়া হয়৷ এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে প্ল্যাটফর্মে আপলোড করার আগে ভিডিওটিকে আবার রেন্ডার করতে হবে৷
  • সক্রিয় ভিপিএন সংযোগ — আরেকটি কারণ যে আপনি উল্লিখিত ত্রুটি বার্তা সম্মুখীন হতে পারে একটি খারাপ নেটওয়ার্ক সংযোগের কারণে হতে পারে. ভিডিও আপলোড করার সময় আপনি যখন একটি VPN সংযোগ ব্যাকগ্রাউন্ড ব্যবহার করছেন তখন প্রায়ই এটি ঘটতে পারে। একটি VPN সংযোগ থাকার ফলে কখনও কখনও নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন হতে পারে যার ফলস্বরূপ আপলোড প্রক্রিয়া ব্যাহত হয়। এটি প্রযোজ্য হলে, ভিডিও আপলোড করার আগে আপনাকে VPN বন্ধ করতে হবে।
  • ভিডিও ফরম্যাট — কিছু ক্ষেত্রে, আপনি যে ভিডিওটি আপলোড করার চেষ্টা করছেন তার বিন্যাস প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ত্রুটি বার্তাটিকেও ট্রিগার করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে ভিডিওটির ফর্ম্যাটটি আবার রপ্তানি করে বা আপনার সুবিধার জন্য একটি অনলাইন কনভার্টার ব্যবহার করে পরিবর্তন করতে হবে৷

এখন যেহেতু আমরা প্রশ্নে সমস্যার সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে চলেছি, আমরা আপনাকে বিভিন্ন পদ্ধতি দেখানো শুরু করতে পারি যা ত্রুটি বার্তাটি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে৷ তাই, এই বলে, আসুন আর দেরি না করে সরাসরি এতে ডুব দিই।

ভিডিও ফরম্যাট পরিবর্তন করুন

এটি দেখা যাচ্ছে, যখন আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল ভিডিও বিন্যাস পরিবর্তন করা। এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি YouTube-এ ভিডিও ফাইল হিসেবে মাস্ক করা অডিও ফাইল আপলোড করতে পারবেন না। YouTube এর অ্যালগরিদম এটি সনাক্ত করবে যার কারণে আপনি সমস্যাটি দেখতে পারেন। এটি বলে, এগিয়ে যান এবং আপনার ভিডিও বিন্যাস পরিবর্তন করুন এবং তারপরে আবার ভিডিও আপলোড করার চেষ্টা করুন৷

আপনার কাছে আসলে এখানে দুটি বিকল্প আছে যেগুলো থেকে আপনি বেছে নিতে পারেন। ভিডিও বিন্যাস পরিবর্তন করতে, আপনি হয় আপনার সম্পাদক খুলতে পারেন এবং তারপর এটিকে একটি ভিন্ন বিন্যাসে রপ্তানি করতে পারেন এবং রেন্ডার শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন। বিকল্পভাবে, আপনি ভিডিও ফর্ম্যাট পরিবর্তন করতে একটি অনলাইন রূপান্তরকারীও বেছে নিতে পারেন। অনলাইনে প্রচুর রূপান্তরকারী উপলব্ধ রয়েছে, তাই এগিয়ে যান এবং শব্দ রূপান্তরকারী যোগ করার সাথে আপনি ভিডিওটি পরিবর্তন করতে চান এমন বিন্যাসটি অনুসন্ধান করুন৷ আপনি প্রচুর ফলাফল পাবেন।

ভিপিএন বন্ধ করুন (যদি প্রযোজ্য হয়)

আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনি প্রশ্নে ত্রুটি বার্তা সম্মুখীন হতে পারে একটি কারণ হল নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্নতার কারণে। এটি দেখা যাচ্ছে, খারাপ ইন্টারনেট সংযোগ বা ব্যাকগ্রাউন্ডে চলমান একটি তৃতীয় পক্ষের VPN এর কারণে আপলোড করার প্রক্রিয়াটি আপনার পক্ষ থেকে বাধাগ্রস্ত হলে, ভিডিওটি সঠিকভাবে প্রক্রিয়া করা হবে না এবং আপনাকে একটি ত্রুটি বার্তা দেওয়া হবে। যদিও ভিপিএনগুলি অনলাইনে আপনার পরিচয় মাস্ক করার জন্য ভাল, আপনি যদি সাথে যাওয়ার জন্য একটি সঠিক পরিষেবা বেছে না নেন তবে সেগুলি কিছু সমস্যার কারণ হতে পারে। আপনার ইন্টারনেট সংযোগ অস্থির হয়ে যাবে যার কারণে আপলোড প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে। অতএব, এই ধরনের ক্ষেত্রে, সমস্যা মোকাবেলা করার জন্য, আপনাকে ব্যাকগ্রাউন্ডে চলমান আপনার VPN বন্ধ করতে হবে এবং তারপর YouTube-এ ভিডিও আপলোড করার চেষ্টা করতে হবে। দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?

ভিডিওটি আবার রেন্ডার করুন

কিছু ক্ষেত্রে, আপনার ভিডিও এডিটর দ্বারা রেন্ডারিং প্রক্রিয়াটি মসৃণভাবে নাও যেতে পারে। এটি ব্যাকগ্রাউন্ডে একটি তৃতীয় পক্ষের পরিষেবাকে বাধাগ্রস্ত করে, উদাহরণস্বরূপ, একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সহ বেশ কয়েকটি কারণের কারণে হতে পারে। যখন রেন্ডার প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়, ফলে ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই ধরনের পরিস্থিতিতে, আপনি যদি ইউটিউবে ভিডিও আপলোড করার চেষ্টা করেন, ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম এটি সঠিকভাবে প্রক্রিয়া করতে সক্ষম হবে না যার কারণে প্রশ্নে ত্রুটি বার্তা ছুড়ে দেওয়া হয়। এই ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনাকে আপনার ভিডিও সম্পাদকের মাধ্যমে ভিডিওটি আবার রেন্ডার করতে হবে এবং তারপর এটি সফল হলে, এটি YouTube-এ আপলোড করুন। ভিডিওটি কোনো সমস্যা ছাড়াই সঠিকভাবে রেন্ডার করা হলে, আপনার ভিডিওটিও কোনো সমস্যা ছাড়াই আপলোড করা হবে।

কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?

ডিস্ক স্পেস পরিষ্কার করুন

এটি দেখা যাচ্ছে, প্রশ্নে থাকা সমস্যাটি আপনার কম্পিউটারের ডিস্কের স্থানের সাথেও সম্পর্কিত হতে পারে। এটি কিছুটা অদ্ভুত তবে এটি এমন একজন ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছিল যিনি একই ধরণের সমস্যার মুখোমুখি হয়েছিলেন। অপর্যাপ্ত স্থান বা কিছু অস্থায়ী ফাইল এতে হস্তক্ষেপ করার কারণে ভিডিওটি সঠিকভাবে সেভ না হওয়ার কারণে এটি হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে আপনার কম্পিউটার থেকে জাঙ্ক ফাইলগুলি সরিয়ে ফেলতে হবে। এটি করার জন্য, আমরা ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করব যা যেকোনো জাঙ্ক ফাইলের জন্য আপনার উইন্ডোজ মেশিনে একটি পার্টিশন স্ক্যান করতে ব্যবহার করা যেতে পারে। যদি এই ধরনের কোনো ফাইল পাওয়া যায়, তারা ইউটিলিটির মাধ্যমে সহজেই সরানো যেতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, স্টার্ট মেনু খুলুন এবং ডিস্ক ক্লিনআপ অনুসন্ধান করুন . অ্যাপ্লিকেশন খুলুন. কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?
  2. আপনি এটি করার পরে, একটি ড্রপ-ডাউন মেনু সহ একটি ছোট উইন্ডো প্রদর্শিত হবে৷ ড্রপ-ডাউন মেনু থেকে আপনার পার্টিশন বেছে নিন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন বোতাম কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?
  3. ডিস্ক ক্লিনআপ এখন যেকোনো জাঙ্ক ফাইলের জন্য পার্টিশন স্ক্যান করা শুরু করবে।
  4. স্ক্যান সম্পূর্ণ হলে, একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে যা এটি পাওয়া বিভিন্ন ধরনের ফাইলের তালিকা করবে।
  5. আপনি নিশ্চিত যে প্রয়োজন নেই সেই চেকবক্সগুলিতে টিক দিন। অস্থায়ী ফাইলে টিক দিতে ভুলবেন না নীচে বিকল্প। এই ফাইল মুছে ফেলা হবে. কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?
  6. একবার আপনি এটি করে ফেললে, ঠিক আছে এ ক্লিক করুন বোতাম।
  7. ফাইলগুলি মুছে ফেলার জন্য আপনাকে আবার অনুরোধ করা হবে৷ মুছুন ক্লিক করুন৷ ফাইলগুলি৷ বোতাম কিভাবে ইউটিউবে  প্রক্রিয়াকরণ পরিত্যক্ত ভিডিওটি প্রক্রিয়া করা যায়নি  ত্রুটি ঠিক করবেন?
  8. এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সমস্ত পার্টিশনের জন্য এটি করুন৷
  9. আপনি একবার পরিষ্কার করার কাজ শেষ করে, এগিয়ে যান এবং ত্রুটি বার্তাটি উপস্থিত হয় কিনা তা দেখতে ভিডিওটি আপলোড করার চেষ্টা করুন৷

একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করুন

এটি দেখা যাচ্ছে, কিছু পরিস্থিতিতে, আপনি যে ওয়েব ব্রাউজারটি ব্যবহার করছেন তার কারণে সমস্যাটি হতে পারে। কিছু ক্ষেত্রে, এটি ঘটতে পারে যখন ওয়েব ব্রাউজারে একটি বাগ থাকে এবং সমস্যাটি শুধুমাত্র সেই ব্রাউজারেই সীমাবদ্ধ থাকে৷ অতএব, এই ধরনের পরিস্থিতিতে, আমরা YouTube-এ ভিডিও আপলোড করার জন্য একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করার চেষ্টা করার সুপারিশ করব এবং দেখুন যে এটি কাজ করে কিনা। যদি ভিডিওটি কোনো সমস্যা ছাড়াই আপলোড করা হয়, তাহলে আপনি জানতে পারবেন যে সমস্যাটি আপনি আগে যে ব্রাউজারে ছিলেন সেই ব্রাউজারেই সীমাবদ্ধ ছিল। যদি এই ক্ষেত্রে প্রযোজ্য হয়, তাহলে আপনার পূর্ববর্তী ব্রাউজারে কোনো আপডেট থাকলে তা দেখতে ভুলবেন না। উপলব্ধ আপডেটগুলি ইনস্টল করুন এবং তারপরে আপনি সমস্যাটি এখনও আছে কিনা তা নিশ্চিত করতে ব্রাউজারের মাধ্যমে অন্য ভিডিও আপলোড করার চেষ্টা করতে পারেন। আমরা Google Chrome ব্যবহার করার সুপারিশ করব৷ ইউটিউবে ভিডিও আপলোড করতে।


  1. ইউটিউবে নেটওয়ার্ক ত্রুটি 503 কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে MMC স্ন্যাপ-ইন তৈরি করা যায়নি ঠিক করবেন

  3. কিভাবে ঠিক করবেন “iTunes Could not connect to this iPhone. মান অনুপস্থিত” ত্রুটি

  4. Windows 10