কম্পিউটার

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

আপনি যদি এক্সেল এ ট্রেস নজির এবং নির্ভরশীল ব্যবহার করার জন্য কিছু বিশেষ কৌশল খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় অবতরণ করেছেন। সূত্রটি ব্যবহার করার সময়, আপনাকে সেল রেফারেন্সের অবস্থান খুঁজে বের করতে হতে পারে এবং এর জন্য, আপনি ট্রেস নজির এবং নির্ভরশীল ব্যবহার করতে পারেন এক্সেলে। এই নিবন্ধটি আপনাকে যথাযথ চিত্র সহ প্রতিটি পদক্ষেপ দেখাবে যাতে আপনি সহজেই আপনার উদ্দেশ্যে তাদের প্রয়োগ করতে পারেন। চলুন নিবন্ধের কেন্দ্রীয় অংশে আসা যাক।

আপনি এখান থেকে অনুশীলন ওয়ার্কবুক ডাউনলোড করতে পারেন:

ট্রেস নজির এবং ট্রেস নির্ভরশীল বৈশিষ্ট্যগুলি কী কী?

এক্সেলে, আমরা সেল রেফারেন্স সহ সূত্র ব্যবহার করি, এবং এইভাবে, সূত্র সেল সেই কোষগুলির উপর নির্ভরশীল হয়ে ওঠে। ট্রেস নজির এবং নির্ভরশীল বৈশিষ্ট্য আপনাকে কোষের মধ্যে সম্পর্ক দেখাতে সাহায্য করে।

ট্রেস নজির:

এই বৈশিষ্ট্যটি কোষগুলিকে দেখাবে যেগুলি টি প্রভাবিত করছে৷ তিনি সক্রিয় সেল মান. সেখানে একটি তীর দেখাবে নিয়ন্ত্রক কোষ থেকে ফলাফল কোষে ট্রেস নজির সনাক্ত করতে। ধরুন, আপনি একটি সেল C13 নির্বাচন করেছেন সূত্রের সাথে “=SUM(C8:C12) ” তারপর, সেল পরিসরC8:C12 হল ট্রেস নজির সক্রিয় সেলের জন্য।

ট্রেস নির্ভরশীল:

এই বৈশিষ্ট্যটি একটি ঘরের নির্ভরশীল কোষগুলি বা কোষগুলিকে দেখাবে যেখানে নির্বাচিত ঘর ব্যবহার করে সেল রেফারেন্স তৈরি করা হয়েছে। অন্য কথায়, ট্রেস-নির্ভর বৈশিষ্ট্য নির্বাচিত কোষ দ্বারা প্রভাবিত কোষগুলিকে চিহ্নিত করে। ধরুন, আপনি একটি সেল C13 নির্বাচন করেছেন সূত্রের সাথে “=SUM(C8:C12) ” এখন, আপনি যদি সেল C8 নির্বাচন করেন এবং ট্রেস নির্ভরশীলদের সনাক্ত করতে চান এই সেলের তারপর, এটি সেলটি দেখাবে C13 .

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করার পদক্ষেপগুলি

এই বিভাগে, আমি আপনাকে ট্রেস নজির ব্যবহার করার জন্য দ্রুত এবং সহজ পদক্ষেপগুলি দেখাব এবং নির্ভরশীল এক্সেল -এ উইন্ডোজ অপারেটিং সিস্টেমে। আপনি এই নিবন্ধে প্রতিটি জিনিসের স্পষ্ট চিত্র সহ বিস্তারিত ব্যাখ্যা পাবেন। আমি Microsoft 365 সংস্করণ ব্যবহার করেছি এখানে. কিন্তু আপনি আপনার প্রাপ্যতা হিসাবে অন্য কোনো সংস্করণ ব্যবহার করতে পারেন। যদি এই নিবন্ধটির কিছু আপনার সংস্করণে কাজ না করে তবে আমাদের একটি মন্তব্য করুন৷

✅ ডেটাসেট প্রস্তুত করুন

প্রথমে, আপনাকে আপনার প্রয়োজন অনুযায়ী উপযুক্ত সূত্র এবং সেল রেফারেন্স সহ ডেটাসেট প্রস্তুত করতে হবে। তারপর, আপনাকে ট্রেস নজির ব্যবহার করতে হতে পারে৷ অথবা নির্ভরশীল কোষের মধ্যে সম্পর্ক প্রদর্শন করতে।

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

✅ ট্রেস পূর্ববর্তী বৈশিষ্ট্য ব্যবহার করুন

যখন আপনার কাছে এক্সেল ফাইল প্রস্তুত থাকবে তখন আপনি ট্রেস প্রসিডেন্টস ব্যবহার করবেন বৈশিষ্ট্য এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  • প্রথমে, নির্বাচন করুন সেল এর জন্য যা আপনি দেখাতে চান নজির ট্রেস . এটি হবে সক্রিয় সেল .
  • তারপর, সূত্র -এ যান উপরের রিবনে ট্যাব।
  • এখন, সূত্র সম্পাদনায় মেনুতে, ট্রেস পূর্ববর্তী নির্বাচন করুন

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

  • এর ফলে, আপনি দেখতে পাবেন যে সেখানে একটি নীল তীর তৈরি হবে যেটি সক্রিয় কক্ষে নির্দেশিত কিছু বোল্ড ডট সহ এটা. অর্থ তীর এর সেটা হল কোষ যেখানে বিন্দু এর তীর বিদ্যমান হল নজির সক্রিয় এর সেল সূত্র . এবং কোষ যেখানে কোন বিন্দু নেই তৈরি করা হয় না নজির সক্রিয় কোষের।

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

✅ ট্রেস ডিপেন্ডেন্ট ফিচার ব্যবহার করুন

একইভাবে, আপনি ট্রেস ডিপেন্ডেন্টস ব্যবহার করতে পারেন সক্রিয় কোষের নির্ভরশীল কোষ সনাক্ত করার বৈশিষ্ট্য। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-

  • এখানে একইভাবে, আপনাকে নির্বাচন করতে হবে সেল এর জন্য যা আপনি ট্রেস নির্ভরশীলদের সনাক্ত করতে চান৷ .
  • তারপর, সূত্র -এ যান উপরের রিবনে ট্যাব।
  • এখন, ট্রেস নজির নির্বাচন করুন সূত্র সম্পাদনা -এ বিকল্প মেনু

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

  • ফলস্বরূপ, সক্রিয় থেকে নির্ভরশীল কোষগুলিতে নীল তীর তৈরি করা হবে। এইভাবে, আপনি সক্রিয় এক্সেল ওয়ার্কশীটে সক্রিয় কোষগুলির নির্ভরশীল কোষগুলি ট্রেস করতে পারেন৷

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

ট্রেস নজির এবং নির্ভরশীল বৈশিষ্ট্যের জন্য শর্টকাট:

এক্সেলের নজির এবং নির্ভরশীল কক্ষগুলি ট্রেস করতে আপনি একটি সাধারণ কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন৷

  • শর্টকাট ব্যবহার করতে, আপনাকে প্রথমে সেল নির্বাচন করতে হবে।
  • তারপর, নীচের দেখানো মত কীবোর্ডের শর্টকাট কীগুলিতে ক্লিক করুন-

ট্রেস পূর্ববর্তী শর্টকাট

Alt+T+U+T

ট্রেস ডিপেন্ডেন্ট শর্টকাট

Alt+T+U+D

✅ এক্সেল ওয়ার্কশীট থেকে ট্রেস তীর বা নীল তীর সরান

যদি আপনাকে এক্সেল ওয়ার্কশীটে ট্রেস তীর বা নীল তীরগুলি সরানোর প্রয়োজন হতে পারে তবে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • প্রথমে, সূত্রে যান উপরের রিবনে ট্যাব।
  • "তীরগুলি সরান" নির্বাচন করুন৷ এখানে বিকল্প এবং আপনি দেখতে পাবেন সমস্ত তীর মুহুর্তের মধ্যে সরানো হবে।

এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

উপসংহার

এই নিবন্ধে, আপনি কিভাবে ট্রেস পূর্ববর্তী ব্যবহার করবেন তা খুঁজে পেয়েছেন এবং এক্সেলের উপর নির্ভরশীল . আমি আশা করি আপনি এই নিবন্ধটি সহায়ক হয়েছে. আপনি আমাদের ওয়েবসাইট ExcelDemy দেখতে পারেন আরও এক্সেল-সম্পর্কিত বিষয়বস্তু জানতে। অনুগ্রহ করে, নীচের মন্তব্য বিভাগে আপনার যদি কোন মন্তব্য, পরামর্শ বা প্রশ্ন থাকে।


  1. এক্সেলে কীভাবে নির্ভরশীলদের ট্রেস করবেন (2টি সহজ পদ্ধতি)

  2. এক্সেলের শীট জুড়ে কীভাবে নির্ভরশীলদের ট্রেস করবেন (2টি সহজ উপায়)

  3. এক্সেলে ত্রুটিগুলি কীভাবে ট্রেস করবেন (দ্রুত পদক্ষেপ সহ)

  4. রঙ এবং পাঠ্য অনুসারে এক্সেল ফিল্টার (সহজ পদক্ষেপ সহ)