কম্পিউটার

[স্থির!] এক্সেল ডেটা মডেল সম্পর্ক কাজ করছে না (6টি সমাধান)

আপনি যখন বেশ কয়েকটি টেবিল আমদানি করেন, তখন Excel সেই টেবিলগুলির মধ্যে সম্পর্ক সনাক্ত করতে এবং সংজ্ঞায়িত করতে সহায়তা করে যাতে আপনাকে ম্যানুয়ালি সেই সম্পর্কগুলি তৈরি করতে না হয়। কিন্তু কখনও কখনও, আপনি দেখতে পান যে ডেটা মডেল সম্পর্কগুলি এক্সেলে কাজ করছে না। এটি বিভিন্ন কারণে ঘটতে পারে। এই নিবন্ধটি আপনাকে Excel-এ কাজ করছে না এমন ডেটা মডেল সম্পর্কের সঠিক সমাধান দেখাবে। আমি মনে করি আপনি এই নিবন্ধটি তথ্যপূর্ণ বলে মনে করেন এবং ভবিষ্যতের উদ্দেশ্যে সহায়ক হতে পারে।

ডেটা মডেল সম্পর্কের ওভারভিউ

ডেটা মডেল সম্পর্ক একটি সম্পর্ক হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা দুটি ভিন্ন ডেটা টেবিলকে সংযুক্ত করে। টেবিলের মধ্যে সম্পর্ক তৈরি করা আপনার ডেটা বিশ্লেষণে আরও শক্তি যোগ করতে পারে। এই ধরনের একটি কাঠামো তৈরি করে, আপনি একটি একক টেবিলে সমস্ত ডেটা ট্র্যাক করতে পারেন। সম্পর্কগুলি ডেটা মডেলে বিদ্যমান থাকতে পারে যা আপনি ম্যানুয়ালি তৈরি করতে পারেন বা এক্সেল সেগুলি সনাক্ত করতে পারে যখন আপনি বেশ কয়েকটি টেবিল আমদানি করেন। ডেটা মডেল সম্পর্ক তৈরি করতে আপনি পাওয়ার পিভট অ্যাড-ইনগুলিও ব্যবহার করতে পারেন। একটি ডেটা মডেলে, আপনি দুটি ভিন্ন ধরনের সম্পর্ক খুঁজে পেতে পারেন:এক থেকে এক এবং এক থেকে বহু .

একটি ওয়ান-টু-ওয়ান সম্পর্ক একটি নির্দিষ্ট একটির সাথে একজনের সম্পর্ক হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ, গ্রাহক এবং গ্রাহকের ছাড় এক-এক সম্পর্ক হতে পারে। কারণ একটি নির্দিষ্ট গ্রাহক একটি নির্দিষ্ট ডিসকাউন্ট পেতে পারেন।

একটি এক থেকে বহু সম্পর্কটি অন্যদের সাথে একজনের সম্পর্ক হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ, গ্রাহক এবং অর্ডার এক হতে পারে অনেকগুলি সম্পর্ক। কারণ একজন গ্রাহক একবারে একাধিক অর্ডার দিতে পারেন।

একটি অনেক-থেকে-অনেক সম্পর্ক ডেটা মডেলে সমর্থিত হতে পারে না। ধরুন, আপনি গ্রাহক এবং পণ্যের কথা ভাবতে পারেন যেখানে একজন গ্রাহক একাধিক পণ্য কেনেন এবং একই পণ্য অনেক গ্রাহক কিনতে পারে। এই ধরনের সম্পর্ক ডেটা মডেলে সমর্থিত হতে পারে না।

একটি ডেটা মডেলের দুটি টেবিলের মধ্যে বিভিন্ন ধরণের সম্পর্ক থাকতে পারে। এক্সেলে সম্পর্ক তৈরি করতে, এক্সেলকে এক টেবিল থেকে অন্য টেবিলে একক উপায় থাকতে হবে। এখানে, আপনি দেখতে পাচ্ছেন যে শুধুমাত্র একটি একক সম্পর্ক একবারে কাজ করতে পারে। আপনি নিষ্ক্রিয় সম্পর্ক বেছে নিতে পারেন।

6 সম্ভাব্য সমাধান যদি ডেটা মডেল সম্পর্ক এক্সেলে কাজ না করে

এক্সেল ডেটা মডেল সম্পর্ক কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে, আমরা ছয়টি ভিন্ন সমাধান খুঁজে পেয়েছি যার মাধ্যমে আপনি পছন্দের ফলাফল পেতে পারেন। এই সমস্ত সমাধান বিভিন্ন উদ্দেশ্যে কার্যকর। আপনি এই সব চেষ্টা করে দেখতে পারেন এবং আপনার পছন্দেরটি পেতে পারেন। আমরা জানি যে ডেটা মডেল সম্পর্ক দুটি ভিন্ন উপায়ে করা যেতে পারে:একটি ম্যানুয়ালি এবং অন্যটি এক্সেল ব্যবহার করে। ডেটা সম্পর্ক তৈরি করার সময় কিছু নির্দিষ্ট সমস্যা দেখা দিতে পারে।

সমাধান 1:ম্যানুয়ালি টেবিলের মধ্যে সম্পর্ক তৈরি করুন

যখন আপনি বিদ্যমান পিভট টেবিলের মান এলাকায় ক্ষেত্রগুলি টেনে আনেন , আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন যা নির্দেশ করে যে সম্পর্ক প্রয়োজন। সম্পর্কটি মূলত প্রাথমিক কী কলামের অনুরূপ নামের বিদেশী কী-এর উপর নির্ভর করে। নাম যথেষ্ট না হলে, আপনাকে টেবিলের মধ্যে একটি ম্যানুয়াল সম্পর্ক তৈরি করতে হবে। আরও গুরুত্বপূর্ণভাবে, প্রাথমিক কী একটি অনন্য কী হিসাবে পরিচিত যা একটি প্রদত্ত টেবিলের একটি সারি সনাক্ত করে যেখানে বিদেশী কী একটি কী হিসাবে পরিচিত যা একটি কলাম নির্দেশ করে অন্য টেবিলের একটি অনন্য কলামকে নির্দেশ করে। সুতরাং, মূলত, আপনাকে প্রাথমিক কী কলামের মতো একটি বিদেশী কী নাম আছে কিনা তা পরীক্ষা করতে হবে। অন্যথায়, আপনি কোনও সম্পর্ক সনাক্ত না করার বার্তা পাবেন। সেক্ষেত্রে, আপনাকে ম্যানুয়ালি টেবিলের মধ্যে সম্পর্ক তৈরি করতে হবে।

আরো পড়ুন: কিভাবে এক্সেলে একটি ডেটা মডেল তৈরি করবেন (3টি সহজ উপায়)

সমাধান 2:অসমর্থিত ডেটা টাইপ পরিবর্তন করুন

অন্য সময়, আপনি কোনও সম্পর্ক সনাক্ত করা হয়নি বা ডেটা মডেল সম্পর্ক কাজ করছে না এমন একটি বার্তা পেতে পারেন যখন ডেটা টাইপ প্রযোজ্য নয়। যদি পিভট টেবিল-এ ব্যবহৃত যেকোনও টেবিল বিভিন্ন ডাটা টাইপ আছে, কোন সম্পর্ক তৈরি হবে না। সেই নির্দিষ্ট ক্ষেত্রে, আপনাকে ম্যানুয়াল সম্পর্ক ডায়ালগ বক্স তৈরি করতে হবে যেখানে আপনি পিভট টেবিলের সক্রিয় টেবিলের মধ্যে সম্পর্ক তৈরি করতে পারবেন। অথবা, আপনাকে ডেটা টাইপ পরিবর্তন করতে হবে এবং একটি নির্দিষ্ট ডেটা টাইপের প্রতিটি টেবিলকে গোপন করতে হবে যা একটি ভাল সম্পর্ক তৈরি করতে সাহায্য করবে।

আরো পড়ুন: এক্সেলের পিভট টেবিল থেকে ডেটা মডেল সরান (সহজ পদক্ষেপ সহ)

সমাধান 3:নিশ্চিত করুন যে টেবিলের মধ্যে একটি বৈধ সম্পর্ক আছে

কখনও কখনও আপনি পিভট টেবিলে টেবিল যোগ করেন যে তাদের মধ্যে কোন যৌক্তিক সম্পর্ক নেই. ধরুন, আপনি দুটি টেবিল সন্নিবেশ করান যেখানে তাদের আংশিক সম্পর্ক আছে কিন্তু সেই টেবিলের মধ্যে কোনো বৈধ সম্পর্ক নেই। সেই ক্ষেত্রে, এক্সেল স্বয়ংক্রিয় সনাক্তকরণ আপনাকে কোনও বৈধ ফলাফল দিতে পারে না। সুতরাং, স্বয়ংক্রিয় সনাক্তকরণ সেই ক্ষেত্রেও অবৈধ। সুতরাং, আপনাকে সেই নির্দিষ্ট টেবিলগুলি সন্নিবেশ করতে হবে যেগুলির মধ্যে কিছু যৌক্তিক সম্পর্ক রয়েছে। অন্যথায়, আপনি দেখতে পাবেন যে ডেটা মডেল সম্পর্কটি কাজ করছে না। এই প্রক্রিয়ায়, আপনি এখনও পিভট টেবিল থেকে ফলাফলগুলি শেষ করতে পারেন৷ যে ক্ষেত্রগুলি একটি অর্থপূর্ণ উপসংহার প্রদান করে না।

আরো পড়ুন: এক্সেলে ডেটা মডেল কীভাবে পরিচালনা করবেন (সহজ পদক্ষেপ সহ)

সমাধান 4:ব্রিজ টেবিল তৈরি করুন

আপনার ডেটা মডেল সম্পর্কগুলি কাজ না করার সমস্যাগুলি সমাধান করার আরেকটি উপায় হল ব্রিজ টেবিল ব্যবহার করে। ব্রিজ টেবিলটি 'কাজ করছে না' টেবিল এবং আপনি যে টেবিলটি ব্যবহার করতে চান তার মধ্যে একটি সেতু তৈরি করতে ব্যবহৃত হয়। এটিকে এমন একটি সারণী হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা ফ্যাক্ট টেবিল এবং নট গ্রেনে কাজ না করার টেবিলের মধ্যে ব্যবধান কমিয়ে দেয়। ধরুন, আপনার দুটি সত্তা আছে:গ্রাহক এবং পণ্য .

এই দুটিকে সংযুক্ত করে একটি সম্পর্ক তৈরি করা দরকার। ম্যাপিংয়ের সময় আপনাকে গ্রাহক এবং পণ্যকে তাদের নিজস্ব টেবিলে রাখতে হবে। যেহেতু সম্পর্কটি বহু-থেকে-অনেক সম্পর্ক, তাই, আপনি এই দুটি টেবিলের বিদেশী কী দ্বারা এটি উপস্থাপন করতে পারবেন না। সুতরাং, এটি তার নিজস্ব টেবিল দ্বারা প্রতিনিধিত্ব করা আবশ্যক. সেক্ষেত্রে সেতুর ছক বিবেচনায় আসবে। ব্রিজ টেবিলের নিজস্ব প্রাথমিক কী রয়েছে যা একে অপরের সাথে সংযোগকারী উভয় টেবিলের প্রাথমিক কী-এর সমন্বয়কে প্রতিনিধিত্ব করে। তার মানে পণ্য টেবিলের প্রাথমিক কী হল ProductID এবং গ্রাহক টেবিলের প্রাথমিক কী হল CustomerID . সুতরাং, ব্রিজ টেবিলের প্রাথমিক কী হবে ProductID এর সমন্বয় এবং CustomerID .

সমাধান 5:পিভট টেবিলের মান এলাকায় ক্ষেত্র যোগ করুন

স্বয়ংক্রিয় সম্পর্ক সনাক্তকরণ শুধুমাত্র ব্যবস্থার জন্য প্রযোজ্য হতে পারে। আপনি পিভট টেবিলের সারি এবং কলাম লেবেলে ব্যবহার করেন এমন গণনা করা ক্ষেত্রগুলির জন্য এটি প্রযোজ্য নয় . সুতরাং, যখন আপনি প্রয়োজনীয়পিভট টেবিল তৈরি করবেন বেশ কয়েকটি টেবিল সন্নিবেশ করে, আপনি কিছু সম্পর্কহীন টেবিল যোগ করতে পারেন। কিন্তু স্বয়ংক্রিয় সম্পর্ক সনাক্তকারী ব্যবহার করে সম্পর্ক পেতে, আপনাকে মানে একটি ক্ষেত্র রাখতে হবে এলাকা অন্যথায়, আপনি এক্সেল ডেটা মডেল সম্পর্কগুলি কাজ করার স্থিতি দেখতে পাবেন না৷

[স্থির!] এক্সেল ডেটা মডেল সম্পর্ক কাজ করছে না (6টি সমাধান)

আরো পড়ুন: কিভাবে পিভট টেবিল ডেটা মডেলে গণনাকৃত ক্ষেত্র তৈরি করবেন

সমাধান 6:স্বয়ংক্রিয় সনাক্তকরণের মাধ্যমে ভুল সম্পর্ক সনাক্ত করুন

যখন সম্পর্কগুলি স্বয়ংক্রিয় সনাক্তকরণের মাধ্যমে তৈরি করা হয়, তখন সনাক্তকরণ অ্যালগরিদম টেবিলের মানগুলির উপর ভিত্তি করে সমস্ত সম্ভাব্য সম্পর্ক তৈরি করবে এবং তাদের সম্ভাব্যতার উপর ভিত্তি করে সম্পর্কগুলিকে র‌্যাঙ্ক করবে। তারপর, এক্সেল সনাক্তকরণ অ্যালগরিদমের সাহায্যে সর্বাধিক সম্ভাব্য সম্পর্ক তৈরি করবে। যদি টেবিলে বেশ কয়েকটি কলাম থাকে যা কী হিসাবে ব্যবহার করা যেতে পারে। সেক্ষেত্রে, কিছু সম্পর্ক অন্যদের তুলনায় নিম্নতর হয় এবং বেশিরভাগ ক্ষেত্রেই তারা ভুল সম্পর্ক তৈরি করে। সুতরাং, যদি স্বয়ংক্রিয় সনাক্তকরণ আপনাকে ভুল সম্পর্ক সরবরাহ করে যা আপনার প্রয়োজনে সাহায্য করতে পারে না তবে সেই সম্পর্কগুলি মুছে দিন এবং সেগুলি ম্যানুয়ালি তৈরি করুন৷

উপসংহার

এক্সেল ডেটা মডেল সম্পর্ক কাজ করছে না এমন সমস্যা সমাধানের জন্য আমরা ছয়টি কার্যকর সমাধান দেখিয়েছি। এই সমস্ত সমাধান মোটামুটি কার্যকর এবং ব্যবহার করা সহজ। ডেটা মডেল সম্পর্ক তৈরি করার সময়, আপনি কিছু জটিল সমস্যার সম্মুখীন হতে পারেন যার কারণে আপনি পছন্দের সম্পর্কগুলি পেতে পারেন না। এই নিবন্ধটি এই বিষয়ের সমস্ত সম্ভাব্য ক্ষেত্র কভার করেছে। আপনার যদি আরও কোন প্রশ্ন থাকে, তাহলে মন্তব্য বক্সে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন। আমাদের Exceldemy দেখতে ভুলবেন না পৃষ্ঠা।

সম্পর্কিত প্রবন্ধ

  • এক্সেলে ডেটা মডেল থেকে কীভাবে ডেটা পাওয়া যায় (২টি সহজ পদ্ধতি)
  • Excel এ ডেটা মডেল ব্যবহার করুন (3টি উদাহরণ)
  • এক্সেলের ডেটা মডেল থেকে কীভাবে টেবিল সরাতে হয় (২টি দ্রুত কৌশল)

  1. এক্সেলে ডেটা মডেল থেকে কীভাবে ডেটা পাওয়া যায় (2টি সহজ পদ্ধতি)

  2. [সমাধান]:হাইপারলিঙ্ক সরান যা এক্সেলে দেখা যাচ্ছে না (2 সমাধান)

  3. এক্সেল ডেটা যাচাইকরণ ধূসর হয়ে গেছে (সমাধান সহ 4টি কারণ)

  4. [স্থির!] এক্সেল টেক্সট টু কলাম ডেটা মুছে দিচ্ছে