কম্পিউটার

কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

আপনি যদি Excel-এ অনেক সূত্র নিয়ে কাজ করেন, আপনি জানেন যে একটি একক ঘরের মান অনেকগুলি ভিন্ন কোষে একটি সূত্রে ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে, একটি ভিন্ন শীটের কক্ষ সেই মানটিকেও উল্লেখ করতে পারে। এর মানে হল যে সেই কোষগুলি অন্য কোষের উপর নির্ভরশীল৷

এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করুন

আপনি যদি সেই একক কক্ষের মান পরিবর্তন করেন, তাহলে এটি অন্য যেকোন কক্ষের মান পরিবর্তন করবে যা একটি সূত্রে সেই ঘরটিকে উল্লেখ করতে হয়। আমি কি বলতে চাচ্ছি তা দেখতে একটি উদাহরণ নেওয়া যাক। এখানে আমাদের একটি খুব সাধারণ শীট রয়েছে যেখানে আমাদের তিনটি সংখ্যা রয়েছে এবং তারপরে সেই সংখ্যাগুলির যোগফল এবং গড় নিন৷

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    তাহলে ধরা যাক আপনি C3 সেলের নির্ভরশীল কোষগুলি জানতে চেয়েছিলেন, যার মান 10। আমরা যদি 10-এর মান অন্য কিছুতে পরিবর্তন করি তাহলে কোন কোষগুলির মান পরিবর্তন হবে? স্পষ্টতই, এটি যোগফল এবং গড় পরিবর্তন করবে।

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    এক্সেলে, আপনি নির্ভরশীলদের ট্রেস করে এটি দৃশ্যত দেখতে পারেন। আপনি সূত্রে গিয়ে এটি করতে পারেন৷ ট্যাব, তারপর আপনি যে কক্ষটি ট্রেস করতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে ট্রেস ডিপেন্ডেন্টস-এ ক্লিক করুন বোতাম।

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    যখন আপনি এটি করবেন, আপনি অবিলম্বে সেই ঘর থেকে নীচের মতো নির্ভরশীল কোষগুলিতে নীল তীর আঁকা দেখতে পাবেন:

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    আপনি কেবল ঘরে ক্লিক করে এবং তীরগুলি সরান ক্লিক করে তীরগুলি সরাতে পারেন বোতাম তবে ধরা যাক আপনার কাছে শীট 2-এ আরেকটি সূত্র রয়েছে যা C1 থেকে মান ব্যবহার করছে। আপনি অন্য শীট উপর নির্ভরশীল ট্রেস করতে পারেন? নিশ্চিত আপনি পারেন! এটি দেখতে কেমন হবে তা এখানে:

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    আপনি দেখতে পাচ্ছেন, একটি বিন্দুযুক্ত কালো রেখা রয়েছে যা একটি শীটের আইকনের মতো দেখতে নির্দেশ করে। এর মানে হল যে অন্য শীটে একটি নির্ভরশীল সেল আছে। আপনি যদি বিন্দুযুক্ত কালো লাইনে ডাবল-ক্লিক করেন, তাহলে এটি একটি গো টু ডায়ালগ নিয়ে আসবে যেখানে আপনি সেই শীটের নির্দিষ্ট কক্ষে যেতে পারবেন।

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    তাই এটি নির্ভরশীলদের জন্য অনেক বেশি। নির্ভরশীলদের সম্পর্কে কথা বলার সময় নজির সম্পর্কে কথা না বলা কঠিন কারণ তারা একই রকম। উপরের উদাহরণে আমরা যেমন C3-এর মান দ্বারা কোন কোষগুলি প্রভাবিত হয় তা দেখতে চেয়েছিলাম, আমরাও দেখতে চাই কোন কোষগুলি G3 বা H3-এর মানকে প্রভাবিত করে৷

    কীভাবে এক্সেলে নির্ভরশীলদের ট্রেস করবেন

    আপনি দেখতে পাচ্ছেন, কোষ C3, D3 এবং E3 সমষ্টি ঘরের মানকে প্রভাবিত করে। এই তিনটি ঘর একটি নীল বাক্সে হাইলাইট করা হয়েছে একটি তীর দিয়ে সমষ্টি ঘরের দিকে নির্দেশ করে। এটি বেশ সোজা-সামনের, কিন্তু যদি আপনার কাছে কিছু সত্যিই জটিল সূত্র থাকে যা জটিল ফাংশনগুলিও ব্যবহার করে, তাহলে সমস্ত জায়গায় প্রচুর তীর থাকতে পারে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করতে নির্দ্বিধায় এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. এক্সেলের শীট জুড়ে কীভাবে নির্ভরশীলদের ট্রেস করবেন (2টি সহজ উপায়)

    2. এক্সেলে নজির এবং নির্ভরশীলদের ট্রেস করুন (দ্রুত পদক্ষেপ সহ)

    3. এক্সেলে কীভাবে সূত্র ট্রেস করবেন (3টি কার্যকর উপায়)

    4. এক্সেলের অন্য শীটে কীভাবে নির্ভরশীলদের ট্রেস করবেন